এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জ্বালানী র দুর্ভিক্ষ্য

    Atanu
    অন্যান্য | ১৮ ফেব্রুয়ারি ২০০৮ | ৩৮৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ® | 203.197.96.50 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১০:১১393731
  • অতনুর তোলা টপিক টা আমার তো বেশ লাগছে।
    নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের কথা যখন উঠলই তখন এটা নিয়ে একটু তক্কো হবে না?
    (একটা কৌতুহল - বাংলায় সোলার পাওয়ারে চলা ল্যাম্প প্যানেল কিছু বিক্রি হয় গ্রামের দিকে,কিন্তু কলকাতা শহরে নয় কেন? সরকারের কোন পলিসি আছে নাকি এরকম ?)
  • r | 125.18.17.16 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১০:২৩393732
  • কলকাতা শহরে হয় তো। আমাদের আপিসের সামনে তিন চারদিন ধরে যাবতীয় সোলার জিনিষপত্র নিয়ে রোড শো হল যে!
  • § | 122.163.225.149 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১০:৫৩393733
  • আজকের খবর: গ্রীন হাউসের কারণ যে বিশাল কার্বন ডাই অক্সাইডের ভান্ডার, সেই CO2 থেকে গ্যাসোলিন তৈরির চেষ্টা চলছে। সফল হলে পরে আর কোনওদিন জ্বালানীর অভাব হবে না।
  • Arijit | 77.103.111.51 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:২৪393734
  • সোলার পাওয়ার নিয়ে আমার এট্টু ইন্টারেস্ট আছে - কিন্তু যতদূর জানি এটা এখনও ইকনমিক নয় - মানে বড় স্কেলে (ধরো গোটা বাড়ি বা বাড়ির বড় অংশ) সোলার পাওয়ারে চালাতে গেলে যা ইনভেস্টমেন্ট, সেটা উঠে আসতে অনেএএএএক সময় লাগে। এখানে সরকার থেকে কিছু সাবসিডি দেয়, ট্যাক্স বেনিফিট দেয় - কিন্তু আম জনতার নাগালে আসতে দেরী আছে।

    অল্টারনেটিভ হল উইন্ড ফার্ম - সাসটেইনেবল, কখনোই শেষ হবে না। কিন্তু এই নিয়ে নেচারিস্টরা মাঝে মাঝে বহুত বাওয়াল দেয় - ল্যাণ্ডস্কেপ নষ্ট হয়ে গেলো বলে।

    ওয়েভ ফার্ম আরেকটা ভায়েবল অল্টারনেটিভ বলে মনে হয়। কিন্তু খরচ কি রকম?

    এগুলো নিয়ে কেউ লেখো।
  • Arijit | 77.103.111.51 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:২৯393735
  • আমি যে আপিসবাড়িটাতে বসি সেইটা এইসব নিয়ে প্রচুর অ্যাওয়ার্ড পেয়েছে - এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি ইত্যাদি। বাড়িটার ছাদটা পুরো ফটো-ভোল্টায়িক সেল দিয়ে ঢাকা। জল গরম থেকে শুরু করে আলো জ্বালা অবধি সব ওই দিয়ে হয়। তাছাড়া বৃষ্টির জল রিসাইকল করে টয়লেটে ব্যবহার হয়। আরো কি কি সব আছে যেন - বুদ্ধিমান বিল্ডিং, তো মাঝে মাঝে বেশি বুদ্ধি করে গড়বড়ও করে ফেলে:-) তবে এফর্টটা প্রশংসনীয়।
  • vikram | 134.226.1.194 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:৫৫393736
  • উইন্ডকে এখনও কেউ মেইন গ্রিডের মধ্যে করতে পেরেছে? কারন ডাউনটাইমের জন্য মাশুল গুনতে হয়। এবং সেটা খুব অ-জ্বালানী ব্যাপারে, ধরো টু মাচ কম্পনের জন্যও হতে পারে। আমি যতটুকু জানি যে উইন্ড লোডিং সম্বন্ধে এখনও ধারনা বেশি না থাকায় অনেক ইউনি তে উন্নতি হলেও কোম্পানি এখনও রিলাকট্যান্ট। তবে আমি খুব ডিটেলে জানি না, পরের মুখের ঝাল।
  • Arijit | 77.103.111.51 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:০২393737
  • ইউকেতে বেশ কিছু উইন্ডফার্ম আছে, নতুন হচ্ছে আরো - যদিও খুব বড় জায়গা কভার করে কিনা জানি না - পাওয়ারজেন যদিও বলে ওরা মেইনলি উইন্ডফার্মের ওপর ডিপেন্ডেন্ট। তবে ওই যে বল্লুম - ল্যান্ডস্কেপ নিয়ে বাওয়াল হয়।
  • P | 163.244.62.125 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:৩১393738
  • এই প্রসঙ্গে কয়টি তথ্য দিয়ে যাই -

    এই মুহুর্তে ব্রাসিলের শতকরা পঁয়ত্রিশ ভাগের ও বেশি জ্বালানী আসে বায়োফুয়েল(ইথানল) থেকে।

    শতকরা নব্বই ভাগ নতুন গাড়ি ই বায়োফুয়েল কিম্বা গ্যাসোলিন এ চলার অপশনের সাথে আসে।

    ব্রাসিলের প্রায় সর্বত্র বায়োফুয়েল গ্যাস স্টেশান আছে। গুগুল বলছে পঁয়ত্রিশ হাজার।

    প্রশংসনীয় ?
  • kali | 160.36.240.225 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ২১:০৯393739
  • এথানল তো বটেই কর্ণ অয়েল আর রান্নার পোড়া তেলও এখন ব্যবহার হয় গাড়ির জ্বালানী হিসেবে।
  • RATssss | 63.192.82.30 | ০৫ জুন ২০০৮ ০৯:১৪393741
  • দেশের তেলের দাম কতদিন পরে বাড়ল?
    সরকার ভর্তুকি দিলেও তেলের দাম দেশে এত বেশী হয় কি করে?

    ১ গ্যালন =৩.৭৮৫৪১১৭৮ লিটার
    ১লিটার প:ব: তে দাম ৫২.২০ টাকা।
    তবে ১ গ্যালনের দাম ১৯৭.৬০ টাকা বা $4.59 (৪৩টাকা প্রতি ডলার হিসাবে)

    সরকার তেলকোম্পানীকে ভর্তুকি দেয়, পাবলিকের থেকে প্রতিলিটারে ২৫% বিক্রয় কর নেয়, এতে কার লাভ হয়? কিভাবে হয়?
  • Atanu | 60.48.200.147 | ০৬ জুন ২০০৮ ১৩:১৯393742
  • আসলে বেতন বাড়ার সঙ্গে তাল মেলাতে গিয়েই তেলের দাম উঠল। Oil Rig এ যারা কাজ করেন তাঁদের মাইনেটাও একটা ফ্যাক্টর। আগে আমরা বলতাম ঘোড়া কিনতে পারলে চাবুক কেনাটা কোনো ব্যাপার নয়। আর আজ দেখুন গাড়ি কিনতে পারলেও তেল কেনাটা অত সহজ হচ্ছে না। জ্বালানি তো এবার রীতিমতো জ্বালানো শুরু করলো।
  • Ishan | 12.163.39.254 | ০৬ জুন ২০০৮ ২৩:৪৯393743
  • সরকার গুচ্ছ ঢপ দেয়।

    বিশ্ববাজারে এক লিটার ক্রুড অয়েলের এখন আশি সেন্টের মতো দাম। সেটা পরিশোধন করে আম্রিকায় বেচা হয় ১ ডলার/লিটার (মিনিমাম দাম, পরশু স্যামসে কিনেছি $.৭৫/গ্যালন। এর মধ্যে ট্যাক্স/প্রফিট সব ধরা আছে। যেখানে ট্যাক্স বেশি অবভিয়াসলি সেখানে দাম আরেকটু বেশি।)

    মানে প্রফিট টফিট নিয়ে আম্রিকায় এক লিটার তেলের দাম ৪৩ টাকা।
    ভারতে এক লিটার তেল মিনিমাম ৫২ টাকা।

    এর মধ্যে ভত্তুকির গল্প দিলে পাতি ক্যালানো উচিত।
  • shyamal | 64.47.121.98 | ০৭ জুন ২০০৮ ০০:২০393744
  • যতদূর জানি আমেরিকা ভারতের চেয়ে কম দামে পেট্রোলিয়াম কেনে। সাধে কি সৌদিদের ঘাঁটায়না!
    এই দাম বাড়ানোর আগে ইন্ডিয়ান অয়েল রোজ ৩৯২ কোটি টাকা লুজ করছিল। দাম বাড়িয়ে লসটা সামান্য কমবে।
    রান্নার গ্যাসে সিলিন্ডার প্রতি লস হল ৩৫০ টাকা। এটা বিক্রি হত ৩১০ টাকায় ২০০৬ এ। এখন পঞ্চাশ টাকা দাম বাড়ানো হল। আয়রনিটা হল, ২০০১ এর সেন্সাস অনুযায়ী ২০% পরিবার রান্নার গ্যাস ব্যবহার করেন। ধরলাম এখন সেটা ৩৫% হয়েছে। এঁরা কিন্তু গরীব নন, কিন্তু ভর্তুকি গিলছেন। আর তাতে বাধা পড়লেই বাংলা বন্ধ করছেন।
    ২০০৮-০৯এ পেট্রোলজাত দ্রব্যে মোট লোকসান হবে ২০০০০০ কোটি টাকার মত। এটা তো আসবে ট্যাক্স থেকে। ভর্তুকি তুলে দিলে এই টাকা অন্য ভাল কাজে লাগানো যেত। ভর্তুকির একটা মূল সমস্যা হল, লোকে বাজারের চেয়ে কম দামে পাওয়ার ফলে যথেচ্ছ ব্যবহার করে যেখানে ঠিক দাম হলে অনেক বুঝে সুঝে করত। চাষীদের বিদ্যুৎ আর জলের ভর্তুকিতেও একই গল্প।
  • Ishan | 12.163.39.254 | ০৭ জুন ২০০৮ ০৩:০০393745
  • আমেরিকা কেন পেট্রোল কিনতে যাবে। কিছু আমেরিকান কোম্পানি কেনে। বাল্কে কিনলে সস্তায়ও পায় কেউ কেউ। কিন্তু সবাই তো না। ফর এক্সাম্পল হুগো শাভেজের কোম্পানি সিটগো। তারা তো আর সৌদি থেকে সস্তায় তেল এনে বেচে না।

    গল্পটা সস্তায় তেল পাবার না।
  • RATssss | 63.192.82.30 | ০৭ জুন ২০০৮ ১০:২৩393746
  • না হে মামু, ভর্তুকির কিছু একটা গল্প আছেই। নয়ত দেশে ডিজেলের দাম পেট্রোলের থেকে কম হয় কি করে?
    আম্রিকার সুবিধাটা একটু অন্য। তেলের উৎপাদনের পরিমানে আম্রিকা কিন্তু হেলাফেলার পাত্র নয়। দৈনিক ৫,১০২,০০০ ব্যারেল তেল উৎপাদন করে এরা। যদিও উৎপাদনের থেকে দ্বিগুনেরও বেশী আমদানিও করতে হয়। অর্থাৎ প্রায় ৩৩% হোম প্রোডাকশন আমেরিকার। ভারতের ক্ষেত্রে এটা কমে ২০%এর কাছাকাছি। কিন্তু এটাই একমাত্র কারন নয়। এখন যেমন প্রতিদিন তেলের দাম বাড়ছে আমেরিকায়, ভারতে সরকার না বাড়ালে কিন্তু তেলের দাম বাড়ে না। যদিও সরকার তেলের দাম বছরে ২ বার অন্তত বাড়ায়। তবে ভারতে তেলের প্রয়োজনটাও আমেরিকার এক দশমাংশ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন