এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বানিজ্যে বসতে

    santanu
    অন্যান্য | ০৮ জানুয়ারি ২০০৮ | ১৬১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • santanu | 82.112.6.2 | ০৮ জানুয়ারি ২০০৮ ১৭:৫৭393612
  • অনেক দিন ধরেই ভাবছিলাম, এখন ভাটে মুরগি, শুয়োর, ছাগল পোষার ব্যবসা বুদ্ধি পড়ে, এই টই টা খুলেই ফেললাম।

    যার মাথায় যা যা প্ল্যান আছে, সেগুলো লিখে ফেলুন। কুচ ভি চলেগা কিন্তু একটু feasibility study থাকলে ভালো হয়।

    আমি প্রতিবার দোলের সময় ফেলে দেওয়া ফুল থেকে তৈরি করা রং চাই আর শুনি ও পাওয়া যায় না। JU শুনেছি পদ্ধতি বার করেছে, ফুল ও মল্লিক বাজারে প্রচুর ফেলা যায়, তাও। কিন্তু feasibility নিয়ে কোনো ধারনাই নেই, এরকম হলে চলবে না।

  • d | 192.85.47.12 | ০৮ জানুয়ারি ২০০৮ ১৮:০০393623
  • সেকী? আমি গুরগাঁওতে ফুল থেকে বানানো রং কিনেছি তো। এমনি দোকানেই কিনেছি। একটু দাম বেশী হয়। কিন্তু ভারী চমৎকার হাল্কা একটা গন্ধ থাকে।
  • Suvajit | 60.229.38.197 | ০৮ জানুয়ারি ২০০৮ ১৮:২৫393630
  • আমাদের বি ই কলেজের আমার আগের ব্যাচের কিছু বন্ধু মিলে হাসপাতাল থেকে ফেলে দেওয়া সিলভার নইট্রেট সস্তায় কিনে তার থেকে সিলভার এক্সট্রাক্ট করে রূপোর ব্যাবসা শুরু করেছিলো। শুরুতে শুনেছিলাম চলছিলো ভালো ই। তারপর বেশ কিছু বছর বাদে দেখা হলে বললো, ধুর চললো না। এখন কলকাতায় একটা আইটি দোকানে কাজ করছে।
  • d | 121.247.66.32 | ০৮ জানুয়ারি ২০০৮ ২০:২৭393631
  • আমার কবে থেকে একটা শাড়ী-ড্রেস মেটেরিয়াল কাম বইয়ের দোকান খোলবার ইচ্ছে। দোকানঘর বাদ দিয়ে মোটামুটি ৩০,০০০ ইনভেস্ট করলে ভেসে যাবে। দোকানঘরের দামটা নির্ভর করছে কোথায় খোলা হবে তার উপর।
  • Arijit | 128.240.229.68 | ০৮ জানুয়ারি ২০০৮ ২০:২৯393632
  • শ্রী শ্রী সিদ্ধেশ্বরী লিমিটেড
  • shyamal | 64.47.121.98 | ০৯ জানুয়ারি ২০০৮ ২২:২৭393633
  • বছর তিনেক আগে কলকাতায় বসে ব্যবসা সম্বন্ধে কিছু খোঁজ খবর করেছিলাম।
    ফার্মেসী স্টোর : মানুষের অসুখ করবেই। এই দোকানের মার নেই। শোনা কথা, যে ওষুধে গ্রোস প্রফিট ১০০%। মানে পাইকারিতে ১০ টাকায় কিনলে দোকান বিক্রি করে ২০ টাকায়। সস্তা ওষুধে মার্জিন নাকি আরো বেশী। আপনি দোকান খুলে হোলসেলারদের আর কোম্পানিদের সঙ্গে যোগাযোগ করলে নাকি তারা ধারে ওষুধ দেবে। তবে খদ্দের যদি আপনার দোকানে এসে ওষুধ না পায়, তার আবার আসার চান্স খুব কম। তাই দোকান খোলার আগে বিশাল স্টক রাখা অবশ্য দরকার। আমাদের পাড়ায় যে ফার্মেসী সবচেয়ে বেশী চলে তারা গত বছর এসি বসিয়েছে।
    যেসব জায়গায় নতুন বাড়িঘর উঠছে, যেমন বড় কমপ্লেক্স -- সেখানে খুললে ভাল। তবে একটা সমস্যা আছে। কিছু বড় রিটেলার চেইন স্টোর খোলার প্ল্যান করছে। সেরকম কোন দোকান যদি আপনার পাশে খোলে, আপনার দোকান চালানো দু:সাধ্য হবে।
  • Blank | 59.93.163.140 | ০৯ জানুয়ারি ২০০৮ ২২:৩৮393634
  • আমি এক খানা রেস্টুরেন্ট খুলতে চাই
  • kali | 160.36.240.93 | ০৯ জানুয়ারি ২০০৮ ২৩:১৯393635
  • ব্ল্যাংকি, সেই রেস্তোরাঁ তে আমি শেফের চাকরী চাই। এখন থেকে অ্যাপ্লিকেশন দিয়ে রাখলাম।
  • d | 121.247.67.69 | ০৯ জানুয়ারি ২০০৮ ২৩:৫২393636
  • কিন্তু কলি, সেটা তো চাকরী হবে, ব্যবসা হবে নাতো।
  • r | 59.162.191.115 | ০৯ জানুয়ারি ২০০৮ ২৩:৫৭393613
  • মদ আর পেট্রোল পাম্পেও প্রচুর লাভ। কিন্তু লাইসেন্স জোগাড় করা দু:সাধ্য, বিশেষ করে পেট্রোল পাম্পের লাইসেন্স পাওয়া। মদের দোকানে আবার অন্যরকম সামাজিক ঝামেলা আছে। পাড়ার লোকেরা বাজে বাওয়াল করতে পারে।
  • arjo | 168.26.215.54 | ১০ জানুয়ারি ২০০৮ ০১:১৫393614
  • গঙ্গা জলের ব্যবসা। দেশে বিদেশে যেখানে যেখানে মা বয়ে যাননি সেখানে প্যাকেটে করে পরিশুদ্ধ গঙ্গাজল এক্সপোর্ট করব। আর পরে পুরুত offshhoring (এতা আম্রিগায় লোকে কয় কোনো dictionary তে নেই) করব। onsite এ একজন account manager cum business development manager আর offshore ১০০০ ১০০০ পুরুত। এটা Executive Summary ,ইনভেস্ট করতে রাজি হলে বিজিনেস প্ল্যন পাওয়া যাবে। এই বাজারে ® দিয়ে রাখলুম।
  • kali | 160.36.240.93 | ১০ জানুয়ারি ২০০৮ ০১:৩৮393615
  • ও হ্যাঁ তাই তো। আচ্ছা, তাহলে আমি একটা পেস্ট্রি শপ খুলি বরং। কেহ ফিন্যান্স করিতে ইচ্ছুক থাকিলে যোগাযোগ করুন। ৫০% পার্টনারশিপ। মূলধন ও লভ্যাংশের অর্ধেক আপনার। বাকি টুকু আমার।
  • Arijit | 77.103.111.51 | ১০ জানুয়ারি ২০০৮ ০৩:১২393616
  • আমি খাদক হতে চাই - এই রেস্টুর‌্যান্ট বা কলির পেস্ট্রি শপে অফিসিয়াল টেস্টার।
  • d | 192.85.47.12 | ১১ জানুয়ারি ২০০৮ ১৬:১২393617
  • ও হ্যাঁ আমার একটা অটো কেনার শখ ছিল। করুণাময়ীতে লাইনে দাঁড়িয়ে দাঁড়িয়ে ঠিক করেছিলাম নিজেই কিনব। এখন আর দাঁড়াতে হয় না বলে শখটা চল গেছে।

    তবে নিজের যাতায়াত ছাড়াও চাট্টি রোজগারও করা যায়।
  • Suvajit | 121.218.79.207 | ১১ জানুয়ারি ২০০৮ ১৬:৩২393618
  • d: তাহলে আর কদিন অপেক্ষা করে টাটা ন্যানো কিনে চালান/ভাড়ায় দিন।
  • ranjan roy | 122.168.75.182 | ১২ জানুয়ারি ২০০৮ ২৩:২৩393619
  • মাইরি! santanuর অমন meaningful প্রোপোজালটার দিলে সবাই ভাটপাতা বানিয়ে!
    ও যে বলছে একটা feasibility study থাকলে ভালো হয়, সেদিকে কেউ গা' করছে না। আমার মনে হয় এই studyর মধ্যে Technical Feasibility আর Economic Viability দুটোকেই ধরতে হবে। আমি কিন্তু সিরিয়াস।
    দমু'র টাই ধরা যাক।
    শাড়ি-ড্রেস মেটিরিয়ল ও বইয়ের দোকান?
    চলা কঠিন। কারণ প্রথমটার গ্রাহক শুধু ফেয়র জেন্ডার।দমু কি শুদু মেয়েদের জন্যি বইয়ের দোকান চান? নইলে দুটোর ক্লায়েন্ট গ্রুপ আলাদা। আর ৩০০০০/- ওয়ার্কিং ক্যাপিটাল? রামো:।
    ওতে নমো-নমোকরে প্রথমটা শুরু করাযেতে পারে। বইয়ের দোকান বিলকুল নয়। অন্তত: দু'লাখ চাই।
    শ্যামল বলছেন - ওষুধের দোকান। একথাটা সত্যি যে খুব হাবা আর আলসে না হলে এই দোকান ডোবে না।অ্যালোপ্যাথি হলে বি-ফার্ম ওলা কারো নামে ড্রাগ লাইসেন্স লাগবে।
    কিন্তু আয়ুর্বেদ বা হোমিওপ্যাথি হলে ঝামেলা কম। সবগুলোরই মার্কেট ডীমান্ড আছে।এতে নগদ বিক্রি বেশি। তবে বিভিন্ন সেগমেন্টের ওষুধ ""মেল জমাকে রাখনা পড়েগা''।
    ফার্নিচার, ফ্রীজ(ইনজেক্‌শনের অ্যাম্পুলের জন্য) এসব নিয়ে ফিক্সড কস্ট - ৫০০০০/- আর শুরুতে স্টক ৫০০০০/-। কিন্তু ছ'মাসের মাথায় স্টক অন্তত: আরো ৫০০০০/- বাড়াতে হবে, নইলে চলবে না।
    আর ক্রেডিট? প্রথম ছ'মাস কোন কোম্পানী ধারে মাল দেবে না। তার পর ১৫দিনের ক্রেডিত। একবছর হয়ে গেলে একমাসের ক্রেডিট।
    ব্যাংকের লোন? নতুন দোকানকে কেউ দেবে না। তবে যদি শিক্ষিত বেকারদের জন্যে যে কেন্দ্রীয় সরকারের স্কীম আছে তাতে ঘুস-টুস দিয়ে অ্যাপ্লিকেশন জমিয়ে দিলে আলাদা কথা। একবছর পর অন্তত: একটি ইন্‌কাম ট্যাক্স রিটর্ণ জমা হলে বা ভালো সিকিউরিটি দিতে পারলে আলাদা কথা। ।
  • debu | 71.140.126.187 | ১৩ জানুয়ারি ২০০৮ ১১:৫২393620
  • California তে free লেবু ( টক ) পাওয়া যাবে,idea দও বস কিছু করা যায়

    দেবু
  • santanu | 217.196.19.45 | ১৩ জানুয়ারি ২০০৮ ১২:৩৫393621
  • মদ আর পেট্রল এর লাইসেন্স পাওয়া যাবে না, ওষুধের দোকান টা শুনেছিলাম, কিন্তু কখনো এমন করে ভাবিনি। বাইপাসের ওপর ৭ টা না ৯ টা হসপিটাল হবে। ওষুধের দোকানের সাথে oxygen, Medical Equipment, Beauty Product etc রেখে দিতে পারলে, মন্দ হবে না।

    আমার দুটো প্রিয় বিষয় আছে, সলিড ওয়েস্ট (ধাপা)থেকে ইলেক্ট্রিসিটি আর গ্রামে গিয়ে মাইক্রো ফাইনান্স। ব্যবসাও হলো, সমাজসেবা ও হলো। কেউ কিছু বেস লেভেল খবর দিতে পারেন?
  • d | 61.17.74.57 | ১৩ জানুয়ারি ২০০৮ ১৩:৫৩393622
  • আজ্ঞে, feasibility study করেটরেই বলেছি।

    মরুগ্গে।
  • Sumeru | 59.93.204.170 | ১৩ জানুয়ারি ২০০৮ ১৪:০১393624
  • সাতকড়ার ব্যবসা কললে কেমন হয়?
  • santanu | 217.196.19.45 | ১৩ জানুয়ারি ২০০৮ ১৪:০৫393625
  • সাতকড়া জিনিষ টা কি?
  • ranjan roy | 122.168.75.182 | ১৭ জানুয়ারি ২০০৮ ০০:০০393626
  • গ্রামে গিয়ে Micro-Finance
    -----------------------------
    Santanu,
    আমার প্রত্যক্ষ অভিজ্ঞতা থেকে যা বলছি তা' সবসময় replicable নাও হতে পারে, তবে মনে হয় মূল কাঠামোটা একই থাকবে।
    এক, একটা NGO বানান। কমিটিতে কমপক্ষে সাতজন। নিজের পরিবারের কিছু লোক দিয়ে শুরু করলে গোড়ার দিকে কাজ করতে সুবিধা হবে।
    দুই, একটা ছোট বেস এরিয়া ধরে কাজ শুরু করুন। জায়গাটা আপনার বাসস্থান বা সেন্টার থেকে বেশি দূর যেন না হয়। তাহলে operating cost বেড়ে যাবে।
    তিন, আপনার কোর গ্রুপে একজন সক্রিয় মহিলা থাকলে ভালো হয়। কারণ, মাইক্রোফিনান্স মেয়েদের সেল্ফ হেল্প গ্রুপ বা SHG দিয়ে শুরু করলেই ভালো হবে।
    চার, SHG তৈরি করার সময় সমান্তরাল ভাবে NABARD বা অন্য সরকারি ফিনান্স/রি- ফিনান্স দেনে ওলা সংস্থার সাথে P.R.O. করা শুরু করুন, তা'লে শিগ্গিরই ওদের থেকে গ্রান্ট পেতে পারেন।
    পাঁচ, শুরুতে ব্যক্তির হাতে পয়সা দেবেন না। ওদের সঞ্চয় করতে শেখান। তারপর ওদের উদ্যোগ বাড়লে মাইক্রো- ফিনান্স এর স্টেজ আসবে।
    ছয়, যদি ভারতের হিন্দি বেল্টে করতে চান, তাহলে আমার বাড়ি বিলাসপুরে কোন week end এ দিন দুয়েকের জন্যে আসলেই আমি ট্রাইবাল বেল্টে মেয়েদের shg, এম্পাওয়ারমেন্টের প্রক্রিয়া আর কৃষিতে এরিয়া স্পেসিফিক, সিম্‌প্‌ল টেকনোলজি বা অর্গানাইজেশনাল সমস্যার দিক্‌গুলোনিয়ে free of costকিছু demo দিতে পারি।
  • arjo | 168.26.215.54 | ১৭ জানুয়ারি ২০০৮ ০০:১৫393627
  • এই মাত্র যুগান্তকারী আইডিয়া মাথায় এসেছে। ড্রাইভিং শেখার স্কুল খুলব। সাথে গ্র্যান্টি দিয়ে লাইসেন্স বের করার প্রতিশ্রুতি। তবে এক্‌খুনি শুরু করতে হবে। লোকে ন্যানো কেনার আগে ড্রাইভিং শিখবেই শিখবে। সঙ্কÄর যোগাযোগ করুন।

    এটার feasibility আমাকে Zগাবেন না। টাটা র ব্যবসা ফেল করলে আমার টাও করবে।
  • santanu | 82.112.6.2 | ১৭ জানুয়ারি ২০০৮ ১১:৪৮393628
  • Ranjan দা,

    অনেক ধন্যবাদ Micro-finance এর খবর আর বিলাসপুরে week end কাটানোর দাওয়াত এর জন্য। আপনার সাথে এই ব্যাপারে আরো একটু কথা বলার ইচ্ছে আছে। তবে এই কঠিন বাংলাতে মুশকিল। আপনি csantanu অ্যাট জিমেল এ একটা মেল করবেন?

    আজ রাত্তিরে ছুটিতে কলকাতা যাচ্ছি, দুদিন পর মেল যোগাযোগ করব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন