এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • চন্দ্রবিন্দূ U/A কেমন লাগলো?

    ontheotherhand
    গান | ১৬ ফেব্রুয়ারি ২০০৮ | ৬৯৮৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a x | 192.35.79.70 | ১৮ ফেব্রুয়ারি ২০০৮ ২০:৫৮393829
  • এই মাইরি ডিলান একদমই "বিষম প্রতিবাদী" না। যখন চারধারে প্রতিবাদের ঝড় বইছে, ডিলান প্রেমের গান গাইছে, লোকে প্রচুর ক্যালানো সঙ্কেÄও গাইছে, বায়েজের প্রবল রাগ হওয়া সঙ্কেÄও গাইছে। আর এই তো হালে ভিকটোরিয়া'স সিক্রেটের জন্যও গাইলো :-))
  • sifo | 117.195.195.60 | ১৮ ফেব্রুয়ারি ২০০৮ ২১:০৩393830
  • আমি বলেছি? বলেছি ওরকম সেট হয়ে গেছিল কিনা।
  • Arijit | 128.240.229.3 | ১৮ ফেব্রুয়ারি ২০০৮ ২১:০৩393831
  • ওই নিয়েও তো ঝগড়া ছিলো।

    এবার সিঁফোঁকে বলি -

    "টুকুন টুকুন টুকুন
    তোমার মাথায় বাছবো আমি ভালোবাসার উকুন'

    এটা পড়ে তুমি আগে পড়া কোনো কিছু ভুলে যেয়ে/না যেয়ে - সবেতেই খিস্তি মারবে। মারবে কিনা? নাকি খিস্তি মারতে গেলে আগে পড়া সব প্রেমের কবিতা শেষের কবিতা ভুলে গিয়ে নিউট্রাল অবস্থায় পড়ে (মানে বেসিক্যালি নবজাতক হতে হবে আর কি এর জন্যে) তাপ্পর বলবে?

    তো আমার কাছে ব্যাপারটা ওইরকমই। আমার জাস্ট ভালো লাগে না, খেলো লাগে। তো লাগে, মিটে গেলো - ওভারস্মার্ট কিন্তু গভীরতাহীন এবং সবচেয়ে বড় কথা কবিতাহীন লাগে। এর সাথে রাজনৈতিক কোনো সম্পক্কো নাই। ছিলোও না।
  • sifo | 117.195.195.60 | ১৮ ফেব্রুয়ারি ২০০৮ ২১:০৫393832
  • ধুস রাজনৈতিক সম্পোক্কের কথা কে বললো? বলছিলাম.... বাদ দাও। তক্ক কত্তে মোট্টে ভাল্লো লাগ্গেনা।
  • Arijit | 128.240.229.3 | ১৮ ফেব্রুয়ারি ২০০৮ ২১:০৭393833
  • ঐটা তোমার জন্যি নয় - ওমনাথ আর দমুর জন্যি। বাকিটা তোমার জন্যি।
  • r | 59.162.191.115 | ১৮ ফেব্রুয়ারি ২০০৮ ২২:৫২393834
  • যাব্বাওয়া, কোথাকার ইয়ে কোথায় গ্যালো!
  • kallol | 122.167.74.104 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ০১:২৪393835
  • চন্দ্রবিন্দুর গান আমার শুনতে ভালো লাগে। সুর নিয়ে বিশেষ কিছু বলার মত এলেম আমার নেই। তবে খুব অন্যরকম কিছু মনে হয় না। যে অর্থে মহীন, প্রতুলদা বা মৌসুমীর সুর মনে হয় অন্যরকম (হয়তো ন্যাড়া যাকে সাউন্ড বলল)। কিন্তু কথা খুব অন্যরকম। কেউ যদি ক্যাওড়ামীকে প্রতিবাদের মাধ্যম বলে ভাবতে পারে, আমার তাতে আপত্তির কি থাকতে পারে ? আমি ওভাবে প্রতিবাদ করি না। আমি কখনো ওরকম গান লিখবো না। কিন্তু তাতে কি ? আমার প্রতিবাদের বা প্রকাশিত হওয়ার ধরনটাই একমাত্র ধরন - এটা ঠিক নয়।
    অরিজিত লিখেছে ডিলান, জোন বায়েজ, উডি গাথরী, বা পিট সিগার এর স্টাইলের পার্থক্য নিয়ে - এরা তো একটা বড় জঁরের এদিক ওদিক। কিন্তু যদি বেলাফন্তে বা বব মার্লে ধরো, তবে ? যদি বিটল্‌স বা পিংক ফ্লয়েড ধরি, তবে ?
    আমার ওদের (চন্দ্রবিন্দু) ভালো লাগে, কারন ওরা ওদের মতন। খুব যদি টানা হেচড়া করে পূর্বসুরী খুঁজি তবে হয়তো মিন্টু দাশগুপ্ত বা দুই বেচারার সামনে গিয়ে দাঁড়াতে হয়। তাতে অনিন্দ্য-উপল-চন্দ্রিলের হয়তো পছন্দ নাও হতে পারে। কিন্তু আমি তো জন হেনরীর প্যারডি (বাথরুমটাকি তোর বাবার) শুনে তর্‌র হয়ে গেছিলাম।
  • a x | 207.69.137.10 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ০১:৫৪393836
  • দুই বেচারা?
  • kallol | 122.167.74.104 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ০২:২১393837
  • হ্যাঁ, দুই বেচারা। এঁরাও প্যারডি গাইতেন, ৬৪/৬৫ থেকে ৭০/৭১। তবে এঁদের রেকর্ড বোধহয় নেই বা একটাই আছে। কার্তিককুমার-বসন্তকুমার। ঐ সময়টা বাংলায় খুব জলসা হতো। এঁরা সেই সব জলসাগুলোতে খুব নিয়মিত গাইতেন।
  • nyara | 64.105.168.210 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ০২:২৮393839
  • আমাদের আর কলকাতা টিভির ছেলেবেলায় জলসায় এঁদের খুব দেখা যেত। সলিল চৌধুরীর দুটো গানের রেকর্ড এনারা করেছিলেন। salilda.com-এ শোনা যাবে।
  • Arijit | 77.103.111.51 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ০৩:৩৪393840
  • কল্লোলদার এই কথাটা নিয়ে আমার আপত্তি নেই যে আমার যা পছন্দ সেটাই অ্যাবসল্যুট। নয়। আবার চন্দ্রবিন্দু আমার ভালো লাগতে হবে এমনও কোনো কারণ নেই, ইস্পেশ্যালি কেন ভালো লাগে না তার এরকম ক্রিটিক্যাল অ্যানালিসিস বা কন্সপিরেসী থিওরীও নিতান্তই অপ্রয়োজনীয়।
  • dri | 71.154.212.65 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ০৩:৫৬393841
  • তব মুকুট আর তাতিন, এই দুটো গান শুনে মনে হল কোন ইংরিজি গানের সুরে বাঁধা। অরিজিনাল গানগুলো কি কারো জানা আছে?
  • agantuk | 98.207.159.72 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ০৪:৩২393842
  • এটা একটু, যাকে বলে, nitpicking হয়ে যাচ্ছে, এবং out of context ও বটে, কিন্তু কথা যখন উঠেছে তখন বলার লোভ সামলাতে পারছিনা। ন্যাড়াবাবু বলেছেন, 'সলিল চৌধুরীর দুটো গানের রেকর্ড এনারা করেছিলেন'। আসলে সলিল চৌধুরীর কথায় ও সুরে কার্তিক/বসন্তের একটাই ইপি বেরিয়েছিলো (খুব সম্ভব মেগাফোন থেকে, নাকি ইনরেকো?), তাতে ছিল চারটে গান (যেগুলো গৌতমবাবুর ওয়েবসাইটে শোনা যাবে)।
  • Tirthankar | 98.216.49.156 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ১০:০৪393843
  • এই টইয়ের পক্ষে সম্পুর্ণ অপ্রাসঙ্গিক, কিন্তু একটা ছোট্ট ভুল সংশোধন করি। ন্যাড়াদা লালকুঠির সুরকারদ্বয় স্বপন-জগমোহনের কথা লিখেছেন। এই স্বপন কিন্তু আর ডি-র সহকারী (এবং অনেক বাংলা গানের গীতিকারও বটে) স্বপন চক্রবর্তী নন। এনার নাম স্বপন সেন (ছদ্মনাম স্বপন, আসল নাম পুণ্যব্রত সেন) - জগমোহনের সাথে জুটি বেঁধে কিছু হিন্দী এবং বাংলা ছবিতে সুরারোপ করেছিলেন। জগমোহন আর জীবিত নেই। স্বপন এখনও মুম্বইতেই থাকেন এবং কালেভদ্রে Zee বা অন্যান্য টিভি চ্যানেলের সোপের মিউজিক করেন।
  • agantuk | 98.207.159.72 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ১০:২৫393844
  • তীর্থদা, আমি জানতাম স্বপন-জগমোহনের জগমোহন হলেন গায়ক জগন্ময় মিত্র। ইহা কি সত্য?
  • nyara | 64.105.168.210 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ১০:৩৮393845
  • স্বপন সেনের ফান্ডাটা সম্পূর্ণ নতুন আমার কাছে। এই স্বপন-জগমোহন নিয়ে RMIM-এ দিস্তে দিস্তে আলোচনার পরে মোটামুটি ঐক্যমত হয়েছিল যে স্বপন হলেন স্বপন চক্রবর্তী এবং জগমোহন হিন্দী গীত-গায়ক জগন্ময় মিত্র নন (দুজনের নামই জগমোহন হওয়া সত্বেও)। তীর্থংকে ধন্যবাদ।

    তবে ওনাদের গান শুনে এটা বলা যায় এনারা আর ডি দ্বারা যথেষ্ট অনুপ্রাণিত, অন্তত সাউন্ডে আর অ্যারেঞ্জমেন্টের দিক দিয়ে।
  • Tirthankar | 98.216.49.156 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ১০:৩৯393846
  • না না, সর্বৈব মিথ্যা :-))

    জগমোহনের পুরো নাম জগমোহন বক্সি। হিন্দী ফিল্মের কিছু গানও গেয়েছেন ভদ্রলোক - খুব সম্ভবত: আশা বা লতার সাথে ডুয়েটও আছে - নেটে খুঁজলে নির্ঘাৎ পাওয়া যাবে।
  • Tirthankar | 98.216.49.156 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ১০:৪১393847
  • ক্ল্যারিফিকেশন: "সর্বৈব মিথ্যা'টা আগন্তুকের "সত্যি?' প্রশ্নের উত্তরে বলা।
  • r | 59.162.191.115 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ১৮:২০393848
  • শুনছি। ডি মাইনর বেশ পাতি লাগল। ডি মাইনর মানে তো একটা জিনিষই বোঝায়:



    তব মুকুট টিপিকাল চন্দ্রিল, মজাদার। কল্লোলদার সাথে এই ব্যাপারে আমি সহমত- চন্দ্রবিন্দু মূলত: মিন্টু দাশগুপ্তের ধারাটাকে আরও ইনোভেটিভ, আরও জনপ্রিয় করে তুলেছে।

    "কিচ্ছু চাই নি" তো স্রেফ কথার উপর দাঁড়িয়ে- পদ্য করে বললেও একই এফেক্ট হত।
  • sinfaut | 117.195.192.22 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ১৯:২৭393850
  • অনিন্দ্যর লেখা বেশিরভাগ বাজে লাগে। এই ছেলেটাকে আমার চন্দ্রিলের থেকে অনেক বেশি পোঁয়াপাকা মনে হয়।
  • হঠাৎ খুঁজে পাওয়া কার্তিক কুমার বসন্ত কুমার | 43.251.171.104 | ২৭ সেপ্টেম্বর ২০২০ ০০:১৮732831
    • kallol | 122.167.74.104 | ১৯ ফেব্রুয়ারি ২০০৮ ০২:২১393837
    • হ্যাঁ, দুই বেচারা। এঁরাও প্যারডি গাইতেন, ৬৪/৬৫ থেকে ৭০/৭১। তবে এঁদের রেকর্ড বোধহয় নেই বা একটাই আছে। কার্তিককুমার-বসন্তকুমার। ঐ সময়টা বাংলায় খুব জলসা হতো। এঁরা সেই সব জলসাগুলোতে খুব নিয়মিত গাইতেন।

       


    (vol-1)

    1. কপালের পাথরটাকে সরাই কেমন করে
    2. বাগবাজারের রসোগোল্লা
    3. আমাদের বাবা মা চেয়েছিলেন
    4. এই কাছে এসো না
    5. এক হাত নয় লড়ই দেখি
    6. অনুরোধের আসরে
    7. তোর তাইল গাছের
    8. জীবন কথাটার মানে
    9. তুমি আমি আমরা সবাই পাগল
    10. চলো তার জেলায় জেলায় ঘুরে আসি
    11. যে কটা দিন আছো ভাই
    12. আমি ঠুংরি গজল গাই না

      


     (vol-2)

    1. বন্ধুগণ, ক্ষণিকের শিল্পী মোরা
    2. সিন্দুকেতে বন্ধ আছে লাখো লাখো টাকা
    3. চল যাই পৃথিবীর সীমা ছাড়িয়ে
    4. সোজা নয়তো প্রেমের পথ
    5. মা কালী গো
    6. এই মন কী যেন চায়
    7. বলো বলো বলো দেখি এই কৃষ্ণ  কার
    8. আজব শহর ভাই এই কলকাতা

       


    (লাইন লাগাও)

    1. লাইন লাগাও
    2. নন্দলাল দেবদুলাল
    3. মারিয়া মারিয়া
    4. টক্কা টরে টক্কা টরে
    5. ফ্রক ছেড়ে শাড়ি
    6. দাদা আমি যে সর্বহারা
    7. খিদেটা পেয়েছে জোর
    8. বাগবাজারের রসোগোল্লা

        

    • সমবেত বন্ধুগণ আপনারাই বলুন - কথা: গৌরীপ্রসন্ন মজুমদার, সুর: নীতা সেন

    কার্তিক কুমার বসন্ত কুমারের কণ্ঠে সলিল চৌধুরীর গান (কথা ও সুর)  ১৯৮২) 


    এক
    ওহে নন্দলাল, শুনছি নাকি মেয়ের বিয়ে
    তালপুকুরে আগুন লেগে একি কাণ্ড হোল


    দুই
    নাম তার মল্লিকা কিংবা যুঁই
    সরস্বতী নদী তীরে


        


    (ওহে নন্দলাল, শুনছি নাকি মেয়ের বিয়ে)



    (তালপুকুরে আগুন লেগে একি কাণ্ড হোল)



    (নাম তার মল্লিকা কিংবা যুঁই)



    (সরস্বতী নদী তীরে)



    (আমরা তিনজন - কার্তিক বসন্ত ঊষা উত্থুপ)

    • পয়সার ঝনঝন শুনি যে হরদম তবু তা আমার ছোঁবার উপায় নাই

    • ঘ্যাঙোর ঘ্যাঙ কুয়োর ব্যাঙ (কিশোর কুমার ও কার্তিককুমার বসন্তকুমার)

    https://gaana.com/artist/kartik-basanta-kumar

    1. চামচিকি বামচিকি
    2. এই নাম তার মল্লিকা
    3. সরস্বতী নদী তীরে
    4. পণ্ডিতজি পণ্ডিতজি
    5. নন্দলাল দেবদুলাল
    6. আমরা সবাই পাগল
    7. বাগবাজারের রসোগোল্লা
    8. ভুতের মতো চেহারা যেমন
    9. আমাকে লুটে নিলো


    বসন্তকুমার এর ইন্টারভিউ -১ 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন