এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দিল্লী চলো

    ayan
    অন্যান্য | ০৬ অক্টোবর ২০০৮ | ৫০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a | 59.93.246.86 | ০৮ অক্টোবর ২০০৮ ০১:২১406723
  • দিল্লীতে রিলোকেট করার পেলান করছি। রিলোকেশন আর দিল্লী, এই দু বিষয়েই অভিগ্য জনতার হেল্প চাই।

    মূল রিকোয়ার্মেন্ট হল গে গুরগাও তে আপিস, ডি এল এফ ফেজ ৩। আর আমি গাড়ি চালাতে পারি না। আর মাসিক বাজেট খুব বিশাল কিছু না।

  • Arijit | 61.95.144.123 | ১০ অক্টোবর ২০০৮ ১০:১১406730
  • আপিসের বাস থাকলে লাজপতনগর, এমনকি পুরনো দিল্লীর মুখার্জীনগর থেকেও গুরগাঁও যাতায়াত করা যায়। থাকার পক্ষে দিল্লীই ভালো (অন্তত: আগে তাই ছিলো, তখন গুরগাঁও এই রাজারহাটের মতন জায়গা ছিলো - এখনও খুব বেশি বদলেছে বলে মনে হয় না - ওসব চত্তরে আপিস ভালো)।
  • siki | 203.122.26.2 | ১৬ অক্টোবর ২০০৮ ১২:৫৫406731
  • গুরগাঁওতে থাকার একটাই প্লাস পয়েন্ট, কাছে আপিস হবে। আদারওয়াইজ এখানে দিনে কুড়ি ঘন্টা লোডশেডিং থাকে, জল থাকে না, বাতাসে অক্সিজেনের থেকে ধুলোর পরিমাণ বেশি, পাবলিক ট্র্যান্সপোর্ট প্রায় এক্সিস্ট করে না।

    দিল্লিতে মুনিরকা বা মেহরৌলিতে দেখতে পারো, বা অন্য কোথাও। পিনকোডটা যে মুহুর্তে দিল্লি হয়ে যায়, অনেক কিছু কিন্তু পাল্টে যায়। মুনিরকাতেও জলকষ্ট আছে, পুরো সাউথ দিল্লিতেই আছে। কিন্তু কমিউনিকেশন ভালো পাবে।

    প্রথমেই বেস্ট জায়গার খোঁজ কোরো না। এসে কোথাও একটা থাকো, মাস তিনেকে বুঝে যাবে কোথয় থাকলে কী সুবিধে আর কী অসুবিধে। তারপর প্রয়োজন মত শিফ্‌ট করে নিও।
  • a | 59.93.244.15 | ১৭ অক্টোবর ২০০৮ ০০:২৪406732
  • বেথে হে, আমাকে তুমি বলতে শুরু করলে কবে থেকে??

    যাই হোক, মেহরৌলি বা লাজ্‌পত/মুনিরকা থেকে travel time avg কি খুব বেশী হবে? এইটা বলো দিকি হাতে-গরম এক্ষপিরেন্স দিয়ে। মানে এক ঘন্টা accetable range
  • Arijit | 61.95.144.123 | ১৭ অক্টোবর ২০০৮ ০৮:৫৯406733
  • লাজপত নগর থেকে আপিসবাসে গুরগাঁও এক ঘন্টা, মুনিরকা থেকে চল্লিশ মিনিট মতন। থাকার পক্ষে লাজপত নগর মুনিরকার চেয়ে অনেক গুণ ভালো। মুনিরকা একটা বাজার - ভীষণ ঘিঞ্জি। তুলনায় লাজপত নগর (স্পেশ্যালি পার্ট ফোর সাইডটা - মানে এল এস আর কলেজের কাছে) রেসিডেন্সিয়াল এলাকা। তবে বাড়িভাড়ার অনেক তফাত। আরো জায়গা দেখতে পারিস - কালকাজী, চিত্তরঞ্জন পার্ক - বাঙালী ঘেঁষা। এর মধ্যে কালকাজী ঘিঞ্জি, কিন্তু সি আর পার্ক মন্দ নয়। লাজপত নগর থেকে সি আর পার্ক খুব দূরেও নয়। আরো কিছু ভালো জায়গা হল জিকে ১ আর ২। মুনিরকার এদিক ওদিকে বেটার জায়গা হল আর কে পূরম, বসন্তবিহার, বসন্তকুঞ্জ।
  • Arijit | 61.95.144.123 | ১৭ অক্টোবর ২০০৮ ১০:০৬406734
  • ইনফ্যাক্ট আমার কিছু বন্ধু জনকপুরী/বিকাশপুরী-র দিকেও থাকতো, এবং শোনা কথা হল ওগুলোও মন্দ জায়গা নয়। দিল্লীর একদম পশ্চিমদিকে। দুর্গাপুজো হয় এবং মাছও পাওয়া যায়।

    রাজিন্দার নগরে আমি থেকেছি - খারাপ নয়। কাছেই করোলবাগ আর আজমল খাঁ মার্কেট। চাইলে হেঁটে গোলমার্কেট চলে যাওয়া যায় মিষ্টি খেতে।
  • siki | 203.122.26.2 | ১৭ অক্টোবর ২০০৮ ১০:৫৭406735
  • অয়ন হে, আমি উত্তরপ্রদেশের গাজিয়াবাদ থেকে রোজ দিল্লি পার হয়ে হরিয়ানার গুরগাঁওতে অফিস করি। যেতে দুঘন্টা, আসতে দুঘন্টা। টোটাল একশো কিলোমিটার। আমার কাছে লাজপত নগর বা মুনিরকা বা বিকাশপুরী বা জনকপুরী হল স্বর্গের পরের স্টেশন। ওখানে চলে যেতে পারলে আমার জীবন থেকে দুই তৃতীয়াংশ দূ:খ কমে যেত।

    তোর বৌ-বাচ্চা নেই তো? ঝাড়া হাত পা? এই জায়গাগুলোর যে কোনও জায়গায় থেকে যা। পারে বাসা পাল্টে নিবি দরকার হলে।
  • a | 125.18.104.1 | ১৭ অক্টোবর ২০০৮ ১১:৫০406736
  • না: বেথে আমাকে এক্কেবারে ভালোবাসে না!!! বলে আমার বৌ বাচ্চা নেই!!! আরে বিয়ে হোলো ২ বচ্ছর আগে, ছেলেও হোলো তা ১০মাস হয়ে গেলো, আজ একি কথা!!!!

    বেশ বেশ!!!

    আরো জনতার আরো কোনো সাজেশন?
  • Arijit | 61.95.144.123 | ১৭ অক্টোবর ২০০৮ ১২:০৫406737
  • আগে তো প্রায়োরিটি সেট কর -

    (১) জার্নি টাইম
    (২) জল, কারেন্ট, গরম, ধুলো
    (৩) শপিং
    (৪) খাওয়াদাওয়া
    (৫) সিনিমা

    ইত্যাদি...

    আমার চোখে এখনও আট বছর আগের দিল্লীবাসের কাজল;-) গুরগাঁওয়ে মরুভুমি বল্লে দমু আমাকে আর ভরপেট মিষ্টি খাওয়াবে না;-)
  • siki | 203.122.26.2 | ১৭ অক্টোবর ২০০৮ ১২:১৬406724
  • তা হলে প্লিজ গুরগাঁও যাস না। বাচ্চাটার হাল খারাপ হয়ে যাবে। প্রথমেই ইনভার্টার কিনতে হবে। অবিশ্যি যদি সোসাইটিতে ভালো পাওয়ার ব্যাকাপ থাকে তো লাগবে না।

    ও হ্যাঁ, বলতে ভুলে গেছিলাম, দিল্লির ঐসব এলাকার বাড়িভাড়া গুরগাঁওয়ের থেকে কম। লাজপত নগর এদের মধ্যে সবচেয়ে বেশি পড়বে। তারপর সিকিওরিটি ইত্যাদি ব্যাপার তো আছেই। গুরগাঁও পুলিশ আর দিল্লি পুলিশে অনেক তফাৎ।

    মোদ্দা কথা, সিভিক অ্যামেনিটিজ সবচেয়ে ভালো দিল্লিতে। তারপরে নয়ডায়। তারপরে অন্যত্র।
  • Arijit | 61.95.144.123 | ১৭ অক্টোবর ২০০৮ ১২:২০406725
  • গুরগাঁও পুলিশের গপ্পো তো দমু লিখেছিলো। আট বছর আগে মুনিরকায় টু-রুম ফ্ল্যাট ছিলো চার-পাঁচ হাজারের এদিক-ওদিক, একই সময় লাজপত নগরে একটু ভালো বাড়ি ছিলো সাত-আট। বছর দুয়েক আগে কালকাজিতে শুনেছি আট। কাজেই লাজপত নগরে এখন কম করেও দশ-বারো...
  • siki | 203.122.26.2 | ১৭ অক্টোবর ২০০৮ ১২:৫০406726
  • ঠিকই বলেছো।

    আর গাজিয়াবাদ পুলিশের গপ্পো শোনাবে গ্যাঁড়া।
  • a | 125.18.104.1 | ১৭ অক্টোবর ২০০৮ ১৪:০৬406727
  • এই হোলো গে প্রায়োরিটি:

    ১) জল,কারেন্ট
    ২) জার্নি টাইম
    ৩) বাজার ঘাট
    ৪) জীবনযাত্রা

    বৌ আছে, বাচ্ছা আছে, বাবা-মা আছে।

    আমার লজিকাল ডিডাকশন ছিলো দিল্লী। কিন্তু লোকে বল্ল নাকি ২-৩ ঘন্টা লাগছে আজকাল যাতায়াত করতে,একপিঠে।

    তবে একটা কথা, গুরগাও তে বাড়িভাড়া কম দেখছি কিন্তু, সাউথ দিল্লীর থেকে। মানে এক ই ভাড়ায় বড় বাড়ি। আর জল,কারেন্টের দিক থেকে লোকে বলছে বড় হাউসিং কমপ্লেক্সগুলো নাকি ভালো perform করে, মানে পাওয়ার ব্যকাপ আর জল সরবরাহের দিক থেকে। সেটা দিল্লীতে নাকি(যেহেতু personal বাড়ি/ফ্ল্যাট) মেলা চাপ।

    ফলে, যাকে বলে things boils down to journey time
  • siki | 203.122.26.2 | ১৭ অক্টোবর ২০০৮ ১৪:৩৪406728
  • দুই প্রকার ভাড়া হয়। কোঠি, মানে লোকের পার্সোনাল বাড়ির দোতলায় বা চিলেকোঠায়। আর অ্যাপার্টমেন্ট। সদাসর্বদা অ্যাপার্টমেন্ট পাবার চেষ্টা করবি। বিবাহিত হলে ফ্ল্যাট ভাড়া পাওয়া সুবিধে হয়। আর ভাড়া নেবার আগে কী কী অ্যামেনিটিস আছে সেগুলো জেনে নিবি। তা হলেই হল।

    দিল্লির ঐসব এলাকা থেকে আধ ঘন্টা থেকে এক ঘন্টা ম্যাক্স লাগে গুরগাঁওতে আসতে। তার বেশি নয়। গুরগাঁওতেই বাসা হলে অনেকটা জ্যাম থেকে মুক্তি পাওয়া যায়, কারণ গুরগাঁওয়ের এϾট্রতেই একটা বড় জ্যাম হয়, ওটা একেকদিন একেক রকম থাকে। কোনওদিন বেশি, কোনওদিন কম। গুরগাঁওতে ঢুকে গেলে তেমন জ্যাম থাকে না। তবে ঐ আর কি, সে¾ট্রাল দিল্লি থেকে অনেক দূরে হয়ে যায়। এয়ারপোর্ট কাছে পড়বে, কিন্তু নিউ দিল্লি স্টেশন অনেক দূরে পড়বে। এখন তোকে কোনটা বেশি ইউজ করতে হবে, বা দিল্লির কোন অংশটা বেশি অ্যাক্সেসিবল চাই, তার ওপর নির্ভর করছে কোথায় থাকবি। আমার যেমন সে¾ট্রাল দিল্লির নৈকট্য প্রায়োরিটি।
  • siki | 203.122.26.2 | ১৭ অক্টোবর ২০০৮ ১৪:৩৫406729
  • সদাসর্বদা টপ ফ্লোর না নেবার চেষ্টা করবি। টপ ফ্লোরের ভাড়া অনেক কম হয়, কিন্তু গরমকালে মেঝেতে সসপ্যান বসিয়ে চা তৈরি করা যায়। নয়ডার চিলেকোঠায় ছিলাম প্রথম জুন মাস, মগ মগ জল ঢেলে মেঝে ঠান্ডা করতে হত রাতে। আটটার আগে সূর্য অস্তও যেত না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন