এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • লেখা সম্পর্কে লেখক

    hanu
    বইপত্তর | ০৫ মার্চ ২০০৮ | ৭১৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • hanu | 195.212.29.67 | ০৫ মার্চ ২০০৮ ১৮:০৬398463
  • এইটা ঠিক বুক রিভিউ নয়। তবে বিভিন্ন সম্মানিত লেখক লেখালিখি নিয়ে, নিজেদের সাহিত্য দর্শন গ্রহণ বা বর্জন নিয়ে প্রচুর লিখেছেন। কখনো গল্পচ্ছলে কখনো গুরুগম্ভীর প্রবন্ধাকারে। সেরকম কিছু বই বা প্রবন্ধ লোকজন পড়লে এইখানে লিখে রাখতে পারেন। সমালোচনা সাহিত্য সম্পর্কে ব্যাপকতর আলোচনাটা ঠিক উদ্দেশ্য নয়, যদি না সেই দিকে কেউ নিয়ে যান। নিয়ে গেলে ক্ষতি নেই। তবে আপাতত এটা ঠিক উদ্দেশ্য নয়। মোদ্দা হল লেখালিখি সম্পর্কে বিভিন্ন বড়রা যে সব লিখেছেন তার সম্পর্কে কোন ইম্প্রেসন থাকলে ছোটো করে লিখে রাখা।
  • hanu | 195.212.29.67 | ০৫ মার্চ ২০০৮ ১৮:২০398467
  • ক্ল্যারিটির দিক থেকে সম্প্রতি যেগুলো পড়েছি তার মধ্যে ইলিয়াস অন্যতম উল্লেখযোগ্য। গল্প সংগ্রহে 'আমি ও আমার সময়' বলে একটি অতি সংক্ষিপ্ত রচনা আছে। খুব ই ভালো লেগেছিল। এছাড়া 'সময়ের জঙ্গমতা' বলে সম্ভবত একটা সাক্ষাৎকার সংকলন আছে, দুর্দান্ত লেগেছিল প্রথমে পড়ার সময়ে। আগ্রহী জনতা পড়ে দেখতে পারেন। পোয়েটিক্স এর প্রথম পাঠ হয়তো ঠিক নয়, বা হলেও আমি বলতে পারবো না, তবু ঐ একটা রোদের মত উঙ্কÄল গদ্য প্রায় অসম্ভব ভোলা।
  • hanu | 195.212.29.75 | ০৫ মার্চ ২০০৮ ১৮:২৬398468
  • এই লাইনে আমার বিশেষ পছন্দ স্টিভ বিকোর হোয়াই আই রাইট হোয়াট আই রাইট প্রবন্ধাবলী। ছোটো বই। এক ধাকায় পড়ে ফেলা সম্ভব। বেশির ভাগটাই রাজনৈতিক বক্তৃতা। তার মধ্যে একটি বা দুটি শিরোনাম প্রসঙ্গে। এগুলো সবই ব্যক্তিগত পছন্দ অপছন্দের ব্যাপার। তবু আমার মনে হয়েছিল, একসেপশনাল বই।
  • ranjan roy | 122.168.77.206 | ০৫ মার্চ ২০০৮ ২২:৫০398469
  • আহা,গোর্কির জবানিতে ওর ""Creeppy-Crawly'' গল্পটার জন্ম-বৃত্তান্ত? সেই টলস্টয়ের মুখে রাত্তিরে নালায় পড়ে থাকা মাতাল মহিলা আর তার কাঁদতে থাকা বাচ্চাটার কথা শোনা আর টলস্টয়ের সতর্কবাণী: মাতাল মেয়েছেলের মত অশ্লীল কিছু হয় না, তুমি যেন এদের নিয়ে লিখতে বোসো না।
    আর গোর্কির জবাব: যদি না লিখি তো ঐ ছোট্ট বাচ্চাটা নালিশ করবে-- তুমি সত্যি কথা লিখছো না!
  • dd | 58.68.82.178 | ০৬ মার্চ ২০০৮ ২০:৪১398470
  • শ্রীহর্ষ। খ্রীষ্টীয় দ্বাদশ শতাব্দী। লিখলেন "নৈষধীয়চরিত"। সংস্কৃত সাহিত্যের সেরাদের একটি।

    তার মহাকাব্য(গুলির) প্রথমাংশ খুব জটিল হতো। ভাষায়,অলংকারে ও কাহীনি বিন্যাসে।

    এ বিষয়ে লেখকের বক্তব্য (কিছু) সুখীজনকে আহ্লাদিত করলেই লেখা সার্থক , যারা বোঝেনা সেই অরসিকদের আমার কোনো প্রয়োজন নেই" আর দ্বিতীয়টি দারুন ইন্টেরেস্টিং। "এই কাব্যে আমি কোথাও কোথাও ইচ্ছে করেই দুর্বোধ্য হয়েছি, যাতে পন্ডিতস্মন্য খল লোকেরা খেলাচ্ছলে আমার কাব্য পাঠ করতে না আসেন।"

    বছর খানেক আগে একটি সমকালীন ও অনবদ্য উপন্যাস পাঠ করে পরম আহ্লাদিত হই, কিন্তু উপন্যাসের প্রথম ভাগ একটু চেষ্টাকৃত জটিল বোধ হয়েছিলো। লেখককে এই বিষয়ে প্রশ্ন করলে সে বলে "বটেই তো। আমি কষ্ট করে অ্যাতোটা লিখবো আর পাঠকের ঘুমাতে ঘুমাতে ফ্যাঁচ করে পড়ে নেবে? ইল্লি না কি?'

    সেই থেকেই আমার ইচ্ছে চেগেছিলো তারে শ্রীহর্ষের কথাটা শুনিয়ে দেই। তক্কে তক্কে ছিলাম।

    কোথায় ১২ century) পুর্ব পুরাতনী আর কোথায় ২১century'র উত্তর আধুনিক।সব ম্লে মিশে একাক্কার।

  • r | 198.96.180.245 | ০৬ মার্চ ২০০৮ ২০:৫৭398471
  • উম্বের্তো একো "ফুকো'স পেন্ডুলামের" শুরু নিয়ে এইর'ম বলেছিলেন।
  • Ishan | 12.240.14.60 | ০৭ মার্চ ২০০৮ ০৯:২২398472
  • ঐ জন্যই তো বলে পৃথিবীতে গ্রীক নাটকের পর আর নতুন কিছু লেখা হয়নি। পন্ডিতরা সমস্কিত বোঝেন না বলে সমস্কিত নিয়ে কিছু বলে যাননি। নইলে কেসটা একই। :)
  • d | 192.85.47.11 | ০৭ মার্চ ২০০৮ ১০:৫৪398473
  • দীপ্তেনদার পড়া সেই উপন্যাসটা কি আমিও পড়েছি? নাহলে পড়তে চাই। কোথায় পাওয়া যাবে ডিডি?
  • trq | 61.68.182.10 | ০৭ মার্চ ২০০৮ ১৩:২৯398474
  • খুব বিখ্যাত নয়, কিন্তু কাছাকাছি বিষয়ে আলোচনা আছে কিছু। লিংক রেখে যাই-
    ১। লেখক হতে চাই না- (রাসেল)
    http://www.sachalayatan.com/raselonly/12832
    ২। বউ বাটা বল সাবান: বিস্মৃত বয়ান (নজমুল আলবাব)
    http://www.sachalayatan.com/albab/12307
    ৩। কেন লিখি: (সবজান্তা)
    http://www.sachalayatan.com/eeeboy/11835
  • d | 61.17.13.11 | ০৭ মার্চ ২০০৮ ২০:৪৩398464
  • সবজান্তার লেখাটা আমার খুব পছন্দ হল।
  • dd | 58.68.82.178 | ০৭ মার্চ ২০০৮ ২১:৪০398465
  • দমু
    সেই অজানা অনামা রহস্যাবৃত লেখকের নাম নাওয়া বারন আছে।
    আর সেই ল্যাখা তুমি পড়েছো কিনা আমি জানুম ক্যামনে? সে তুমি জানো আর আমাদের ঈশেন জানে।

    শ্রীহর্ষ নিয়ে আরো দু চার কথা। প্রচন্ড স্মার্ট ছিলো তার চিত্রকল্প। "নৈষধে বাকললিতম" এটা তো একটা প্রবাদবাক্য হয়ে গেছে। কয়েকটা এক্সাম্পল :
    সৌন্দর্য্যের প্রবাহ, মৌনমুদ্রা, মনের অতিথি, উলংগ দাঁত, রূপে ডুব দেওয়া ,অন্যমনষ্ক চোখ, চোখের আলিংগন,

    দারুন না ?
  • hanu | 195.212.29.92 | ০৪ এপ্রিল ২০০৮ ১৩:২১398466
  • ইস্মৎ চুঘতাই এর মেমোয়ার মনে হয় এই লিস্টে ঢোকাতে পারি। আমার পড়া অন্যতম সেরা 30s-40s এর ছবি। উত্তর প্রদেশের বনেদি বাড়ি, সামন্ততন্ত্র থেকে মুম্বই মহানগরী, সেখান থেকে ফ্যাসিবাদ বিরোধী লেখক সংঘ, নারীবাদ, মান্তো ও কিষেন চন্দরের সঙ্গে বিতর্ক ও বন্ধুঙ্কÄ, এবং কয়েকটি নানা বয়সের লেখা। আমার দুর্দান্ত লেগেছিল। তাহিরা নকভির অনুবাদ ও সম্পাদনা সম্ভবত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন