এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • ছোটোগল্প

    Cam
    বইপত্তর | ২৭ জুন ২০০৮ | ৪৪৯২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Du | 71.252.245.179 | ০২ আগস্ট ২০০৮ ০৬:১৯400963
  • পড়লাম তারাশংকরের 'ডাইনী'।
    গ্রামের প্রান্তে তার বাড়ী, লোকে বলে তার দৃষ্টিতে মানুষ মরে যায়। ডাইনী নিজেও তাই বিশ্বাস করে। লেখক কখনই চেষ্টাও করেননি এই বিশ্বাসকে খন্ডন করতে। এমন নির্মম মমতায় আঁকা এই গল্পটা , নিখাদ অসাধারণ।
  • c | 131.95.121.107 | ০৫ আগস্ট ২০০৮ ০৪:৪২400964
  • বনফুল এর "নিমগাছ"।
    প্রভাতকুমারের "আদরিনী","কুমুর ছানা","দেবী",ফুলের মূল্য।

  • c | 131.95.121.107 | ০৬ আগস্ট ২০০৮ ০৩:৩১400965
  • সনীল গঙ্গোপাধ্যায়ের "গরম ভাত অথবা নিছক ভুতের গল্প","কালো রাস্তা সাদা বাড়ী"
    শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের "লালটেম"।
  • kanti | 125.20.11.34 | ০৭ আগস্ট ২০০৮ ২০:৪১400966
  • দেশের ২ আগষ্টের গল্প সংখ্যার সুনীল গংগোর গল্প , একটি গ্রাম্য পট চিত্র কৌতুহল বশেই(যদিও এখন আমার ঐ নামে ব্‌ড় এলার্জি) পড়ে শেষ কোরেছি। কিন্তু শেষ লাইনে এসে লেখকের এক প্রচন্ড ,আচমকা চপেটাঘাতে ছিটকে পড়েছি।যদি কেউ পড়ে থাকেন একটূ বুঝিয়ে দেবেন,দারোগা এবং নিখিল মাষ্টারের মানসিকতা শেষ পর্যন্ত কি বাস্তব সম্মত? না, এটা পাঠকের মুখে লেখকের সেচ্ছাচারী চপেটাঘাত?
  • Bratin | 198.45.18.38 | ০৮ আগস্ট ২০০৮ ০১:২৬400967
  • নারায়ণ গ: র "টোপ" । ছোটো শিশু কে টোপ হিসাবে ব্যব হার করে জমিদারের বাঘ শিকার । গল্প টা পড়ে গায়ে কাঁটা দিয়ে ওঠে ।
  • .... | 127.194.199.34 | ০১ নভেম্বর ২০১২ ১০:৫৯400968
  • ভাটিয়া৯ থেকে কপি করে রাখলামঃ
    name: সিধু mail: country:

    IP Address : 141.104.245.196 (*) Date:01 Nov 2012 -- 08:58 AM

    আরো একজন ইন্টারেস্টিং লেখক কিন্নর রায়। মেইনলি দুখানা উপন্যাস পড়তে বলব, মেঘপাতাল, আর প্রকৃতিপাঠ।

    মেঘপাতাল দলমার হাতিদের নিয়ে। হাতির দংগল লোকালয়ে ঢুকে পড়ছে খাবারের অভাবে। অন্যরকম লেখা।

    আর প্রকৃতিপাঠ আমার পাড়া নিয়ে লেখা বলে আমার একটা আলাদা দুর্বলতা আছে ঃ) সেই করুণাময়ী বাজার, সিরিটি শ্মশান, নিভে যাওয়া সন্ধ্যের শেষ হ্যাজাক, একটা মায়াময় লেখা ...

    name: সিধু mail: country:

    IP Address : 141.104.245.196 (*) Date:01 Nov 2012 -- 10:48 AM

    উপন্যাসের স্থান হচ্ছে মুচিপাড়া থেকে যে রাস্তাটা সুকান্তপল্লীর দিকে চলে গেছে, সেখান থেকে ঘুরে মাইতিপাড়া, করুণাময়ী, মজলিশ আরা রোড এই অঞ্চলটা জুড়ে। পুরো লোকাল লেখা ঃ) ..

    ------------------
    name: aranya mail: country:

    IP Address : 154.160.226.53 (*) Date:01 Nov 2012 -- 09:03 AM

    মেঘপাতাল ভাল লেগেছিল।
    ------------------
    name: সিদ্ধার্থ mail: country:

    IP Address : 141.104.245.196 (*) Date:01 Nov 2012 -- 09:08 AM

    ইন ফ্যাক্ট, পার্সোনালি আমার কাছে বাংলা সাহিত্যের সবচেয়ে ইন্টারেস্টিং জায়গাটা সুনীল শীর্ষেন্দুর মূলধারা নয়, অথবা সুবিমল উদয়নদের অ্যান্টি-এস্টাব্লিশমেন্ট-ও নয়। এইসব লেখকরা, যাদের পঞ্চাশের দশকে জন্ম, লিটল ম্যাগে লিখতে লিখতে উঠেছে, এদের ওঠার সময়কালে দেজ পাব্লিকেশন প্রত্যেকের দশখানা গল্প নিয়ে একটা করে বই বার করেছিল। সত্তর আশীর দশকের লেখকদের গল্প হিসেবে। তার মধ্যে ছিল স্বপ্নময় চক্কোত্তি, কিন্নর রায়, আফসার আমেদ, সাধন চট্টোপাধ্যায়, স্বপন সেন, ঝড়েশ্বর চট্টোপাধ্যায়, অমর মিত্র টু নেম আ ফিউ। এক অদ্ভুত অন্যরকমভাবে এই ফোর্সটা এসেছিল। কালের নিয়মে কেউ বেরিয়ে গেছে, কেউ হেজে গেছে, সেটা অন্য কথা। কিন্তু এরা উচ্চকিতভাবে অ্যান্টি-এস্টাব্লিশমেন্ট না হয়েও মুলত লিটল ম্যাগের লেখক-ই থেকে গেলেন-পরে আজকাল পত্রিকা এদের অনেকের গল্প উপন্যাস ছাপিয়ে একটা বিশাল ভাল কাজ করেছিল, কিন্তু সে পরের দিকে। বাংলা সাহিত্যে এই ধারাটা একটা অন্য স্বর, যেটা নিয়ে লেখালেখি খুব কম হয়েছে। আমি লিখব এদের নিয়ে। ডিসেম্বরে কলকাতায় গেলে, বাড়িতে সব বইগুলো আছে। হাতের কাছে রেখে ডিরেক্ট রেফারেন্স টেনে এক একজনকে নিয়ে লিখব। .. ..
    ---------------------

    name: সৈকত mail: country:

    IP Address : 212.54.74.119 (*) Date:01 Nov 2012 -- 09:28 AM

    সিদ্ধার্থ যাদের কথা বলল তাদের গল্প নিয়ে বইগুলো দেজ বার করেছিল না প্রতিক্ষণ ?
    ----------------------
    name: সিদ্ধার্থ mail: country:

    IP Address : 141.104.245.196 (*) Date:01 Nov 2012 -- 09:30 AM

    দেজ না প্রতিক্ষণ ? আমার যেন মনে হচ্ছে দেজ।

    ৯ বছর কলকাতার বাইরে। ভুলেও গেছি অনেক কিছু।
    ------------------------------

    name: সিধু mail: country:

    IP Address : 141.104.245.196 (*) Date:01 Nov 2012 -- 09:32 AM

    সিরিজটার প্রতিটা বইয়ের নাম ছিল দশ্টি গল্প। নিচে লেখকদের নাম .
    ---------------------------------
    name: i mail: country:

    IP Address : 147.157.8.253 (*) Date:01 Nov 2012 -- 09:33 AM

    প্রতিক্ষণ থেকে বের করেছিল। দশটি গল্প। সিধুবাবুর লিস্টিতে সুভাষ ঘোষাল আর নলিনী বেরা কে ঢোকালাম।
    ------------------------------
    name: dukhe mail: country:

    IP Address : 212.54.74.119 (*) Date:01 Nov 2012 -- 09:45 AM

    নলিনী বেরার 'শবর চরিত' কেউ পড়ে থাকলে ফিডব্যাক দিন ।
    --------------------------------
    name: সিধু mail: country:

    IP Address : 141.104.245.196 (*) Date:01 Nov 2012 -- 10:04 AM

    শবর চরিত পড়েছি। ভাল্লাগেনি। একটা পুওর ম্যানস অরণ্যের অধিকার টাইপ লেগেছিল।

    নলিনি বেরার সিগনেচার ছোটগল্পে। ভূতজ্যোতস্না, মাস্টারপীস। আমাদের পরিচিত জ্ঞান-বিজ্ঞানের ছকটাকে উল্টে দেওয়া। গ্রামের চাষী ধান কাটছে, বিডিও হাত জোড় করে সামনে এসে দাঁড়াল। চাষী গম্ভীরভাবে বলল `দাঁড়াও বাপু, আগে জল রুইয়ে নি-ই, তারপর বাখতিনটা পড়িয়ে দেব। কাল থেকে দস্তয়ভস্কি পড়া শুরু করতে হবে কিন্তু`। পুরোটাই একটা ম্যাজিক রিয়ালিস্টিক ধাঁচে লেখা।

    তারপর, শ্রীকান্ত পঞ্চম পর্ব। অদ্ভুত ভাল লাগা গল্প। এক চাষীকে নিয়ে। ...
    -------------------------------
    name: সৈকত mail: country:

    IP Address : 212.54.74.119 (*) Date:01 Nov 2012 -- 10:30 AM

    লিখে যাই। অমর মিত্রের আর কোন গল্প পড়ুন না পড়ুন, "দানপত্র" গল্পটা পড়বেন। অনেক দিন আগের লেখা, সত্তরের শেষের দিকে মনে হয়, আমি একটা বাংলা গল্পের কালেকশনে পেয়েছিলাম, সাহেবমারি বাস্কে নামে এক সাঁওতাল জমিজমা এবং শেষ পর্যন্ত নিজের ওপর যাবতীয় স্বত্ব লিখে দিচ্ছে। লেখার ভাষাটা ইউনিক। পুরোটাই বাংলা ভাষায় লেখা একটা উইল।
    -----------------------------------
  • ora | 121.93.163.126 | ০১ নভেম্বর ২০১২ ১৪:২১400969
  • সতীনাথ ভাদুরীর "রথের তলে","তবে কি?" গল্পদুটি পড়বেন।অমিয়ভূষণ মজুমদারের সাইমিয়া ক্যাসিমা,দুলহারিনদের উপকথা মনে রাখার মতো।
  • .... | 127.194.201.139 | ০১ নভেম্বর ২০১২ ১৫:২১400970
  • দশটি গল্প - এই সিরিজটা পরশপাথর প্রকাশন-এর। এটা অনেক নতুন। প্রতিক্ষণের কিংবদন্তীসুলভ ঃ XXXX-এর ছোটোগল্প সিরিজ এটি থেকে সম্পূর্ণ আলাদা।
  • সিদ্ধার্থ | 141.104.245.196 | ০১ নভেম্বর ২০১২ ২৩:১৪400971
  • সাইমিয়া ক্যাসিমা একটা অদ্ভুত গল্প। বাংলা ভাষায় এ ধরনের জিনিস খুব কম লেখা হয়েছে। তিব্বতে কমিউনিস্ট সরকার লাগু হবার পরের আখ্যান, এক বিশ্বাসঘাতক, লোকনাথকে দিয়ে গল্পের শুরু, আর অন্য এক বিশ্বাসঘাতকতা দিয়ে শেষ। মাঝখানে বিশ্বাসঘাতকতার রং হয়ে ফুটে থাকে সাইমিয়া ক্যাসিমা।

    সতীনাথের গণনায়ক, আণ্টা বাংলা আর রথের তলে নিয়ে আলাদা ভাবে বলব। সময় করে। মাস্টারপীস গল্প ......
  • সিধু | 141.104.245.196 | ০১ নভেম্বর ২০১২ ২৩:১৬400973
  • বাই দ্য ওয়ে, রথের তলে সতীনাথ কি? আমার যেন মনে হচ্ছে জগদীশ গুপ্ত
  • ora | 121.93.163.126 | ০২ নভেম্বর ২০১২ ১১:২১400974
  • রথের তলে সতীনাথের।আমি কিছুদিন আগে গ্রন্থালয়ের একটা সংকলনে পড়লাম।সিদ্ধার্থবাবুর আলোচনা ভাল লাগছে।তবে আশির দশকের লেখকদের ছোট গল্প নিয়ে বলতে গেলে বলতে হয় এক স্বপ্নময় ছাড়া বাকিরা মানের ধারাবাহিকতা রাখতে পারেন নি।তাছাড়া এদের এত বেশি বেশি লেখা ছাপা হয়।আবাপ বাদে প্রতিটা কাগজেই প্রায় ।যে পড়ার ইচ্ছেটাই চলে যায়।
  • ora | 121.93.163.126 | ০৩ নভেম্বর ২০১২ ১৪:৩১400976
  • ৮০ র দশকের পর নব্বইয়ের লেখক কাদের বলব?
    সুকান্ত গঙ্গোপাধ্যায়,অরিন্দম বসু,প্রচেত গুপ্ত,বাণী বসু,সুচিত্রা ভট্টাচার্য,তিলোত্তমা মজুমদার,সঙ্গীতা বন্দ্যোপাধ্যায়,আবুল বাশার ইত্যাদি

    আর শূন্য দশকের গল্পকার?
    সৈকত মুখোপাধ্যায়,অনিরুদ্ধ চক্রবর্তী,দেবাশিস বন্দ্যোপাধ্যায়,সৌরভ মুখোপাধ্যায়,হিমাদ্রি কিশোর দাশগুপ্ত,বিনোদ ঘোষাল,তমাল বন্দ্যোপাধ্যায় ইত্যাদি
    আরো আছেন এই দুই দশক জুড়ে।পড়তে পড়তে হয়ত জানতে পারব।
  • | 127.194.83.244 | ০৩ নভেম্বর ২০১২ ২২:০৯400977
  • কয়েক দিন আগে পত্র ভারতী থেকে তিনটে বই কিনেছিঃ

    বাছাই গল্পের সংকলন তিনটে প্রাচীন পত্রিকার

    ১। বঙ্গশ্রী
    ২। বঙ্গবানী
    ৩। সাহিত্য।

    এখানে বেশ কিছু ভালো ছোট গল্প পড়লাম।

    প্রথমে বলি বঙ্গশ্রী র কথা। গল্পের লেখক দের কথা বলার আগে এই পত্রিকা নিয়ে একটু বলি।
  • সিদ্ধার্থ | 141.104.245.196 | ০৩ নভেম্বর ২০১২ ২৩:১৮400978
  • শূণ্য দশকের গল্পকার কথাটা আজকাল খুব ইউজ হয়, কিন্তু একটু বিস্তৃত অর্থে। প্রথম কথাটা এই টার্মটা ইউজ করেছিলেন সাধন চট্টোপাধ্যায়, কাটোয়া থেকে প্রকাশিত এক লিটল ম্যাগাজিনে। পাঁচ্জন লেখক, যাঁরা ২০০০ বা তার আশ পাশে লেখা শুরু করেছেন তাঁদের বলেছিলেন শূণ্য দশকের লেখক, কারণ তাদের লেখালেখির সংগে আগের কোনো অভিজ্ঞতার কোনো মিল নেই। এই পাঁচজন ছিল সুকান্তি দত্ত, অহনা বিশ্বাস, শরদিন্দু বিশ্বাস, সুকল্প চট্টোপাধ্যায়, এবং, এক ভট্টাচার্য্য।

    সুকান্তি দত্ত এখনো লেখে। বেশ কয়েকটা উপন্যাস আর গল্পের বই বেরিয়েছে।
    অহনা বিশ্বাস নতুন ভাবে নিজেকে আবিষ্কার করছে গত ৫/৬ বছরে , অবাক করা ভাষা তৈরী করছে।
    শরদিন্দু বিশ্বাসের খবর জানা যায় না।
    সুকল্প আগের তিনজনের থেকে বয়েসে ছোট। আগে কবিতা আর প্রবন্ধ লিখত। আজকাল গল্প লিখছে, আর বেশ ভাল লিখছে।

    এদের মধ্যে সবচেয়ে বয়েসে ছোট, পঞ্চম্জন, সবচেয়ে খারাপ লিখত। ভাষাবন্ধন, পরিকথা, এবং মুশায়েরা এরকম কয়েকটা লিটল ম্যাগে খান দশেক গল্প, আর একটা উপন্যাস লিখে হঠাত করে হারিয়ে যায়। সম্ভবত বিদেশে চলে গিয়েছিল।
  • সিদ্ধার্থ | 141.104.245.196 | ০৯ নভেম্বর ২০১২ ১১:৫৭400979
  • সমরেশ বসুর খুব দারুণ একটা ছোটগল্প পড়লাম। সানা বাউড়ির কথকতা। কেউ পড়েছেন? ভীষণ অন্যরকম ..
  • ora | 121.93.163.126 | ০৯ নভেম্বর ২০১২ ১৪:৪৪400980
  • এই টইটা খুঁজে পাচ্ছিলাম না।আমি যারা ২০০০ সালের পর লিখতে শুরু করেছে তাদেরকেই শূন্য দশকের গল্পকার বলেছিলাম।কে কবে লিখতে শুরু করেছে এই নিয়ে কিছু কাজ হয়েছে কি না কে জানে।অবশ্য লেখাটাই আসল।এই শূন্যদের কয়েকটা লেখা পড়ার সুযোগ হয়েছে।তার মধ্যে সৈকত মুখোপাধ্যায়ের এর
    "সেরিবান যে পথটি খুঁজেছিল"
    "প্লাবনগাঁথা","বামন বিষাদময়ী কথা"

    সৌরভ মুখোপাধ্যায়ের -মেরুদন্ডী

    অনিরুদ্ধ চক্রবর্তীর -সামনের যে পথে কুয়াশা ছিল,ঘরের একটি দেওয়াল তালপাতার

    দেবাশিস বন্দ্যোপাধ্যায়ের -হবি,রূপকথার ভিতর বাহির

    তমাল বন্দ্যোপাধ্যায়ের - অভিযোজন
    বিনোদ ঘোষাল এর জন্মদিন
    ভাল লেগেছিল

    অহনা বিশ্বাসের একটা বই - মেয়েদের হোস্টেল জীবন লাইব্রেরীতে পড়েছিলাম
    ভাল লেগেছিল।
  • সিদ্ধার্থ | 141.104.245.196 | ০৯ নভেম্বর ২০১২ ২১:০৮400981
  • আরে দেবাশীষ বন্দ্যোপাধ্যায় শূণ্য দশক নন। অনেক আগে থেকে লিখছেন। অনিরুদ্ধ চক্রবর্ত্তী ছাড়া বাকিদের লেখা পড়েছি। সৌরভ মুখোপাধ্যায় মানে কবি সৌরভ তো, সপ্তর্ষি প্রকাশনের? এককালে খুব ভাল লিখত। আজকাল তো লেখেই না বেশি, প্রকাশনার কাজ চালায়। অনিরুদ্ধ চকবর্ত্তী বরং ইন্টারেস্টিং। আমার বেশ ভাল্লাগে এর লেখাপত্তর।

    বাই দ্য ওয়ে, কেউ প্রসূন বন্দ্যোপাধ্যায়ের কবিতা পড়েছে? ইনি যদিও শূণ্য দশক নন, কিন্তু শূণ্য দশকের কবিদের খুব ইন্স্পায়ার করেছিলেন এককালে। ..
  • সিদ্ধার্থ | 141.104.245.196 | ০৯ নভেম্বর ২০১২ ২১:০৯400982
  • সরি, শেষ অনিরুদ্ধটা সৈকত মুখো হবে। .
  • ora | 121.93.163.126 | ১০ নভেম্বর ২০১২ ১৭:২৬400984
  • সিদ্ধার্থবাবু,
    আমারও আপনার মতো ধারনা ছিল দেবাশিস বন্দ্যোপাধ্যায় বয়স্ক মানুষ।এক সময় আনন্দমেলার সম্পাদক ছিলেন।আনন্দ পাবলিশার থেকে বই আছে।আর সৌরভ মুখোপাধ্যায় সপ্তর্ষি প্রকাশনের।কিন্তু একবার লিটিল ম্যাগ মেলা/কথা সাহিত্য উৎসবে গিয়ে ভুল ভাঙ্ল।একটা নতুন লেখকদের গল্প পাঠ অনুষ্ঠানে ঢুকে দেখলাম দেবাশিসের বয়স তিরিশের কম।সৌরভ ৩৬/৩৭।বাকি যারা ছিল অনেকেই তরুণ।তমাল,অনিরুদ্ধ এই নাম গুলোর সাথে ওখানেই পরিচিত হলাম।বরং সৈকত বাবু মধ্যবয়সি।ওখানেই জেনেছিলাম এরা সকলেই ২০০০ এর পর লিখতে শুরু করেছে।এখন কোথাও এদের লেখা দেখলে পড়ি।
  • ora | 121.93.163.126 | ১০ নভেম্বর ২০১২ ১৭:৩৯400985
  • একই নামে একাধিক লেখক থাকলে একটু আইডেনটিটি সমস্যা হয়।সে একজনের রিটায়ারমেন্টের পরে অন্যজন এলেও।তবে লেখার সঙ্গে পরিচয় হয়ে গেলে কোনটা কার দেখেই বোঝা যায়।নতুনদের এই চেনা দেওয়ার মতো কবজির জোর কাম্য।
    এখনে সৈকত মুখোপাধ্যায়ের একটা গল্পের লিংক পেলাম।

    http://ebela.in/epapermain.aspx?queryed=11&eddate=10%2f14%2f2012
  • সিদ্ধার্থ | 141.104.245.196 | ১১ নভেম্বর ২০১২ ০৯:১৩400986
  • আচ্ছা! তাহলে এই দেবাশীষের লেখা পড়িনি
  • ora | 121.93.163.126 | ১২ নভেম্বর ২০১২ ১০:৫২400987
  • একসময় মানিকের "গুপ্তধন" নামে একটা গল্প বেশ ভালো লেগেছিল।সিরাজের "রানীরঘাটের বৃত্তান্ত" দরুন গল্প।
  • কল্লোল | 125.241.1.58 | ১২ নভেম্বর ২০১২ ১১:৪৩400988
  • অভিজিত সেনের ভীম ঋষি এরকম নামে একটা গল্প আছে। আমার খুব ভলো লেগেছিলো।
  • ora | 121.93.163.126 | ১৩ নভেম্বর ২০১২ ১৫:১২400989
  • এই তো গতকাল ভূত দিবস গেল।কিছু ভূতের গল্পের কথা না তুললেই নয়।
    ক্ষুদিত পাষাণ থেকে মণিহারার রবিদাদু হয়ে মণিলাল গঙ্গোপাধ্যায়,হেমেন্দ্রকুমার,হরিনারায়ন চট্টোপাধ্যায় কিংবা লীলা মজুমদার,সত্যজিত,শরদিন্দু থেকে শীর্ষেন্দু এই রাস্তা ধরে আজকাল ভূতের সংকলন তো কম হচ্ছে না।কিন্তু কোনগুলো পড়ে বলতেই হয় আহা ভূত?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন