এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হিন্দি ব্যাকরণ

    Samik
    অন্যান্য | ২১ নভেম্বর ২০০৮ | ৭৯৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 198.155.168.109 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:১৫404945
  • ঋ=Ры
  • Ekak | 113.6.157.186 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:১৬404946
  • কোনটাই না :(

    বললাম তো , র সাউন্ড এর সঙ্গে স্বরবর্ণ জুড়ে ঋ হয়েছে এমন না । এটা শুদ্ধ্হ স্বরবর্ণ । ব্যঞ্জন +স্বর নয় । ঋ নিজেই একটা স্বরবর্ণ মানে ভাওএল ।
  • সে | 198.155.168.109 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:১৭404947
  • ৯=Лы
  • সে | 198.155.168.109 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:১৯404948
  • একক কীভাবে বোঝাচ্ছে জানিনা, কিন্তু রাশিয়ান জানলে এই দুটো স্বরবর্ণের উচ্চারণ খুব সোজা। আগের দুটো পোস্টে দেখিয়েছি।
  • Ekak | 113.6.157.186 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:২০404949
  • এইযে গুরুচন্ডা৯ র "৯" এটাও তো স্বরবর্ণ । বাংলায় আমরা "লি " উচ্চারণ করি চলে যায় । তার মানে এই নয় যে এটা ব্যঞ্জন + ই । এর উচ্চারণ করতে হলে ওই একইভাবে মুর্ধায় জিভ দিয়ে ল সাউন্ড এনেই টুক করে ছেড়ে দিন । নো "ই " বিসনেস ।
  • Ekak | 113.6.157.186 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:২২404950
  • সে ,

    রাশানে ঋ ,৯ উচ্চারণ আছে ? বাহ , জানা হলো । জানতুম না । আমি বোঝাচ্ছি না । কোনো স্বর জুড়ে নেই , এগুলো নিজেই স্বরবর্ণ এটুকু শুধু বোল্লুম ।
  • সে | 198.155.168.109 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:২৩404951
  • তবে তামিলে মৃণালিনী কে মুরুণালিনী বলে। ওরা ঋ এর উচ্চারণ সংস্কৃতের মতো শুদ্ধভাবে করে না।
  • সে | 198.155.168.109 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:২৭404952
  • একক রাশিয়ানে ы আছে। এটা খুব ডিফিকাল্ট উচ্চারণ ভারতীয় জিভে। জিভ প্রায় লাগেই না। কিন্তু লাও বা ভিয়েতনামিজ রা খুব সহজে উচ্চারণ করতে পারে ы
  • cm | 127.247.96.81 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:৪৪404953
  • মানতে অসুবিধে হচ্ছে, ঐ অ ই উ এসব নির্ভর করে ঠোঁট কিভাবে ফাঁক করা হচ্ছে, জিহ্বা মূর্ধার ডিটেলে কাজ হবেনা, ঠোঁটের ডিটেল চাই।
  • সে | 198.155.168.109 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:৪৬404849
  • খুব তাড়াতাড়ি অই বলা প্র্যাক্টিস করার মতো কিছুটা।
  • সে | 198.155.168.109 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:৪৯404850
  • আমার মে যখন রাশিয়ান শিখছিল তখন ধরে ধরে প্র্যাক্টিস করিয়ে শিখিয়ে দিয়েছি - এখন আর ভোলেনা ঐ উচ্চারণ।
  • cm | 127.247.96.81 | ২৪ নভেম্বর ২০১৫ ১৯:৫৩404851
  • তাহলে ই তেই সেটল করতে বলছেন।
  • সে | 198.155.168.109 | ২৪ নভেম্বর ২০১৫ ২০:২৩404852
  • ঐ বেশি কাছে।

    আমার আবার বুড়ো আংলা মনে পড়ে যায়। রিদয় নামে ছেলেটি নামেই রিদয়।

    বাঙালী হৃদয় বলতে পারে না, বলে হ্রিদয়/রিদয়/হিদয়।

    সুচিত্রা মিত্র খুব স্পষ্ট হৃদয় উচ্চারণ করতেন।
  • ranjan roy | 24.96.89.123 | ২৪ নভেম্বর ২০১৫ ২৩:১৩404853
  • স্যানবালিকে!
    যে কোন টেক্স্টবইয়ের দোকানে গিয়ে ক্লাস ৫ বা ৬ এর যে হিন্দি ব্যাকরণের বই চেয়ে নিন। সিবিএসই কোর্স। আর নেবেন র‌্যাপিডেক্সের হিন্দি কনভার্সেশনের বই সঙ্গে সিডি।
    এই দুটোই আপনাকে ডিপার্টমেন্টাল পরীক্ষা উতরিয়ে দেবে।
    ও হ্যাঁ, অফিসিয়াল চিঠিচাপাটি বা মেমো লেখার জন্যেও র‌্যাপিডেক্সের হিন্দি পত্রাচার/পত্র -ব্যবহার বই সহজ এবং কাজের। কম সময়ে বাতেলাবাজির ফাঁদে না পড়ে অ্যাপ্লায়েড ব্যাপারটা শিখে যাবেন।
  • | 24.99.90.114 | ২৪ নভেম্বর ২০১৫ ২৩:২২404854
  • এ বাবা, স্যান কে বালিকা বললো... ঃ)
  • san | 113.252.218.181 | ২৪ নভেম্বর ২০১৫ ২৩:৩১404855
  • অনেক অনেক ধন্যবাদ , রঞ্জনদা :-)
  • সোমনাথ | 24.139.160.237 | ১৭ জানুয়ারি ২০১৬ ১৫:৪২404856
  • এত ভালো বিষয় নিয়ে আলোচনা বন্ধ করে দিলেন ? অনেক কিছু শিখছিলাম ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন