এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • পাতাবাহার, প্রকাশক-ন্যাশনাল বুক এজেন্সি; ১৯৫৫

    ranjan roy
    বইপত্তর | ০১ নভেম্বর ২০০৮ | ১০৩৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 122.168.201.60 | ০১ নভেম্বর ২০০৮ ১৯:২০405916
  • নদী যখন নতুন বাঁক নেয়, বা কোথাও চর জেগে ওঠে--- আর আপনার ঘর যদি তার কাছে হয়?
    আপন্মার পাড়ার কোন পুরনো বাড়ি ভেঙে বা জলাজমি, এঁদোপুকুর বুজিয়ে একটা চমৎকার পার্ক গড়ে ওঠে?
    পঞ্চাশের দশকে বাংলার সাহিত্য-শিল্প জগতে এমনি একটা কিছু ঘটছিল। আর তার পুরোধা ছিলেন বামপন্থীরা।
    দেখুন, নাটকে বিজন-শম্ভুমিত্ররা গণনাট্যের ব্যানারে এবং একটু পরে ঊৎপল দত্তের লিটল্‌ থিয়েটার গ্রুপের নেতৃত্বে গণশিল্পী সংস্থা প্রথাগত জাঁকজমক ভরা প্রসেনিয়ম থিয়েটারের বাঁধন ভেঙে দিলেন।
    গানে সলিল চৌধুরি, নির্মলেন্দু, হেমাঙ্গ বিশ্বাস; সিনেমায় সত্যজিৎ-মৃনাল-ঋত্বিক সবাই বাঁধাগতের বাইরে মননের নতুন খোরাক দিলেন।
    আর সাহিত্যে পরিচয় ও অন্যান্য লেখক গোষ্ঠী পেলব রোমান্টিকতায় আনলেন পালাবদলের সুর।
    এমনি সময় ন্যাশনাল বুক এজেন্সি কিশোরদের জন্যে প্রকাশ করল একটি চমৎকার বই, একটি স্বাদু সংকলন।
    নাম "পাতাবাহার'। কিন্তু তার গল্পে-প্রবন্ধে বড়দেরও মন মজে যায়।
    তাতে কে নেই?
    কভার আঁকলেন সত্যজিৎ রায়। রঙের ছোপে, তুলির টানে পাতাবাহারের পাতায় যেন আগুনরঙা বসন্ত এল।
    ভেতরে ইলাস্ট্রেশনে খালেদ চৌধুরি, পুর্ণেন্দু পত্রী।
    সমস্ত অক্ষর ছাপা নীলরঙা হরফে।
    প্রথমেই সুকুমার রায়ের গিরিডি ভ্রমণ নিয়ে একটি অপ্রকাশিত কবিতা। অলংকরণ সত্যজিৎ।
    বিমলচন্দ্র ঘোষের একটি কবিতা ""ছবি''। চল্লিশের দশকের বিখ্যাত কবি। "" ক্ষুধাকে তোমরা বে-আইনী করেছ'' ওনার বড়দের কবিতার স্মরণীয় পংক্তি।
    অন্নদাশংকর রায়ের ছড়া-"" শুদ্ধোদন দাশগুপ্ত! শুদ্ধোদন দাশগুপ্‌! ঘরের কোণে বসে আছ কেন এমন চাপচুপ''?
    এরপর প্রেমেন্দ্র মিত্রের একটি ছড়া , রূপকের অন্তরালে সমকালীন ইতিহাসের রাজনৈতিক ব্যাখ্যা স্পষ্ট।
    """ এক যে ছিল বুড়ো রাজা, এক্কেবারে থুথ্‌থুড়ো,
    পাতসাজিয়ে বসতো খেতে রুইকাতলার মুড়ো।
    আহা চিবোয় কিসে?
    আহা চিবোয় কিসে, দাঁত গিয়েছে, ফোকলা তাতে মাড়ি,
    চুষতে কাঁটা গলায় বিঁধে ঘুচলো দুনিয়াদারি।
    বাজাও ড্যাং-ড্যাঙাড্যাং।
    আরে বাজবে কিসে , ঢোলই ফুটো, ফুটো করলে কে?
    তার তালাস নে -----------------------------''।
    আর পুর্ণেন্দু পত্রীর কবিতা-""মুক্তোডাঙার জল-থৈ-থৈ মাঠ''। সেন্সুয়াল। দীর্ঘকবিতার মাঝের একটি স্ট্যান্‌জা দেখুন।
    ""বল্লে গেবো,-- এই পারুলি!শোন,
    কালকে যদি আসি লক্ষ্মীবোন,
    আসবি রে তুই মুক্তোডাঙার মাঠে?
    মুচকি হেসে বল্লে পারুল-যাবো।

    হাসির সঙ্গে দুললো কানের দুল,
    হেসে উঠলো ঘাড় ঝাঁপানোচুল;
    -পারুল ভারি মিস্টি, ওকে হাসলে মনে হয়
    তালপুকুরে লালশালুকের মেলা।----''।
  • ranjan roy | 122.168.40.154 | ০২ নভেম্বর ২০০৮ ২২:১৩405924
  • এবার গল্পের কথায় আসি। প্রথমেই লীলা মজুমদারের "" ভানুমতীর খেল'' -- যা আসলে "' দিনে-দুপুরে'' র প্রথম পাঠ।
    তারপর সমরেশ বসুর " পুনিয়া' -- দোকানে ফাইফরমাস খাটা ছেলের গল্প।
    শিবশংকর চক্রবর্তীর ""বাঘের দেখা'', সুন্দরবন নিয়ে অন্যস্বাদের গল্প।
    ননী ভৌমিকের "" শালপাতার ডাক'',--- সাঁওতাল বিদ্রোহের ওপর একটি অসাধারণ গল্প, একেবারেই মহাশ্বেতা দেবীর স্টাইলে নয়।
    খাইবার জাহাজের নৌবিদ্রোহে অংশ নেয়া জাহাজীর স্বাধীন ভারতে পেটের দায়ে টিনের খেলনা জাহাজ বিক্রি করা ও সেই ফাঁকে একটি ছোট ছেলেকে নৌবিদ্রোহের গল্প শোনানো আরেকটি অসাধারণ গল্প।
    এমনি আরও গল্প, ফুটনোটে ধাঁধা, কুইজ সবই আছে।
    কিন্তু আমার মনে হয় বইটার ইউ এস পি হল তার প্রবন্ধগুলো।
    বিষয়ের বৈচিত্র্য ও ব্যাপ্তি ভাবা যায় না। কিন্তু কিশোরমনের জন্যে উপযুক্ত শৈলীতে লেখা। কঠিন বিষয়ও সহজ এবং স্বাদু হয়ে যায়।
    প্রথমেই ধরুন সোমনাথ লাহিড়ীর "" খবরের খবর''।
    নিউজ এজেন্সি, ও প্রিন্ট মিডিয়ার কাজের ধরন নিয়ে বেশ কিছু অ্যানেকডোটের সাথে গুছিয়ে লেখা। তাতে প্রথম বিশ্বযুদ্ধের সময় সার্বিয়ার যুবরাজ ও তার ধর্মগুরু,
    চম্বলের ডাকাত মানসিংএর সঙ্গে স্টেটস্‌ম্যানের রিপোর্টারের সম্পর্ক--- কি নেই।
    তারপর ড: রামকৃষ্ণ মৈত্রের "" মানুষ! মানুষ!'', আমরা জেনে যাই--- আদিবাসীদের বৈচিত্র্য ও তাদের জীবনশৈলী গল্পের ঢংয়ে।
    হরি সিংহ রায়ের "" বেদে আছে'' আমাদের প্রাচীন সাহিত্য নিয়ে অনেক মিথ দুর করে। বেদে কি আছে, কি নেই-- তার একটা ধারণা হয়। আর আমরা বেদকে ভক্তের তৃতীয় নয়ন দিয়ে না দেখে সাহিত্যের চোখে দেখে ভালবেসে ফেলি।
    চিন্মোহন সেহানবীশ ও আরো অনেকের লেখায় পাই ভারতের প্রস্তরযুগের ইতিহাস এবং ম্যাজিক ও ধর্মের আগের আদিপর্বের ইতিহাস।
    সব মিলিয়ে বইটি এক চমৎকার সংকলন। পরে কখনও কিছু এমনি পাইনি।
    আমার গুরু ও চন্ডালদের কাছে বিনীত নিবেদন--- এক, আপনাদের কারো কাছে যদি ঐ বইটির এক কপি থাকে তো আমি ফোটোকপি করিয়ে নিতে চাই।
    দুই, আর আপনাদের যদি কোলকাতায় ন্যাশনাল বুক এজেন্সির কর্তাদের সঙ্গে যোগাযোগ থাকে তবে কাইন্ডলি
    বলুন ঐ বইটির নতুন সংস্করণ বের করতে।
    বইটি এই বাজারেও ভালই কাটবে।

  • t | 203.189.230.5 | ২৮ মে ২০১১ ১৩:৫৪405925
  • তুলে দিলাম
  • বইমেলা-২০১৩ | 127.194.205.184 | ০৪ ফেব্রুয়ারি ২০১৩ ২৩:৪৫405926
  • NBA রিপ্রিন্ট করেছে পাতাবাহার। স্টল নং ২৫৯, মিত্র ও ঘোষ পেড়িয়ে রাস্তায় নেমেই ডানদিকে, রাস্তার উপরেই। ১০০ টাকা।
  • ranjan roy | 24.99.162.36 | ০৫ ফেব্রুয়ারি ২০১৩ ০০:০৫405927
  • উঃ, কালই যাবো, দুটো কপি নেব। আপনার মুখে ফুল-চন্নন (হিন্দি প্রবাদে মুঁহ্‌ মেঁ ঘি-শক্কর!) পড়ুক।
    আজ মেলা ফেরার পথে সোমনাথ বলল।
    কবে থেকে মনে মনে চাইছি। ভাল মনে চাইলে সত্যিই স্বপ্ন সফল হবে।
    আপনারা কিনুন, ঠকবেন না, গ্রান্টি।
    সেই ১৯৫৫তে আমি ইন্ফ্যান্ট ক্লাসে পড়ি। আমার ছোট্কা ( চিন্টুবাবুর বাবা) কিনে দিয়েছিল।
  • Abhyu | 138.192.7.51 | ০৫ ফেব্রুয়ারি ২০১৩ ০২:৪৭405928
  • রঞ্জনদা, চর্চার প্রথম ইস্যুতে পাতাবাহারের বড়ো বিজ্ঞাপন ছিল তো, মিস করে গিয়েছিলেন?
    বাংলার পাখি (জগদানন্দ রায়)
    গীতিগুঞ্জ (অতুলপ্রসাদ সেন)
    পদাবলী মাধুর্য (দীনেশচন্দ্র সেন)
    গীতামাধুরী (বঙ্কিমচন্দ্র সেন)
    এসো ভাই বোসো ভাই (উপেন্দ্রকিশোর)
    পঞ্চতন্ত্র
    রামায়ণী কথা (দীনেশচন্দ্র সেন)
    ইত্যাদি।
  • ranjan roy | 24.99.15.213 | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ ০০:২০405929
  • অভ্যু,
    সে তো পাতাবাহার প্রকাশনী। আমরা বলছি ন্যাশনাল বুক এজেন্সির কথা। বইটার নামই 'পাতাবাহার'। কিশোরদের উপযোগী গল্প, কবিতা, প্রবন্ধের অতীব স্বাদু ও মননশীল সংকলন। প্রথম ১৯৫৫ সালে বেরোয়।
  • Abhyu | 138.192.7.51 | ০৬ ফেব্রুয়ারি ২০১৩ ০১:১৩405930
  • ranjan roy | 24.96.144.61 | ০৮ ফেব্রুয়ারি ২০১৩ ১৯:৩৫405931
  • কিনেছি দু'কপি, সেই সুভাষ মুখোপাধ্যায় সম্পাদিত। আশি টাকা করে।
    পড়ে মনে হল এখনো এর জুড়ি নেই। অসাধারণ। ওমনাথের থেকে খবর পেলাম।
  • Soumya Chakravarti | ০২ অক্টোবর ২০১৬ ১৭:০৫405919
  • পাতাবাহারের প্রথম সংস্করণের (১৯৫৫) প্রচ্ছদ কিন্তু খালেদ চৌধুরীর করা, (উপরে যেমন উল্লেখ করা হয়েছে) সত্যজিৎ রায়ের নয়। খালেদ চৌধুরীর মুখে শুনেছি মলাটের স্টাডির জন্য উনি রাসবিহারী এ্যাভিন্যু আর ফার্ণ রোডের মোড়ে ইউ. রায়চৌধুরীর বাড়ির থেকে পাতাবাহার গাছের একটি পাতা চেয়ে নিয়ে আসেন। তার উপর ভিত্তি করে অসামান্য ও আধুনিক এক মলাট তৈরি করেন। নতুন সংস্করণের মলাট তার কাছে দাঁড়ায় না।
  • Soumya Chakravarti | ০২ অক্টোবর ২০১৬ ১৭:০৫405918
  • পাতাবাহারের প্রথম সংস্করণের (১৯৫৫) প্রচ্ছদ কিন্তু খালেদ চৌধুরীর করা, (উপরে যেমন উল্লেখ করা হয়েছে) সত্যজিৎ রায়ের নয়। খালেদ চৌধুরীর মুখে শুনেছি মলাটের স্টাডির জন্য উনি রাসবিহারী এ্যাভিন্যু আর ফার্ণ রোডের মোড়ে ইউ. রায়চৌধুরীর বাড়ির থেকে পাতাবাহার গাছের একটি পাতা চেয়ে নিয়ে আসেন। তার উপর ভিত্তি করে অসামান্য ও আধুনিক এক মলাট তৈরি করেন। নতুন সংস্করণের মলাট তার কাছে দাঁড়ায় না।
  • Soumya Chakravarti | ০২ অক্টোবর ২০১৬ ১৭:০৫405917
  • পাতাবাহারের প্রথম সংস্করণের (১৯৫৫) প্রচ্ছদ কিন্তু খালেদ চৌধুরীর করা, (উপরে যেমন উল্লেখ করা হয়েছে) সত্যজিৎ রায়ের নয়। খালেদ চৌধুরীর মুখে শুনেছি মলাটের স্টাডির জন্য উনি রাসবিহারী এ্যাভিন্যু আর ফার্ণ রোডের মোড়ে ইউ. রায়চৌধুরীর বাড়ির থেকে পাতাবাহার গাছের একটি পাতা চেয়ে নিয়ে আসেন। তার উপর ভিত্তি করে অসামান্য ও আধুনিক এক মলাট তৈরি করেন। নতুন সংস্করণের মলাট তার কাছে দাঁড়ায় না।
  • Blank | 213.132.214.84 | ০৩ অক্টোবর ২০১৬ ১৬:৫২405920
  • বাংলার পাখি অজয় হোমের বই না?
  • ranjan roy | 192.69.185.198 | ০৩ অক্টোবর ২০১৬ ১৭:৩৩405921
  • সৌম্য,
    অনেক ধন্যবাদ; আমি ছোটবেলায় ভুল বুঝেছিলাম। ছোটকা কনফার্ম করলেন যে ওটা ওনার সেই পার্কসার্কাসের পার্টির কমিউনের দিনের "খালেদদা"র আঁকা।
    হ্যাঁ, ভেতরের ইলাস্ট্রেশন খালেদ চৌধুরি, সত্যজিৎ এবং পুর্ণেন্দু পত্রীর।
  • ranjan roy | 192.69.185.198 | ০৩ অক্টোবর ২০১৬ ১৭:৩৪405922
  • ব্ল্যাংকি,
    যতদূর জানি অজয় হোমেরই।
  • 0 | ০৩ অক্টোবর ২০১৬ ১৭:৪৬405923
  • জগদানন্দের লেখা "বাংলার পাখী", আর অজয় হোমের লেখা বইটা 'বাংলার পাখি'। বানানের তফাৎ ছাড়া অজয় হোমের বইটা কনটেন্টে (সম্ভবতঃ দু'টো ভল্যুমে) অনেক বড়, ডিটেলেও।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন