এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • উপহারকে কি ঘুষ বলা যায়?

    Arun
    অন্যান্য | ২২ ফেব্রুয়ারি ২০০৮ | ৭০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arun | 60.48.207.63 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১১:০০398886
  • আসুন দেখা যাক উপহার কয় প্রকার।
  • r | 125.18.17.16 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১১:১৬398897
  • তিনপ্রকার- সিনেমা হল, দেব সাহিত্য কুটীরের পূজাবার্ষিকী আর বিয়ে-মুখেভাত-জন্মদিন-বিবাহবার্ষিকী-বড়দিন-দেওয়ালি ইত্যাদি ইত্যাদির গিফ্‌ট।
  • d | 192.85.47.11 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১১:২৪398898
  • চার প্রকার। মানুষের নামও হয়। আমার আগের টীমে একটা ছানা ছিল - উপ্‌হার ভার্মা।
  • d | 192.85.47.11 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১১:৪১398899
  • অহো! আপন বর্জ্যের প্রতি ইহার কি গভীর মমতা!! তা বাছা, ঐগুলি আপন পকেটে স্থাপন করে সুখে কালযাপন করলেই তো পার। এই খুলা চাতালে আনা কেন বাপু!

    মরুগ্গে, এই কঠিন তরল গ্যাসীয় পদার্থের মহাভিনিষ্ক্রমণের টপিকটা এবারে বদলালে হয় না?
  • d | 192.85.47.11 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১১:৪৫398900
  • মিশটেক মিশটেক।
  • Tirthankar | 60.48.207.10 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০৭:৪৪398901
  • উপহার তখনই ঘুষ হয়ে যায় যখন সেটা অনাত্মীয়কে দেওয়া হয় কোনো উদ্দেশ্যপ্রণোদিত আকাংক্ষায়, ঠিক কিনা?
  • § | 122.163.136.143 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ১৩:৪০398902
  • বিয়ের আগে হবু বউ শ্বশুরও তো অনাত্মীয়, সেটা তাইলে ঘুষ দেওয়া? প্রেমিক প্রেমিকাকে ব্যালেন্টাইনে গ্রিটিং কার্ড দিলেও সেইডা ঘুষ।
  • Tirthankar | 60.48.207.10 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ১৪:১৪398903
  • § আপনে এইডারে ঘুষ ছাড়া কি কইবেন। না হইলে শ্বশুরে মাইয়া দিব না ঘুষি দিব। আর প্রেমিক প্রেমিকা যেডা যারে দেক ক্যান সেইটা তার মারণাস্ত্র হয় কিনা, কারণ পরে opponent হেইটা দ্যাখাইয়া বদলা লওনের সুযোগ পায়। কন দেহি হক কথা কইছি কিনা?
  • PB | 202.177.169.230 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ১৪:১৮398904
  • শমীকের কথা মত বলতে হলে বিয়ের আগে অনাত্মীয় মেয়ের সঙ্গে প্রেম করার সময় অনেক খরচ করতে হয় - এই সিলিমা দেখা রেস্টুরেন্টে খাওয়ানো ইত্যাদি, এবং সেগুলো সব উদ্দেশ্যপ্রণোদিত আকাংক্ষায়। তালে সেটা ঘুস। সেই মেয়েকে বিয়ের পরে কোনোদিন কি বলতে পারি তোমাকে আমি ঘুস দিয়ে অজর্ন করেছি। মানে যাঁরা যাঁরা এই ভাবে অর্জন করেছেন তাঁরা কি কোনোদিন বলতে পারবেন।

  • ranjan roy | 122.168.68.22 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ২৩:২২398887
  • দ্যাকো কাণ্ড! যাঁরা কখুনো ঘুষ নেন নি, ঘুষ দেন নি-- তাঁরা ঘুষের সংজ্ঞা ঠিক কোচ্চেন। মদ ছোঁন নি, ককটেল বাতলাচ্ছেন। ব্যাট-বল হাতে করেন নি, পিচ নিয়ে কথা কইচেন। বাঈজি পাড়ায় যান নি, কার ঠুংরি ভালো সে নিয়ে লেকচার ঝাড়ছেন।
    তারচে' আমি বলি ওনার কথা যিনি আমাদের রাজ্যে আইন মন্ত্রী ছিলেন, স্পীকার হয়ে ছিলেন, আগের নির্বাচনে মাত্র কয়েকশো ভোটে নানান ঝামেলা করে জিতলেন আর গত বছর গত হয়েছেন।
    উনি (সবাই জানে) লোকজন এলে প্রণাম নেয়ার জন্যে পা' আর ঘুষনেয়ার জন্যে বাঁহাত বাড়িয়েই রাখতেন। তা' গতবার ইলেকশনের আগে সিটি কেবলের একটা কমবয়সী ছোঁড়া ফক্কুড়ি করে ক্যামেরার সামনে শুধোলো-- মহারাজজি, আপনার বাঁহাতের ব্যাপার নিয়ে নিন্দুকে নানান কথা বলে। আপনি এ'নিয়ে জনতাকে কিছু বলুন। আপনি তো আবার আইন মন্ত্রী ছিলেন।
    তা' সেই পন্ডিতজি এতটুকু বিচলিত না হয়ে বল্লেন-- বেশ আমি যা বলছি মন দিয়ে শোন।
    ঘুষ প্রাচীনকাল থেকে উৎকোচ নামে চলে আসছে। এটি ভারতীয় সংস্কৃতির অঙ্গ। ঘুষ তিনপ্রকার। নজরানা, শুকরানা আর জবরানা।
    নজরানা হল সেই উপহার বা ভেট যা লোকে দেবস্থানে বা রাজসন্দর্শনে বা রাজ অধিকারী বা রাজনৈতিক ব্যক্তিকে শ্রদ্ধার প্রতীক হিসেবে দেয়( টীকা: যেমন মায়াবতীকে; আবার রামকেষ্‌ত ঠাকুর বলে গেছেন--সাধু-সন্নিসির কাছে খালি হাতে যেতে নেই, কিছু হাতে করে নিয়ে যেতে হয়)। ইহা কদাচ ঘুষ নহে।
    শুকরানা হল যা মানুষ কাজ হাসিল হলে নিজের ইচ্ছায় কৃতজ্ঞতাস্বরূপ দেয়।
    ( টীকা: যেমন ভর্তি করালে, চাকরি বা ইন্টারভিউ পাইয়ে দিলে, গ্যাস কানেক্‌শন বা ভাড়াবাড়ি খুঁজে দিলে)। ইহাও ঘুষ নহে। না চাহিলে যারে পাওয়া যায় তাহা উপহার, ঘুষ নয়।
    এবার জবরানা: যা নাদিলে ন্যায্য কাজটাও করবে না বলে সরকারী আমলাতন্ত্র বা অন্যান্য জনতার সেবকরা( টীকা: যেমন মন্ত্রী, বিধায়ক, সাংসদ-- প্রশ্ন করতে পয়সা চান) জনগণ কে ভয় দেখান। যা জনতা ক্ষুণ্নমনে দেয় এবং সুযোগ পেলেই ভিজিল্যান্সে নালিশ করে। একমাত্র এই ক্যাটিগরিটিই উপহার নয় ঘুষ।
    "" আমি মুগ্‌ধ, উড়ে গেছো, ফিরে এসো চাকা''।

  • shyamal | 72.24.206.134 | ২৪ ফেব্রুয়ারি ২০০৮ ০২:১৯398888
  • আরেকটি ঘুষ আছে। তার নাম কানেকশন। আমি আপনাকে চিনি, তাই আপনার নাম বললাম কোন আমার চেনা কোম্পানীকে। তাতে আপনার চাকরী হয়ে গেল বা আপনার ব্যবসা একটা কনট্র্যাক্ট পেল। এটা সর্বত্র হয়ে থাকে এবং প্রি-ইন্ডাস্ট্রিয়াল সমাজের লক্ষন। গ্রামীণ সমাজে সবাই সবাইকে চিনত। তাই জানত বঁটিতে ধার দিতে গেলে রতন কামারের কাছে যেতে হবে। রতন না থাকলে তার ছেলে করে দিতে পারবে। বংশানুক্রমে লোকে একই কাজ করত। কামারের ছেলে কামার, চাষীর ছেলে চাষী।
    শিল্প বিপ্লবের পরে দেখা গেল স্কিল যে কেউ অর্জন করতে পারে আর objectively মেরিটের ওপর নির্ভর করে লোক নিলে কোম্পানীর বেশী লাভ। কিন্তু ৫০০০ বছরের গ্রামীণ অভ্যাস যাবে কোথায়? রতন কামারকে আমি চিনি, বিশ্বাস করি। এই বিশ্বাস ব্যাপারটা পুরো subjective। এমন, যে মনে করি রতনের ছেলেই সবচেয়ে পারদর্শী কামার হবে। এই বিশ্বাস আর স্কিলের দ্বন্দে দেখা যায় অনেক জায়গায় প্রথমটা জেতে , কোথাও দ্বিতীয়টা। যদিও সব ক্ষেত্রেই স্কিলের জেতা উচিৎ। আমাদের যুগে দেশে বলত , ওমুক এম ডির ব্যাকিংএ ঢুকেছে। জানিনা, ভারতে এটাকে এখন কি বলে।
    এটা আমেরিকাতেও আছে। কোন প্রফেসর ইউনিভার্সিটি বদলালে প্রিয় ছাত্রদের নিয়ে যাওয়ার চেষ্টা করে। নামকরা প্রফেসরের রেকমেন্ডেশনে সাধারণ ছাত্রও ভাল জায়গায় যেতে পারে। চাকরীতে আগের কোম্পানির বস বা কোলিগের রেফারেন্স খুব দরকারি। কিন্তু এই ধরনের করাপশনের গুরুত্ব অনেক কম কারণ স্কিলের মুল্য অনেক বেশী।
    কিন্তু আমার ব্যাক্তিগত ধারনা, ভারতে বিশেষত: প:বঙ্গে এই কানেকশনের করাপশন, ঘুষের চেয়েও মারাত্মক। ঘুষ এক দিক দিয়ে ভাল। যে ঘুষ নেয় সে টাকাই দেখে, ঘুষ দাতাকে দেখেনা।
    বহু দোষ সত্বেও এ ব্যাপারে আমি ভারত বা রাজ্য সরকারকে বাহবা দেব। এই জয়েন্ট এ¾ট্রান্স, আই আই টির এ¾ট্রান্স, ইউ পি এস সির চাকরী, আই এ এস/আই ই এস ইত্যাদি, বিভিন্ন পাবলিক সেক্টর চাকরীতে পুরো objectively , স্কিলের ওপর নির্ভর করে লোক নেওয়া হয়। সেখানে কানেকশন প্রায় কোন কাজ করেনা।

  • atanu | 60.48.205.183 | ২৮ ফেব্রুয়ারি ২০০৮ ০৫:৫৭398889
  • উপহার কে ঘুষ না বলতে পারলেও কেউ কেউ ঘুষকে উপহার বলে চালান। কত সিনেমাতেই তো দেখতে পাই "আপকে লিয়ে থোড়া মিঠাই লায়া হুঁ"।
  • Blank | 203.99.212.224 | ২৯ ফেব্রুয়ারি ২০০৮ ১২:৫৫398890
  • মিঠাই কি ঘুষ হলো? আমি পোব্বোল পিতিবাদ জানাই
  • ইঁদুর | 63.192.82.30 | ০১ মার্চ ২০০৮ ১২:১৪398891
  • ঘুষ দেওয়া আর তেল দেওয়া কি এক হল?
  • Bratin | 66.228.83.75 | ১৫ এপ্রিল ২০০৮ ২১:৪২398892
  • ঊপহার আর ঘুষ র তফাত নিয়ে পর শুরাম র এক টা চমৎকার গল্প আছে। আহা নাম টা কিছু তেই মনে পড় ছে না । কেউ কি বলে দেবে??

    ব্রতীন
  • Abhyu | 128.192.7.51 | ১৫ এপ্রিল ২০০৮ ২১:৫২398893
  • উৎকোচ তঙ্কÄ?
  • Bratin | 66.228.83.75 | ১৫ এপ্রিল ২০০৮ ২৩:১০398894
  • একে বারে ঠিক!! ধন্যবাদ অভ্যু ।

    ব্রতীন
  • Bratin | 122.248.183.1 | ২৫ মে ২০১১ ১২:৩৩398895
  • ।।।।।।
  • Lama | 117.194.239.11 | ২৫ মে ২০১১ ২২:১১398896
  • আমি একবার ঘুষ খেয়েছিলাম - একশিশি ঘি। পেটে সইল না। এক চুমুকে খাই নি, এক মাস ধরে খেয়েছিলাম - তবু :(

    আসলে ঘুষ বলে বুঝতে পারি নি
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন