এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • কোথায় গেলো সেই সব ছেলেবেলার বইগুলো? টেনিদা, ঘনাদা, হর্ষ্বর্‌ধ্‌ন। আজ্‌কালকার কিশোর্দের বই এসেছে হ্যারি প্টার।

    Arun
    বইপত্তর | ২০ ফেব্রুয়ারি ২০০৮ | ৭৫২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 128.192.7.51 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ০৭:১৫393689
  • এখন ঘনাদা-সমগ্র পাওয়া যায় - কিন্তু আমার পছন্দ না। ছবি নেই ভাল। অবশ্য ছবি বলতে সিগনেট প্রেসের পদিপিসীর বর্মি বাক্সর কোনো তুলনা নেই !
  • Shuchismita | 141.218.214.156 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ০৭:৫০393699
  • তা হ্যারি পটারে আপত্তিটা কিসের?
  • r | 125.18.17.16 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১০:২৪393700
  • খুব আছে, বেড়ে আছে, খাসা আছে। পাও নেই, ডানাও নেই, ন্যানোও নেই- তো যাবে কোথায়?
  • Arun | 218.111.215.233 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১১:০২393701
  • হ্যারি পটার আর কিছু না করুক আমাদের ছেলেমেয়েদের বাঙালীয়ানা কেড়ে নিচ্ছে। স্বপ্নগুলোও কেমন যেনো মাত্রাতিরিক্ত ফিক্‌শ্‌ন এর দিকে মোড় নিচ্ছে। আর আজকাল সেরকম লেখকের দেখা পাওয়া যাচ্ছে কোথায়।
  • san | 220.227.64.98 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১১:২৮393702
  • বাঙালিয়ানা নামে যে বেঙ্গালুরুতে একটা রেস্টো আছে সে নিয়ে কিন্তু আমি কোন ভাজাভাজি করতে চাইনা
  • Blank | 203.99.212.224 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১২:১৬393703
  • হ্যারী পটার তো পড়তে দারুন লাগে আমার। অন্তত আমাদের এখানে প্রচলিত রুপকথা গুলো, মানে ঐ 'ঠাকুর্দার ঝুলি' টাইপ গুলোর চেয়ে অনেক বেশী ইন্টারেস্টিং।
  • kallol | 220.226.209.2 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১২:১৭393704
  • অরুণ - এটা কেমন মজার। আপনি যাই লেখেন তাতে লোকে একটা না একটা রেস্টুরেন্ট খুঁজে পায়!

    হ্যাঁ - ঘনাদা, টেনিদা, হর্ষবর্ধন, বিনি, জয়ন্ত-মানিক, বিমল-কুমার, কিরীটি রায় সবই পাওয়া যায় (স্বপনকুমারের দীপক চ্যাটার্জি পাওয়া যায় কি না জানিনা - এই দীপক চ্যাটার্জি এক হাতে পিস্তল, এক হাতে ছোরা, আর এক হাতে টর্চ নিয়ে বাজপাখীর ডেরায় হানা দিয়েছিলেন রতনলালকে নিয়ে)। এমন কি অপু-দুর্গা, চাঁদের পাহাড় মায় ক্ষীরের পুতুল, বুড়ো আংলাও। কিন্তু কথা হল আমরাও তো তার সাথে রবিনহুড, রবিনসন ক্রুশো, টোয়েন্টি থাউজেন্ড লিগস আন্ডার দ্য সি, ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি................ এরকম গুচ্ছ গুচ্ছ পড়েছি। তাতে তো কোথাও কিছু হারিয়ে যাচ্ছে বলে মনে হয় নি।
    তাছাড়া - এখনও তো অনেকে খুব ভালো লেখেন শিশু/কিশোরদের জন্য। তাদেরও তো এখনকার বাচ্চারা পড়ে। এতো ভয়ের কি আছে ? বাঙ্গালীয়ানা বলতে আমি আপনি যা বুঝি আমাদের বাবা-মায়েরা তা বুঝতেন না। ওরা হয়তো অন্য একরকমের বাঙ্গালীয়ানা বোঝে যা আমাদের সাথে মেলে না। তাতে এতো ভয়ের কি আছে ?
    আপনি ফুটবল-ক্রিকেট খেলেছেন, হয়তো ডাংগুলিও, হয়তো গাদ্দি খেলেন নি কিংবা হাডুডু তাতে আর কিই বা ক্ষতি হয়েছে ?

  • § | 122.163.172.12 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১২:২৫393705
  • আমরাও তো গুছিয়ে রাশিয়ান রূপকথা, গ্রিমভাইদের উপকথা, ঈশপের ফেবলস পড়েছি, আমাদের বাঙালিয়ানা তো নষ্ট হয়ে যায় নি?

    হ্যারি পটার আমার ভালো লাগে নি, সেটা আলাদা কথা।
  • san | 220.227.64.98 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১২:৩২393706
  • শমীক, বাঙালিয়ানা কি জিনিস? যা নষ্ট হয়ে যায় নি বলে তুমি নিশ্চিন্ত? বা হতে পারে ভেবে অরুণবাবু দুশ্চিন্তাগ্রস্ত?
  • § | 122.163.172.12 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১২:৩৮393690
  • কঠিন কোশ্চেন। আমি ব্যাকফুটে এলাম। :-)
  • Blank | 203.99.212.224 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১২:৩৯393691
  • বাঙালীআনা হলো একরকমের কয়েন। চার আনা, আট আনা, ষোল আনা, বাঙালী আনা।
    এককালে ১২ আনা ও চলতো। আজকাল চলে না, চার আনাও দেখা যায় না বেশী। তাই ঐকিক নিয়ম মেনে অরুন বাবুর আশঙ্কা যে বাঙালীআনা ও উঠে যাবে।
    শমীক অনেক দিন আগে এক পিগি ব্যাঙ্ক ভর্তি বাঙালীআনা জমিয়ে রেখেছিল, তাই শমীকের কোনো ভয় নেই।
  • § | 122.163.172.12 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১২:৪০393692
  • এই উত্তরে উগান্ডার বুগান্ডা প্রদেশের কম্যান্ডার ইন চীফ ডক্টর হোয়াহুলা হোটিটি-ও খৌয়া খৌয়া করে হেসে উঠলেন :-)))))
  • Arun | 218.111.215.233 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১২:৫৯393693
  • আমার টপিক যে লোকে এভাবে গিলবে তা বুঝতে পারিনি। এমনিতে জানতাম বাঙালী ভেতো কিন্তু আজ মনে হচ্ছে হাভাতেও বটে না হলে কি আর সব কিছুতেই কি রেস্টুরেন্ট খুঁজে পায়। অপরাধ মার্জনা করে নেবেন।
  • san | 220.227.64.98 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৩:০৪393694
  • হ্যাংলা টা বাদ দিয়েন না ভাইজান ;-)
  • san | 220.227.64.98 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৪:১২393695
  • শমীক ,তুমি আব্বুলিশ ;-)
    এক গাদা তন্দুরি চিকেন খেলাম রে ব্ল্যাংকি।এইবার ব্যাপক ঘুম পাচ্ছে।কিন্তু আমাকে এক পিস ডকুমেন্ট পড়তে দিয়েছে সাড়ে পাঁচশো পাতার। আবার কাটিয়ে যাতে না দি সেই জন্য বিকেলে সেই নিয়ে ডিসকাশন ও রেখেছে :-(((((((((
  • san | 220.227.64.98 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৪:১৩393696
  • এ: মিস্টেক মিস্টেক। ঘুমচোখ তো।
  • § | 122.163.126.12 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৫:০৫393697
  • কিন্তু আমি আব্বুলিশ কেনে?
  • san | 220.227.64.98 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৫:০৯393698
  • আরে তুমি জিগ্গেস করলে যে, আমি কি? নিরীহতম এক ঋ কার? তার উত্তর হল, তুমি আব্বুলিশ।ভুল করে এইখানে উত্তর টা চলে এসেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন