এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পৃথিবীটা নাকি ছোটো হতে হতে

    b
    অন্যান্য | ০৪ মার্চ ২০০৮ | ৪১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arpan | 124.125.225.253 | ০৪ মার্চ ২০০৮ ২০:৫৩398475
  • টেস্টিং।
  • d | 219.64.92.57 | ০৪ মার্চ ২০০৮ ২০:৫৩398486
  • হুঁ
  • Arijit | 128.240.229.3 | ০৪ মার্চ ২০০৮ ২১:২১398492
  • ক্রিকেট বল হয়ে গেছে?
  • Arpan | 124.125.225.253 | ০৪ মার্চ ২০০৮ ২১:৩১398493
  • পিংপং?
  • Arijit | 128.240.229.3 | ০৪ মার্চ ২০০৮ ২১:৫৫398494
  • মার্বেল
  • Blank | 59.93.203.199 | ০৪ মার্চ ২০০৮ ২২:০৯398495
  • অসম্ভব, যদি ভর একই রেখে পৃথিবী ছোট হতে হতে টেনিস বলের সাইজ হয়, তবে ব্ল্যাক হোল হয়ে যাবে ওটা।
  • b | 78.137.144.235 | ০৪ মার্চ ২০০৮ ২৩:১৯398496
  • খুলে কই। পিং পং হতে পারে, মার্বেল-ও হতে পারে। ব্ল্যাক হোল হবে না, চন্দ্রশেখরের কি সব ফান্ডা আছে।
    ১।
    মϾট্রয়ালে সব ট্যাক্সি ড্রাইভার হয় হাইতি, কিম্বা ইরানের লোক।তা ইরানিদের একটা স্বভাব আছে, ইন্ডিয়ার লোক দেখলেই আলাপ করার চেষ্টা করে। এক ভদ্রলোকের সাথে এয়ারপোর্ট যাচ্ছি। এটা সেটা কথা হতে হতে হঠাৎ কলকাতার কথা উঠলো।উনি বললেন do you still play football in calcutta? আমি হ্যাঁ না কিছু বলার আগেই উনি বললেন ইস্ট বেঙ্গল, মোহন বাগান, মহামেডান... সামলে ওঠার আগে বললেন, মজিদ এর খেলা দেখেছো কোনোদিন?জামশেদ? বিস্ময় প্রকাশ করাতে জানালেন, উনি এদের ছোটো বেলার বন্ধু, কিছুদিন বাঙ্গালোরে ছিলেন। আর ওরা যখন-ই বাঙ্গালোর-এ আসতো, তখন এনার কাছেই উঠতো। মজিদের ড্রাগ নিয়ে কেচ্ছাটাও উনি জানেন।
    ওনাকে একটা ঢপ মেরেছিলাম অবশ্য। মজিদ এর খেলা দেখিনি। তবে ১৯৮৫-র ফেডারেশন এর ফাইনালে জামশিদ এর করা গোলটার পরে দামড়া দামড়া লোকজনের উদ্দাম নাচ এবং মোহনবাগানিদের দলবদ্ধ TV room পলায়ন ( তখন পাড়ায় একটাই টিভি থাকতো কি না) এখনো মনে আছে। তবে, সেটা যে হাইওয়ে 20 তে মনে পড়ে যাবে, একেবারেই আশা করিনি।
  • b | 78.137.144.235 | ০৪ মার্চ ২০০৮ ২৩:৩৪398497
  • ২। শ্যাননের পাড়ে পলাশি

    নতুন ইউনিভার্সিটিতে এসেছি। তার মেন বিল্ডিং এর নাম plassey house, আর হাতার মধ্যে ছড়ানো ছিটানো প্ল্যাসি ভিলেজ, প্ল্যাসি হেনা, তেনা ইত্যদি। ব্যপরটা নিয়ে একটু কাল্টিভেট করলাম। ।

    আমাদের সেই বিখ্যাত ( বা কুখ্যাত) ক্লাইভকে ইংরেজ সরকার আয়ার্ল্যাণ্ডে পাঠায়, ব্যারন অফ প্ল্যাসী এই উপাধি দিয়ে। জমিদারীটা ছিলো এই অঞ্চলে। (আমার এক কলিগের ভাষায় must be a punishment posting)। তাঁর ভায়রাভাই (কিম্বা শালা, তিনিও পলাশীতে লড়েছিলেন) মূল বাড়িটি পত্তন করেন লুটে আনা খাজানা দিয়ে। ক্লাইভ অবশ্য বেশিদিন সুখ ভোগ করতে পারেন নি, আবার ভারত যেতে হয়, এবং তার পরে ইম্পিচমেণ্ট ইত্যাদি ।

  • tania | 65.115.93.98 | ০৪ মার্চ ২০০৮ ২৩:৩৫398498
  • আগের পোস্টটা পড়তে পড়তে একটা ঘটনা মনে পড়ে গেল। আলাস্কা বেড়তে গিয়ে আমরা একটা ডে ক্রুজ নিয়েছিলাম। ক্রুজ কম্পানির নাম ছিল যতদূর মনে পড়ে, Philips Cruise বা ঐরকম কিছু। গ্লেসিয়ার দেখার অনবদ্য experience তো ছিলই, তবে সেদিন আর একটা মজার ঘটনা হয়েছিল। দুপুরবেলা লাঞ্চ সার্ভ করছিলেন এক সোনালি চুলের সাহেব। আমাদের বাংলায় কথা বলতে শুনে তিনি পরিষ্কার জিগ্যেস করলেন আমরা বাঙালী কিনা। খুব আশ্চর্য্য হয়ে হ্যাঁ বলায় তিনি বললেন, তিনি এক বাঙালী বন্ধুর কাছ থেকে অল্প অল্প বাংলা শিখেছেন। যেমন, 'তিন পোকার বালু আচে, বড় বালু, মেজ বালু আর চোটো বালু'। বালু = ভাল্লুক বুঝতে আমাদের বেশ খানিকটা সময় লেগেছিল :-)

    (পরে জিগ্যেস করে জেনেছিলাম, ওনার বাঙালী বন্ধুটি অ্যাঙ্করেজে মাছের ব্যবসা করেন।)
  • b | 78.137.144.235 | ০৪ মার্চ ২০০৮ ২৩:৪৪398476
  • .(অবশ্য নেট-এর যুগে এটা আশা করাই যায়)

    আমার এক বাল্যবন্ধু-র অনেক কীর্তি আছে।স্কুলে মাস্টারমশাই একবার জিগ্যেস করেছিলেন AIDS এর পুরো কথা কি? সে খুব গম্ভীর মুখে জবাব দেয় all india democratic society এবং তার পরে বিত্তাল ক্যাল খায়।

    অবশ্য সে টেস্ট পরীক্ষায় younghusband mission এর ওপরে টীকা লিখেছিলো: সতীদাহ প্রথার বিপক্ষে দেশের তরুণ স্বামীগণ একত্রিত হইয়া লন্ডনে একটি প্রতিনিধি দল পাঠান, ইহাকেই ইয়ংহাজব্যান্ড মিশন বলে।

    তাছাড়া জয়েন্ট পরীক্ষার খাতায় অরণ্যদেব-এর ছবি...

    মজার কথাটা হল, এপাড়ায় আসার পরে তাকে দেখি GC-র একেবারে পুরোভাগে, প্রথম থেকে শেষ পাতা অবদি।
  • Paramita | 63.82.71.141 | ০৫ মার্চ ২০০৮ ০৪:৩৬398477
  • পৃথিবীর সমস্ত মানুষ নাকি অন্য যেকোন মানুষের থেকে ম্যাক্সিমাম সিক্স ডিগ্রি অফ সেপারেশনে অবস্থান করে। x y-এর বন্ধুর বন্ধুর বন্ধুর বন্ধুর বন্ধুর বন্ধু। (বন্ধু "পরিচিত" দিয়ে রিপ্লেস করতে পারেন)।

    তবে এসবের প্রমাণ টমান দিতে বলবেন না।
  • Tim | 204.111.134.55 | ০৫ মার্চ ২০০৮ ০৭:৪৪398478
  • শুধুই বন্ধু/পরিচিত? কেউ কারুর শত্রু না? কেং কয়ে?
  • S | 122.162.160.142 | ০৫ মার্চ ২০০৮ ০৯:২৭398479
  • সিক্স ডিগ্রি শুনে একটা কচি ধাঁধা মনে পড়ে গেল। মার্কেটে চলে, নেতাজিকে নাকি এই কোচ্চেন করা হয়েছিল।

    ময়দানের মত বড় একপিস কাগজ, অখন্ড। তাকে মাঝামাঝি ভাঁজ করা হল। এইবারে তাকে আবার মাঝামাঝি ভাঁজ করা হল। এইভাবে ম্যাক্সিমাম কটা ভাঁজ করা যাবে?
  • trq | 61.68.182.10 | ০৫ মার্চ ২০০৮ ০৯:৫৬398480
  • ম্যাক্সিমাম ১৬ বার। (নাকি ৮?)- যত বড় কাগজই হোক।
  • S | 122.163.50.57 | ০৫ মার্চ ২০০৮ ১০:৪২398481
  • ৮ বার। যত বড় কাগজই হোক না কেন।
  • b | 193.1.100.109 | ০৫ মার্চ ২০০৮ ১৪:৩২398482
  • Tim
    শত্রুর শত্রু বন্ধু। এবারে হিশেব করুন, ঐ সিক্স ডিগ্রীটা ঠিক-ই আছে।
  • Arijit | 128.240.229.67 | ০৫ মার্চ ২০০৮ ১৫:৪১398483
  • এই আটবারের রেকর্ডটা ইংল্যান্ডের এক ইস্কুলের মেয়ে ভেঙে ফেলেছে - লম্বা টয়লেট রোল দিয়ে;-)
  • S | 122.163.17.163 | ০৫ মার্চ ২০০৮ ১৫:৫৬398485
  • তবে ইস্কুলের মেয়েটা যেটা করেছে, সেটা হল পারফেক্ট আউট অফ দ্য বক্স থিঙ্কিং।
  • S | 122.163.17.163 | ০৫ মার্চ ২০০৮ ১৫:৫৬398484
  • হা হা। টয়লেট রোল দিয়ে ব্যাপারটা ঠিক লজিক মেনে ভাঙা যায় না। লজিক ছিল প্রথম ভাঁজের ঠিক রাইট অ্যাঙ্গেলে পরের ভাঁজটা পড়বে। খবরের কাগজের ভাঁজ যেমন হয়।
  • Arijit | 128.240.229.3 | ০৫ মার্চ ২০০৮ ১৬:০০398487
  • রাইট অ্যাঙ্গল কই? মাঝামাঝি ভাঁজ - সে ৯০ ডিগ্রীতে না হলেও হয়।
  • S | 122.163.17.163 | ০৫ মার্চ ২০০৮ ১৬:২২398488
  • পরের ভাঁজটা হতে হবে আগের ভাঁজের রাইট অ্যাঙ্গেলে।
  • sumeru | 59.93.245.243 | ০৬ মার্চ ২০০৮ ১১:১০398489
  • লিমেরিক?
  • RATssss | 63.192.82.30 | ০৮ মার্চ ২০০৮ ০১:৫৮398490
  • আরেকটা হাই স্পীড প্লেন আসছে নাকি মার্কেটে - লণ্ডন থেকে সিঙ্গাপুর মাত্র ২ ঘন্টায়। কলকাতায় থেকে ডেলি প্যা করে আপিস যাওয়া এল-এ তে
  • Paramita | 63.82.71.141 | ০৮ মার্চ ২০০৮ ০২:০২398491
  • কনকর্ড চলে এখনো?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন