এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • পার্সিপোলিস

    vikram
    বইপত্তর | ০৬ মে ২০০৮ | ১৩৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • P | 163.244.63.127 | ০৬ মে ২০০৮ ১৫:১৭395806
  • দেখে এলুম। ভালো-মন্দ মিশিয়ে লাগল।
  • Blank | 203.99.212.224 | ০৬ মে ২০০৮ ১৫:২৬395816
  • কিন্তু এটা বই টা নিয়ে আলোচনা, না সিনেমাটা নিয়ে?
  • vikram | 193.120.76.238 | ০৬ মে ২০০৮ ১৭:২৮395817
  • এটা বই নিয়ে। কারণ সিনেমাটা দুর্দান্ত। কিন্তু বইটা অসম্ভব। কি বই মাইরি। বহুত দিন এতো ভালো বই পড়ি নি।
  • sinfaut | 66.232.102.157 | ০৮ মে ২০০৮ ১১:২৮395818
  • লেখ না রে ভাই। গাzর ঝুলিয়ে চলে গেল। :-(
  • arjo | 168.26.215.54 | ০৮ মে ২০০৮ ১৮:৩২395819
  • এই বই এবং সিনেমা দুটো সম্বন্ধেই অনেক ভালো কথা শুনেছি। কেউ একটা লিখুন না।
  • Blank | 59.93.201.11 | ০৯ মে ২০০৮ ০২:০০395820
  • ধুস, কেউ যখন লিখবেই না, তখন সকলে পড়ো অন্তত, তুলে দিলুম হেথায়

    http://www.esnips.com/web/Marjane/
  • arjo | 168.26.215.54 | ০৯ মে ২০০৮ ০২:১৩395821
  • ব্ল্যাংকি বড় ভালো ছেলে।
  • Tim | 204.111.134.55 | ১০ মে ২০০৮ ১২:১৩395822
  • বইটা সত্যিই অসাধারণ। ভিকিদার সাথে একমত, অসম্ভব ভালো বই। সিনেমাটা দেখিনি, তবে ইরানের ছেলেমেয়েরা, যাদের এখানে দেখি, তারা সিনেমাটা নিয়েও উচ্ছ্বসিত। ইরানের লোকজনের সাথে যাঁদের একটু আধটু চেনাশুনো আছে, তাদের কাছে আরো-ই ভালো লাগার কথা, গুছিয়ে লেখা শক্ত, তবে ভাবনার মিলগুলো চোখে পড়ে। আপাতত এটুকুই। আবার পরে, আলোচনা এগোলে লেখা যাবে।
  • Tim | 204.111.134.55 | ১০ মে ২০০৮ ১২:১৮395823
  • ব্ল্যাংকি বা সিঁফো কিসু ল্যাখেনা কেন?
  • Blank | 59.93.207.37 | ১০ মে ২০০৮ ১৩:০২395807
  • প্রথম সংশোধনী, বই টা নয় , বই গুলো। প্রথম পর্ব টা যত টা ভাল লেগেছে, দ্বিতীয় টা টেকনিকালি তত টা ভাল নয়। প্রথম পর্বে লেখিকার গল্প বলার মুন্সীয়ানা টা অনেক বেশী ছিল।
    একটা বড় ঘটনা কে অনেক গুলো ছোট ছোট ছবি তে ভেঙে ভেঙে লিখছেন লেখিকা। কিন্তু দ্বিতীয় পর্ব ঠিক অতটা সুখ পাঠ্য নয়। এক একটা বাবলের মধ্যে অনেক বেশী কথা। যা কমিকস বা গ্রাফিকাল নভেলের ক্ষেত্রে খুব ভাল অ্যাপ্রোচ নয়। লম্বা লম্বা চিন্তা ভাবনা বা ডায়লগ গুলোকে ভেঙে ফেলে বেশী ছবি দেয়া উচিৎ ছিল আর লেখিকা সেই এক্সপেকটেশান টা তৈরীও করেছিলেন প্রথম পর্বে। আমার মনে হচ্ছিল নিজের ছোটবেলা কে যত টা যত্ন নিয়ে ধরতে পেরেছেন লেখিকা, বড় বেলা ধরতে গিয়ে ততটাই কনফিউসড তিনি। বড়বেলায় তৈরী হওয়া নতুন চিন্তা ভাবনা, পুরনো অনেক ভাঙা গড়া, নতুন পুরনো সম্পর্ক, বদলে যাওয়া প্রিয়জন রা সব কিছু কে ছবি তে বাবলায়িত করা নি:সন্দেহে বেশ শক্ত ব্যপার। তাই অনেক ক্ষেত্রেই গ্রাফিকাল নভেলের লেখা গুলো নন-গ্রাফিকালের দিকে ঝুঁকে গেছে।
    তবে সব ক্ষেত্রেও এমন নয়। যে সময় গুলো লেখিকার নিজের ভাষায় 'গোল্ডেন টাইম', যেমন আর্ট স্কুলের লাস্ট প্রোজেক্ট, অথবা আর্ট স্কুলের প্রথম দিকের দিন গুলো সেগুলো কিন্তু টেকনিকালি বেশ নিঁখুত। অথচ সেই একই লেখিকা যখন অস্ট্রিয়ায় শেষের কদিন কাটাচ্ছেন, বাড়ি তে ফিরে আসছেন, অসম্ভব মানসিক চাপে ভুগছেন, বাবার সাথে যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা করছেন তখন ঘটনার গতি বেশ কম, আর নিজের জীবন নিয়ে বলার সময়ে, ছবির সংখ্যাও বেশ কম। পুরনো কষ্টগুলো, পুরনো ডিপ্রেশান গুলো মনে হয় কখনো সেই অর্থে পুরনো হয় না। লেখিকা তাই সেগুলোকে রিকল করতে গিয়ে হয়তো বার বার হারিয়ে ফেলছিলেন নিজেকে।
    (এবারে ভিকিদা, টিম, আর আয্য দা)
  • Tim | 204.111.134.55 | ১০ মে ২০০৮ ১৩:১৩395808
  • আরে আমি প্রথম পর্ব পড়েই ঐটা লিখলাম। দ্বিতীয়টা শুরু করি নি এখনও, পড়া হলে বলছি। ব্ল্যাংকি ভালো লিখছিস, চালিয়ে যা। আজ ঘুম পাচ্ছে, প্রথম পর্বটা নিয়ে কাল এসে আরেকটু লিখবো আবার।
  • sinfaut | 117.195.195.126 | ১০ মে ২০০৮ ১৬:৪২395809
  • আমি লিখবো কেমনে? আমি তো এইমাত্তর প্রথম পর্ব পড়ে আর সিনেমাটা দেখে উঠলাম। একটা কথা মনে হল - বইটা পড়ার পর সিনেমাটা তত ভালো লাগলোনা। চেঞ্জ অফ মিডিয়ামটা তেমন কেয়ারফুল লাগেনি। অনেক ছোটোখাটো অথচ জরুরি জিনিস বাদ পড়ে গেছে। সিনেমায় সবকিছু দেখানো সম্ভব না,সেটা ঠিক, কিন্তু কেমন তাড়াহুড়ো লেগেছে। কে z।নে। বইটা দারুন ভালো লেগেছে।
  • Tim | 204.111.134.55 | ১১ মে ২০০৮ ১৩:৩৬395810
  • তুলনায় যাচ্ছিনা এখনই, সে নাহয় শেষে হবে। আপাতত প্রথম পর্ব নিয়েই বলি। এই যে মেয়েটির গল্প বলা হলো বই জুড়ে, সেটা কিন্তু অন্যদের থেকে অনেকই আলাদা। অত্যন্ত প্রগতিশীল ও উচ্চশিক্ষিত বাবা-মা, নামকরা পরিবার, এই ফ্যাক্টরগুলো বুঝতে দেয়না অন্যান্যদের বেড়ে ওঠাটা কিরকম ছিলো। অবশ্যই কিছু কিছু ছবি মাঝে মধ্যে ছিটকে এসেছে, যেমন নিলুফারের কথা। তো, মোদ্দা কথাটা হলো লেখিকার জীবন দিয়ে ভাবলেই ঘটনাক্রম হাড়হিমকরা, সেক্ষেত্রে আলোকিত বৃত্তের বাইরে কি হয়েছিলো কে জানে? সেই দিক থেকে দেখে কেউ লিখলেও বেশ হতো।
    এই প্রসঙ্গে মনে পড়লো, রাস্তা থেকে পোষাক ঠিক না থাকার অযুহাতে তুলে নিয়ে গিয়ে শাস্তি দেওয়া এখনও হয় বেশ ভালোরকমই। এখানকার বন্ধুরাই বললো ওদের ক্লাসমেটের সাথেই এরকম হতে দেখেছে, এবং কোনোক্ষেত্রেই বাড়ির লোককে জানানো হয়নি। একটি মেয়েকে তো সারারাত আটকে রাখাও হয়েছিলো।
    বাকি ব্ল্যাংকি যা বলেছে, মোটামুটি একমত। একটাই ঘটনাকে ফ্রিজ করে করে মুহূর্তগুলো বোঝানো, অতীত ও বর্তমানে মসৃণ যাতায়াত আর অবশ্যই খুব সরস কিছু মন্তব্যের জন্য বইটা আলাদা করে মনে থাকবে।

  • J | 217.162.109.195 | ১১ মে ২০০৮ ১৫:৪১395811
  • বিক্রমকে লিখছি :-
    যাকে পড়াতে চাইছিলি বইটা, ছবিটা (ফরাসীতে) তার দেখা এবং বইটাও পড়েছে; ভালো লেগেছে, বললো "ওখানে হিস্ট্রি রিওয়াইন্ড করা হয়েছে, লোকে মডার্ণ থেকে রিলিজিয়াস্‌ নাট্‌স্‌ বনেছে, আর "অন্য একটা দেশে" (সরি, নামটা এই পাতায় লিখছি না) লোকে রিলিজিয়াস্‌ নাট্‌স্‌ ছিলো , আজকাল মেয়েরা জিন্‌স্‌ টিশার্ট্‌ পরে যদিও তবুও সেই রিলিজিয়াস্‌ নাট্‌স্‌ই রয়ে গেছে।"
    কথাগুলো ক¾ট্রাডিক্ট্‌ করতে পারিস অবশ্যই, কিন্তু উড়িয়ে দিস না, কারণ এটা, আমরা বুড়োরা নই, ইয়ং জেনারেশন বলছে।
    এবার আমার নিজস্ব বক্তব্য হলো, মার্জান ও আমি অল্‌মোস্ট সমসাময়িক; এবং প্রায় একই সময়ের হিসেবে পশ্চিম ও পূবকে দেখেছি। মার্জানের গল্প আমাকে এতটুকুও আশ্চর্য করে না। এক্কেবারে জানা গল্প, কিছু কিছু তো চোখে দেখা ঘটনা, যদিও আমি কখনো ইরাণে যাইনি।
    মার্জান তার গল্প বলার মিডিয়াম হিসেবে নিয়েছে কার্টুন, সেটা দুর্দান্ত আইডিয়া।
  • r | 198.96.180.245 | ১৬ মে ২০০৮ ১৯:৫৯395812
  • আমি দ্বিতীয় ভাগ পড়লাম। ভালই। বেড়ে ওঠা ও বড় হওয়ার আত্মস্মৃতিমূলক গল্প বেশির ভাগই সিওর হিট। ছবিগুলো বেশ ভালো।
  • Tim | 204.111.134.55 | ২৩ মে ২০০৮ ১১:৫৯395813
  • ২য় পর্ব পড়তে গিয়ে মাঝপথে যা মনে হলো লিখে দি:
    দ্বিতীয় পর্ব প্রথম পর্বের মত টানটান না। কিন্তু সেটা খানিকটা ইচ্ছাকৃত মনে হয়। ঐ সময়ের অস্থিরতাটা ধরার জন্য লেখিকা এরকম করে থাকতে পারেন।
    প্রথম পর্ব অনেকটাই রূপকথার মত, বেশিরভাগ ছোটবেলার গল্প বড়ো হয়ে যেরকম লাগে। আন্তরিক, স্বপ্নময় ও কোমল। বড়ো হয়ে যখন তিনি প্রবাসজীবনের কথা বলছেন,সেটা অনেক বেশী রুক্ষ হওয়ারই কথা, খানিকটা অসংলগ্নও হওয়া আশ্চর্যের নয়।

  • su | 68.38.142.248 | ২৭ মে ২০০৮ ০৯:২৪395814
  • link এর জন্য অজস্র ধন্যবাদ - বই টা অমি খুঁজছিলাম net এ, আর দুটো partই পড়ে ফেল্লাম - এক নি:শ্বাসেই বলা যায়। অসাধরণ, সন্দেহ নেই - তবে বিশেষ করে দ্বিতীয় ভাগ এ যেটা চোখে পড়ে - সেটা Marjanehonesty, frankness -যেটা অনেক autobiographical লেখাতেই absent থাকে।
  • n | 131.95.121.107 | ১৩ জুন ২০০৮ ২১:১০395815
  • প্রথম দ্বিতীয় দুই পর্বই পড়লাম। চমৎকার লেখা।দুটোই। প্রথমপর্বে লেখাগুলোর আর ছবিগুলোর একটা চমৎকার সার্বজনীনতা যেটা বেশী টানে আর ছড়িয়ে ছড়িয়ে দেখানো,বিন্দুতে সিন্ধু প্রতিফলিত করে দেখানো,দারুণ মুনশীয়ানা। অপরপক্ষে দ্বিতীয় পর্বে ব্যাপারগুলো একটু ব্যক্তিকেন্দ্রিক হয়ে গেছে আর ঘটনায় ঘটনায় ঘিঁজিঘিঁজি হয়ে গেছে।হয়তো বড়োবেলার গল্প এমনই হয়। কিন্তু সে পর্বটাও ভালো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন