এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সহজ-সুপাচ্য-স্বাস্থকর লাঞ্চ আইডিয়া

    Paramita
    অন্যান্য | ২৫ জানুয়ারি ২০০৮ | ১৯৫৮৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • de | 24.96.185.152 | ২৭ এপ্রিল ২০১৪ ১৯:৪৭395213
  • অক্ষ, পিলস্‌বুরির ডো আসেনি এখনো দেশে --

    অনন্যা - পাস্তা উইথ মিটবল আর কেসাদিয়ার রেসিপিগুলো সময়মতো একটু লিখে দেবেন প্লীজ!
  • JAW | 213.217.63.100 | ২৯ এপ্রিল ২০১৪ ১৭:৫৯395214
  • মাশরুম একটু ভাজা ভাজা হলে তাতে টোম্যাটো স্লাইস দিন, নাড়তে থাকুন, ইচ্ছেমত মশলা গুঁড়ো। পাঁউরুটি ও ওমলেটের সঙ্গে বেশ ভারী ব্রেকফাস্ট হয়। চাইলে স্যান্ডউইচও বানাতে পারেন, বেশ লাগে বিশেষ করে মাশরুমগুলো কচর মচর করে খেতে।
    মোচা- banana flower বানালাম সেদিন, প্রজ্ঞাসুন্দরী দেবী যুগ যুগ জ্বীয়ো - কি রেসিপি! আগা হইতে আধ ইঞ্চি কাটিয়া বাদ দাও, শুঁড় আলাদা করিয়া ফেলিয়া দাও, গরম জলে ২০ মিনিট ভিজাও ইত্যাদি। রান্নার সময় কিশমিশ দাও ইত্যাদি। সত্যি, খাইবার সময় একেবারে শাহী খুশবু! জনগণ পারেন তো সুযোগমত দুই খন্ডের বইটি কিনিয়া ফেলুন, রূপিয়ার এমন সদ্ব্যবহার আমার জীবনে আর ঘটে নাই!
  • Ekak | 24.99.55.31 | ২৯ এপ্রিল ২০১৪ ১৮:০৪395215
  • পাকা কলা আর কাঁচা কলার মোচা ক্যামনে চিনতে হয় বলে দিন নইলে এক কড়াই কষ তেঁত চচ্চরি রেঁধে কোনো চন্ডাল মহা কান্নাকাটি জুড়বে :)))
  • JAW | 213.217.63.100 | ২৯ এপ্রিল ২০১৪ ১৮:১০395216
  • সে তো প্রজ্ঞাসুন্দরী দেবী শুরুতেই বলে দিয়েছেন, মোচা কিনিবার সময় একটু চাখিয়া দেখিবে, তিতা হইলে উহা কাঁচকলার মোচা।
    আরে মশাই, বইটা তো কিনতে হবে, ফ্রীতে কি আর সব মেলে!
  • cm | 127.247.112.69 | ২৯ এপ্রিল ২০১৪ ১৮:২৬395217
  • দেখে/বা চেখে মোচা শনাক্ত করুন।
  • de | 190.149.51.68 | ২৯ এপ্রিল ২০১৪ ১৮:২৯395218
  • মোচা সবসময় একটা ওই কলার মতো ফুলের গোড়ার দিকটা কামড়ে অল্প একটু চিবিয়ে দেখতে হয় কেনার সময় -- চিবিয়ে তেতো লাগলে কিনতে নেই!
  • Ekak | 24.99.21.152 | ২৯ এপ্রিল ২০১৪ ১৮:৩৩395219
  • আমি মোচার তরকারী তে মটর ডাল ভাঙ্গা (বাঁটা নয় ) র বড়া বানিয়ে ফেলে দি নাবানোর মিনিট পাঁচ আগে । দারুন খেতে হয় ।
  • de | 190.149.51.68 | ২৯ এপ্রিল ২০১৪ ১৮:৩৮395220
  • এটা আমরাও দি - হয় মট্ড্ডালের বড়া, নয় কুচো চিংড়ি, কিছু নাহলে প্লেন ছোলা ভেজানো - মোচাঘন্টে মাস্ট!
  • JAW | 213.217.63.100 | ৩০ এপ্রিল ২০১৪ ০২:১০395221
  • একক স্যার, একটু বিশদে যদি দেন, প্লীজ।
    প্রজ্ঞাসুন্দরী দেবীর রেসিপি ট্রাই মাড়ান্না, ঠকবেন না, গ্যারান্টি। একেবারে অমৃত।
  • a x | 138.249.1.198 | ৩০ এপ্রিল ২০১৪ ০২:২১395223
  • এ সিঁফোয়া, রেসিপি নেই বাতায়ানা কেয়া?
  • Atoz | 161.141.84.164 | ৩০ এপ্রিল ২০১৪ ০২:২৩395224
  • সিঁফোয়া???? ঃ-)
    এর থেকে একটা আইডিয়া এলো, সিমন দ্য বোভোয়াকে সংক্ষেপে সিঁভোয়া ডাকা যায় কিনা?
  • S | 118.28.80.109 | ৩০ এপ্রিল ২০১৪ ০৩:১১395225
  • de র জন্যে চিকেন কেসাডিয়া -
    http://www.foodnetwork.com/recipes/ree-drummond/chicken-quesadillas-recipe.html
    সহজে হয়ে যায়। আমি চিকেন/পেপার/চিজ এগুলো দরকারমত বাড়িয়ে কমিয়ে নি।যেমন আমারটায় চিকেন/পেপার বেশি, চিজ কম, বাচ্চাদেরটায় চিজ বেশি।শুধু চিজ দিয়েও করা যায়।ক্খনো চিকেনের সাথে মাশরুম দিয়ে থাকি।আর দেশে থাকলে টর্টিয়ার বদলে রুটি ব্যবহার করতে পারেন।
  • S | 118.28.80.109 | ৩০ এপ্রিল ২০১৪ ০৩:১৬395226
  • আর একটা কথা বলতে ভুলে গেলাম।এখানে টাকো সিজনিং ইউজ করেছে। টাকো সিজনিং না থাকলেও হয়ে যাবে।একটু জিরে/গরম মশলার গুঁড়ো আর লংকা গুঁড়ো দিয়ে দেবেন।
  • JAW | 213.217.63.100 | ০১ মে ২০১৪ ১৮:০১395227
  • আমসত্ত্ব বানাইবার কোন চটজলদি পদ্ধতি হ্যায়? লোকে আভেনে দই পাতে সেইটা একস্ট্রাপোলেট করে, বেকিং পেপারের ওপর ট্রে করে বসানো হয়েছিল। আসলে প্রায় দেড় বাক্স পেকে লেটে যাওয়া আমের সদ্ব্যবহার করা আর কি। (পাইদিদির হঠাৎবিশ চল্লিশটা কলাপ্রাপ্তির মত কেস, btw কেরালা চিপস বানাতে পারতেন অবশ্য, পাকা কলা ভাজা)।
    Voila, হয়েছে হয়েছে। তিনি মিলিয়েছেন। কিন্তু সমস্যা হলো বেকিং পেপার ছাড়ানো, আবার একটু গরম করে সেটা করা হলো, নখের বারোটা বেজে একসা।
    মন্দ হয়নি। এখন আবার রোদের তেজ কম, তাই ন্যাক্ড়ায় মুড়ে Clothing Horse এ টাঙানো হচ্ছে, কাকাতুয়াদের যা উপদ্রব!
    এখন প্রশ্ন হলো, বেকিং পেপারে কি তেল মাখিয়ে দেয়া উচিত ছিল, তেলের তো তাহলে ভেসে ওঠার কথা।
    জনগণ, কিছু উপদেশ? তবে এবছরের মত আম্রপ্রাপ্তি শেষ।
  • de | 69.185.236.52 | ০১ মে ২০১৪ ১৮:২৬395228
  • অনেক থ্যাংকু, বড় এস!
  • a x | 138.249.1.206 | ০১ মে ২০১৪ ২১:৪১395229
  • দে এখানে ফাইতা চিকেন ফ্রোজেন পাওয়া যায়, আমি সেগুলো দিয়ে করি। এটা তুমি যেকোনো লেফটওভার চিকেন/মাংস দিয়েও করতে পার। আমি ঐ চিকেনগুলো একটু জিরেগুঁড়ো দিয়ে নেড়ে চেড়ে দুটো রুটির মাঝে ট্রান্স্ফার করি, খানিক গ্রেটেড চিজ ছড়িয়ে দিয়ে অন্য রুটি চাপা দিয়ে ভালো করে চেপে চেপে দিই। অল্প তেলে রুটিটা সেঁকে নাও সব শুদ্ধু - ভারি কোনো প্যান থাকলে ওর ওপর বসিয়ে দিতে পার, এতে ফ্ল্যাট হয়ে যাবে (লাইক টর্টিয়া ফ্ল্যাট), আর ক্রিস্পি হবে। অন্যদিকটাও একই রকম ভাবে ভেজে নাও।
  • kk | 81.236.62.176 | ০১ মে ২০১৪ ২৩:০৮395230
  • অক্ষদা, ফ্রোজেন ফাহিতা চিকেন তো হাইলি প্রসেসড্‌ খাবার। স্বাস্থ্যের জন্য মোটে ভালো না।
  • a x | 138.249.1.206 | ০১ মে ২০১৪ ২৩:২৪395231
  • কলি, আমি যেটা কিনি সেটাতে কিচ্ছু থাকেনা, নো প্রেসার্ভেটিভ, নাথিং, অর্গ্যানিক ফ্রি রেঞ্জ চিকেনের।
  • Paramita | 177.220.26.199 | ০২ মে ২০১৪ ০৩:৫০395232
  • অক্ষ, কি ব্র্যান্ড ইউজ করিস?
  • a x | 138.249.1.198 | ০৩ মে ২০১৪ ০২:৩৪395234
  • এইরে ব্র্যান্ড তো মনে নেই, একটা লাল/সবুজ/খয়েরী প্যাকেট, হোলফুডসের। পরের দিন নাম দেখে রাখব।
  • JAW | 213.217.63.100 | ০৩ মে ২০১৪ ১৭:৪৮395235
  • আভেনিত আমসত্ত্ব দারুণ হয়েছে। জানিয়ে গেলাম।
  • JAW | 213.217.63.100 | ০৪ মে ২০১৪ ০৯:৫৪395236
  • Piরেসিপি অথবা পাইরেসিP

    এমনিতে থ্রীমিনিট মিল বলতেঃ
    স্যামনের টিন কাটুন,
    কড়ায় বড় বড় করে কাটা পেঁয়াজ ভাজুন,
    আদা বাটা, লঙ্কাগুঁড়ো, কালোজিরে দিন
    টিনটা উপুড় করুন ও খুন্তি দিয়ে নাড়ুন।
    ব্যস, তিন মিনিট। ভাত রান্না থাকবে এও কি আর বলে দিতে হবে?
    কিন্তু গতকাল মনে হলো Piরেসিপি ট্রাই করলে কেমন হয়; মানে আরও যা খুশী মিলিয়ে দিলে আর কি। তো দেয়া হলো ক্যাপসিকামের টুকরো, আলুসেদ্ধ ডুমো করা, স্নোpea, একটু ব্রকোলি, বীনস - সবই টাটকা তবে নিজেরাই ফ্রীজায়িত করা। এবং এত কিছু যখন হলো তবে সাথে সিঙ্গাপুর নুডল্স বাদ কেন যায়। টিনের মাছ টাছ আগের মতই।
    জমেছিল, কিন্তু কিছু একটা যেন কম কম লাগছিল, না পেরে একটু সয়সস অ্যাডিত হলো। খেতে মন্দ নয় কিন্তু ঐ কিসের যেন কমতি, পরের বার দেখতে হবে অন্য কিছু সস টস দেয়া যায় কিনা।
    কোন সাজেশন?

    P.S দুঃখের বিষয় রেসিপির পেটেন্ট নেয়া যায় না।
  • jhiki | 149.194.243.88 | ০৪ মে ২০১৪ ১০:২৪395237
  • সিঙ্গাপুর নুডলস কী বস্তু? এগ নুডলস?
  • jhiki | 149.194.243.88 | ০৪ মে ২০১৪ ১০:২৭395238
  • সাউথ এশিয়ান ফ্লেভার পেতে চাইলে একটু ডিপ ফ্রায়েড ক্রিস্পি পেঁয়াজ + রসুন ব্যবহার করতে পারেন। আর সুইট সয়সস।
  • JAW | 213.217.63.100 | ০৪ মে ২০১৪ ১৮:০৬395239
  • সিঙ্গাপুর নুডলস বলে যে বস্তুটি বিক্রী হয় সেটা বোধকরি রাইস নুডলস, সরু সরু সেমুই এর মত।
    ইয়েস, সুইট সয়সস ইজ দ্য আইডিয়া, মনে হচ্ছে ওতেই ফাঁকটা ভরবে ঐ কিছুমিছুর যেটা ঠিক কম কম লাগছিল।ধন্যবাদ।
    পরের বার দেখবো।
  • jhiki | 149.194.246.4 | ০৪ মে ২০১৪ ১৮:২৬395240
  • ও, রাইস নুডলস। এপাড়ায় বিহুন বলে। বিহুন সেদ্ধ করে রাখুন। তেল গরম করে রসুন দিয়ে আগে থেকে ব্লাঞ্চ করে রাখা সব্জি, চিকেন, মাশরুম এরকম যা প্রান চাই দিয়ে নাড়ুন। তার্পর দু রকমের সয়সস দিয়ে টস করে নিন। প্লেটে সেদ্ধ বিহুন, সব্জ সাজিয়ে নিন। ওপরে ভাজা পেঁজাজ দিয়ে দিন। ঝালের জন্য সাম্বাল বানাতে পারেন। সবচেয়ে সোজা টা হল লাল লংকা আর টম্যাটো সামান্য তেল এ একটু নেড়েচেড়ে বেটে নিন। লঙ্কা সব্জিতেও দিতে পারেন, আবার কুচ ইয়ে সয়সসে ভিজিয়ে রেখে দিতে পারেন।
    তবে এই রেসিপিতে আলু ফিট করবে না।
  • Abhyu | 138.192.7.51 | ৩০ জানুয়ারি ২০১৫ ০৪:৫০395241
  • Abhyu | 85.137.13.237 | ২১ নভেম্বর ২০১৫ ১০:১০395242
  • তুলে দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন