এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • The Alchemist আর old man and the sea এর মধ্যে অদ্ভুত একটা মিল কি কেউ খুঁজে পান? পল কোহেল্লো কি লেখার সময়ে হেমিংওয়ে পড়েছিলেন?

    Rana
    বইপত্তর | ১৫ ডিসেম্বর ২০০৫ | ৬৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Rana | 210.212.165.45 | ১৫ ডিসেম্বর ২০০৫ ০১:০০401670
  • যারা the alchemist পড়েছেন, তারা জানেন, কোহেল্লো বলেছেন, প্রতি মানুষের জন্য কিছু নির্দিষ্ট Destiny আছে, যা ভগবান দ্বারা নির্ধারিত। The almighty, sends some omens to help the man to follow, and if he fails to follow the lines , he won't never be successful a much as he is destined to be. হেমিংওয়ের বুড়ো বা Alchemis এর ছেলেটা দুজনেই নিজের নিজের destiny অনুসরন করেছে, আর দুজনেই সফল। ঘটনাতে কি অদ্ভুত মিলো আছে নয় কি? যদি হেমিংওয়ে কখন স্বর্গের প্রাধান্য নিয়ে মাথা ঘামান নি। কিন্তু দুটো বইতেই যা আছে তা হলো নিজেদের স্বপ্ন কে তাড়া করার গল্প। কোহেল্লোর লেখাতে কোথায় যেন একটা হেমিংওয়ের ছায়া আছে। আমার তো তাই মনে হয়। অন্যান্যদের মতামতের অপেক্ষাতে রইলাম।
  • boo | 129.7.152.11 | ১৫ ডিসেম্বর ২০০৫ ০২:০০401671
  • alchemist পড়ার পরে feel হয় effort এর চেয়ে destiny বড়। এখানে নিজের ক্ষমতা কে ছাপিয়ে যাবার ব্যাপার টা নেই।
    বুড়োর গল্পে মানুষের effort টাই সব। Man can be destroyed, but can not be defeated
    কোহেল্লো destiny কে follow করেছেন, হেমিংওয়ে destiny কে challenge করেছেন।
  • adheesha | 193.61.255.85 | ১৫ ডিসেম্বর ২০০৫ ০৩:০০401674
  • আরে দুর.... স্বপ্ন কখোনো সত্যি হয়? মিশরের পিরামিডের তলায় যে গুপ্তধন লুকিয়ে আছে একথা যেমন তুমি জানো, তেমনি আমিও জানি গুপ্তধন আছে স্পেনের সেই ভাঙ্গা চার্চ-টার পুরনো বেদীর গর্ভে। এ সবই তো স্বপ্নের কথা। স্বপ্নে সমুদ্র ঠেলে উঠে আসে বিরাট তিমি মাছ, স্বপ্নে বেদুইন মেয়ে মরুদ্যানের আড়ালে অপেক্ষায়.....স্বপ্নে বুড়ো সমুদ্রে পথ হারিয়ে ফেলে, ছিপে ওঠে তিমি । আসলে কি সে ভেবেছিল সত্যি সত্যি তিমিটা নিয়ে ফিরতে পারবে? সত্যিই কি মনে করেছিল মেষপালক যে দু'টো পাথরের ভরসায় মিশরের বুক থেকে খুঁড়ে আনতে পারবে গুপ্তধন?

    আমাদের আসলে অজুহাত দরকার। কারণ সমুদ্র অথবা মরুভুমির ডাকে সাড়া দেওয়ার জন্য দু'টো ঠোঁট যথেষ্ট নয়,

    স্বপ্ন চাই, আর স্বপ্নের যন্ত্রনা, আর্তি, ব্যর্থতা। তিমি মাছের কংকালের মতো স্বপ্নের হাড়পাঁজর।
  • tan | 131.95.121.251 | ১৫ ডিসেম্বর ২০০৫ ২১:৩৭401669
  • কিসে মিল? ঘটনায় নাকি কথনভঙ্গীতে?
    কোথায় মিল মনে হলো আপনার?
  • Damayanti | 61.246.18.182 | ১৬ ডিসেম্বর ২০০৫ ২০:০৯401672
  • ওল্ড ম্যান নিয়তিকে ছাপিয়ে যায়, অসাধ্য সাধন করে। অ্যালকেমিস্ট এ তা কই? বরঞ্চ "ভাগ্যে যা আছে তাই হবে" গোছের একটা ভাব। তোমার ভাগ্যে থাকলে তোমাকে সাহায্য করতে সারা পৃথিবী এগিয়ে আসবে--- এটাই বলতে চাওয়া। ধুস্‌স্‌স্‌স্‌স।

    তার চেয়ে সীগ্যাল এ নিজের সীমাবদ্ধতা অতিক্রম করার ব্যপারটা অনেক বেশী করে আছে।
  • Rana | 210.212.165.45 | ১৭ ডিসেম্বর ২০০৫ ১৪:৫৮401673
  • alchemist পড়ার পরে আর oldman and the sea পড়ার পরে দুটোতেই আমার মনে হয়েছে determination টাই আসল। আর মানুষের Determination কে ঐশ্বরীক টাচ দিয়েছেন কোহেল্লো। আর কিছুই নয়।

    আমার মনে হয় না হেমিংওয়ে Destiny কে চ্যালেঞ্জ করেছেন। বুড়ো যদি ৪৩ দিন মাছ না পাওয়ার পরে কাঁধে লাঙ্গল নিয়ে চাষ করতে যেতো, আর সে বছর Bumper crop হতো তবে তা হতো চ্যালেঞ্জ। দু জনেই নিজের নিজের স্বপ্নকে তাড়া করেছে। কোহেল্লো আর হেমিংওয়ের তফাত এটাই, কোহেল্লো ভগবান টগবান টেনে একটা ধর্মীয় ছোঁয়া দিতে চেয়েছেন, আর হেমিংওয়ে সে পাড়ার ধারো মাড়ান নি।

    হেমিংওয়ের বুড়ো বা কোহেল্লোর মেষপালক, কেউই নিজের ক্ষমতা কে ছাপিয়ে যায়নি, ওরা ঠিক তাই করেছে, যা ideal । একটাতে destiny implicit, অন্যটাতে explicit
  • রুকু | 212.142.101.47 | ০২ মার্চ ২০১৮ ০১:৩৫401675
  • অ্যালকেমিস্ট আর ওল্ড ম্যান অ্যান্ড দা সী এর তুলনা কি আদৌ হয়?
  • একক | 53.224.129.57 | ০২ মার্চ ২০১৮ ০১:৫১401676
  • ফিকশনরিডার দের দেখি আর ভাবি ,এনারা এত গপ্প মনে রাখেন কী করে :(
  • Ishan | 202.189.128.15 | ০২ মার্চ ২০১৮ ০৪:১৫401677
  • এ আর শক্ত কী।

    ফিকশন এক। একটা লোক মাছ ধরতে গিয়ে ছড়িয়ে লাট করল। মনে রাখার সূত্রঃ ফরেস্ট গাম্পের উল্টো।

    ফিকশন দুই। একটা লোককে সুখে থাকতে ভুতে কিলোয় বলে মতুভূমি দিয়ে খুব হাঁটাহাটি করে অশ্বডিম্ব পেল। মনে রাখার সূত্রঃ এই জন্যই ঈশান কোথাও বেড়াতে যায়না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন