এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • পাশ্চাত্য ধ্রুপদী সঙ্গীতের কেলাস

    r
    গান | ০৬ সেপ্টেম্বর ২০০৭ | ৬৩২৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • SB | 115.117.224.144 | ৩১ মে ২০১০ ১৬:৫০391215
  • মিউজিক থিওরির সফ্‌ট কপিটা কেউ প্রিন্টাউট নিয়ে থাকলে আমি একটা ফটোকপি করাতে চাই, কেউ করে থাকলে জানান।
  • Arijit | 61.95.144.122 | ৩১ মে ২০১০ ১৬:৫৩391216
  • ৩৩৭ পাতার প্রিন্ট কে নেবে?
  • nyara | 122.172.13.200 | ০৫ আগস্ট ২০১০ ২২:১৫391217
  • কাল ইউটিউবে মোৎজার্টের ৪০/১ তিনজন জগদ্বিখ্যাত কন্ডাকটরের ব্যাটনে শুনছিলাম। বোঝার চেষ্টা করছিলাম বইপত্তরে যাকে ইন্টারপ্রিটেশনের তফাৎ বলে, সেটা কিছু ধরতে পারি কিনা।

    এখানেই এর আগে কম্পোজড মিউজিকে কন্ডাক্টরের ভূমিকা নিয়ে কথা হয়েছে। সেদিক থেকে এই তিনটে বাজনা পরপর শুনে দেখুন:

    Karajan ১৯৪০-এর রেকর্ডিং:


    Toscanini ১৯৩৮-৩৯ সালের রেকর্ডিং:


    Neville Marriner জীবিতদের মধ্যে মোৎজার্ট বিশেষজ্ঞ, আগের দুজনের মতন অত বিখ্যাত না হলেও। Amedeus ছবিতে Marriner music advisor ছিলেন। শুনুন:


    বলুন কোনটা পছন্দ?

    আর মোৎজার্টের এই কম্পোজিশনকে কীভাবে ভাঙছেন শুনুন আরেক কিংবদন্তি, Bernstein -

  • pi | 72.83.85.10 | ০৬ আগস্ট ২০১০ ১৬:৫৮391218
  • karajan ই বেশি শুনেছি , তবে Toscanini একটু বেশি ভালো লাগলো, একটু বেশি খেলানো যেন।

    তবে, তিনটের মধ্যে পিক করতে বল্লে বলবো,Marriner

    এই pesek এর টাও তো বেশ লাগলো।



    bernstein এর পিস টা র ভল্যুম এত কম যে ভালো করে বুঝতে পারলাম না।

    আচ্ছা, Toscanini , Karajan এরা তো বোধ্‌হয় কেউ ই মোৎসার্ত বিশেষজ্ঞ ছিলেন না, না ? খুব বেশি মোৎসার্ত তো বাজান ও নি।

    আর, এই টইএর রসভঙ্গ হবার প্রবল সম্ভাবনা সঙ্কেÄও এইটা এখানে দেবার লোভ সামলাতে পারলাম না। ওয়াইন বোতলে রোলারব্লেডের ঝড় তুলে মোৎজার্ত চালিশা। :)


  • pi | 72.83.97.171 | ১২ জুন ২০১১ ১১:৪৪391219
  • এই সব সৃষ্টিকে স্রষ্টারা নিজেরা দুচ্ছাই করেছেন !!



  • π | ১৯ অক্টোবর ২০১৩ ১০:১৯391220
  • এই নাইন্থ সিম্ফনি নানাজায়গায় নানাভাবে শুনেছি। কিন্তু এটা একটু বেশিই ভাল লাগলো। সত্যি, ওড টু জয়।
    http://mostexcitingworld.com/videobest-coin-ever-spent/#LB0oGqzxxcO5SBFG.01

    এটাও ভাল লেগেছিল।
  • π | ১৯ অক্টোবর ২০১৩ ১০:২২391221
  • প্রথমটার ইউটিউব লিং। ঐ সাইটটায় বড্ড অ্যাডের দৌরাত্ম্য।

  • a x | 86.31.217.192 | ১৯ অক্টোবর ২০১৩ ১১:২৮391222
  • এটা স্পেনের সাবাদেলে সবচেয়ে বড় ব্যাংকের ১৩০ বছর উপলক্ষে ফ্ল্যাশ মব সিম্ফনি। বাচ্চা মেয়েটাকে খেয়াল কর। একচুলও নড়েনি পুরো সময়টা। বাচ্চাদের কি অদ্ভূত সঙ্গীতের কান হয়!
  • 4z | 194.148.162.192 | ১৯ অক্টোবর ২০১৩ ২০:০৯391223
  • একটা সিম্ফনিময় সকালের জন্য সকলকে ধন্যযোগ :)

    পাইএর লিংকটা বাচ্ছাদের বিশেষ পছন্দ হয়েছে।
  • | ১৯ অক্টোবর ২০১৩ ২১:১৪391225
  • ভারী ফুর্তি ফুর্তি। দারুণ লাগল।
  • π | ১৯ অক্টোবর ২০১৩ ২১:২৪391226
  • হ্যাঁ, বাচ্চাটা। এটা কবীর সুমন শেয়ার করেছিলেন। সেখান থেকে পেলাম। কতবার যে শুনলাম আর দেখলাম। এবার থেকে মন খারাপ হলেই এটা দেখবো।
  • কল্লোল | 125.241.6.46 | ১৯ অক্টোবর ২০১৩ ২১:৫১391227
  • খুব ভালো। খুব আবেগতাড়িত লাগছিলো। এভাবেও এই মানের গান বাজনা হয়!! আমাদের ধ্রুপদী সঙ্গীত এতোই অন্য ধারার যে আমরা অনেকে এরকম ভাবে রাস্তায় দাঁড়িয়ে গাইতে পারবো কি - আজু কি আনন্দ............... বা অন্ততঃ, আলো আমার আলো ওগো আলো ভুবনভরা।
  • π | ১৯ অক্টোবর ২০১৩ ২১:৫৬391228
  • কেন, আমাদের দেশ রাগ , মিলে সুরের শেষাংশ ও তো কিছুটা এমনিই।
  • a x | 86.31.217.192 | ১৯ অক্টোবর ২০১৩ ২২:০১391229
  • হায় হায় কবীর সুমনের কত্ত আগে এটা গুরুতেই আমি দিয়েছিলাম। বিখ্যাত না হলে কেউ আর পাত্তা দিচ্ছেনা। এবার ল্যাদ কাটিয়ে নোবেলটা পেতেই হবে দেখছি।
  • a x | 86.31.217.192 | ১৯ অক্টোবর ২০১৩ ২২:০৫391230
  • কল্লোলদা তার কারণ কি সিম্ফনিতে এতজন ইকুয়াল কন্ট্রিবিউশনের পারফর্মার আর আমাদের ধ্রুপদী ফর্ম মূলত একক - এই জন্য না?
  • কল্লোল | 125.242.164.113 | ২০ অক্টোবর ২০১৩ ০৫:৫১391231
  • π -
    মিলে সুর মেরা তো বানানো। এটাও হয়তো কিছুটা কিন্তু স্বতস্ফুর্ততার ঢেউ ভাসিয়ে নিয়ে যায় সব কিছু।
    অক্ষ - সেটা একটা বড় কারন। আমাদের ধ্রুপদী সঙ্গীত মেলডি নির্ভর, ফলে সাধারণতঃ একক পারফরমেন্স। কিন্তু সামগানওতো ছিলো, যা বৃন্দগীত হিসাবে গাওয়া হতো। হয়তো ভাবে নি কেউ, বা বড় কথা ভাবার দরকারও পড়ে নি।
  • PT | 213.110.246.230 | ২০ অক্টোবর ২০১৩ ০৯:২১391232
  • যখন পাশচত্য ধ্রুপদী সঙ্গীত সম্পর্কে কোন ধারণাই ছিল না সে সময়ে পুর্ণেন্দু পত্রীর "ছোট বকুলপুরের যাত্রী"-তে নাইন্থ সিম্ফনি শুনেছিলাম। আহা-সেই ভাললাগার জন্যে কোন কেলাসে ভর্তি হতে হয়নি!
  • Blank | 69.93.194.166 | ২০ অক্টোবর ২০১৩ ১৩:১৩391233
  • ন্যান চাইকোভস্কি শোনেন। একটু ভালো সাউন্ড সিস্টেম লাগবে এটার জন্য
  • Blank | 69.93.194.166 | ২০ অক্টোবর ২০১৩ ১৩:৩০391234
  • আর এক পিস শুনে ফেলুন

    Luigi Boccherini Guitar quintet in e minor

  • এমেম | 127.194.226.1 | ০৭ মে ২০১৪ ০৪:১০391236
  • t 2007 -- 03:10 AM
    ন্যাড়া লিখেছেন 'অথচ তানকর্তব এড়িয়ে গাওয়া মালতী ঘোষলের 'যদি এ আমার হৃদয়দুয়ার' যখন শুনি, তখন মনে হয় 'এই তো!'।'
    ভালো লাগলো।
  • robu | 233.29.204.178 | ৩০ মার্চ ২০১৬ ১৯:০৮391237
  • এটা দারুণ টই। কিছু বুঝিনা, তাও গান শুনতে শুনতে পুরোটা পড়ে ফেললাম।
  • ranjan roy | 24.99.114.40 | ৩০ মার্চ ২০১৬ ২৩:১১391238
  • রোবুকে ক।
    পাশ্চাত্য সঙ্গীতের থিওরি নিয়ে একটু তুলনামূলক আলোচনা হোক না, আমাদের মত ইয়েদের জন্যে! ২০১৩য় দেওয়া ইস্নিপ্সের লিং খুলছে না যে!
  • | 52.110.147.182 | ০৩ জানুয়ারি ২০১৭ ২১:১৫391239
  • দারুণ টই। খুব ভালো হয় এমন বিষয়ের লাইভ আলোচনা। চোখ দিয়ে সম্পূর্ণ ভাবে সংগীতের আলোচনা বুঝব না। বিশেষত আমাদের মতন অদীক্ষিত মানুষ। কান দিয়ে ঢুকবে আরও কিছুটা বেশী। সবাইকে অনেক ধন্যবাদ।
  • PT | 213.110.242.23 | ০৩ জানুয়ারি ২০১৭ ২৩:০৯391240
  • RR
    আপনার কান ও মনের জন্যে দুটো লিং দিলাম-যদি না শুনে থাকেন......



    সম্ভব্তঃ বেগম পরভীন সুলতানা ঐ ধরণের তীব্রতার সঙ্গে গাইতে পারেনঃ


    (পন্ডিতেরা ক্ষমা করবেন..........!!)
  • ranjan roy | 24.99.38.145 | ০৯ জানুয়ারি ২০১৭ ০৫:৫৭391241
  • পিটি,
    অনেক ধন্যবাদ। প্রথমটি আগে শোনার প্রশ্ন নেই। কিন্তু বেড়ে লেগেছে। অবাক করা। ভালো লেগেছে বলব না, কিন্তু আরও শোনার আগ্রহ বেড়েছে।
    দ্বিতীয়টি শুনেছি, আবার শুনলাম। আসলে প্রথম যৌবনে পরভীন সুলতানা ও সুনন্দা পটনায়েকের গলায় তারানা আমার মত অদীক্ষিত গোলা পাবলিকের কাছে এক আনন্দদায়ক বিস্ময়ের সৃষ্টি করত। গুণীজনেরা নাক সিঁটকোতেন।
  • শ্রীকানাইলাল | 18.37.230.12 | ০৭ অক্টোবর ২০১৭ ১৩:১২391242
  • অমলা দাশ কবে বে কোরলো?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন