এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • যুদ্ধপরিস্থিতি-নবারুণ ভট্টাচার্য

    indo
    বইপত্তর | ১৮ ডিসেম্বর ২০০৫ | ৪২৩৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • shyamal | 64.47.121.98 | ২৭ জুন ২০০৮ ২০:৩৩401454
  • ক্যাম,

    আপনি পশ্চিম দুনিয়ায় এটা দেখেছেন, আরে ঐ দোকানে গিয়ে আমার নাম বোলো, সস্তায় ভাল জিনিষ দেবে। বা এই ভদ্রলোকের সঙ্গে দেখা করে আমার নাম বোলো, চাকরী হয়ে যাবে। এগুলো এশিয়ান কালচার। ভারত ও তার পূর্বদিকে জাপান অবধি।
  • cam | 131.95.121.107 | ২৭ জুন ২০০৮ ২০:৫৬401455
  • এইজন্যেই তো এখানের জ্ঞানীগুণীজনের কাছে জানতে চাইছিলাম পোস্টকলোনিয়াল তাত্বিকেরা এই এশিয়া ভার্সাস উরোপ কালচার বা ওল্ড ওয়ার্ল্ড ভার্সাস নিউ ওয়ার্ল্ড কালচার বিষয়ে কি বলেছেন!
    এই অদ্ভুতরকম নেপোটিজম কেন পুবে এত বেশী? কেন পশ্চিমে কম? গ্লোবাল ভিলেজ হয়ে যাওয়া দুনিয়ায় এসব থাকা উচিত নাকি না থাকা উচিত!
    এইসব আরকি! :-)))

  • kd | 59.93.245.165 | ২৭ জুন ২০০৮ ২১:২৫401456
  • এখানে এসে গোড়ার দিকে চমকে যেতুম যখন কেউ এক একজনকে introduce করার সময় প্রথমে তাঁর পজিশন, তারপর তাঁর সঙ্গে আত্মীয়তার সম্পর্ক বলতো। পরে ভেবে দেখলুম, যে সমাজে survivalএর জন্যে connection অত্যন্ত: প্রয়োজনীয়, সেখানে এই আচরণ স্বাভাবিক। এটা সাহেবী দেশেও বোধহয় আছে যেহেতু ইঞ্জিরিতেই কথা আছে it's not what you know, it's who you know

    আমার দিদি তখন রমেশ মিত্তির ইস্কুলে তিন-চার ক্লাসে পড়তো - বন্ধুরা তাদের নামকরা সব আত্মীয়/জানাশুনোদের কথা বলাবলি করতে দিদি নিজের কোন সের'ম না পেয়ে (সত্যিই কেউ ছিলো না, আর এপাড়ায় বুড়োদাকে চেনা কোন ব্যপার না) বলে দিলো 'গান্ধিজী আমার পিসেমশাই'। সারাজীবন এই নিয়ে বন্ধুদের কাছে প্যাঁক খেতে হয়েছে, এমনকি বিয়ের বাসরে ওর এক বন্ধু জামাইবাবুকে বলেছিলো, সামলে চলবেন, গান্ধিজী ওর পিসেমশাই। এখনও মাঝে মাঝে শুনতে হয়।
  • cam | 131.95.121.107 | ২৭ জুন ২০০৮ ২১:২৮401457
  • কেডি,
    এইটা দারুণ। :-)))
  • kd | 59.93.245.165 | ২৭ জুন ২০০৮ ২১:৩৮401458
  • ওদেশে যে একেবারেই নেই তা নয়। আইভি লীগে (স্পেশালি হারভার্ড) আন্ডারগ্রাজুয়েট পড়ার একটা স্পেশাল বেনিফিট। নামকরা লোকেদের ছেলেপুলেদের বা ভবিষ্যত নামকরা লোকেদের সঙ্গে বন্ধুত্ব হয় এবং দরকারে-অদরকারে name-throwing বেশ চলে (business worldএ কাজেও লাগে)।
  • cam | 131.95.121.107 | ২৭ জুন ২০০৮ ২১:৪৩401459
  • তা থাকবে না কেন? কিন্তু এই যে ধরুন ভালো এক গায়ক-খুব জনপ্রিয় তিনি ও তার দল।এবারে পাড়াকে পাড়া সবাই এমন হামলে পড়ে ভাগ্নে ভাগ্নী বোন ভাই পিসতুতো শালা হয়ে গেলো,তা তো দেখা যায় না!
  • cam | 131.95.121.107 | ২৭ জুন ২০০৮ ২১:৫১401460
  • ফ্যান ক্লাব আছে, প্রচুর প্রায় পাগল ভক্ত আছে-কিন্তু হঠাৎ করে আমি ওর মাসতুতো পিসের পিসতুতো শালা-এরকমটা শোনা যায় না। একটা সম্ভ্রমের দূরত্ব থাকেই।
    ধরুন একজন খুব জনপ্রিয় লেখক-পাঠকেরা মুগ্‌ধ,কিন্তু পশ্চিমী পাঠক যদি পরিচিতও হয় লেখকের তাহলেও ওর সঙ্গে আড্ডা দিই ও তো আমার মামাতো দাদার মতন-এরকম কখনো বলবে না।
    এই নেটিপেটিতা জাতিগত বলিষ্ঠতা নষ্ট করে দেয়।
  • shyamal | 64.47.121.98 | ২৭ জুন ২০০৮ ২২:৪৬401461
  • কাবলিদা,
    আমেরিকার একটা জিনিষ আমার ভীষণ ভাল লাগে -- এরা সব কিছুকে বিজ্ঞানসম্মত ভাবে মাপে। তাতে ঠিক ইনফারেন্স হয়, সাব্জেক্টিভ আমি ঠিক, তুমি ভুল এটা থাকেনা।
    আপনি যে আইভি লীগের কথা বললেন সেটাও এরা মেপেছে। কারণ এদেশের ভারতীয়দের আর উচ্চমধ্যবিত্ত মার্কিনিদের মধ্যে যে আইভি লিগে পাঠানো একটা জীবন মরন সাধনা আর স্ট্যাটাস সিম্বল হয়ে দাঁড়িয়েছে তা আপনি নিশ্চয় জানেন।
    আইভি বনাম নন-আইভি আয় মাপা হয়েছে। দেখা গেছে পাশ করার পরে প্রথম চাকরীতে নিশ্চয় আইভির ছাত্রদের মাইনে বেশী হয়। কিন্তু পনের বছর কাজ করার পরে, আয়ের সঙ্গে কোরিলেশন পাওয়া গেছে সে কেমন ছাত্র ছিল তার সঙ্গে, সে কোন স্কুলে গেছে, সেটা ইমমেটিরিয়াল। অর্থাৎ আইভি, আই আই টি এগুলোর কোন মানে নেই। এখানকার ছেলে মেয়েরা জীবনে সফল (আর্থিক ভাবে শুধু) তার কারণ , to begin with তারা ভাল ছাত্র ছিল। স্কুলের অবদান সম্বন্ধে সন্দেহ আছে।

    আর হারভার্ড, ইয়েল থেকে পি এইচ ডি প্রচুর গরুগাধার বক্তব্য আপনিও নিশ্চয় আমার মত টিভিতে দেখেছেন। এরা সাধারণত: সোশ্যাল সায়েন্সে স্পেশালিষ্ট।

  • ami | 203.110.246.230 | ০১ নভেম্বর ২০০৮ ১৮:০১401462
  • বোম্বাচাক পড়েছি। মসোলিয়াম ও। মালসাট আর হারবার্ট কিনেই ফেলেছি। কিন্তু আগের গুলো পাচ্ছি না। এখনো ছাত্রদশা ঘোচেনি বলে পকেটের জোর ও কম। নবারুণের বই গুলো কেউ কি আপলোডাতে পারেন?
    এখানে আবার র‌্যাপিডশেয়ার ও ঝুলে যায় মাঝে মাঝে।
  • pr | 127.194.226.106 | ১২ অক্টোবর ২০১২ ১৩:১৮401464
  • যে শারদীয়া এক্ষণ এ মহাশ্বেতা দেবী 'গুরু' লিখেছিলেন, সেটি কোন সংখ্যা কেউ বলতে পারেন?
  • PM | 93.231.150.162 | ১২ অক্টোবর ২০১২ ১৩:৩০401465
  • নবারুন সমগ্র পাঠাগার ডট কম-এ আপলোড করেছে গত সপ্তাহে।
  • শ্রী সদা | 132.176.98.243 | ১২ অক্টোবর ২০১২ ১৫:৫১401466
  • PM , ডাউনলোড করে যদি কোনোভাবে অন্যত্র আপলোড করতে পারেন তবে চন্ডাল বড় উপকৃত হয়। পাঠাগারে আইডি ছিল, এখন নাই ঃ(
  • প্পন | 126.50.59.180 | ১২ অক্টোবর ২০১২ ১৮:১৪401467
  • PM, একবার নামিয়ে পাঠাতে পারবেন মেইলে?
  • শঙ্খ | 169.53.110.141 | ১২ অক্টোবর ২০১২ ২০:২২401468
  • নামালে আমাকেও পঠাবেন প্লিজঃ [email protected]
  • সিদ্ধার্থ | 141.104.245.196 | ১২ অক্টোবর ২০১২ ২১:৪০401469
  • আমাকেও প্লিজ,

    sensiddhartha83 @ gmail
  • aranya | 154.160.226.53 | ১২ অক্টোবর ২০১২ ২১:৪৬401470
  • আমার কাছে এক পিস নবারুণ সমগ্র আছে - দু তিন বছর আগে কেনা, ঠিক সময়টা মনে নেই।
    গত তিন বছরে কি নবারুনের নতুন কোন বই বেরিয়েছে?
  • .... | 127.194.192.38 | ১৩ অক্টোবর ২০১২ ০৩:০১401471
  • বেশ কয়েকটা। অ্যাকোরিয়াম, মহাযানের আয়না, পুরন্দর ভাঁট-এর কবিতা, ফ্যাতাড়ুর কুম্ভীপাক, রতের সার্কাস (কবিতা) গত দুই বছরে বেরিয়েছে। মবলগে নবেল বেরিয়ে যাবে, ভাষাবন্ধনে ধারাবাহিক বেরোনো শেষ হলেই। বইমেলার আগেই সম্ভবতঃ। আউট অব প্রিন্ট সবকটা বইয়ের কপি পাওয়া যাচ্ছে। হালাল ঝান্ডা, অন্ধবেড়াল ইত্যাদি। নবারুণ সমগ্রটাতো উপন্যাসসমগ্র।
  • aranya | 154.160.226.53 | ১৩ অক্টোবর ২০১২ ০৩:৪২401472
  • থ্যাংকস - ফ্যাতাড়ুর কুম্ভীপাক, রতের সার্কাস আছে। অন্যগুলো যোগাড় করতে হবে।
  • souvik | 132.175.29.35 | ১৩ অক্টোবর ২০১২ ১৩:৪০401473
  • নবারুন সমগ্র্য পাওয়া যাবে?
    আমার email [email protected]।আগাম ধন্যযোগ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন