এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • খ্যাতির জন্যে ইন্দুরদৌড়

    Arijit
    অন্যান্য | ০২ জুলাই ২০০৮ | ৪৫১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 59.161.54.0 | ০৫ জুলাই ২০০৮ ২২:৪৪400238
  • http://www.anandabazar.com/5enter1.htm
    বাবা মাদের লোভ, রেওয়াজ ও প্রথাগত ট্রেনিঙের প্রয়োজনীয়তা ইত্যাদি কয়েকটা সত্যি কথা আছে।

    আমি টিভিই দেখিনা, কাজেই এই সম্পর্কে যেটুকু জেনেছি, তা কাগজ পড়েই। যা দেখলাম অনুষ্ঠানটি নাচের। সেক্ষেত্রে পাপিয়া অধিকারী "তৃতীয় শ্রেণীর অভিনেত্রী' কিনা, তাতে কী এসে যায়? তাঁর নাচ সম্পর্কে কারো কোন বক্তব্য আছে? কেউ যদি কিছু না জানেন সেই সম্পর্কে তাহলে অহেতুক অন্যান্য বিষয় নিয়ে কুৎসা করে কি লাভ! বিচারকরা কি নিজেরাই অ্যাপ্লিকেশান করে বিচারক হন? নাকি চ্যানেলগুলো পয়সা দিয়ে ধরে আনে তাঁদের? সেক্ষেত্রে চ্যানেলদের বিচারক নির্বাচন পদ্ধতিকেই প্রশ্ন করা উচিৎ।

    পাপিয়া অধিকারীর অভিনয় বা আবাপ'য় লেখা সিনেমার সমালোচনা ইত্যাদি কোনটাই আমার ভাল লাগে না। কিন্তু এখানে ওঁর সম্পর্কে কমেন্টগুলো খুব চোখে লাগল। আরও একটা কথা। তৃতীয় শ্রেণীর অভিনেত্রী বা তৃতীয় শ্রেণীর লেখক হয়েও কিন্তু কেউ কেউ ভাল বিচারক হয়ে থাকেন।

    সবচেয়ে প্রথমে তো আঙুল ওঠা উচিৎ বাবা ময়ের দিকে। তাঁরা তাঁদের সন্তানকে ঠেলে দিচ্ছেন এইরকম কঠোর প্রতিযোগীতার দিকে। শিঞ্জিনীর বাবা কোন লজ্জায় প্রযোজকদের আক্রমণ করছেন?? তিনি দেখতে পান নি, বুঝতে পারেন নি তাঁর মেয়ের অসুস্থতা? তাহলে আর তাঁরা কিসের বাবা মা হয়েছেন? মনুষ্য পিতামাতাদের তো পশুপক্ষীদের থেকে একটু বেশীই দায়িত্ব থাকে বলে জানতাম। প্রযোজকরা তাঁদের বলেছিল "ওগো তোমাদের মেয়েকে পাঠাও গো ও নাহলে আমাদের শো ব্যর্থ হয়ে যাচ্ছে এ'??

    আর চাপ আবার কবে ছিল না শুনি? চিরকালই ছিল। আগে ছিল "পড়াশোনা করে মানুষ হতে হবে' অর্থাৎ কিনা প্রক্ষ্‌হুর রোজগার করতে হবে। সেইজন্যই ডাক্তারী ইঞ্জিনিয়ারিং। খ্যাতির মোহও চিরকালীন। "কাকুকে একবার বীরপুরুষটা শুনিয়ে দাও তো সোনা ' এও তো খ্যাতির মোহেই।
  • santanu | 217.196.19.45 | ০৫ জুলাই ২০০৮ ২৩:২৪400239
  • মোটামুটি সব দোষ ই বাবা মায়ের (না হলে আর বাবা মা কিসের)

    এ সত্বেও, একটা কথা বলি, এখানে হয়তো কেউই মানবেননা (কারণ হয় তারা সেই বয়স টা পেরিয়ে এসেছেন বা পৌছন নি)কিন্তু আমাদের জেনারেসন, যাদের ছেলেমেয়েদের বয়স ১৩ থেকে ১৯, সেই বাবা মায়েরা ও কিন্তু আমাদের ছেলেমেয়েদের দিক থেকে বেশ চাপে থাকি।

    আমরা জোর করতে পারিনা, চাপ দিতে চাই না, নিজেরা যে ভাবে বড়ো হয়েছি তার থেকে অনেক বেশী সুযোগ সুবিধা দিতে চাই বা পারি - কিন্তু বাচ্চাদের বা তাদের বন্ধুদের হাবভাব দেখে বেশ ভয়ে ভয়ে থাকি, এরা যে কখন কি করে বসে, তার কোন ঠিক নাই।

    ওরে আগে একটা ভদ্র মানুষ হ, তারপর তো বাকি সব হবি।
  • Arijit | 61.95.144.123 | ০৭ জুলাই ২০০৮ ১০:৩৫400240
  • দমুর পোস্টের লিংকে লেখাটা বোগাস অজুহাত এবং সাধু সাজার প্রচেষ্টা ছাড়া আর কিস্যু নয়।
  • quark | 121.242.12.21 | ০৭ জুলাই ২০০৮ ১৩:২৭400241
  • অনেক ছোটবেলায় রফিসাহেবের রয়্যাল অ্যালবার্ট হলের লাইভ রেকর্ডিং এর ক্যাসেটে রফি-কৃষ্ণা মুখার্জী(উনি ডুয়েটে লতার কন্ঠে প্রক্সি দিতেন)র গান শুনেছিলুম। আজ জানলুম তিনিই রানী মুখার্জীর মা। ধন্যবাদ কেডি।
  • ranjan roy | 122.168.14.159 | ০৭ জুলাই ২০০৮ ২১:৪১400242
  • দময়ন্তীর বক্তব্য ১০০% ঠিক।
    আমি লিটল চ্যাম্পের গোড়ার দিকে যখন বিভিন্ন সেন্টারের সিলেকশন দেখাত তখন দেখেছি--- এক বাঙালী বাবা মুখে ফেনা তুলে হিন্দিতে ঝগড়া করছেন,--""তিরিশ হাজার রুপিয়া খরচা করকে আয়া''।
    একবার অভিজিৎএর সামনে এক পাঞ্জাবী মা তার আটবছরের বাচ্চা মেয়ে যে "" বিড়ি জ্বালাইলে--'' গেয়েছিলো তাকে সর্বশ্রেষ্ঠ কেন মানা হবে না তাই নিয়ে ঝগড়া করলেন।

    শান্তনুর কথাও আমার নিজের অনুভবের সঙ্গে মেলে। আমি মতামত চাপিয়ে দিইনে। কিন্তু নিজের মতটা স্পস্‌স্‌স্‌ট করে রাখি। আবার ভয়ে ভয়ে থাকি।
  • shyamal | 64.47.121.98 | ০৭ জুলাই ২০০৮ ২২:১৩400243
  • এই বাবা মার চাপ যাবেনা। এদেশেও দেখেছি, সকারের মাঠে দশ বছরের ছেলের বাবা মা হাজির। ছেলের চেয়ে বাবার উত্তেজনা শতগুনে বেশী। সাইড লাইন থেকে , গেট ইট, গেট ইট, রান ফ্যাস্টার, গো গো গো এগুলো শোনা যায় ভারতীয় বাবার মুখেই বেশী। ছেলে হয়তো নিজের গোলেই একটা শট মেরে দিল। বাবার মাথা লজ্জায় নীচু। হচ্ছে কিন্তু একটা স্কুলের ক্লাশ ফাইভের সঙ্গে আরেকটা স্কুলের খেলা।
  • Arpan | 122.252.231.206 | ০৭ জুলাই ২০০৮ ২২:৪৫400244
  • পরে এই নিয়ে দু'পয়সা দেবার ইচ্ছে রইল। আপাতত পাপিয়া-শিঞ্জিনী সংবাদ ইটিভিতে দেখা যাচ্ছে।
  • Arijit | 61.95.144.123 | ০৮ জুলাই ২০০৮ ১০:০৫400245
  • এনকারেজ করা ভালো - তাই মাঠে খেলা দেখতে গেলেন, এনকারেজ করলেন...কিন্তু সেটা অবশেসন হয়ে গেলেই মুশকিল। অনেক সময় নিজের স্বপ্ন থেকেও চাপিয়ে দেওয়া আসে।
  • c | 131.95.121.107 | ১২ জুলাই ২০০৮ ২০:৫২400246
  • জানা দরকার।
  • Arijit | 61.95.144.123 | ১৪ জুলাই ২০০৮ ০৯:৫৬400248
  • পরশুর খবর (নাকি কালকের) যে স্কুলগুলো বলেছে এবার থেকে রিয়েলিটি শো-তে নামতে গেলে স্কুলের পারমিশন লাগবে। এই ধরণের চাপ সহ্য করার ক্ষমতা আছে কিনা দেখে স্কুল পারমিশন দেবে।
  • c | 131.95.121.107 | ১৭ জুলাই ২০০৮ ২১:১৭400249
  • এইসব নিয়ে অনেককিছু হওয়া দরকার।

  • arjo | 24.214.28.245 | ১৮ জুলাই ২০০৮ ০৮:২৩400250
  • কলকাতা উত্তর শহরতলীর এক নামী স্কুল। আশেপাশের মফ:স্বল শহরের মা বাবাদের ইচ্ছে ছেলে সেখানেই পড়ুক। শুনলাম সেখানে নাকি কেলাস ওয়ানে ভর্তি হতে হলে জানতে হবে কেলাস থ্রির অঙ্ক। আমার বন্ধুর কাছে একটি ছেলে অঙ্ক শিখতে আসে। ঐ স্কুলে কেলাস ওয়ানে ভর্তির অ্যাডমিশন টেস্টের প্রস্তুতি। বয়স কত হবে ৪+ বা ৫+। ভোর চারটেয় উঠে পড়াশুনো করে ৬ টার সময় স্কুলে যায়। ফিরে আসে ১০ টার সময়। ১১:৩০ নাগাদ পড়তে আসে আমার বন্ধুর কাছে। এসে ঢুলতে থাকে। কোনরকমে পড়া শেষ করে বাড়ি যায়। তার মা, কাজ করেন। বাড়ি ফিরে ৯ টা নাগাদ ছেলেকে পড়াতে বসান। চাপ চলে রাত ১১ - ১২ টা পর্যন্ত্য। হা ঈশ্বর।
  • Arijit | 61.95.144.123 | ১৮ জুলাই ২০০৮ ১১:৫০400251
  • আমাদেরও এক্সপিরিয়েন্স খুব একটা ভালো হচ্ছে না। পাঠভবনে ক্লাস ফোর অবধি পরীক্ষা নেই, কিন্তু তাও খুব কম চাপ নয়। সাড়ে ছটায় বাড়ি থেকে বেরনো একটা বড় চাপ। হোমওয়ার্ক তো আছেই, এবং পরিমাণটা কম নয়। অদ্ভুত হল সকলকে এক ছাঁচে তৈরী করার একটা ফিউটাইল চেষ্টা। উদাহরণ - হাতের লেখা। সকলকে প্রতিটা অক্ষর একসাথে জড়িয়ে জড়িয়ে লিখতে হবে। লিখতেই হবে। ওটাই নাকি স্টাইল। এটা আমাকেও করতে হয়েছে - তবে অনেক পরে। কিন্তু এর পিছনে যুক্তি কি? কিস্যু নাই, অন্তত: কারো কাছে পরিস্কার নয়।

    তার ওপর টিচারের নিজেকে ভগবান ভাবাও দেখলাম - কি করেন - এগুলো একটু দেখুন - কিছুই তো দেখেন না - ইত্যাদি।

    বিশেষ করে একটা খোলামেলা এনভায়রনমেন্ট দেখে আসার পরে এগুলো ভীষণ চোখে লাগে। মামী/পামিতাদি - এগুলোও ভেবো।
  • quark | 121.242.12.21 | ১৮ জুলাই ২০০৮ ১৫:১০400252
  • অরিজিৎ,

    এই ক'দিনে তোমার সাথে টিচারের কথাও হয়ে গেল? (মানে ঐ কি করেন ইত্যাদি শুনে বলছি) সত্যি? তবে তো সত্যিই চাপ!
  • Arijit | 61.95.144.123 | ১৮ জুলাই ২০০৮ ১৫:২৮400253
  • সাত দিনের মাথাতেই তিনি এসব বলেছেন - সুমনা তখন ঋককে আনতে যেত, তখন।
  • quark | 121.242.12.21 | ১৮ জুলাই ২০০৮ ১৫:৫৮400254
  • হুম, ইঁদুরদৌড়ের স্পীডটা মালুম করা গেল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন