এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ঘোষ এয়ন্দ কোম্পানী ঋইউপর্ন ঘোষ

    kanti
    অন্যান্য | ০৭ ডিসেম্বর ২০০৮ | ১১৫৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কৃশানু | 177.124.70.1 | ৩১ মে ২০১৩ ১৬:২২404328
  • ঋভুকে ক দিলাম। এটাই আজকে বন্ধুদের বলছিলাম।
  • bb | 127.216.211.13 | ৩১ মে ২০১৩ ১৬:৪১404329
  • একটা ব্যাপার আমাকে অবাক করছে এখনকি হঠাৎ ঋতুপর্নের কিছুই খারাপ বলা যাবে না? আমি এখনও মনে করি তার বাচনভঙ্গী ইচ্ছে করে আরোপিত ছিল আর সবাইকে তুই বলাটা অভদ্রতার চরম ছিল।
    এইখানেই লোকে তুমি বলায় একজনকে ধুনে দিল, আর উনি মায়ের বয়েসীদেরও তুই তুই করে বলতেন!!
  • কল্লোল | 37.97.29.169 | ৩১ মে ২০১৩ ২০:৪৮404330
  • বিবি। এভাবে বলাটা ঠিক কিনা জানিনা, তবু সবসময়ে পোঃকাঃ থাকতে ইচ্ছে করে না।
    আমার অন্য একটা জায়গা থেকে মনে হয় ঋতুপর্ণের বাচনভঙ্গী খুব সচেতন ভাবেই বেছে নেওয়া। আরোপিত নয়, বেছে নেওয়া। ওর প্রথম দিকের কথায় ও ভঙ্গীতে নারীসুলভ টান থাকতো, সে অনেকেরই থাকে। অনেকে প্রতুলদার মধ্যেও সেটা পেতো বলে মনে করে। কথাটা ভুলও নয়।
    আমার মনে হয়, একটা সময়ের পর ঋতুপর্ণ ঠিক করে যে ও ওর কথা ও শরীর ভঙ্গীকে স্বাধীনতা দেবে। এটা হলো ও যখন প্রতিষ্ঠা পেয়ে গেছে তার পর। ফলে ও তখন নারীসুলভ আচরন, বাকভঙ্গী ও পোষাক নিয়ে সাহসী হলো, ওর ইচ্ছে মতো হলো। এটা ওর সচেতন প্রয়াস। ওর মতো মানুষদের হয়ে ওর মতো প্রতিবাদ।
    ধরো, আমার মনে হয় করন জোহরের মধ্যেও নারী স্বত্ত্বা আছে। সেটা ওর কথার ভঙ্গী, ওর শরীরভঙ্গি দেখে মনে হয়। কিন্তু ও সেটা প্রকাশ্যে আনতে চায় না। সেটা ওর পছন্দ। ঋতুপর্ণ ওটা নিয়ে পরোয়া করে নি। এখানেই ও সাহসী।
    বয়সে অনেক বড়দের তুই বলাটা আমারও ভালো লাগে না। ওটা কেমন একটা হেজিনমির প্রকাশ। জ্ঞানের ক্ষমতা? হবেও বা।
  • pi | 78.48.231.217 | ৩১ মে ২০১৩ ২০:৫০404331
  • কল্লোলদার কথাটা আমারো মনে হয়।
  • sch | 132.160.114.140 | ৩১ মে ২০১৩ ২০:৫৭404332
  • কল্লোল দাকে ক। আমার কথাটা অনেক বার মনে হয়েছে। নিজে যখন একটা প্রতিষ্ঠানের মতো হয়ে গেছেন তখন অনেক কিছু টেকেন ফর গ্রান্টেড ধরে চলেছেন। আর সেটা নিজের থেকেও বেশী হয়তো ওই ধরণের মানুষদের গ্রহণযোগ্যতা বেড়ানোর জন্যে

    তবে করণ জোহরের ক্ষেত্রে এটা করেন না বলেই যে উনি সাহসী নন তা কিন্তু না হয়তো - সেটা মে বি ওনার চয়েস - উনি ইন্ট্রোভার্ট।
  • pi | 78.48.231.217 | ৩১ মে ২০১৩ ২১:০১404333
  • যদ্দুর মনে পড়ছে, করণ জোহরের সিনেমায় এই ধরণের চরিত্রগুলির মধ্যে কমিক রিলিফ এলিমেন্ট ঢুকিয়ে দেওয়া হয়না ?
  • সিকি | 132.177.209.250 | ৩১ মে ২০১৩ ২১:০৫404334
  • খুব পরিচিত লোক ছাড়া যে কাউকে কি উনি তুই বলতেন? যাদের বলতেন নিশ্চয়ই তাদের সঙ্গে এই ব্যাপারে ওর একটা আন্ডারস্ট্যান্ডিং ছিল।
  • a x | 86.31.217.192 | ৩১ মে ২০১৩ ২১:২৪404335
  • আচ্ছা, কথায় নারীসুলভ টান - এই কথাটার মানে কি?
  • bb | 127.216.211.13 | ৩১ মে ২০১৩ ২১:২৬404336
  • কল্লোলদা প্রকাশের ভঙ্গী অব্শ্যই ওনার নিজের পছন্দের এবং ভেবে চিন্তেই করা, কিন্তু সেটা আমার পছন্দের ছিল না। আর তুইটা জ্ঞানের জন্য কিনা জানি না, কিন্তু ভাল লাগত না।
    সিকি -এইখানে মীরকেও তুই বলেছেন, তখন ওনাদের মধ্য সখ্য কি দারুণ ছিল, আর যাই হোক মায়ের বয়েসী লোককে তুই বলাটা শুনতে ভাল লাগে না।
  • কল্লোল | 37.97.29.169 | ৩১ মে ২০১৩ ২১:৫১404338
  • অক্ষ।
    সাধারণভাবে পুরুষ আর নারীর বাচনভঙ্গী আলাদা। ধরা যাক বাংলায় ধ্যাৎ কথাটা পুরুষরা যেভাবে বলেন নারীরা তার চাইতে আলাদা একটা টোনে বলেন। আবার শব্দ চয়নের ক্ষেত্রেও তফাৎ হয়। পুরুষেরা যেখানে "বিরক্ত" ব্যবহার করেন নারীরা ব্যবহার করেন "জ্বালাতন"। এইরকম আর কি। তবে এটা খুবই সাধারনীকরন করা। তার মানে এই নয় যে এর অন্যথা হয় না।
  • rivu | 85.102.68.137 | ৩১ মে ২০১৩ ২২:২০404339
  • সিকির মত আমার ও মনে হয়না যাকে তাকে উনি তুই তুমি করে বলতেন বলে। চেনাশোনা থাকলেই বলতেন নিশ্চই। যাকগে, আমাকে তো বলেননি তাই এব্যাপারে দকুমেন্তেদ প্রুফ দেওয়া গেলনা।
  • কৃশানু | 213.147.88.10 | ৩১ মে ২০১৩ ২২:২৯404340
  • সে দা অন্য টইতে লিখেছিলেন :
    'বয়েসে আমার চেয়ে কিছু বড়ো, কিন্তু ফেসবুকে আমরা আপনি আপনি করেই লিখতাম।' - তো এর থেকে আমার মনে হয়েছিল সম্পূর্ণ অচেনাদের আপনিই বলতেন।
  • Binary | 208.169.6.50 | ৩১ মে ২০১৩ ২২:৩১404341
  • অনেক দিন পরে লিখছি।

    আচ্ছা, 'তুই', 'তুমি', 'আপনি', এই সম্বোধরে সাথে শ্রদ্ধা, সহমর্মিতা, হেয় করা, ইত্যাদি-র কোনো সম্পর্ক আছে কি ? নাকি এগুলো আমাদের-ই আরোপিত বিশ্বাস ? তুই বল্লেই কি অশ্রদ্ধা করা হয় ? বা অহমিকা দেখানো হয় ? কেন ? এই ধারণা গুলো কি আমাদের-ই ট্যাবু নয় ? আমি বলতেই পারি আমার মাকে 'তুই'। প্রান্তিক বাংলা ভাষায় বলা হয়-ও। আমাদের প্রবাদ পুরুষ-ও বলতেন। তাতে কি এলগেল ? ইংরাজী ভাষার কথা ছেড়েই দিলাম, এমনকি হিন্দীতেও এই সম্বোধনগুলোর তেমন গুরিত্ব আছে কি ?

    ভারতীয় সংস্ক্‌তির বাইরে তো কুড়ি থেকে আশি, সব্বাই সব্বার ফ্রাস্টনেম-এ সম্বোধন করে। তাতে কি অসম্মান হয় ?

    ঋতুপর্ণ-র 'তুই' -তে তো আমি কোনো অহমিকা দেখিনি বা অসম্মান।

    বাচন্ভঙ্গি তে লিঙ্গ নির্ধারণ-ও, আমাদের পাহাড় প্রমান ট্যাবু-র অংশ। না হলে, ঋতু-র বাচন ভঙ্গি, আমারতো মনে হয়, মোর অফ সফিস্ট্কেশন, দ্যান ফেমিনিস্টিক। যেমন আছে বরুণ চন্দ-র।

    আর এগুলো কি সত্যি কোনো মানুষের সমালোচনার বিষয় ?
  • PT | 213.110.246.230 | ৩১ মে ২০১৩ ২২:৩৪404342
  • বোধহয় সুপ্রিয়া দেবীকেও তুই তুই করে ইন্টারভিউ নিয়েছেন। তবে মনে হয় ঋতুপর্ণ সব সময়েই একটা নতুন রাস্তা খুঁজেছেন। পেয়েছেন যে এমন মনে হয় না-আরও লম্বা সময় বেঁচে থাকলে হয়ত বোঝা যেত।
  • | 24.96.164.228 | ৩১ মে ২০১৩ ২২:৩৫404343
  • যাঁরা ইটিভিতে 'এবং ঋতুপর্ণ' প্রোগ্রামটা প্রথম থেকে প্রায় সবকটা পর্ব দেখেন নি তাঁদের জন্য একটা অ্যানেকডোট
    সৌমিত্র চট্টোপাধ্যায় প্রোগ্রামে এসে বলে দিয়েছিলেন ওঁকে যেন তুই তোকারি না করে, উনি তাতে কম্ফোর্টেবল নন। এবং দৃশ্যতই ঋতুপর্ণকে একটু অপ্রস্তুত লেগেছিল।
  • | 24.96.164.228 | ৩১ মে ২০১৩ ২২:৩৬404344
  • হ্যাঁ বেণুদি তুই, রীনাদি তুই ইত্যাদি।
  • siki | 132.177.209.250 | ৩১ মে ২০১৩ ২২:৪০404345
  • বেণুদি রীণদির সাথে তো ওঁর অফলাইনে অনেক আগে ত্জেকেই সম্পর্ক ছিল। তুইতোকারি সেখান থেকে আসতেই পারে। এতে অস্বস্তির কী আছে?
  • bb | 127.216.211.13 | ৩১ মে ২০১৩ ২২:৪১404346
  • বাইনারী - অনেক কিছুরই মানে নেই করা হয়, সাহেবদের লেজ আমরা ছাড়তে পারি না, তাই তাদের উদাহরণ দিয়ে বলি- তারা যেমেন দেখা হলেই সম্ভাষণ করেন- হ্যাভ এ গুড ওয়ান বলেন- তাতে কি এসে যায়, কিন্তু এইগুলি সামাজিক শিষ্টাচার, খামকা সেগুলি ভাঙ্গতেই বা কেন যাব? আর উনি যে অশ্রদ্ধা দেখানোর জন্য এরকম করতেন তা বলা হয় নি।কিন্তু তুই তোকারি ভাল লাগত না।
    আমি পারতপক্ষে ছোট বাচ্চাদেরও তুই বলি না।
  • btw | 79.210.252.252 | ০১ জুন ২০১৩ ০৩:৫১404347
  • এল্সিমের Date:31 May 2013 -- 12:22 PM পোস্টের ছবিতে হাতের আংটি নিয়ে কথা হবে না? শরীরী ভাষায় যেমন তৃতীয় লিঙ্গকে জায়গা দিয়েছেন, তেমন ভাবেই জ্যোতিষকে সাপোর্টিয়ে গেছেন দেখছি! জ্যোতিষ আর ভন্ডামি নিয়ে কি যেন আলুচানা চলছিল....
  • kk | 78.47.250.76 | ০১ জুন ২০১৩ ০৫:২৭404349
  • কল্লোলদার সঙ্গে একমত হলাম।

    bb,
    রবীন্দ্রনাথের 'মা গো আমায় ছুটি দিতে বল' সম্পর্কে আপনার কি বক্তব্য?
  • চান্দু মিঁঞা | 233.233.77.20 | ০১ জুন ২০১৩ ০৬:৪২404350
  • গয়না হিসেবেও কেউ হাতে আংটি পরতে পারে।
  • bb | 127.216.214.183 | ০১ জুন ২০১৩ ০৮:৩৪404351
  • kk রবীন্দ্রনাথ যে সময়কে ধরেছেন, সেই সময়ে বাবা-মাকে আপনি করেও বলা হত। তাই তার সময়নিয়ে আমি মন্তব্য করতে পারি না। তবে 'তুই' বলা আমার অসভ্যতা মনে হয়, যেমন সোমিত্র আগেই তার অসুবিধার কথা জানিয়েছিলেন।
    সবাইকে তথাকথিত প্রগতিশীল হতে হলে তুই তোকারি করতে হবে এর কোন মানে আমি দেখিনা।
  • a x | 86.31.217.192 | ০১ জুন ২০১৩ ২৩:০৩404352
  • রীণাদি, তুই।

    বিবির জন্য -
  • Zn | 161.141.84.239 | ০১ জুন ২০১৩ ২৩:২০404353
  • আমি কেবল ভাবছি ক্যামেরার সামনে প্রৌঢ় সৌমিত্রকে কেউ "সৌমিত্রদা, তুই" বলছে, ব্যাপারটা খুবই বিসদৃশ হতো। আগে থেকেই সব বলে টলে নেওয়ায়(সৌমিত্র বলে নিয়েছেন কেউ যেন ওনাকে তুই না বলে) ভালোই হয়েছে মনে হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন