এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতবর্ষে যৌন শিক্ষার প্রয়োজনীয়তা

    indo
    অন্যান্য | ১৮ ডিসেম্বর ২০০৫ | ৮৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tan | 131.95.121.251 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০১:০০401307
  • প্রথমে ডাক্তারবাবুর বিস্তৃত ও বৈজ্ঞানিক মতটা শুনতে চাই।
    অন্য যাবতীয় হিড়িবিড়িং পরে হবে।

  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০২:০০401308
  • গুড আইডিয়া ঋজু।কিন্তু ঘোড়াকে তেতো ওষুধ গেলাবে কে!
  • Riju | 71.197.107.131 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৩:০০401311
  • নিজেদের পরিচিতির মধ্যে প্রচার করতে পারি সাধ্য মত।ধর আমি আমার পাড়ার আর পাশের পাড়ার ক্লাবের মেম্বার দের বল্লুম যে এটা পড় -সেই মেম্বার রা আবার তাদের ইস্কুল কলেজে বলবে এরকম ভাবে হতে পারে না?ব্যাপার টা যে প্রাণ সংশয় করতে পারে এই বোধ টুকু জাগিয়ে তুল্লে সিরিয়াসনেস আসবে আর তখন আরো পাঠকের সংখ্যা বাড়া উচিৎ।লেখা টা পাতি বাংলা /ইংরেজি তে একটু মজা করে লেখা হলে পাঠকের কাছে গ্রহন যোগ্যতাও বাড়বে। হয়তো এক বছর কি দু বছর সময় লাগবে কিন্তু লেখা টা ছড়াবে মানে ছড়ানো উচিৎ। তবে এটা সিওর ইস্কুলে বা সরকারী প্রচার মাধ্যমে এগুলো কোনোদিন কেউ বলবে না - ঐ ট্যাবু।
  • indrani | 202.128.112.254 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৪:০০401312
  • মামুর সাইট থেকে ভারতবর্ষকে যৌন শিক্ষার প্রয়োজন বোঝাবে? কোন ভারতবর্ষের কথা কইছ তোমরা?
  • tan | 131.95.121.251 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৫:০০401313
  • বেশ উঁচুদরের ভারতবর্ষের কথাই হয়তো এনারা বলছেন ইন্দ্রানীদি।এ ওয়ান শহরের উঁচুদরের ইস্কুলে কলেজে পড়া ছেলেপুলেদের কথা হচ্ছে,তাদেরই সমস্যাটা এই ধরনের অসুখের।
    এরা নেট পায়,খুলতেই পারে।
    অন্য যে মহা ভারতবর্ষ,তাদের সমস্যাও বোধহয় অন্যদিকে অনেক বেশী,অন্তত এই ধরনের অসুখের চেয়ে তাদের পানীয়জল রাস্তা কলেরা সেচের অভাবে চাষবাস মার খাওয়া ফড়ের কারসাজিতে ঠকে যাওয়া এইসবের সমস্যা জাজ্বল্যমান! STD হয়তো তাদের প্রথম সমস্যা নয়।
    অবশ্য এ কথা ঠিক নাও হতে পারে। আশেপাশে যা দেখতাম,তাই থেকে বলছি আরকি।

  • Riju | 71.197.107.131 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৬:০০401314
  • আজ্ঞে না শুধু সাইট থেকে প্রচার এর কথা কই নাই আমি কইছি ক্লাব গুলোর মাধ্যমে।এবং not necessarilyসেটা মামুর সাইট হতে হবে। কিন্তু তাদের হাতে তো কিছু material চাই। ঐ সরকারী "বুলাদির ভাষ্যর" মত ভুষি প্রচার লোকে শোনে না এটা ফ্যাক্ট, আর aids helpline এ কিরকম গুরু গম্ভীর ভাষায় পরামর্শ দেয় তার আদ্ধেক কথা জনতার ট্যান যায়।তবে নেট একটা বড় প্রচারের মাধ্যম।একটা master softcopy থেকে printoutনিয়ে তার থেকে শয়ে শয়ে xerox যে হতে পারে সেটা আমার নিজের চোখে দেখা। for example অমুক দার কোচিং সেন্টার এর সাজেশন বা মহায়ণ জাতীয় জোক্স এভাবেই হাতে হাতে distribute হয় ছেলেপিলে গুলোর মধ্যে।
    আর দারিদ্র্য প্রধান সমস্যা বলে অন্য সমস্যার দিকে নজর দিতে হবে না এটা কিরকম কথা? তোমরা হয়তো জানো না কোলকাতার বুকে সল্ট লেকের স্কুলে গতবছর rk puram,delhiর থেকেও বড় কেলেংকারি ঘটেছিলো যেটা সুকৌশলে স্কুল কর্তৃপক্ষ চাপা দিয়েছে এক ছাত্রী ও দুই ছাত্র কে TC দিয়ে।আমি কয়েক টি উদ্দাম জীবন জাপনে অভ্যস্ত বাচ্চা বাচ্চা ছাত্র ছাত্রী কে দেখেছি -ড্রাগ ইনজেক্সন ,অবাধ যৌনসঙ্গ কি করে না তারা এবং অনেক বোঝালেও ঐ জীবন থেকে ওরা সরবে না।
    আমরা চোখ বুজে থাকলে সমস্যা কমবে না গোকুলে বাড়বে।
  • indrani | 202.128.112.254 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৭:০০401315
  • না ঋজু, যৌন শিক্ষার প্রয়োজনীয়তা নিয়ে আমার সংশয় নেই কোনই-আলোচিত পদ্ধতির প্রসঙ্গেই দ্বিধা ছিল।

  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৮:০০401318
  • মতামত দেওয়ার আগে কয়খানি তথ্য।
    ২০৫০ সাল নাগাদ ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে। জনসংখ্যার বিচারে ও এইডস রাজধানী রূপে।
    ভারতে গড়পরতা ভাবে বলতে গেলে যৌন আলোচনা একটি ট্যাবু। অথচ এমন দিন ছিলো না হে। ১০০০ বচ্ছর আগে চান্দেলা রাজাদের সময়কালে খাজুরাহো মনে করুন। কিম্বা আরেট্টু পিছিয়ে বাৎসায়ন। যৌনরঙ্গ জীবনের অঙ্গ ছিলো, ঢাক-ঢাক-কাঁথা আন-কম্বল আন ব্যাপার ছিল না।
    তারপরে এলো ইসলামিক শাসনকাল; অত:পর ভিক্টোরীয় ইংরেজ।

  • mita | 24.163.123.37 | ১৮ ডিসেম্বর ২০০৫ ০৯:০০401321
  • আমেরিকার বহু রাজ্যে যৌন শিক্ষা মানে abstinence, ছেলে-মেয়েদের বলা হয়, the only way for safe sex is abstinence until marraige
    নর্থ ক্যারোলিনার পাবলিক ইশকুলগুলোতে, যেখানে সবচেয়ে বেশি টীনেজ প্রেগনন্সি দ্যাখা যায়, সেখানেও বোর্ড থেকে বিশেষ ভাবে ইশকুলগুলোকে বলা আছে, don't teach kids safe sex or mention any type of protection. That will encourage them to have sex. Instead tell them to abstain.
    এই পদ্ধতিতে যে কাজ হচ্ছে তা তো বছর বছর টীনেজ প্রেগনন্সি'র সংখ্যা দেখেই বুঝতে পারি।

  • m | 24.166.170.155 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১০:০০401323
  • মনে মনে অগণিত গমন কে কি বলা যায় রঙ্গন?এইটার কি ব্যাখ্যা দেওয়া যায় ?:-))
  • Riju | 192.55.52.10 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১১:০০401324
  • সিলেবাসের যৌনশিক্ষা চাপিয়ে না হোক অন্তত approachable ডাক্তার দাদা দিদিরা ইস্কুলে teen age ক্যাম্প ও তো করতে পারে (ঠিক যেমন eye checkup camp হয়)। মনে রাখতে হবে অনেক বাবামার প্রয়োজনীয় শিক্ষা টুকু নেই ফলে তারাই বা ছেলে মেয়েদের কি শেখাবে।
  • Damayanti | 61.246.28.9 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১১:০৫401329
  • অত পুরানো কেন? ভারতচন্দ্রেও তো "রাতেরাত তোমায় খাব" জাতীয় লাইন ছিল। কিম্বা বৈষ্ণব পদাবলীগুলো মনে কর দিকি।
  • tan | 131.95.121.251 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১১:১৫401331
  • ট্যাবু ছাড়াতে বাঁশ ছাড়া অন্য গতি নাই।
    ঢাকাঢুকি দিয়ে ন্যাকামোপনা চলতে পারে,কিন্তু রোগব্যধির ভবি তাতে ভুলবে না।
    রোগের ঠ্যালায় যদি লোকে ন্যাকামো ছাড়ে।এ কি গাছ ন্যাকামো মাইরি মাক্কালি,বেড়ালের মতন খেয়েদেয়ে মুখ মুছে তুলসীমালা জপের ভান!
    এইবারে বুঝুক!

  • indo | 195.10.45.200 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১১:২৫401332
  • তাই বলছিলাম- এ কলকেতার মধ্যে আছে আরেকটা কলকেতা।
    সত্যি। নবজাগরণের মুখভ্যাংচানি দেখিয়ে আলোর বাঙ্গালী সেই যে চেয়ার-টেবিলের পায়া ঢাকতে শুরু কল্লেন, আর অন্তরমহলে শুরু হল মাসীমাবিলাস, সেই শুরু।
    ওদিকে সমান্তরাল ভাবে কিন্তু বয়ে যাচ্ছিল জেলেপাড়ার সং-রূপচাঁদ পক্ষী-বাউলের চারিচন্দ্র-অন্ত্যজ সাঙা।
    আমাদের হিঁদুয়ানীর ধরণটি পজ্জন্ত গড়ে দিয়ে গেলো পশ্চিম।বাঙ্গালীর ইতিহাস নাই -এই বলে বাবু বঙ্কিমের আর্তনাদ সেরেফ ন্যালবেলে পোড়া দেশের খানা-খন্দরে পচ্চিমী আলোকাভিমুখী প্রভুগণের মোলাম গলার স্বদেশী প্রতিধ্বনি।বিলাইতি মদ্য দেশীয় বোতলে পরিবেশন।
  • tan | 131.95.121.251 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১১:৩৫401333
  • এই পরের পা-চাটা বাবুকালচার বিবিকালচার দেখলে আপাদমস্তক জ্বলে যায়!
    ভেবোচো এখন নেই? এখনো দিব্যি আছে নেকুটেপনার কলচর।
    আলোর বৃত্তে দাঁড়িয়ে নাকি বাবুরা অন্ধকারের পতিত আত্মাদের উন্নত করেন! শুধু তাই নয়,তাদের রীতিনীতি রুচিঅরুচি নাটক গান খেলাখেলি কতটা ঢাকবে কতটা বার কব্বে চিবিয়ে চিবিয়ে কতটা কথা কইলে লোকের চোখ উলটাবে,এইসব ঠিক দেন!
  • Riju | 71.197.107.131 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১১:৪৫401334
  • হায় রে খাজুরাহো ছ্যালো,কোনারক ছ্যালো,কামসূত্র ছ্যালো -কিন্তু ঐ সব ই ছ্যালো।একন খালি আচে মল্লিকা শেরাওয়াত।
    ইক্কুলে কি ঐসব অসব্য কতা পড়ানো যায় - ছেলে মেয়ে গুলো পেকে গিয়ে যদি experiment করতে চায় !!সুতরাং যেমন চলচে তাই চলুক - ক্লাস এইটে বটতলার রসময় গুপ্ত,ক্লাস নাইনে ডেবোনেয়ার,ক্লাস টেনে খান্নায় নুন শো আর ক্লাস ইলেভেনে ভিডিও পার্লার থেকে পানু ভাড়া করে এনেই জনতা তাদের চাহিদা মেটাবে আর বাথরুমে হিজিবিজি লিকবে।

    এবার সিরিয়াস কথা - সবচেয়ে ভালো হয় যদি ক্লাব গুলোর মাধ্যমে স্থানীয় ছেলেমেয়েদের এই শিক্ষা দেওয়া যায় কারণ ইস্কুলে "জীবন শৈলী" শিক্ষা কোর্সে এসব জানানো হবে বলে মনে হয় না।প্রধান মন্ত্রী পর্যন্ত বলতে বাধ্য হয়েছেন এর প্রয়োজনীয়তা। কিন্তু হায় এখানেও আসে রাজনীতি তাই খুসবু/সানিয়া safesex এর সওয়াল করলে তামিল সংস্কৃতি গ্যালো গ্যালো রব তোলে MDMK
  • dam | 61.246.28.9 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১১:৫০401335
  • আর তারই ধুয়া ধরে বাঁগালী বুদ্ধিজীবি বলেন SEX এর দরকার কি বাপু? না হলেই safe unsafe ভাবার দরকারই লাগে না। অতএব মোবাইলে ছবি তুলে সিডি বানানো চলতেই থাকে।
  • Riju | 71.197.107.131 | ১৮ ডিসেম্বর ২০০৫ ১১:৫৩401336
  • মানি না মানি আজকাল কার ইস্কুলের ছেলে মেয়ে গুলো পলি গমন করে অনেকেই আমাদের কোলকাতাতেই করে।কিন্তু ওদের protection সম্পর্কে ধারণা নেই।
    ডাক্তার দা,
    এরকম করা যায় না আমাদের দেশের ছেলে মেয়েদের উপযোগী করে সমস্ত তথ্য এবং রোগ প্রতিরোধের উপায় দিয়ে পাতি বাংলায়/ইংরেজি তে একটা whitepaper বানিয়ে websiteএ পাবলিশ করে দেওয়া -নেট থেকে জনতা at leastজরুরি safety measures গুলো জানুক। প্রিভেনসন ইস বেটার থ্যান কিওর।নইলে বাচ্চা ছেলে মেয়ে গুলোর বড়বিপদ সামনে।
  • Riju | 71.197.107.131 | ১৯ ডিসেম্বর ২০০৫ ০০:৫৫401309
  • তুমি ডাক্তার , তুমি ই একটা whitepaperলেকো না -তাপ্পর মামুকে বলে সাইটে তুলে দেওয়া যাবে না?
  • indo | 195.10.45.200 | ১৯ ডিসেম্বর ২০০৫ ০১:০১401310
  • আরে বোঝে না কথা, লিখলাম না হয়-পড়বার লোক কোত্থেকে আসবে?
  • Arijit | 128.240.229.6 | ১৯ ডিসেম্বর ২০০৫ ১৫:৪৬401316
  • কোথায় এবং কখন লাইন টানবে বা আদৌ টানবে কিনা সেটা এড়িয়ে গেলে চলবে না।

    একেবারেই লাইন না টেনে এক্সপেরিমেন্ট কিন্তু সফল হয় নি - ইংল্যান্ডে প্রতি ১০ জনের মধ্যে অন্তত চার জন (ইন্দো, ভুল স্ট্যাট দিলে ঠিক করে দিও) teenage mother। এদের অনেক সময়ই বাইরে দেখবে - দেখলে খারাপ লাগে...আঠারো-উনিশ বছর বয়স, কোলে একটা বছর দুইয়ের শিশু...সেদিন খবরে শুনলাম এই অবস্থা এড়ানোর জন্যে পাঁচ বছর বয়স থেকে যৌন-শিক্ষা শুরু হবে...ঠিক সিদ্ধান্ত কি? আমি জানি না।

    ইদানীং same sex marriage নিয়ে অনেক কথা হয় - এদেশে ব্যাপারটা লিগ্যালাইজ করা হল। ভারতেও এই নিয়ে কথা হচ্ছে। হোক - কোন আপত্তি নেই। সেদিন হিন্দুস্তান টাইম্‌সে এই নিয়ে একটা প্রবন্ধে একজনের কথা বলা ছিলো, যিনি এই ধরণের ব্যাপার নিয়ে একটি ভলান্টারী অরগানাইজেশনের বেশ হর্তা-কর্তা। তাঁর বক্তব্য পড়ে আশ্চর্য হলুম - তিনি নাকি "ছয় বছর" (হ্যাঁ, ছয় বছর) বয়সে বুঝতে পেরেছিলেন যে তিনি সমকামী!!! এই "স্টান্টবাজী"-কে কি বলবে? এইগুলোও তো এই ট্যাবু হওয়ার জন্যে দায়ী।
  • Somnath | 61.11.126.46 | ১৯ ডিসেম্বর ২০০৫ ২২:৫৪401317
  • বাবা আর মা, এই দুজনেই কাফি। সব বাবা মা কে বোঝাও দেখি সন্তানের সঙ্গে খোলা মনে আলোচনা করতে?
    আর ইস্কুলে ক্লাস এইট থেকে ক্লাস টুয়েলভ পর্যন্ত বাধ্যতামূলক যৌনশিক্ষামূলক একটা প্রশ্ন। যথেষ্ট।
  • somnath | 61.11.126.46 | ১৯ ডিসেম্বর ২০০৫ ২২:৫৫401319
  • এবং গণমাধ্যম। যেভাবে চলছে, আর একটু অ্যাকটিভভাবে।
  • rimi | 71.109.249.232 | ২০ ডিসেম্বর ২০০৫ ০২:৩৭401320
  • পাঁচ বছর বয়সে যৌনশিক্ষার প্রয়োজনিয়তা ঠিক কি না জানা নেই, কিন্তু পিউবার্টির সময়ে ছেলে ও মেয়ে উভয়কেই বুঝিয়ে দেওয়া উচিত এই পরিবর্তন কেন, এর consequence কি কি হতে পারে ইত্যাদি। পিউবার্টি শুরু হবার সময়ে প্রতিটি ছেলে মেয়ের মনেই প্রশ্ন জাগে "কেন?" অথচ এই গুরুত্বপূর্ণ সময়ে অধিকাংশ অভিভাবক ব্যাপারটিকে এড়িয়ে যান, কিম্বা ভাসা ভাসা কিছু ব্যাখ্যা দিয়ে বিভিন্ন বাধা নিষেধ জারি করেন। তার ফলে ব্যাপারটা সবদিকে ঘেঁটে যায়।

    সোমনাথের কথা ঠিক। শুধু বাবা মা যদি বুঝিয়ে বলেন তা যথেষ্ট। কিন্তু বাবা মাদের নিজেদের যৌনতা বিষয়ে যে পরিমাণ জ্ঞান ও সঠিক দৃষ্টিভঙ্গী থাকা দরকার, আমাদের দেশে তা কজনের আছে?
  • Somnath | 210.212.137.6 | ২০ ডিসেম্বর ২০০৫ ০৯:২৮401322
  • "কণ্ডোম" শব্দটা জামা, প্যান্ট, অন্তর্বাস বা ন্যাপকিনের মতোই সহজ, স্বাভাবিক, নিত্য ব্যবহার্য বস্তু সামগ্রীর সমতুল করে দিতেই পারো। টীনেজ জনতা প্রেস্টীজের মাথা খেয়ে তা আকছার কিনতেও পারে - স্টেশনারি দোকানের মালিক ভুরু কোঁচকানো বন্ধ করলে। তাতে সামাজিক কাঠামোটাও পশ্চিমের মতোই ধ্বসে যেতেই পারে শরীর সর্বস্বতায়। তারচে যতটা জরুরী - গণমাধ্যমে, বাকিটা অভিভাবকদের সচেতন করে - এভাবে চলে না?
  • somnath | 24.7.151.223 | ০৭ জানুয়ারি ২০০৬ ১০:৫৪401325
  • ভয়ঙ্কর কথা বললি ঋজু!!!!!!!! "সিলেবাসে যৌনশিক্ষা না চাপিয়ে" !!!!!!!!! কেন সিলেবাসে যৌনশিক্ষা থাকবে না?

    বিশাল প্রশ্নচিহ্ন দাঁড়িয়ে গেল, অ্যাদ্দিন "যৌনশিক্ষা" বলতে কি বলতে চেয়েছিলিস!!! আগে এটা ক্লিয়ার হোক, "সিলেবাসে যৌনশিক্ষা" বলতে স্কুলে কি শেখানোর কথা হচ্ছে? টুয়েলভে যা পড়ানো হয়, হিউম্যান অ্যানাটামি, জনন, জন্মনিয়ন্ত্রণ - এগুলো যৌনশিক্ষার মধ্যে পড়ে না? ক্লাস সেভেন, এইট নাইনে এগুলোর সহজপাঠ্য রূপ, আর সেগুলো বাধ্যতামূলক ভাবে পড়ানো নয়? নাকি সঙ্গমের কলা, ও কামসূত্র? সিডাকশন ও রতিপ্রকৌশল? মিলনে আনন্দ বর্ধন ও বর্ধিত আনন্দ লাভের উপায়?

    ডাক্তার দাদা-দিদিরা তো ধনসম্পত্তি বেচে দিয়ে হিমালয়ে গিয়ে তপস্যা করলেও পারে ! কেন করবে, আর কিভাবে করানো যাবে সেটা বেশি গুরুত্বপূর্ণ। কদ্দিন ভারত ছেড়েছিস ঋজু? Eye checking Camp !!! কোথায় কোন রাজ্যে, শহরে না গ্রামে, কটা স্কুলে হয়? এই মাত্র বললি প্রচুর বাবা মার প্রয়োজনীয় শিক্ষাটুকু নেই, অথচ তাদের সেই শিক্ষাটা দেওয়ার চেয়েও বেশি দরকার স্কুলে ১-২ দিনের ক্যাম্প!! তাতেই দৃষ্টিশক্তি স্বচ্ছ হয়ে যেতে পারবে তাবৎ অর্থনৈতিক প্রেক্ষাপটের পিউবার্টি পেরোতে থাকা কৈশোরের!! আবার বলিস না, আমি বলতে চাইছি স্কুলে ক্যাম্প করার প্রয়োজন নেই।

    গোটা দেশে অ্যাডাল্ট জনতাকে বাধ্যতামূলকভাবে যৌনশিক্ষা
    সোমনাথের লেখা এটা

    দিতে হবে -কি তাদের জানা দরকার আর কি তারা শেখাবে ছোটদের - ভোটাধিকার পত্র আর তার ছবি তোলার মতোই ব্যাপাকতম ভাবে। তার আগে ঠিক করতে হবে - কি থাকবে পাঠ্যক্রমে, কি কি শেখানো হবে, আর কি নির্ধারিত হবে অবশ্যকর্তব্য।

    বায়োলজীটা ভালোভাবে পড়ালেই সব সমস্যা মিটে যায় এইটে কখনো মনে হয়েছে ঋজু? এই যে প্রবল তৃষ্ণায় আকণ্ঠ শুকিয়ে, এর গোটাটাই হরমোন নামের অমিনোঅ্যাসিডের শৃঙ্খল ক্ষরণে নিয়ন্ত্রিত, এই যে মসৃণ ত্বকের আকর্ষণ এর পিছনের গ্ল্যাণ্ড, সেল, টিস্যু, কোষবিভাজন - এই যে মস্তিষ্ক বিবশ করা শরীরী গন্ধ - আর পিছনে আক্সন ডেনড্রন বেয়ে হাতবদল হচ্ছে অ্যাসিটাইল কোলিন আর লবন সাম্য, এই যে দশমাসের অভিকর্ষের বিরুদ্ধে বেড়ে চলা ওজন - নেহাৎই নিউক্লিয়াস, ক্রোমোজোম ষড়যন্ত্র! মনে পড়ে ইন্দ্ররাজসভায় বসে বেঁটে মুনিটি - সামনে নির্মোক মোচনরত উর্বশী - সম্পূর্ণ বসনরহিত যখন - প্রশ্ন জেগে রয় - এই মাত্র!! আর কিছু নয়? এই অস্থি-চর্ম-চর্বি-কেশ-মাংসপেশী - খুলে দেখাও এর মধ্যে কোথায় রেখেছ অমোঘ আকর্ষণ তোমার!
  • Riju | 24.7.151.223 | ০৭ জানুয়ারি ২০০৬ ১১:১০401326
  • সরি সোমু আগের লেখর মধ্যে "সোমনাথে লেখা" কথা টা এলো। অথচ আমি প্রথমেই টাইপ করেছি।
    এবার উত্তর-
    যৌনশিক্ষার উদ্দেশ্য তো টীন এজার কে সচেতন করা -
    ১। বর্তমান সিলেবাসে বায়োলজি ১২এ মানুষ থাকে তার আগে নয়। তাহলে যারা ১২ এ বায়োলজি পড়বে না তারা কি করে জানবে।
    ২। বায়োলজি বইতে বলা থাকে কন্ডোম ব্যাবহার করা উচিৎ বা পিরিয়ডের অমুক অমুক দিন সেফ ইত্যাদি?
    কামসূত্র কখনই যৌনশিক্ষা বলিনি তো।

    eye checking campআমার স্কুলে হয়েছিলো,ওটাকে তুলনায় যদি আপত্তি থাকে আচ্ছা blood donation camp টা তো হয়।
  • Somnath | 210.212.137.6 | ০৭ জানুয়ারি ২০০৬ ১১:৪৩401327
  • ২) ইয়েস, জন্মনিয়ন্ত্রণের ১৫ টা উপায়ের কথা ছিল সান্যাল চ্যাটার্জির বইতে, ঐ কণ্ডোম, সেফ পিরিয়ড ছাড়াও আরো ১৩ টা।
    ১) একটু মন দিয়ে পড় - """ক্লাস সেভেন, এইট নাইনে এগুলোর সহজপাঠ্য রূপ আর সেগুলো বাধ্যতামূলক ভাবে পড়ানো""" ....
    মাধ্যমিকেও মানুষ থাকে - অতো ডিটেল্‌স এ না হলেও - সিলেবাস ও ভুলে গেছিস - জনপ্রিয়তম টপিক - মিডিয়া হাইপ - ""আমাদের তো কিচ্ছুই নেই আমাদের "" ... ইত্যাদি।
  • Riju | 24.7.151.223 | ০৭ জানুয়ারি ২০০৬ ২২:২০401328
  • সান্যাল চ্যাটার্জী তে আছে?ভালো। আমি তো গুহ দাশগুপ্ত সাঁতরা পড়েছিলুম :-)
    হ্যাঁ মাধ্যমিকেও থাকে - হরমোন থাকে পিটুইটারি গ্ল্যান্ড থাকে,কোষ কলা ভিটামিন,উৎসেচক পৌষ্টিক তন্ত্র,রেচন তন্ত্র থাকে। মানুষের প্রজনন তন্ত্র ছিলো কি?
    ফিজিওলজি আর যৌনশিক্ষা বস্তু টার মধ্যে বোধহয় একটা তফাৎ আছে :-) সবাই ১২ ক্লাসে ফিজিওলজি নাও পড়তে পারে কিন্তু নিজের শরীর সম্পর্কে জানার অধিকার বারো ক্লাস অবধি ঝুলিয়ে রাখতে হবে এ কেমন কথা বিশেষত যখন পিউবার্টি অনেক আগেই আসে। আমরা অনেক শহুরে "পেছন পাকা" ছেলে(এবং কিছু মেয়ে) রা অনেক কিছুই আগে শিখে ফেলি নীল ছবি/হলুদ বই দেখে কিন্তু তাতে কি টীন এজ জনতার সচেতনতার প্রমাণ হয়?
  • | 37.62.254.132 | ১৭ মে ২০১৩ ১৫:২১401330
  • না
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন