এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyuday | 24.98.46.167 | ২৮ জুন ২০০৮ ০৯:২৪400777
  • চর্চাপদ। কলেজ স্ট্রীটের এক নতুন পুস্তক প্রকাশনী। উদ্বোধন ২রা জুন। প্রথম প্রকাশিত বই রাঘব বন্দ্যোপাধ্যায়ের সটীক জাদুনগর। এতে থাকছে তিনটি উপন্যাস - বামন অবতার, সটীক জাদুনগর, আর শোকবার্তার কয়েকটি লাইন। দ্বিতীয় বইটির নাম উন্নয়ন বিতর্ক - "আমরা-ওরা"র কানাগলি পেরিয়ে উন্নয়ন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলেছেন আশিস নন্দী, পার্থ চট্টোপাধ্যায়, অজিতনারায়ণ বসু, অমিতকুমার ভাদুড়ী প্রমুখ ১২ জন গবেষক-লেখক । এই দুটি বইই সে দিন ১৩র বি রাধানাথ মল্লিক লেনের অফিস থেকে কিনতে পাওয়া যাবে। আগ্রহী ক্রেতারা [email protected]-এ মেল করলে জানতে পারবেন কি ভাবে ভিপি যোগে বই কেনা যাবে।

    এর পর আর যে সব বই বেরোতে চলেছে সেগুলো হল - কমলকুমার মজুমদারের প্রবন্ধ সংগ্রহ, ঋতেন্দ্রনাথ ঠাকুর প্রণীত খাদ্যসংস্কৃতির পরিচয়বাহক রম্য প্রবন্ধ সংগ্রহ "মুদির দোকান", এবং উনিশ শতকের চিন্তাবিদ ভূদেব মুখোপাধ্যায়ের রচনাসংগ্রহ । যে সব বাঙ্গলা বই এখন দুÖপ্রাপ্য, কিন্তু উৎসাহী পাঠকের কাছে মূল্যবান, সেরকম কিছু বই পুন:প্রকাশের পরিকল্পনা আছে এঁদের।

    ২রা জুন চর্চাপদের অফিসে কমলকুমার মজুমদারের আটটি চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। সন্ধ্যে সাড়ে পাঁচটায়। সবার সাদর আমন্ত্রণ।
  • Abhyu | 24.98.46.167 | ২৮ জুন ২০০৮ ০৯:৩১400783
  • ঠিকানা

    Charchapada Publication Pvt Ltd
    13 B Radhanath Mullick Lane
    Kolkata - 700 012

  • Somnath | 59.93.241.216 | ২৯ জুন ২০০৮ ০৫:০২400784
  • ২ রা জুলাই?
  • Abhyu | 128.61.31.207 | ২৯ জুন ২০০৮ ০৫:৩৯400785
  • ঠিক ঠিক। ২রা জুলাই।
  • b | 59.93.208.112 | ৩০ জুন ২০০৮ ১২:১৫400786
  • ফোন- নাম্বার?
  • r | 125.18.17.16 | ৩০ জুন ২০০৮ ১৪:৫৮400787
  • রাধানাথ মল্লিক লেনে কিভাবে পৌঁছাতে হয়।
  • Abhyu | 128.61.31.207 | ০১ জুলাই ২০০৮ ০৯:৪২400789
  • ফোন নং
    ৯৮৩০ ৩৭৯৮ ৪২
  • Abhyu | 24.98.46.167 | ০১ জুলাই ২০০৮ ২০:৩৭400790
  • রাধানাথ মল্লিক রোডে কিভাবে যেতে হয়:

    মেডিক্যাল কলেজ থেকে শিয়ালদার দিকে যাচ্ছে যে রাস্তা (মির্জাপুর স্ট্রীট) সেই রাস্তা দিয়ে গেলে পুঁটিরামের মিষ্টির দোকানে পড়ে। পুঁটিরামের মিষ্টির দোকান যে ফুটপাথে সেই ফুটপাথ দিয়ে চলতে থাকলে কর্পোরেশনের অফিস। তার পাশ দিয়ে যে গলিটা চলে গেছে সেটাই রাধানাথ মল্লিক লেন।
  • r | 125.18.17.16 | ০২ জুলাই ২০০৮ ১০:২২400778
  • গট ইট।
  • Abhyu | 204.52.215.1 | ০২ জুলাই ২০০৮ ২৩:৩২400779
  • শুনলাম যারা যারা গিয়েছিল তারা নাকি কালিকার ফিশরোল, পুঁটিরামের কমলাভোগ আর সন্দেশ আর কফি খেয়ে ফিরেছে :)
  • ranjan roy | 122.168.218.11 | ১৬ আগস্ট ২০০৮ ১৫:০৩400780
  • অভ্যুকে ধন্যবাদ!
    নির্দেশ মেনে চর্চাপদ পৌঁছে আমার কলেজজীবনের পুরনো বন্ধু রাঘব বন্দ্যোপাধ্যায় বা রঘুর সঙ্গে দুদিন ধরে আড্ডা হলো প্রায় সাতঘন্টা।
    রুচিসম্মত ইন্টেরিয়র ডেকর। প্রথম কামরাটার নাম ""বই ঠেক''। তাতে নিজেদের পাব্লিকেশন ছাড়াও অন্যান্য প্রকাশনের বিশিষ্ট বইগুলো রাখা আছে। না থাকলে ওর স্ত্রী কর্মচারিদের দিয়ে আনিয়ে দিচ্ছেন। সেভাবেই পাওয়া গেল মানিক বন্দোপাধ্যায়ের অপ্রকাশিত ডায়েরি। আর ওঁরা দিলেন "পুনশ্চ'' প্রকাশিত নির্মল কুমার বসুর "" সাতচল্লিশের ডায়রি''। ১০০ আকায় জগদীশ গুপ্তের গল্পসংগ্রহ পেয়ে মনটা খুশি হয়ে গেল। আর "চিত্তপ্রসাদের ডায়েরি''?
    এত ডায়েরি-ডায়েরি করছি কেন? বড্ড বেশি বুড়ো হলাম নাকি?
    দ্বিতীয় কামরায় তখন হিরণ মিত্রের ছবির প্রদর্শনী এবং বইয়ের গোডাউন একসাথে চলছে। তৃতীয় কামরার নাম "ষড়যন্ত্র কক্ষ'', আসলে কন্‌ফারেন্স রুম। এরপর আছে ছোট্ট চা-কফি বানানোর জায়গা আর কমোড সম্বলিত একটি পরিষ্কার আধুনিক বাথরুম।
    আর হ্যাঁ, কুড়ি থেকে পঁচিশ প্রতিশত কমিশন ও দিচ্ছেন।
    বল্লাম -এরপর আপনাদের হাতে কি থাকবে? বাড়িভাড়া উঠবে তো?
    রাঘবের স্ত্রী বল্লেন-- যে ওঁরা সচেতন যাতে এটি একটি সাস্টেনেবল এফর্ট হয়, ক'মাস পরে ঝাঁপ ফেলতে না হয়।
    সেই সঙ্গে মার্জিন কম রেখে যাতে বই বিক্কিরি শুধু নয়, বই নিয়ে চর্চা ও আড্ডার একটি ঠেক হয়ে ঊঠতে পারে। আ-বা-প থেকে অবসর নেওয়া রাঘবের এই সেকন্ড ইনিংস সফল হবে, এই ভরসা রাখি।
    ও হ্যাঁ, আমি পেয়েছি চা,১০০ বছরের ঐতিহ্যসম্পন্ন দোকানের তেলেভাজা-মুড়ি!
  • rana | 117.99.3.207 | ১৬ আগস্ট ২০০৮ ২০:৩৫400781
  • রাহ্‌গববাবুর "বাঙলার মুখ" বৈতা বেশ।প্রকাশক "চাতিম"।
  • Abhyu | 97.81.78.213 | ২৫ জানুয়ারি ২০০৯ ২৩:৪৩400782
  • বইমেলাতে চর্চাপদর স্টলের নাম 'উবু দশ' (স্টল নং ১৫৫)

    চারখানি নতুন বই বেরোচ্ছে -
    প্রবন্ধ সংগ্রহ - কমলকুমার মজুমদার (দাম ৪০০টাকা)
    স্মৃতিতে সেকাল - যোগেন্দ্রকুমার চট্টোপাধ্যায় (দাম ৩০০ টাকা)
    মুদির দোকান - ঋতেন্দ্রনাথ ঠাকুর (দাম ২০০ টাকা)
    ভুঁইফোড়ের মনোবিদ্যা চর্চা - অমিতরঞ্জন বসু (দাম ২০০ টাকা)

    বইমেলায় চর্চাপদের সমস্ত বই 'উবু দশ'-এ পাওয়া যাবে। এবার বইগুলো নিয়ে দুকথা বলি।

    প্রবন্ধ সংগ্রহ - কমলকুমার মজুমদার
    এ তাবৎ অগ্রন্থিত এবং গ্রন্থিত কমলমুমারের প্রায় সমস্ত প্রবন্ধই এই গ্রন্থটির অন্তর্ভুক্ত। পরিশিষ্ট অংশে রচনার বিস্তৃত বিবরণ দেওয়া আছে। মুখবন্ধ লিখেছেন উদয়নারায়ণ সিংহ। সম্পাদনা রাঘব বন্দ্যোপাধ্যায় এবং প্রশান্ত মাজী।

    স্মৃতিতে সেকাল - যোগেন্দ্রকুমার চট্টোপাধ্যায়
    সাহিত্যিক সাংবাদিক যোগেন্দ্রকুমার চট্টোপাধ্যায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, ভূদেব মুখোপাধ্যায় প্রমুখ উনিশ শতকের বহু মনীষীর সান্নিধ্যে এসেছেন। তাঁদের সম্পর্কে অনেক গল্প ও ঘটনার বিবরণ এই বইটিতে আছে। এছাড়া সে সময়ের বহু প্রথা, সংস্কার এবং সমসাময়িক নানা বিষয়ে বিস্তৃত বিবরণ এই স্মৃতিকথায় আছে। বিদ্যাসাগরের সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতা বইটির উল্লেখযোগ্য সম্পদ। সম্পাদনা করেছেন প্রবীর মুখোপাধ্যায়।

    মুদির দোকান - ঋতেন্দ্রনাথ ঠাকুর
    রবীন্দ্রনাথ ঠাকুরের ভাইপো, রসিক, প্রাজ্ঞ ঋতেন্দ্রনাথ নানা বিষয়ে লিখেছেন। এই বইটি আজ থেকে সত্তর-পঁচাত্তর বছর আগে সর্বশেষ প্রকাশিত হয়। রম্য প্রবন্ধের এই সংগ্রহটি সম্পর্কিত টীকা এবং আনুসঙ্গিক দু-একটি রচনা সম্পাদকদ্বয় নতুন কলেবরের এই বইটিতে সংযোজন করেছেন। সম্পাদনা করেছেন রঞ্জন বন্দ্যোপাধ্যায় ও চণ্ডিকাপ্রসাদ ঘোষাল।

    ভুঁইফোড়ের মনোবিদ্যা চর্চা - অমিতরঞ্জন বসু
    বাংলাভাষায় মনোবিদ্যা চর্চার বই নেই বললেই চলে। যে-কটি আছে তার অধিকাংশই পাঠ্যপুস্তক শ্রেণীর। এ বইটি তার ব্যতিক্রম। আধুনিক জিজ্ঞাসু মন নিয়ে অমিতরঞ্জন শাস্ত্রটির নানা দিক পর্যালোচনা করেছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন