এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • টাটা ন্যানো

    shyamal
    অন্যান্য | ১০ জানুয়ারি ২০০৮ | ৪৮০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kallol | 122.167.92.83 | ১৪ জানুয়ারি ২০০৮ ০৭:৫৭393334
  • ঠিক। ভারতের মধ্যবিত্তের অর্থনৈতিক সংজ্ঞা কি ?
  • shyamal | 24.119.108.242 | ১৪ জানুয়ারি ২০০৮ ০৯:০৩393335
  • NCAER এর রিপোর্টে বলছে যে ২০০৫-০৬ সালে :
    বাৎসরিক আয় ৯০০০০ টাকার কম ছিল ১৩২ মিলিয়ন পরিবারের।
    ৯১০০০ থেকে ২০০০০০ টাকা : ৫৩ মিলিয়ন পরিবার
    ২০১০০০ থেকে ৫০০০০০ : ১৩ মিলিয়ন পরিবার
    ৫০০০০০ থেকে ১০ লাখ : ৩.২ মিলিয়ন পরিবার
    ১০ লাখ থেকে ২০ লাখ : ১.১ মিলিয়ন পরিবার
    ২০ লাখ থেকে ৫০ লাখ : ৪৫৪০০০ পরিবার
    ৫০ লাখ থেকে এক কোটি : ১০৩০০০ পরিবার
    এক কোটির ওপরে : ৫২০০০ পরিবার


    আমার মতে ২ থেকে ৫ লাখ আয়ের ১৩ মিলিয়ন পরিবার নিশ্চয় মধ্যবিত্ত।
    ৫ থেকে ২০ লাখের ৪.৪ মিলিয়ন পরিবারকে উচ্চমধ্যবিত্ত বলা যেতে পারে। এর মানে এই নয় যে এই সংজ্ঞাই ধ্রুবসত্য। আপনাদের সংজ্ঞা কি ?
    তা ছাড়া অন্য ফ্যাক্টরও আছে। বম্বেতে যার বাড়ি নেই আর ৮ লাখ পায় সে নিতান্তই মধ্যবিত্ত।
  • lcm | 71.132.143.93 | ১৪ জানুয়ারি ২০০৮ ০৯:২২393336
  • এ নিয়ে আগে এক থ্রেডে আলোচনা হয়েছিল।

    মোট জনসংখ্যা অ্যারাউন্ড ১১০০ মিলিয়ন। এখানে যা হিসেব দিয়েছে শ্যামল, সব যোগ করে তো মেরেকেটে ২০৫ মিলিয়ন হচ্ছে। এদিকে বলা হয়েছে ০-৯০০০০ টাকা আয়-এর এর মধ্যে ১৩২ মিলিয়ন। পাতি যোগ-এর হিসেব-ই তো মিলছে না।

  • nyara | 64.105.168.210 | ১৪ জানুয়ারি ২০০৮ ০৯:২৬393337
  • Something is not adding up - ২০০৭ সালে ভারতে এস্টিমেটেড জনসংখ্যা ১.১২ বিলিয়ন (উইকি, CIA Factbook)। আপনার হিসেব আসছে ২০০ মিলিয়নের একটু বেশির। বাকি নশো মিলিয়নের লোকের আয়ের হিসেব কোথায় গেল?

    সে যেখানেই যাক, আপনার সংজ্ঞা অনুযায়ী ভারতে মধ্যবিত্ত মাত্র ১.৩%-এরও কম (১১২০ মিলিয়নে ১৩ মিলিয়ন)?
  • SANTANU | 82.112.6.2 | ১৪ জানুয়ারি ২০০৮ ১০:২৪393338
  • আমার মনে হয় শ্যামলের হিসেব টা "পরিবারের"

    প্রতি পরিবার এ ৫ জন লোক ধরলে, হিসেব মিলে যেতে পারে।
  • r | 125.18.17.16 | ১৪ জানুয়ারি ২০০৮ ১০:৫৫393339
  • "ন্যানো = জনগণের মঙ্গল"- শ্যামলবাবুর যুক্তির এই নর্ম্যাটিভ জায়গাটুকু বাদ দিলে কমার্শিয়াল যুক্তিতে খুব একটা খাদ নেই। নিজেদের আশেপাশে তাকালেই বোঝা যায় ভারতে মধ্যবিত্তের ক্রয়ক্ষমতা কতটা বেড়েছে। পরিসংখ্যানের দরকার নেই, ভারতে ছোটো শহরগুলোর শপিং মল ও বাজারে ঘুরে বেড়ালেই বোঝা যায়। টাটারা এবং টাটাদের অনুসারী আরও অনেক কোম্পানী বাজারের এই সেগমেন্টটির জন্য অকাতরে ইনভেস্ট করছেন। বাজারের সাইজ নিয়ে সম্পূর্ণ ওয়াকিবহাল না হলে কোনো ব্যাবসায়ী এই পরিমানে টাকা খাটায় না। পরিসংখ্যানের দিক দিয়েও, শ্যামল পরিবারের হিসেব দিয়েছেন, ব্যক্তির নয়। এই হিসেবে আরও একটা ব্যাপার ধরা পড়ে না। তা হল, ভারতীয় অর্থনীতির একটা বিশাল অংশ রয়েছে, বিশেষত: কৃষিক্ষেত্রে ও অসংগঠিত ব্যবসায়ের ক্ষেত্রে, যাদের সঠিক আয়ের হিসেব করা বেশ শক্ত। কাজেই, আমার মতে এন সি ই এ আর-এর পরিসংখ্যানের থেকে আসল সংখ্যা আরও বেশি।

    এইবার যদি বলা হয় যে ভারতে গরীবের সংখ্যা দেখছেন? সেটা কি ক্রমবর্ধমান নয়? শতকরার দিক থেকে কমলেও মোটের হিসেবে অবশ্যই ক্রমবর্ধমান। কিন্তু তার মানে এই নয় যে ভারতে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তের সংখ্যা ও বাজারের সাইজ বাড়ছে না। এটা আদৌ কোনো নৈতিকতার প্রশ্ন নয়, পাতি অর্থনৈতিক হিসেবের প্রশ্ন। এবং এই হিসেবটা সেন্ট পার্সেন্ট খাঁটি বলেই, পুঁজি বিনিয়োগের এত ঠেলাঠেলি।

    এটা ভালো হচ্ছে কি বাজে হচ্ছে, উচিত কি অনুচিত সেটা সম্পূর্ণ আলাদা প্রশ্ন।
  • nyara | 64.105.168.210 | ১৪ জানুয়ারি ২০০৮ ১১:৩৬393340
  • আমার ন্যানো সম্বন্ধে কোন সেরকম বক্তব্য নেই, মানে এখনও পর্যন্ত। কিন্তু ভারতে কে কিরকম আয় করে এই নিয়ে বিরাট কৌতুহল।
  • lcm | 71.132.143.93 | ১৪ জানুয়ারি ২০০৮ ১২:১১393341
  • ঠিকই তো, শ্যামল পরিবার লিখেছে তো, আমিই খেয়াল করিনি।

    r ঠিক লিখেছে, % হিসেবে গরীব বাড়ছে, মধ্যবিত্ত বাড়ছে, সাথে মধ্যবিত্তর আয়/ক্রয়ক্ষমতা/বাজার বাড়ছে।

    ন্যানো সম্পর্কে : 'ওয়ার্ল্ডস চিপেষ্ট কার' এই তকমাটা গ্লোবাল পাবলিসিটি পেতে হেল্প করেছে সন্দেহ নেই। স্রেফ পাবলিসিটির কথা ভাবলেও নি:সন্দেহে বুদ্ধিমান ব্যবসায়িক চাল। না হলে, কে খেয়াল রাখছে ভারতে কোন কোম্পানী কি গাড়ী লঞ্চ করছে। কিন্তু, অন্য দেশে এই গাড়ী কতটা মার্কেট নিতে পারবে সেটা সময়ই বলতে পারবে।
    অবশ্য গ্লোবাল গাড়ীর মার্কেটে টাটা খুব খুব ইন্টারেস্টিংলি খেলছে। একদিকে পৃথিবীর সবথেকে শস্তা গাড়ীর প্রস্তুতকারক-এর লেবেল পেতে ঝাঁপিয়ে পড়ছে, আবার লাক্সারি সেগমেন্ট-এর জাগুয়ার, ল্যান্ড রোভার-কে কিনে নেবার ব্যাপারে এগিয়ে যাচ্ছে। সব ঠিকঠাক চললে, ব্যাপারটা এরকম দাঁড়াবে, যে, টাটা পৃথিবীর সবথেকে শস্তা গাড়ী বানালেও, গাড়ীর দুনিয়ায় তারা যে ফালতু কোম্পানী নয় সেটাও প্রমাণ করে দেবে ফোর্ড-এর থেকে জাগুয়ার, ল্যান্ড রোভার কিনে নিয়ে।

    আর ডোমেস্টিক মার্কেটে ন্যানো শেয়ার নিলেও তার কোনো গ্লোবাল এফেক্ট নেই, হিরো হন্ডা বা বাজাজ অটো-র একটা মার্কেট সেগমেন্ট ন্যানো নিয়ে নেবে - এই যা।
  • r | 125.18.17.16 | ১৪ জানুয়ারি ২০০৮ ১২:১৮393342
  • গ্লোবাল মার্কেটে কি এফেক্ট পড়বে সেটা অবশ্যই সময়ের অপেক্ষা। কিন্তু অবশ্যই একটা বিশাল মার্কেট আছে যেটা সাবপ্রাইম লেন্ডিঙের টার্গেট সেগমেন্ট ছিল। টাটা সেই সেগমেন্টকে পেনিট্রেট করতে পারবে কিনা, সেটা দেখার ব্যাপার।
  • nyara | 64.105.168.210 | ১৪ জানুয়ারি ২০০৮ ১২:২৪393344
  • ছ্যা, ছ্যা। কতবার 'পরিবার' লেখা শ্যমলবাবুর পোস্টে - আমিও মিস করে গেলাম।
  • Arpan | 202.91.136.4 | ১৪ জানুয়ারি ২০০৮ ১২:৩৯393345
  • গ্লোবাল মার্কেটে (ইউরোপ, আম্রিকা) ন্যানোর উন্নততর ভার্সন ছাড়লেও লোকে খাবে না বলছ? আর আফ্রিকা বা মধ্যপ্রাচ্য বা এশিয়ার অন্যান্য দেশ সেসব জায়গায় এই মডেল এখনই দিব্যি বিক্রি হবে। প্রসঙ্গত ন্যানো ভারত স্টেজ-৩ আর ইউরো-৪ কমপ্লায়ান্ট।
  • r | 125.18.17.16 | ১৪ জানুয়ারি ২০০৮ ১২:৫০393347
  • মিড্‌ল্‌ ইস্টে খাবে না, সৌদি আরবের ট্যাক্সির কোয়ালিটি আর বপু দেখলেই বুঝতে পারবে।

    আফ্রিকাতে হই হই করে খাবে। এবং দক্ষিণ আমেরিকার অনেক দেশেও খাবে। আমরা সাধারণত: গ্লোবাল মার্কেটের হিসেবে আফ্রিকাকে রাখি না, যেটা মস্ত বড় ভুল। ভারতে তৈরি হাই টেক প্রডাক্টের মধ্যে সফলতম যেটি অর্থাৎ ফ্লেক্সকিউব, তাদের স্ট্র্যাটেজি ছিল- প্রথমেই আফ্রিকার বাজার ধর, তারপরে দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ, মধ্য আমেরিকা সেরে সবার শেষে উত্তর আমেরিকা। ফলে নাইজিরিয়া, ঘানার মত দেশগুলোর প্রায় সব ব্যাঙ্কের কোর ব্যাঙ্কিং সিস্টেম হল ফ্লেক্সকিউব। এইভাবে পৃথিবীর অন্য সব দেশে বেচে বেচে যখন নাম্বার ওয়ান সেলিং প্রডাক্ট, তখন আমেরিকানদের গিয়ে বলা- এই দেখ পাগলা, নাম্বার ওয়ান প্রডাক্ট, কিনবি?
  • Arpan | 202.91.136.4 | ১৪ জানুয়ারি ২০০৮ ১২:৫৬393348
  • একদম ঠিক। আর মিডল ইস্ট লেখাটা ঠিক হয়নি। :-)

    ইউকে তে দেখে এলাম সুজুকি সুইফট দাপিয়ে বেড়াচ্ছে। এক মডেল যা এখানে চলে। ন্যানো ক্যানো পরবে না?
  • Arpan | 202.91.136.4 | ১৪ জানুয়ারি ২০০৮ ১২:৫৭393349
  • ** পারবে
  • d | 192.85.47.2 | ১৪ জানুয়ারি ২০০৮ ১২:৫৮393350
  • ইশ স্যুইফ্‌ট্‌ কি জঘন্য দেখতে! লোকে নাকি ওটাকে ফ্যাশান কার বলে কেনে!!!
  • Arpan | 202.91.136.4 | ১৪ জানুয়ারি ২০০৮ ১৩:০১393351
  • হায় হায় এই বুড়ি বলে কী! বয়স হয়ে গেলে চোখে চালশে পড়ে যায় মনে হয়।
  • Suvajit | 203.202.83.228 | ১৪ জানুয়ারি ২০০৮ ১৩:০৪393352
  • তাহলে মোদ্দা কথা কি দাঁড়াল ?
    ৯১০০০ - ৫ লাখ বাৎসরিক আয়ের ৬৬ মিলিয়ন পরিবার হচ্ছে ন্যানোর টার্গেট কাস্টমার ?
    এর মধ্যে ৯১ হাজার - ২ লাখ আয়ের ৫৩ মিলিয়ন পরিবারের অন্তত ১০% যদি ধরি আগামী ৫ বছরে এই গাড়ী কিনবে, আর ২-৫ লাখ আয়ের ১৩ মিলিয়ন পরিবারের অন্তত ২০% যদি ধরি, তাহলে ন্যানোর ডিমান্ড আগামী ৫ বছরে দাঁড়াচ্ছে ৭.৯ মিলিয়ন। অর্থাৎ বছরে প্রায় ১.৬ মিলিয়ন গাড়ী বিক্রী, মানে ১৬০০০ কোটি টাকার ব্যাবসা।
    এ সব গাড়ী সিঙ্গুরে তৈরি হলে এই বছরে ১৬০০০ কোটি টাকাও প:বংগে রোল করা উচিৎ। তাহলে বলছেন এই গাড়ীর কারখানা প:বংগের ভোল পাল্টে দেবে ?

  • r | 125.18.17.16 | ১৪ জানুয়ারি ২০০৮ ১৩:১৮393353
  • হিসেবগুলো যদি এতটা সোজা হত!

    "টাটা ফ্যামিলির সাম্যবাদ" (অন্য আর এক সাইটে এই কথাটা জানলাম) সঙ্কেÄও ঝাড়খন্ড ভারতের অনুন্নততম রাজ্য। একটা মারুতি বা হন্ডার জন্য গুরগাওয়া বদলাতে পারে, হরিয়ানা বদলায় না। অতএব.........
  • Arpan | 202.91.136.4 | ১৪ জানুয়ারি ২০০৮ ১৪:০১393355
  • শুভজিত , এইটা দেখুন। এখানে বলেছে বার্ষিক একলাখ টাকা যাদের রোজগার তারাও এই গাড়ির পোটেনশিয়াল কাস্টমার।

    http://tinyurl.com/2ep5ps

    তবে পুরো লগ্নি প:বঙ্গে কীকরে আসবে? টাটার প্রতিদ্বন্দ্বীরাও কি পিছিয়ে থাকবে নাকি? আগামী ১-২ বছরের মধ্যে তাদের ছোট গাড়িও বাজারে চলে আসবে। কাজেই যে হিসেবটা করা হচ্ছে আগামী পাঁচ বছরে ছোট গাড়ির চাহিদা এত হবে, সেটা মার্কেট সেগমেন্টেশনের টার্গেট। কোনভাবেই বলা যায় না তার পুরোটাই ন্যানো ফুলফিল করবে। অতএব ...
  • Suvajit | 121.216.157.215 | ১৪ জানুয়ারি ২০০৮ ১৫:৫৯393356
  • আহা হিসাবটাকে অত সিরিয়াসলি নিলে চলবে কেন? বছরে ১৬ লাখ গাড়ী বানানো চাড্ডিখানি কথা?

    গুগলিয়ে দেখলাম টাটার আপাতত টার্গেট আড়াই লাখ গাড়ী তৈরি করা। http://tinyurl.com/2zoa3a

    অর্পনের দেওয়া লিংকটা দেখলাম। যুক্তি দিয়ে যদি বা মানি বার্ষিক এক লাখ রোজগেরে পরিবার গাড়ী কিনে ফেলতে পারে, কিন্তু সাহস করে নতুন গাড়ী কিনবে কি ? তাহলে তো এদ্দিনে ৫০-৬০ হাজার টাকায় সেকেন্ড হ্যান্ড মারুতি / অ্যাম্বাসাডার অনেকেই কিনতে পারত, কিন্তু কিনছে কি ? গাড়ী কিনে এরা করবেটা কি ? খাবে না মাথায় দেবে?

    তবে অর্পন সিঙ্গুর যদি আগামী দশ বছরে গুরগাঁও হয়ে উঠতে পারে মনে করব প:বংগে একটা বিরাট কিছু হয়েছে।
  • Arijit | 128.240.229.66 | ১৪ জানুয়ারি ২০০৮ ১৬:০২393357
  • হ:, চে আর টাটা এক নি:শাসে শুইন্যা...
  • shyamal | 24.119.108.242 | ১৪ জানুয়ারি ২০০৮ ১৮:৩৭393358
  • টাটা কেন জাগুয়ার কিনল জানিনা। লাক্সারি গাড়ির মধ্যে জাগুয়ার হচ্ছে সবচেয়ে জাঙ্ক গাড়ি। এত খারাপ মেইন্টেন্যান্স রেকর্ড খুব কম গাড়ির আছে।
  • Arijit | 128.240.229.66 | ১৪ জানুয়ারি ২০০৮ ১৯:১৮393359
  • কিনে ফেলেছে না কিনবে কিনবে করছে? সেরকমই খবর ছিলো। তবে জাগুয়ারের স্টেটাস নিয়ে কোনো প্রশ্ন নাই।
  • arjo | 168.26.215.54 | ১৪ জানুয়ারি ২০০৮ ২০:৫০393360
  • ভেবেই দেখুন না আপনি যদি গাড়ি কিনতে যান কি কি দেখবেন

    ১। গাড়ির দাম - অবশ্যই বিবেচ্য
    ২। রিসেল ভ্যালু - ৬ বছর পর বিক্রি করতে গেলে কত দাম পাব।
    ৩। মেইন্টেন্স কস্ট - গাড়ির দাম ১০০০০ কিন্তু প্রতি মাসে কিছু না কিছু খরচ লেগেই আছে।
    ৪। কোন কোম্পানির গাড়ি। টাটা র reputation তো বেশ বাজে।

    আমার যদি বাৎসরিক আয় হয় ২-৫ লাখ টাকার মধ্যে তাহলে ১ লাখ টাকা দিয়ে গাড়ি কিনতে হলে বেশ ভেবেচিন্তে কিনব। আর given Tatareputation, অনকেদিন দেখব। প্রাথমিক marketing whims কাটিয়ে ওঠার পর বাজারে চলবে কিনা depend করবে technology কতটা ভাল তার ওপর। বিদেশে চলবে কিনা সে আরও জটিল ব্যাপার।

    একটা প্রশ্ন কিছুতেই যাচ্ছে না - Honda নয়, Toyota নয় Tata কেমন করে? বাজে প্রশ্ন কি আর করা যাবে আমার কাছে ১ লাখ অনেক টাকা।

    দিতে এসেছিলাম নিচের লিঙ্ক টা দেখতে পারেন। আমার এক সহকর্মী দিয়েছেন।

    Yugo - The Zastava Koral (known in the USA simply as the Yugo and Serbia as Jugo) is a subcompact vehicle built by Zastava corporation.


    দাম ছিল - $3,990
    tagline - "Everybody needs a Yugo sometime".

    http://en.wikipedia.org/wiki/Yugo
  • tan | 131.95.121.132 | ১৫ জানুয়ারি ২০০৮ ০১:১৭393361
  • তেল? রাস্তা ছাড়া ও তেল।
    তেলের ব্যাপারটা ও আছে।
  • Suvajit | 144.137.81.86 | ১৮ জানুয়ারি ২০০৮ ১৮:৩৫393362
  • আবাপ'র জনগন গুরু পড়ে নাকি? বছরে ১৬ লাখ গাড়ীর হিসাবটা দিয়েছিলাম আগের এক পোস্টে। একই হিসেব আবাপ দিচ্ছে। http://www.anandabazar.com/18edit2.htm
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন