এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আদিবাসীদের কাছে কেভিন রাড-এর ক্ষমা প্রার্থনা: কে কী ভাবছেন?

    trq
    অন্যান্য | ১৫ ফেব্রুয়ারি ২০০৮ | ৮১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • vikram | 134.226.1.194 | ১৫ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:৫৫393853
  • চাপে পড়ে খুব আস্তে বাপ ডেকেছে।

    বিক্রম
  • trq | 59.101.241.173 | ১৫ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:২৩393860
  • ভিকিদা,
    চাপ ছিলো না কিন্তু, বরং বাপ ডাকবার জন্যে উল্টো নিজেই চাপ নিয়েছে।
  • vikram | 134.226.1.194 | ১৫ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:২৭393861
  • এর আগেও চেষ্টা হয়েছে। হাওয়ার্ড বলেছিলো সে কিছুই করবে না। কিন্তু আমি বেশ অনেক অস্ট্রেলিয়ানের থেকে শুনেছি যে এখনকার প্রজন্ম ব্যাপারটাকে অনেক বেশি গুরুঙ্কÄ দেয় এবং সুনার অর লেটার নাকি গবর্নম্‌ন্‌টকে এটা করতেই হবে। তবে যারা ওখানে থাকে তারা আরো বলুক।

    বিক্রম
  • Blank | 203.99.212.224 | ১৫ ফেব্রুয়ারি ২০০৮ ১৮:০২393862
  • কিন্তুক ক্ষতিপুরন দেবে না বলেছে কোনো।
  • vikram | 134.226.1.194 | ১৫ ফেব্রুয়ারি ২০০৮ ১৯:৪৩393863
  • মিঠুন আগেই বলে গেছে "তোমার কথা শুনলে আমার হাগা পায় বিপিন"।

    বিক্রম
  • Tim | 204.111.134.55 | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ ০৩:৩৩393864
  • এইটা কি ভবিষ্যতের বড়ো চাপ এড়ানোর জন্য ছোট্টো ত্যাগস্বীকার? খবরটা পড়তে পড়তে শুধু এই কথাটাই মনে হচ্ছিলো।
  • trq | 59.101.241.173 | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ ১০:৫১393865
  • টিম,
    হুম, হতে পারে।
  • kallol | 220.226.209.2 | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ ১১:৫৯393866
  • আমি ঠিক বুঝতে পারি না, এই সব ক্ষমা-টমা চাওয়ার কি মানে হয়! জানি না, যাদের কাছে ক্ষমা চাওয়া হল, তাদের কাছে হয়তো এর গুরুত্ব অনেক। আমি তাতে নাক কোঁচকানোর কে !
    কি ? মানে, কি আর কি ! আজ যদি স্প্যানিশ সরকার মায়াদের কাছে, অ্যাজটেকদের কাছে বা বৃটিশ সরকার রেড ইন্ডিয়ানদের কাছে, ভারতীয়দের কাছে, সারা ইউরোপও যদি ক্ষমা চায় এশিয়া-আফ্রিকা-আমেরিকার কাছে, তাতে আর কি বা* ছেঁড়া যাবে। সত্যিই যদি অনুতপ্ত হয় তাহলে যা যা করতে হয় তা করা কোনভাবেই এদের পক্ষে সম্ভব নয়। Just মাথা নীচু করে UNOর নিরাপত্তা পরিষদ-টদ, বিশ্বব্যাঙ্ক-ট্যাঙ্ক থেকে সরে যাওয়া।
    যাকগে।
    ওদের এটা সবসময়ে মনে করিয়ে দেওয়া দরকার - যে কোন সুযোগেই - তোরা ভালো আছিস, কারন আমাদের পিতামহ-প্রপিতামহদের ঘাম-রক্ত চেটে খেয়েছিলো তোদের পিতামহ-প্রপিতামহ।
    এই অপরাধবোধটা ওদের ভিতরে থাকা উচিৎ।
  • r | 125.18.17.16 | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ ২২:৩১393867
  • এই পিতামহ-প্রপিতামহ টেনে এনে অপরাধবোধ জাগালে কিন্তু প্রায় পুরো মানবসমাজকেই মাথা নীচু করে সুড়সুড় করে ঘুরে বেড়াতে হয়। সেটা কি খুব ভালো হবে? এর পালা তো শেষ হবার নয়। বেশি অপরাধবোধের উলটোদিকে রয়েছে সুযোগ পেলেই কেলিয়ে দেবার প্রসুপ্ত বাসনা। সেটাও ভালো নয়।
  • dd | 202.122.18.194 | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ ২২:৫৮393854
  • হক কথা।
    এই উত্তর ভারতীয় বিদ্বেষ.....

    aage raaban xamaa chaan raamer kaachhe taappar aamaraa raaj thyaakaare niye bishad bhaabanaa chintaa korabo.
  • r | 125.18.17.16 | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ ২৩:০৩393855
  • কিংবা, কে জানে কোথায় বাবরের বংশধর আমাদের মধ্যে.........

    তাহলে কি..............................................................
  • dd | 202.122.18.194 | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ ২৩:০৯393856
  • না। এয়ার্কি নয়।

    নিয়ান্ডার্থাল নিয়ে শুরু হোক। এই যে শুনলাম হোমো সেপিয়েন্সরা তাদেরকে ঝাড়ে বংশে উচ্ছেদ করেছিলো?

    সেই ক্ষমা কে চাইবে?
  • tan | 131.95.121.132 | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ ২৩:৪৭393857
  • না না না না তা ঠিক না। উচ্ছেদ করেনি পুরো।
    অনেক নিয়ানডার্থাল পাত্র হোমোস্যাপিয়েন পাত্রী বে করে অনেককিছু শিখেছিলো,কাপড় তৈরী,আগুন জ্বালা,লোহার ব্যবহার...
    তবে এদের ছেলেপিলেদের মধ্যে যারা বাপের চেহারা ঘেঁষা তাদের ভারী কষ্ট ছিলো,নাক-উঁচু মা বলতো য্যা য্যা,দেখতে হয়েছিস তো তোদের বাপের মতন! বুদ্ধি আর হবে কোত্থেকে?
    আর বনেবাদাড়ে শিকার করে ফিরে বাবা গপ্পো করতো আর যেসব বাচ্চা ওদের মায়ের মতন দেখতে, তাদের কইতো, এসব অ্যাডভেঞ্চার তোরা কি বুঝবি? তোরা হলি তোদের মায়ের মতন ন্যাকা!
    এইভাবেই কালক্রমে মানবগোষ্ঠী গড়ে ওঠে দুইয়ের ভালোমন্দ মিশিয়ে। মহাভারতে পজ্জন্ত তা দেখা যায়-চরিত্ররা সব নানারঙের মিশেল!হবে না? সেই যে নিয়ান্ডার্থাল এনথ ঠাকুদ্দা আর ক্রোম্যানিয়ঁ এন্থ ঠাকুমা!
    :-)))))))))))))))))))))))))))))))))
  • Blank | 59.93.193.162 | ১৭ ফেব্রুয়ারি ২০০৮ ০০:০০393858
  • এখানে স্প্যানিশ, আজটেক, বৃটিশ, ভারতীয় আসছে কেন? এই কেস টা তো আলাদা বলে জানতুম। লস্ট জেনারেশান তৈরীর কেস, এর সাথে শুধু আফ্রিকা থেকে ক্রীতদাস ধরে আনার তুলনা টানা যায় কিছু টা।
    খবর পরে মনে হলো যে ক্ষমা চাওয়াটাকে বেশ বড় করছে দেখছে victim রা।
  • § | 61.95.167.91 | ১৮ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:২৫393859
  • ক্ষমা চাইলে বেশ পপুলারিটি পওয়া যায়। বেশ নিউজ আইটেম তৈরি হয়। সেই যে রোমান চার্চ গ্যালিলিওর উদ্দেশ্যে ক্ষমা চাইল? তাতে আর গ্যালিলিওর কী এসে গেল?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন