এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পরমানু চুক্তি

    Ishan
    অন্যান্য | ১১ আগস্ট ২০০৭ | ৫০৫৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pinaki | 131.151.102.250 | ১৯ জুলাই ২০০৯ ১২:৫০393070
  • উন্নত দেশে (আমেরিকা, ইওরোপ) সাম্প্রতিককালে বিদ্যুৎ উৎপাদনের থ্রাস্ট মোটেও পরমাণু বিদ্যুতের উপর নয়। রিনিউএবল এনার্জির বিভিন্ন উৎসের উপর বেশী জোর দেওয়া হচ্ছে। ওবামার প্ল্যানেরও একটা বড় আসপেক্ট হল ""স্মার্ট গ্রিড""। অর্থাৎ বর্তমান গ্রিডের কেন্দ্রীভূত চরিত্রকে পাল্টে আরও বেশী ডিরেগুলেটেড করা যাতে সেখানে স্থানীয়ভাবে রিনিউএবল এনার্জির বিভিন্ন উৎসগুলোর পেনিট্রেশন আরও বাড়ানো যায়।

    শিকাগোতেই তো আমি যদ্দূর জানি দুটো নিউক্লিয়ার প্ল্যান্ট বন্ধ হয়ে বসে আছে। নিউক্লিয়ার এনার্জি আমার জ্ঞানত: অত্যন্ত বেশী পরিমাণ প্রথমিক ইনভেস্টমেন্ট দাবী করে। তার উপর উন্নত দেশে সুরক্ষার নিয়মগুলো অনেক কড়া। এছাড়া রয়েছে সন্ত্রাসবাদী হামলার ভয়। আমার ধারণা এসব কারণেই আমেরিকা নিউক্লিয়ার এনার্জি নিয়ে এখুনি উঠে পড়ে লাগছে না। ধীরে চলছে। গবেষণা হচ্ছে। কিন্তু নতুন ইমপ্লিমেন্টেশন হচ্ছে ধীরে। বরং পুরোনো টেকনোলজিগুলো ভারতের মত দেশকে বেচার ব্যাপারে ওদের আগ্রহ বেশী মনে হয়। সেইজন্যেই পরমাণু চুক্তি নিয়ে এত চাপ দিচ্ছিল ভারতকে।
  • pi | 72.83.196.134 | ১৯ জুলাই ২০০৯ ১৩:৪৮393071
  • নিউক্লিয়ার ওয়েস্ট ডিসপোজাল টা একটা বিশাল সমস্যার ব্যাপার।
    এখানে ল্যাবে আমাদের কতটাই বা কি ব্যবহার, তার জন্য কত্ত সতর্কতা, কত্ত কোর্স নেওয়া, কত্ত সার্টিফিকেটের প্রয়োজনীয়তা, কত্ত রেকর্ড রাখা, ডিসপোজ করার কত্ত সুরক্ষিত ব্যবস্থা।

    আর অনন্ত পটবর্ধনের ঐ war and piece এ দেখেছিলাম, জাদুগোড়ায় যেসব মানুষ সরাসরি ঐ সব ডিসপোজালের কাজে হাত লাগান, সব খালি হাত , খালি পা মানুষ। কেউ জানেন ই না প্রায়, কিরকম বিপজ্জনক জঞ্জাল তাঁদের হ্যান্ডেল করতে হচ্ছে।

    অত ক্যানো, নিজের চোখেই দেখা। দেশে আমাদের ল্যাব যাঁরা পরিষ্কার করতে আসতেন, তাঁরা কেই গ্লাভস পরেন কিনা সেটা দেখা তো দূর অস্ত, পরতে হবে একথাটাই বলেনি কখনো অথরিটি।
  • sayan | 115.108.25.26 | ১৯ জুলাই ২০০৯ ১৪:২৭393072
  • কাল হিলারিদি মনুদাকে "রিকোয়েস্ট' করেছেন যাতে নিউক্লিয়ার ফুয়েল "rogue state' গুলোর হাতে না যায় - সেটা দেখা। এটা শুনে থেকে আমি একটু গুবলেট হয়ে আছি :~}
  • shyamal | 24.117.212.135 | ১৯ জুলাই ২০০৯ ১৯:২৬393073
  • উন্নত দেশগুলো বিদ্যুৎ তৈরীর পদ্ধতি নিয়ে পিক অ্যান্ড চুজ করতে পারে। তার কারণ তাদের যা বিদ্যুৎ উৎপাদন হয় তা চাহিদার সমান বা বেশী। আজকাল গ্রীন টেকনোলজি ব্যবহারের ফলে ( যেমন ট্র্যাডিশনালের জায়গায় ফ্লুরোসেন্ট বাল্ব) বিদ্যুতের চাহিদা সামান্য কমছে বরং। কিন্তু ভারতে সেই সুযোগ নেই। আজ ৪৮% বাড়িতে সারাদিন বিদ্যুৎ ব্যবহার হয়। এছাড়া যারা ব্যবহার করছে তাদের চাহিদাও প্রচুর বাড়বে কারণ সবাই এসি, ফ্রিজ ইত্যাদি কিনবে। তার ফলে আজকের ১৪৭ GW এর জায়গায় ২০৩০ এ চাহিদা হবে ৯৫০GW। এই বিপুল চাহিদা মেটাতে শুধু এক পদ্ধতির বিদ্যুৎ যথেষ্ট নয়। যেমন উইন্ড পাওয়ার দরকার, সেরকমই দরকার কয়লা, গ্যাস ,জলবিদ্যুৎ, পরমাণু, সৌর সবরকম সোর্স। সেজন্য আমেরিকা, ইউরোপ যদি পরমাণু বিদ্যুৎ কমিয়েও দেয়, ভারত আর চীনকে বাড়াতে হবে। আগামী দশ বছরে চীন পরমাণু বিদ্যুৎ বাড়াচ্ছে ৭০ GW

    অনেকে বলছেন, আমেরিকা তাদের পুরোনো টেকনোলজি বেচার চেষ্টা করবে। মূলত: তিনটে দেশ নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট বানায় : আমেরিকা, ফ্রান্স ও রাশিয়া। ভারত এখন ফ্রান্স থেকেই কিনছে। ভারত কেন পুরোন টেকনোলজি কিনবে তার স্বপক্ষে কোন যুক্তি নেই। চীনের মত ভারতও খুব সম্ভবত: প্ল্যান্ট নির্মাতাদের চাপ দেবে সেগুলোর মেজর পার্ট ভারতে বানাতে। রিলায়েন্স, এল অ্যান্ড টি, ভিডিওকন এরা এতে যোগ দিতে আগ্রহী। অন্য দিকে পরমাণু প্ল্যান্ট জনপ্রিয় না হওয়ার একটি প্রধান কারণ প্রচন্ড দাম, ৬ থেকে ৮ বিলিয়ন ডলার। কাজেই আমেরিকান কোম্পানিরাও উৎসাহিত হবে প্ল্যান্টের অনেক অংশ ভারতে বানাতে যাতে দাম কম পড়ে ও প্রচুর বিক্রি হয়।

    কুড়ি বছর আগে যখন হুন্ডাই ভারতে গাড়ি রপ্তানী শুরু করল, কিছু লোক বলেছিলেন গেল , গেল! আমাদের অ্যাম্বাসাডার, পদ্মিনী উঠে যাবে। সত্যিই তা হয়েছে। কিন্তু আজ হুন্ডাই তাদের জনপ্রিয় স্যা®¾ট্রা তৈরী করে শুধু চেন্নাইয়ে আর সেখান থেকে যতগুলো রপ্তানী করে তা কুড়ি বছর আগের মোট গাড়ি তৈরির চেয়ে অনেক বেশি। ঠিক সেরকম ভাবে সব ঠিকঠাক চললে, দশ বছর পরে ভারতে শুধু প্রচুর পরমাণু প্ল্যান্ট তৈরীই হবেনা, ভারত হয়তো প্রচুর প্ল্যান্ট রপ্তানী করবে।

    আরেকটা কথা। কয়লায় CO2 দূষণ প্রচন্ড। ভারতে ভাল কোয়ালিটির কয়লাও নেই। পরমাণু প্ল্যান্টে দূষণ নেই।
  • Rajdeep | 202.79.203.59 | ১৫ মার্চ ২০১০ ১২:০৯393074
  • http://ibnlive.in.com/news/opposition-unites-against-nuclear-liabilities-bill/111514-3.html?from=tn

    "When the Prime Minister said we are now on the same dining table as the nuclear powers, he forgot to mention we were being invited not to dine but as the butlers to serve them," said an angry PK Iyengar, who is the former Atomic Energy Commission chairman. :-)

    টোনি ব্লেয়ার ছাড়া এরকম মার্কিন-অনুগত প্রধানমন্ত্রীর উদাহরণ বোধহয় ইতিহাসে পাওয়া যাবে না
  • PT | 203.110.243.21 | ১৫ মার্চ ২০১০ ১৩:৩৬393075
  • আমরা যে কেন নিউক্লিয়ার বর্জ্যের ডিস্পোসাল নিয়ে এত চিন্তিত কে জানে। এসব তো বড় লোকেদের সমস্যা। ডিস্পোসালের চিন্তা করে কিছু কাজ শুরু করলে ভারতে তো কোন কাজই শুরু হবেনা। এমনকি প্লাস্টিকের ব্যাগের ব্যবহার এখনি বন্ধ করা উচিত। কানপুরে গঙ্গার দুধারে নাকি হেক্সাভ্যালেন্ট ক্রোমিয়ামের পাহাড়?
  • Rajdeep | 202.79.203.59 | ১৫ মার্চ ২০১০ ১৩:৫৩393076
  • আরে বাবা এর প্রবলেমটা হল গিয়ে ডিফেক্ট লায়াবিলিটির ক্লজটা নিয়ে - একেবারে পুরোপুরি আত্মসমর্পণ করা হয়েছে মার্কিন রিয়্যাক্টর প্রস্তুতকারকদের কাছে

    "This is a really bad piece of legislation because it does not serve the interest of the people. But it looks after the interest of the US nuclear companies. According to this bill a supplier of nuclear reactors from America to India does not have any responsibility if there is an accident in India," Karat says.

    "In case of the Bhopal tragedy also the operator, Union Carbide, if they had supplied the machinery they have no liability. So what we are saying is that there could be a manufacturing defect in the nuclear reactor and if there is an accident why should only the operator be liable. The man who supplied the reactor should also be liable. So why is such a legislation being brought in? Neither Russians nor French who have supplied reactors to India have demanded such protection," adds Karat.


    শেষ লাইনটা বোল্ড এবং আন্ডারলাইন্ড করে পড়ুন
  • kallol | 124.124.93.202 | ১৫ মার্চ ২০১০ ২০:০৬393077
  • তবু পরমাণু বিদ্যুত কেন্দ্র গড়তেইইইইই হবে........হ:।
  • kallol | 124.124.93.202 | ১৫ মার্চ ২০১০ ২০:১০393078
  • প্লাস্টিকের ব্যাগ ব্যবহার এখনই বন্ধ করা উচিৎ - এটা নিয়েও কোন তর্ক আছে!!!!!।
    আর ডিস্পোজাল????
    প্রত্যেক বর্ষাকালে নিয়ম করে কলকাতাবাসী/কর্পোরেশন/বিকাশ ভস্‌চাজ্জির পেছনে বাঁশ দেয় কে ? যত্র তত্র ফেলে দেওয়া প্লাস্টিক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন