এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • অভিজিৎ সেন - গল্প ও উপন্যস

    Somnath
    বইপত্তর | ২১ আগস্ট ২০০৭ | ২৩৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • MM | 86.97.241.209 | ২১ আগস্ট ২০০৭ ২১:৪২392611
  • কে এই অভিজিৎ সেন?
  • bodhi | 132.216.55.35 | ২২ আগস্ট ২০০৭ ০১:৪৯392612
  • "রহু চন্ডালের হাড়" লিখেছেন, আর কিছু জানি না
  • Somnath | 61.14.13.7 | ২২ আগস্ট ২০০৭ ০৮:২৬392613
  • অভিজিৎ সেন-এর নাম প্রথম শোনা সুমেরু মুখোপাধ্যায় এর মুখে। 'রহুচণ্ডালের হাড়'-এর টেলিফোনিক মালিকানা তাই বহুদিন রঘু-চণ্ডালের ই ছিল। তারপর বইমেলা এল, আমার প্রথম উপার্জনক্ষম কলকাতা বইমেলা, সুতরাং "হাড়"-এর সাথে দুটো ছোটোগল্পের সংগ্রহ - একটা চটি, প্রতিক্ষণ থেকে আর একটা "পঞ্চাশটি গল্প" সুবর্ণরেখার।

    প্রতিক্ষণ এর বইটা থেকে প্রথম গল্প টা পড়ি, একটা রেলস্টেশনে ধর্ষণের গল্প, এবং আমি বুঝতে থাকি এঁকে পড়তে গেলে সময় দরকার। গল্প পড়ে যাওয়ার সহজ অভ্যাস, এক অর্বাচীন প্রবাহমানতা, বেগ, যা শিশুকাল থেকে প্রায় কম্পিটিটিভ অহঙ্কারের দিকে নিয়ে যায় আমাকে এবং যা উপর্যুপরি ধাক্কা খায় সন্দীপন, জগদীশ গুপ্ত ও উদয়ন পড়তে গিয়ে, অভিজিৎ সেন তাকে পুনর্বার সতর্ক করেন। আশ্চর্য, এই উপলব্ধি আনে অনবচ্ছিন্ন ন্যারেটিভটির এক নির্মোহ ঔদাসীন্য। সাংবাদিক ঔদাসীন্য বললে সমালোচকেরা চেনা টার্মপ্রাপ্তির স্বস্তি পাবেন হয়তো, আমি দু:খিত, কিন্তু মনে হয়েছিল লেখক আরো বেশি, এক অপার্থিব নির্লিপ্তির শিকার, যা অবশ্যই স্বেচ্ছা-আরোপিত। আরোপিত, কারণ প্রায় অসম্ভব এবং নির্মম।

    গল্পটির মূল বিষয় একটি রেলস্টেশনের ওয়েটিংরুমের বাথরুমে একটি মেয়ে ধর্ষিত হচ্ছে, এবং ওয়েটিংরুমের যাত্রীরা ঘটনাটি দেখে এবং/কিংবা বুঝে গোলমালে জড়িয়ে না পড়ার সহজাত অভ্যাসে, কাটিয়ে দিচ্ছেন। শেষ হয়ে যাওয়ার আগে পর্যন্ত একটা অক্ষম অসহায়তা ছাড়া পাঠকের তরফে অন্য কোনো অনুভূতি জাগতে না দেওয়ার নির্মমতা লেখকের অ্যাচিভমেন্ট।

    গল্পটার ডিটেলস-এ পরে ফিরে আসব, কিন্তু স্বভাবতই "পঞ্চাশটি গল্প" পড়ার দিনক্ষণ আমার পিছোতে থাকল, এবং গত সপ্তাহে পুরী না গেলে বইটা হয়তো ধরা ই হত না। কোনো লেখকের বিখ্যাততম উপন্যাসটি না পড়ে, যদি তাঁর সথে পরিচয় শুরুই হয় ছোটো গল্পের মাধ্যমে, যে যে ভুল ভ্রান্তি ভুলবোঝা থাকা সম্ভব সব মেনে নিয়েও বলছি, এক্ষেত্রে বোধহয় আরো অন্তরঙ্গ পরিচিতি সম্ভব। অন্তত আমার মনে হচ্ছে আমি অভিজিৎ সেন মানুষটিকে দেখতে পারছি। মালদার বাসিন্দা মানুষটির সব গল্পেই প্রায় ফিরে ফিরে আসে নদী, গ্রামের মানুষ, ভূমির লড়াই, ব্যাঙ্কের ঋণ, বর্গা, আধিয়ার - বাংলার ধুলোমাটি গন্ধ আর শহরের দিকে এলেই নিস্পৃহ নির্মম কিছু চরিত্র..... জেনারেলাইজেশন নয়, কারণ এরপরে আমি হয়তো আলোচনা টা কে গল্প ধরে ধরে এগোতে চাইব।

    যাঁরা রহুচণ্ডালের সাথে পরিচিত, তারা শুরু করুন, আমি সুমেরু দাকে ডাকছি।
  • .... | 127.194.199.34 | ০১ নভেম্বর ২০১২ ১০:৫১392614
  • ভাটিয়া৯ থেকে কপি করে রাখলামঃ

    name: সিদ্ধার্থ mail: country:

    IP Address : 141.104.245.196 (*) Date:01 Nov 2012 -- 08:51 AM

    দেখলাম। এই মুহূর্তে হাতের কাছে বই নেই বলে ডিরেক্ট রেফারেন্স দিতে পারব না, তবে দেবেশ রায়-এর `নিরস্ত্রীকরণ কেন` গল্পটার সংগে একটা আনক্যানি মিল আছে।

    অভিজিত সেনের চ্যাম্পিয়ন গল্প `মাটির ঘর`। নামটা ভুল হতে পারে, অনেকদিন আগে পড়া। একটা পরিবারের গল্প, যেখানে প্রথম বাচ্চা হলে তাকে পুঁতে দিতে হয়, এটাই রীতি। বাড়িতে ছেলের বৌ আঁতুরে, আর বাচ্চা হয়েছে। সেই টেনশন, সারাদিনের , এটা নিয়ে গল্পটা। পড়ে কেঁপে গেছলাম। `দেবাংশী ও অন্যান্য গল্প` তে ছিল।

    আরেকটা গল্প ছিল `কাক`। বাংলাদেশের ভিটেবাড়িতে দুই ভাই কলকাতা থেকে যাবে। সেখানে দুই বুড়ো বসে বসে সারাদিন কাক গোনে, কোনটা হিন্দুস্তানের বর্ডার পেরিয়ে এসেছে, কোনটা পাকিস্তানের। গল্পটা শেষ করে স্তব্ধ হয়ে যেতে হয়

    আজকাল যদিও ফালতু লিখছেন। ..
  • ora | 121.93.163.126 | ০১ নভেম্বর ২০১২ ১৪:২৬392615
  • অভিজিৎ সেন এর ছায়ার পাখি উপন্যাস টা একটি উল্লেখযোগ্য কাজ।
  • .... | 127.194.195.52 | ০৩ নভেম্বর ২০১২ ০৩:৩৬392616
  • অভিজিৎ সেনের লেখালেখির একটা হালহদিস দেওয়া থাক। ২০০৭ পর্যন্ত বইপত্র মোটামুটি ধরা আছে, তার পর থেকে বেশ কিছু বাদ পড়ে যেতে পারে। কারো চোখে পড়লে অবশ্যই এখানেই জানিয়ে দিন। একজনের মোটামুটি সম্স্ত লেখা না পড় এতাঁকে ন্যে সাম্গ্রিকভাবে কিছু লিখতে মন চায় না। তবে একখাও সত্যি সেটা করতে গেলে অনেক দেরি হয়ে যাবে। তাৎক্ষনিক পাঠপ্রতিক্রিয়া লিখে রাখাই ভালো। কালাবসানে সময়জারকের হাতে সে অনুভূতির বিবর্তন হতে দেখাটাও আনন্দের, এমনকি নিজের কাছেও। আবার সব লেখার মধ্যে বেশ কিছু বাজারী চাহিদা মেটানোর জীবীকানির্বাহী লেখা মিশতে থাকলে একটা সময়ের পর বীতস্পৃহা ও ডিটাচমেন্ট আসতেই পারে। আশাকরি অভিজিৎ সেনের ক্ষেত্রে সে দিন আসবেনা।

    যেসব বই কেনা রয়েছে, বা প্রকাশক জানা আছে, সেগুলো লেখা গেল। বাকি যেভাবে আমার কাছে আছে, বিভিন্ন পুজোসংখ্যায়, সেভাবেই দিলাম। দাবি মূলতঃ জনতা পড়বে এবং পাঠপ্রতিক্রিয়া লিখবে, লেখকের শৈলী ও মুন্সীয়ানার বিশ্লেষণ করবে, যখন যেমনটা মনে হচ্ছে পড়তে পড়তে। গল্প উপন্যাসের প্লট ও চরিত্র নিয়েও কাটাছেঁড়া চলুক।

    মাঝে কয়েক বছর সাহিত্যসংস্পর্শ-বিযুক্ত হওয়ায় এবং স্বাভাবিকভাবেই প্রকাশিত সমস্ত পত্র-পত্রিকা ও পুজোসংখ্যা সম্বন্ধে ওয়াকিবহাল না থাকায় অনেক লেখাই বাদ থাকল। কেউ না কেউ কখনো উল্লেখ করবেন আশা থাকল। কোনো বড়, মাঝারি বা ছোটো পত্রিকা কখনো "অভিজিৎ সেন বিশেষ সংখ্যা" করেছে জানা থাকলে, বা "ক্রোড়পত্রঃ অভিজিৎ সেন" করেছে জানা থাকলেও জানাবেন প্লীজ।

    (*) = যা আমার কাছে নেই। পাইনি। কারো থাকলে হাত তুলবেন। কোনোভাবে হাত বদল করা যায় কিনা, জেরক্স বা স্ক্যানে, চেষ্টা করব।

    উপন্যাস
    ১) রহুচন্ডালের হাড় - সুবর্ণরেখা -১৯৮৫ (জে এন চক্রবর্তী - ২০১০) -- (Translation : Magic Bones - Facet Books International(New York) + Abhinav Publications (Delhi) - 1992)
    ২) অন্ধকারের নদী - একুশে - ১৯৮৮ (*)
    ৩) ছায়ার পাখি - দে'জ পাবলিশিং - ১৯৯৩
    ৪) আঁধার মহিষ - দে'জ পাবলিশিং - ১৯৯৩
    ৫) ঝড় - পুনশ্চ - ১৯৯৩ (*)
    ৬) বিদ্যাধরী ও বিবাগী লখিন্দর - দে'জ পাবলিশিং - ১৯৯৫
    ৭) হলুদ রঙের সূর্য - দে'জ পাবলিশিং - ১৯৯৬
    ৮) স্বপ্ন এবং অন্যান্য নীলিমা - দে'জ পাবলিশিং - ২০০০
    ৯) মেঘের নদী - দে'জ পাবলিশিং - ২০০৫
    ১০) নিম্নগতির নদী - দে'জ পাবলিশিং - ২০০৬
    ১১)মৌসুমী সমুদ্রের ঊপকূল - গাঙচিল - ২০০৬
    ১২) রাজপাট ধর্মপাট - দে'জ পাবলিশিং - ২০০৮
    ১৩) কাঞ্চনমালা - শারদীয়া আজকাল - ২০০৯
    ১৪) মৃত মানুষের সঙ্গে বসবাস - শারদীয়া আজকাল - ২০১০
    ১৫) লাশকাটা ঘরের সামনে অপেক্ষা - শারদীয়া আজকাল - ২০১১
    ১৬) সমসাময়িক - শারদীয়া আজকাল - ২০১২

    গল্প সংকলন
    ১) দেবাংশী - ভূর্জপত্র - ১৯৯০ (*)
    ২) ব্রাহ্মণ্য ও অন্যান্য গল্প - উত্থুক প্রকাশনী - ১৯৯৫ (*)
    ৩) অভিজিৎ সেনের ছোটোগল্প - প্রতিক্ষণ - ১৯৯৬
    ৪) পঞ্চাশটি গল্প - সুবর্ণরেখা - ২০০০
    ৫) শ্রেষ্ঠ গল্প - দে'জ পাবলিশিং (?) - (?) (*)
    ৬) দশটি গল্প - পরশপাথর প্রকাশন - ২০০৮

    গল্প (অগ্রন্থিত বা বইয়ের নাম জানা নেই)
    ১) লক্ষ্মীতারা - শারদীয়া প্রতিদিন - (বড়গল্প) -১৯৯৯
    ২) বাহুলাশিনী দেবীর ভৈরবী - শারদীয়া প্রতিদিন - (বড়গল্প) -২০০০
    ৩) নীলাঞ্জনা - শারদীয়া দিশা - ২০০৩
    ৪) সংক্রমণ - শারদীয়া আজকাল - ২০০৬
    ৫) আনোয়ারা খুন হয়েছে - (বড়গল্প) - শারদীয়া আজকাল - ২০০৭
    ৬) পার - অপার - শারদীয়া শহর - ২০১২
  • b | 135.20.82.164 | ২১ জানুয়ারি ২০১৩ ১২:৪৮392617
  • 'রাজপাট ধর্মপাট' সম্প্রতি পড়লাম। ঐতিহাসিক উপন্যাস। চৈতন্যদেবের সময়ে যে বিপুল সামাজিক ও রাজনৈতিক বিপ্লবের সূচনা হয়েছিলো, তার সামান্য ভগ্নাংশই আমাদের গল্প-উপন্যাসে যথাযথ exploited হয়েছে। সেই শূন্যস্থানে ' রাজপাট ধর্মপাট' একটি কন্ট্রিবিউশন, এমনটা ভাবা যেতেই পারে। অবশ্য বইয়ের মুখ্য চরিত্র চৈতন্য নন। চৈতন্যকে অজুহাত করে, হুসেন শাহ কে সরিয়ে, আবার বাংলায় হিন্দু রাজ্য প্রতিষ্ঠা করার রাজনৈতিক চক্রান্তের উপর ভিত্তি করে লেখা। এই সমীকরণে কখনো মিশে যাচ্ছেন উড়িষ্যার রাজা গজপতি প্রতাপরুদ্র, বাংলার অধঃপতিত পীরালি ব্রাহ্মন সমাজ,গৌড় রাজসভার দবীর-ই-খাস রূপ গোস্বামী, কিম্বা সাকর মল্লিক সনাতন।

    (তবে অভিজিৎ সেন বলেই আরেকটু ব্যাক্তিগত প্রত্যাশা ছিলো। মনে হল, তাড়াহুড়ো করে লেখা।)
  • কল্লোল | 125.241.119.95 | ২১ জানুয়ারি ২০১৩ ২০:৩৪392618
  • অধুনা লুপ্ত ছোট পত্রিকা নাইয়া। তাতে ভীম (এই রে বাদবাকিটা ভুলে গেছি) গল্প। অসাধারণ বল্লে কিছুই বলা হয় না।
  • কল্লোল | 125.241.119.95 | ২১ জানুয়ারি ২০১৩ ২০:৩৫392619
  • ভীম ঋষি
  • কৌশিক পান্ডে | 2409:4061:41e:56c0:f2ca:8595:84ec:d327 | ২৬ আগস্ট ২০২৩ ১৪:৪০740659
  • অভিজিৎ সেনের ২০১৪ থেকে ২০২৩ পর্যন্ত প্রকাশিত গল্প 
    বিশেষ সংখ্যা ,আলোচনা কিছু  জানা থাকলে অনুগ্রহ করে  জানাবেন। হোয়াটস্যাপ 09563381243,কৌশিক পান্ডে,মালদা,পশ্চিমবঙ্গ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন