এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ব্যাজস্তুতি

    d
    অন্যান্য | ২২ ফেব্রুয়ারি ২০০৮ | ৮৫২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 61.17.13.186 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৮:৪০398870
  • বাংলা বা ইংরাজীতে যে যেখানে যত ব্যাজস্তুতির উদাহরণ পেয়েছ, লিখে ফেল তো দেখি ঝটপট। রায়গুণাকর ভারতচন্দ্রের সেই অতি বিখ্যাত পদ দিয়েই শুরু হোক

    অতি বড় বৃদ্ধ পতি সিদ্ধিতে নিপুণ
    কোনো গুণ নাই তার কপালে আগুন।
  • d | 61.17.13.186 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৮:৫৮398878
  • হ্যাঁ ব্যজস্তুতিই বোধহয়। :(
  • san | 220.227.64.98 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৯:০১398879
  • হা: হা: হা: (অট্টহাসি)
    গরুর দুধ না মোষের দুধ? হাসাহাসি?

    ব্যা না ব্য? এই নাও রক্তাক্ত বদলা ;-)
  • d | 61.17.13.186 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৯:০৫398880
  • অমা বানাম্ভুল তো রোজ গন্ডা গন্ডা করি অ্যাদ্দিন টের পাও নি?

    খ্যাক খ্যাক।
  • Sudipta | 122.169.142.85 | ২৯ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:৪৯398881
  • d, রায়গুণাকর ভারতচন্দ্রের অনদামঙ্গলের অনেকটা অংশ জুড়েই রয়েছে ব্যজস্তুতির ছড়াছড়ি; বিশেষত: যখন অন্নপুর্ণা ঈশ্বরী পাটনীর কাছে নিজের পরিচয় দিচ্ছেন (আপনি যে অংশটির উল্লেখ করেছেন); যদ্দূর মনে হয় কবিকঙ্কণ মুকুন্দরাম এবং মাইকেল-এর বেশ কিছু কবিতায়/কাব্যে ব্যজস্তুতির ব্যবহার আছে, কেউ একটু বলুন না এ ব্যাপারে, বিশেষত: যাঁদের হাতের কাছে রিসোর্স/বই প্রভৃতি রয়েছে; মুশকিল হল এত শত শত টই খোলা হয়, কিন্তু এত ভালো একটা টই-তে কাউকে তেমন আগ্রহ নিয়ে লিখতে দেখলাম না!! লিখুন না কেউ ব্যজস্তুতি নিয়ে, অন্তত: দু-চারটে উদাহরণ দিন না একটু সময় বের করে বই পত্র ঘেঁটে, ভালো লাগবে তাহলে।
  • b | 193.1.100.110 | ২৯ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:১৮398882
  • 'রামকানাইয়ের নির্বুদ্ধিতা'-র প্রথম কয়েকটি লাইনকে কি ব্যজস্তুতি বলা যাবে?
  • | 192.85.47.2 | ২৯ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:২৩398883
  • হুঁ এটা ভাল বলেছেন তো। কিন্তু বলা যায় কি? মানে আমি নিশ্চিত নই যে ব্যজস্তুতি শুধু কবিতার ক্ষেত্রেই হয় কি৯না।
  • | 192.85.47.2 | ২৯ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:২৪398884
  • *কিনা
  • kallol | 220.226.209.2 | ২৯ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:৪৩398885
  • ব্যাজস্তুতি সাধারন কথবার্তাতেই কত ব্যবহার হয়।
    যখন কেউ বলে, অমুকের তমুকটা সাংঘাতিক। বা, নাটকটার একটা ভয়ঙ্কর আবেদন আছে। তখন সেটা ব্যাজস্তুতিই তো বটে।
  • b | 193.1.100.110 | ২৯ ফেব্রুয়ারি ২০০৮ ১৮:০১398871
  • নিন্দার ছলে প্রশংসা কিম্বা প্রশংসার ছলে নিন্দা, এই হল ব্যজস্তুতি (ব্যজ=বিপরীত)। তবে কবিতা-গদ্যে তফাৎ থাকবে কেন?
  • nyara | 67.88.241.3 | ০১ মার্চ ২০০৮ ০৩:৪১398872
  • একেই কি ইংরিজিতে ব্যাকহ্যান্ডেড কমপ্লিমেন্ট বলে?
  • ranjan roy | 122.168.77.206 | ০৫ মার্চ ২০০৮ ২২:২২398873
  • আচ্ছা, জুলিয়াস সীজারে যে মার্ক অ্যান্টনির বিখ্যাত লাস্ট বক্তিমে- ঐ যেটাতে উনি বারবার "" and Ceasear is an honourable an man '' বারবার বলছেন--ওটাকে কি প্রশংসার ছলে নিন্দা বলা যাবে? যেমন "দ' এর উদাহরণটা নিন্দার ছলে প্রশংসা, অর্থাৎ দুটৈ ব্যাজস্তুতি?
  • b | 78.137.144.235 | ০৫ মার্চ ২০০৮ ২৩:২৪398874
  • জুলিয়াস সিজার-এ mark antony তো বলছেন brutas is an honourable man এবং তারপরে ব্রুটাসের কাছা খুলছেন। সেদিক দিয় ভাবলে এটা তো ব্যাজস্তুতি-ই।
    আমি লোকাল ট্রেনে একবার একজনকে 'আপনি দাদা মহান' বলে প্রচন্ড গালাগালি খেয়েছিলাম। সেই রকম-ই ব্যপার আর কি।
  • ranjan roy | 122.168.70.119 | ০৬ মার্চ ২০০৮ ১৫:৩৬398875
  • সরি! সীজার নয়, সীজার হত্যার পর ব্রুটাস ক্ষমতায় এলে এন্টনি "ব্রুটাস ইজ অ্যান অনারেবল ম্যান 'বলে ওনার "" কাছা টেনে খোলেন'':)))।
  • ranjan roy | 122.168.70.119 | ০৬ মার্চ ২০০৮ ১৫:৪২398876
  • আচ্ছা, ঐ যে একটা অলংকার আছে না---উপমা ও উপমেয় নিয়ে কন্‌ফুশন । নামটা ""বিপ্রতীপ'' কি?
    যেমন ""সোনার হাতে সোনার কাঁকন, কে কার অলংকার'।
    হিন্দীতে একটা বেড়ে উদাহরণ পড়ানো হয়।
    "" নারী কে পিছে শাড়ি হ্যায়? কি শাড়ি কে পিছে নারী হ্যায়?
    নারী হ্যায় কি শাড়ি হ্যায় , কি শাড়ি হ্যায় কি নারী হ্যায়?''
  • Sudipta | 122.169.165.135 | ০৭ মার্চ ২০০৮ ২০:৪৮398877
  • রঞ্জনদা এক্কেরে ঠিক কয়েছ; আর হ্যাঁ, ব্যাজস্তুতি শুধু কবিতা বা কাব্য নয়, সাধারণ কথাবার্তা গল্প, উপন্যাস সব জায়গায় চলে, ওর কোনো কপিরাইট নেই ;-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন