এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাক্ষর বনাম শিক্ষিত

    Atanu
    অন্যান্য | ২০ ফেব্রুয়ারি ২০০৮ | ৩২০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Atanu | 60.48.207.26 | ২১ ফেব্রুয়ারি ২০০৮ ০৮:৪২393661
  • র‌্যাট্‌স কে ধন্যবাদ। আমার ধারণা শিক্ষিত কথাটার মধ্যে আরও অনেক জিনিষ জড়িত, যেমন ধরুন বয়স্ক কাউকে দেখে সিগারেট লুকিয়ে ফেলা। কোনো অসহায় কে সাহায্য করা। follow footstep with the current trend. যেটা সমাজের চোখে অপরাধ তাকে প্রশ্যয় না দিয়ে প্রতিবাদ করা। হয়ত এ ব্যাপারে Item এর শেষ পাওয়া যাবে না। কিছুটা তুলনা করা যেতে পারে অন্য ধারণা দিয়ে যেমন ধরা যাক বুদ্ধিমান বনাম চালাক, গোঁয়ার(একগুঁয়ে) বনাম দৃড়প্রতিজ্ঞ। খুঁজলে হয়তো আরও কিছু তুলনীয় পাওয়া যাবে।
  • ip | 69.251.184.3 | ২১ ফেব্রুয়ারি ২০০৮ ০৯:১২393662
  • আচ্ছা, বয়স্কদের সামনে সিগারেট খাওয়াটাকে আমরা অশিক্ষা কেন বলি? মানে, এটা কেন অসম্মান জানানোর নিদর্শন হিসেবে গণ্য হয়? আর হলে বড়দের ছোটোদের সামনে খাওয়াটাই বা কেন অশিক্ষিতের মত আচরণ হবে না?

    যে ধূমপান করে না বা যার আপত্তি আচ্ছে এ নিয়ে, তার সামনে ধোয়া ছেড়ে তাকে passive smoking করানোটা অশিক্ষিতের মত আচরণ হতে পারে।
  • d | 192.85.47.2 | ২১ ফেব্রুয়ারি ২০০৮ ১০:২৩393663
  • শুধু সিগারেট কেন, মদের ক্ষেত্রেও একইরকম ধারণা কাজ করে। আমি ইপের সাথে সম্পূর্ণ একমত। আর "যেটা সমাজের চোখে অপরাধ তাকে প্রশ্রয় না দিয়ে ...." No Wonder রিজওয়ানুরকে মরতে হয়। আর BTW এককালে সমাজের চোখে বিদেশে যাওয়া এবং মুর্গীর মাংস খাওয়াও ঘোর অপরাধ ছিল। ভাগ্যিস কিছু লোক তাকে প্রশ্রয় দেয় নি।
  • § | 122.162.111.34 | ২১ ফেব্রুয়ারি ২০০৮ ১১:০১393664
  • সই = স্বাক্ষর; স্ব + অক্ষর
    অক্ষরের সাথে পরিচিত = সাক্ষর; স + অক্ষর।
  • r | 125.18.17.16 | ২১ ফেব্রুয়ারি ২০০৮ ১১:১০393665
  • সবাই জানে, তাও বলে দিই:

    শিক্ষিত হল সাক্ষরের সাবসেট।

  • vikram | 134.226.1.194 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৫:৪৩393666
  • না হে।
  • shrabani | 124.30.233.96 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:০৭393667
  • আজ লাঞ্চে গিয়ে টিভি তে দেখলাম জি বাংলায় "মর্জিনা আবদাল্লা" দেখাচ্ছিল। তাতে টাইটেলে কোনো এক সহকারী র নাম লিখেছে "দয়মন্তী কে"।
  • d | 61.17.13.186 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৮:৩৬393668
  • অথচ অবাঙালী বা অভারতীয়রা কিন্তু নামটা মোটামুটি ঠিকই উচ্চারণ করে।
  • ranjan roy | 122.168.73.197 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ২৩:৩৫393669
  • আমিও প্রথম যৌবনে সাংখিকী পড়নে কে সময় mutually exclusive কথাটা প্রথম জেনেছিলাম।
    আমি যা বুঝেছিলাম তা হল দুটো ক্যাটিগরি বা অ্যাট্রিবিউট তখনই m.e. হবে যদি সে দুটো কখনই neceessarily co-exist না করে। যেমন দিন আর রাত।
    আমি কি ভুল বুঝেছিলাম? প্লীজ, শুধরে দেবেন।
  • Shuchismita | 141.218.214.156 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ২৩:৪০393671
  • ঠিকই বুঝেছিলেন।
  • san | 117.97.18.232 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ২৩:৪৩393672
  • দুটো ইভেন্ট তখনই মিউচুয়ালি এক্সক্লুসিভ হবে যখন তাদের একসঙ্গে এক্সিস্ট করার প্রোবাবিলিটি জিরো, অর্থাৎ ঐ দিন আর রাত। ঠিকই বলেছেন।
  • Shuchismita | 141.218.214.156 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০০:০১393673
  • বাট হোয়াট অ্যাবাউট গোধুলি? ;-)
  • san | 117.97.18.232 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০০:১৫393674
  • হাতুড়ি তারা কাস্তে
    ভোট দাও আস্তে

    মাইরি আমি লিখিনি। ভোটের আগে পাড়ার দেয়ালে দেয়ালে এই রকম প্রতিভা ছড়ানো থাকতো
  • san | 117.97.18.232 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০০:১৭393675
  • মিসটেক মিস্টেক। ভাটে ন্যাড়াস্যার হাতুড়ি বলায় কেমন হঠাৎ মনে পড়লো ;-)
  • kd | 59.93.240.48 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০৩:২০393676
  • এইবার কেমন ছড়িয়েছি বুঝেছি। Thank you all
  • Tim | 204.111.134.55 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০৩:২৫393677
  • শিক্ষা আর সাক্ষরতা কি এক নাকি? এক হলে পবস এদের জন্য আলাদা আলাদা দপ্তর রাখতো? :্‌)
  • RATssss | 63.192.82.30 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০৩:৫৬393678
  • অক্ষর পরিচয় ছাড়াও লোকে শিক্ষিত হতে পারে - উদাহরন সহযোগে ব্যাক্ষ্যা কর (১০ নম্বর)
  • tan | 131.95.219.111 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০৪:২৪393679
  • কী সর্বনাশ! ব্যাক্ষা?
    :-))))
  • RATssss | 63.192.82.30 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০৪:৩১393680
  • য-ফলা বেশী হইলে কতৃপক্ষ দায়ী নহে

    গর্‌র্‌র্‌র্‌র্‌র্‌র্‌র..... এ খালি ভুল খোঁজে - লেখার মধ্যে নেই.... গর্‌র্‌র্‌র্‌র্‌র্‌র্‌র.....
  • tan | 131.95.219.111 | ২৩ ফেব্রুয়ারি ২০০৮ ০৪:৩৫393682
  • আক্ষ্যানমঞ্জরীতে বিক্ষ্যাত বিদ্যেসাগর... বলে গেছেন ...
    :-))))
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন