এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • মেঘনাদবধকাব্য

    indo
    নাটক | ১৭ ডিসেম্বর ২০০৫ | ৯৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tan | 131.95.121.251 | ১৭ ডিসেম্বর ২০০৫ ০১:০০401390
  • আহ,এটি আমার মনের মতন জিনিস।
    চালাও তোমরা,দেখি কোনখানগুলো মেলে আর কোনখানগুলো একেবারেই মেলে না।
  • indo | 195.10.45.200 | ১৭ ডিসেম্বর ২০০৫ ০২:০০401391
  • সদ্য মরে যাওয়া সন্দীপনের কথা দিয়ে শুরু করতে ইচ্ছে হলো। কোনো এক গেরস্ত সন্ধ্যেয় সাবান কোম্পানির হিন্দু-মুসলিম ভাই ভাই টেলিফিল্ম দেখতে দেখতে কান্নাকাটি করছিলেন সন্দীপন; আমরা সকলেই অল্পবিস্তর কাঁদি, লজ্জা পেয়ে চেপেচুপেও রাখি। কনফেশন কক্ষে যেন, ভরা পাঠক উপন্যাসের মাঝখানে সন্দীপন নিজেকে বলেন - ওরে বোকাচোদা, অনেক তো আঁতলামি মারানো হল, এবার একটু কাঁদ।কেঁদে নে।
    আমিও নিজেকে বললাম- এই চিরধূসর উত্তরাধুনিক প্রান্তরে, ওরে হাঁসজারু, একবার লাফ দিয়ে দেখ দেখি ধরতে পারিস নাকি , মোরগের লাল ঝুঁটি!
    রোলের দোকান-সিটি সেন্টার-ফ্রানজ ফ্যানন-দেবদাস রঙ্গিত শহরে মেঘনাদ গৌতম হালদারকে তাই রাস্তা থেকে ধরে আনি।
    শুরু হোক আমাদের তুমুল পটকথা, আমাদের মহাকাব্য, আমি পাবকপ্রয়াসী, কেন না আমরা যদিও যাইনি মরে আজো , তবু, হে অনন্ত নক্ষত্রবীথি , অন্ধকারে তোমার পবিত্র অগ্নি জ্বলে।
  • tan | 131.95.121.251 | ১৭ ডিসেম্বর ২০০৫ ০৩:০০401394
  • চমৎকার।ইন্দোদা,জিও।
    রিভিউ হ্যায় তো অ্যায়্‌সা!
  • indo | 195.10.45.200 | ১৭ ডিসেম্বর ২০০৫ ০৪:০০401395
  • আমরা বাঙ্গালীরা তো চিরকেলে অনার্য। চিরকালের ধূর্ত। উদ্ধত ও কিরাত।
    মেঘনাদ আমরা সকলে,আমরা হেলায় ধর্মত্যাগী, বিষপায়ী। এলোপাথারি পায়ে হেঁটে যাচ্ছি শালবনের মধ্য দিয়ে, পর্দায় মদ ঢেলে দেওয়া আত্মনাশের ঋত্বিক।
    আমরা সীতাকে ছিনিয়ে এনেছিলাম, মাটির কন্যা অযোনিসম্ভবা জানকীকে -আর্য রাজবলয় থেকে প্রাকৃত সুবর্ণরেখার কাছাকাছি, ভোর ভঁয়ী গানের জলে। সীতা আমার আত্মজা, আমিই সে দশাননবলী-বলিনি, সে রূপকথা?
    জানি মৃত্যুরূপা মহাকালীর মুখোমুখি হব এ ভাঙ্গা রানওয়েতে, এই ৭১-এর কলকাতাতে, আমরা, মৃত্যুর প্রিয় সন্তানেরা। আমরা , যারা অতিকায় প্যাকিডার্ম, নিষ্কাল হইলাম বলিয়া, নিকুম্ভিলা যজ্ঞাগারে বিভীষণ যেহেতু, খুঁজে নিচ্ছি আপন সমাধিভূমি এ ঘোরা কাননে। আর পদপাতে রঙ্গচ্ছলে ফুটে উঠছে শিল্প-সাহিত্য নামে উপজাত।
    কেননা-দম্ভ চাই, বুঝল্যা, মহৎ শিল্পের জন্যে দম্ভ চাই।
    মহৎ মৃত্যুর জন্যে দম্ভ চাই।
    মেঘনাদবধ এক মৃত্যুবিলাসী মহাকাব্য।
    আসুন , আভূমি প্রণত হই গৌতম হালদারের পদপ্রান্তে, স্বাতীলেখা- ময়ূখ-মৈনাক-নান্দীকারের পদপ্রান্তে;প্রণত হই শাশ্বত বাংলার অগণিত বিস্মৃত কথকগণের পদতলে।
    বন্দি আমি তব চরণারবিন্দ হে দম্ভী মাইকেল।
  • tan | 131.95.121.251 | ১৭ ডিসেম্বর ২০০৫ ০৫:০০401396
  • দীপ্তেন্দা-আ-আ,আসুন,ছুটে আসুন।অনার্যদের ধূর্ত বলছে!!!বলছে উদ্ধত!
    রথের গপ্পোটা নিয়ে আসুন শীগগীর! নইলে এই কেলেভুতেরা এমনিতেই এমন বেকায়দায় আছে,এখন আরো বেকায়দায় পড়ে যাবে!
    কেন বাপু ইন্দো,বলতে পারো না মেধাবী, শক্তিমান,ল্যাবোরিয়াস,টেনাসিটিওলা!
    সব হারাইয়াও বারে বারে উজাইয়া ওঠে! মরিয়াও মরে না!
    "আহুরমাজদা " আসলে "অসুরমেধা:"?
  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৭:৪০401392
  • পর্দা উঠে গেলে একটি নিরাভরণ মঞ্চ দেখতে পাই, দুপাশে সার দিয়ে বসে যন্ত্রীকূল। মঞ্চের মাঝখানে এলিভেশন ছিল কি না, এতকাল পরে তা আর মনে নেই। খালি গা, ধুতি ও উত্তরীয়-সম্বল কথকটি যখন এসে দাঁড়ান, সিংহগ্রীব মেঘের আনাগোনা টের পাই , বিদ্যুদ্দামমন্ডিত।
    তার পরের আড়াই ঘন্টা আমার ব্যক্তিগত ইতিহাসের লাল কালি সময়। একটি উত্তরীয় সম্বল করে , তাকে যথাযথ উড়াল দিয়ে , কখনো পেঁচিয়ে এবং এই নশ্বর শরীর,যাহারে দেহবল্লরী বলে দেবজ্ঞানে , তাহার কি বা লীলা, কি হে ছন্দ, হা স্বরপ্রক্ষেপণ-দেবগণ, দিঙ্‌নাগেরা, পাতালনিবাসী অনন্তকালসর্প, মহাকূর্মের পদসঞ্চালনে ধরিত্রীর টলোমলো বিহ্বলতা, আমোদ পাইলেন নটরাজ- দাঁড়াও হে কথক, তোমারে ক্ষণকাল নয়ন ভরিয়া দেখি- এ মরচক্ষু সার্থক করি।
    মুহূর্মুহু বদলে যায় স্থান-কাল পাত্র, সময়ের ক্ষুদ্রতম ভগ্নাংশে একটি মুদ্রা কি স্বর পরিবর্তনে, যেন চীনা মুখোশ নাচের অভিনেতা এক চক্কর ঘুরে এলে মুখোশ বদলে জেগে ওঠে আর এক মহাদেশ , জলমগ্ন; এইখানে প্রাণ সৃষ্টি হবে , আদিপ্রাণ, উৎসুক গ্রহ-তারা-ছায়াপথ ঘিরে এলেন জাতকের শিয়রে।
  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১৭:৫৬401393
  • আমরা বুঝতে পারি, এ জাদু কেবল প্রাচ্যেই সম্ভবে। গঙ্গাহৃদি বঙ্গভূমে সম্ভবে। ভাঙ্গা দেউলময় সাপের চলাচল, বিগ্রহকে আড়াই পাকে জড়িয়ে ধরেছে গুল্মরাজি , গরান-গেঁও-সুন্দরী বৃক্ষরাজির শ্বাসমূল জনিত দুর্গমতা কামাতুরা হরিণীর বিচরণভূমি এ কর্দমরাষ্ট্রে- এই যদি হয় আগামী বাংলার প্রত্নপ্রতিম মুখচ্ছবি- যদি বাঘ এসে চেটে খায় ভগ্ন স্থাপত্যের শ্যাওলা মাখানো নুন, কেওড়ার ফল ভেসে যায় হেড়োভাঙ্গা-রায়মঙ্গলের ঘোলা স্রোতে-কালপ্রবাহের এই জঙ্গমতার মধ্যে জেগে থাকবে মেঘনাদ মাইকেল , মেঘনাদ গৌতম হালদার।বঙ্কিম ঘনশ্যামল ঘনদল যে মঠচূড়ায় বিরাজে নিরন্তর।
    তারপর তার থেকে প্রাগৈতিহাসিক বাঙ্গালী জাতির রিকনস্ট্রাকশন হল কি না, সে প্রশ্ন অর্বাচীন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন