এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বৃষ্টি (বৃষ্টি নিয়ে সব কিছু থাক এখানে)

    Blank
    অন্যান্য | ২০ জুন ২০০৭ | ৩৪২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • lcm | 69.236.168.97 | ১৭ জুন ২০১১ ১২:০২389572
  • ম্যরিকায় টাপুর-টুপুর নাই। চলন্ত গাড়ীতে থাকলে ফ্যাৎ-ফ্যাৎ সাঁই-সাঁই ...
  • Bratin | 122.248.183.1 | ১৭ জুন ২০১১ ১২:০৪389573
  • ঐ লাইনে আরেক টা:

    দেখো বারিশ হো রহি হ্যায়
    It's raining, it's raining
    মেরে দিল রো রহা হ্যায়
    it's paining, it's paining
    তেরে লিয়ে, তেরে লিয়ে

    ইত্যাদি ইত্যাদি
  • Sibu | 74.125.57.33 | ১৭ জুন ২০১১ ১২:০৬389574
  • আমার মনে লয় সাহেবদের কান এট্টুস এবরো-খেবরো, পাট্টিকুলারলি বিষ্টির ব্যাপারে। তেনাগো দেষে বিষ্টি হয় তো, কিন্তুক একখানাও বর্ষামঙ্গল কেও লেকে নাই।

    তবে সাহেবী গরু কিন্তুক আমাগো গরুর চাইতে ভিন্ন ডাক ডাকে। পেথম কতা তো সাহেবী গরুরা বেজায় গম্ভীর হয়, প্রায় ডাকেই না (এই যেমন সাহেবী গাড়ী হর্ণ দেয় না। আমাগো গাড়ী হর্ণ ছাড়া আর কিচুই দেয় না)। আর যখন ডাকে তকন ঐ মিহি ম্‌ম্‌মু করেই ডাকে। জলদগম্ভীর হাম্বা, না; সে সাহেবী গরুর গলায় আর হল নি।
  • Lama | 203.132.214.11 | ১৭ জুন ২০১১ ১২:১৫389575
  • সাহেবগরুরও হর্ণ থাকে, তাকে বাংলায় বলে শিং
  • dd | 124.247.203.12 | ১৭ জুন ২০১১ ১২:১৮389576
  • সব সময়েই মাথায় রাখবেন যে দিশি কুত্তায় ভৌ ভৌ, ঘৌ ঘৌ, ভেক ভেক, কেঁউ কেঁউ তো বটেই এমনকি খ্যাঁক খ্যাঁক,ভ্যাক ভ্যাক, হাউ মাউ করেও ডাকতে পারে কিন্তু বিলাত দেশের কুকুরেরা শুধুমাত্র রাফ রাফ করে আওয়াজ করে। আর কিছু শেখে নি।

    আমি হেঁসে বাঁচি না।

    আরো জানবেন আমরা দু:খে শোকে ও শীতে উ: আ: করতে পারি,স্বচ্ছন্দে লিখতেও পারি যা: যা: বলে গাল দেওয়া তো ছেলে খেলা,এমনকি কাকেরাও ক: বলতে পারে। সাহেবদের দেশে এটি সম্ভব নয়। হা: হা: হা:।
  • siki | 123.242.248.130 | ১৭ জুন ২০১১ ১২:২৪389577
  • সায়েবদের দেশের বিষ্টি আমাশার মতম, সবসময়ে টিপটিপিয়ে ছ্যাড়ছেড়িয়ে পড়ে চলেছে। হয় ঠাণ্ডা নয় শীত।

    দিল্লির মেঘ কোষ্ঠকাঠিন্যের রুগী। পাচ্ছে, কিন্তু হচ্ছে না। দেখলে মনে হয় পিচকিরিতে করে আকাশে ইসপগুল স্প্রে করে দি।
  • Sibu | 74.125.57.33 | ১৭ জুন ২০১১ ১২:২৫389578
  • তা ঠিক। ব্যাটারা preposition, conjunction করে অব্যয়ের যতই ভাগ করুক, আসলে ভিতরে তত কিছু নাই।
  • pi | 72.83.83.239 | ১৭ জুন ২০১১ ১২:২৬389579
  • তারপর ইসপগুলের বৃষ্টিতে ভিজো খন। :)
  • byaang | 122.178.206.65 | ১৭ জুন ২০১১ ১২:৩৭389580
  • তাচ্চেয়েও খারাপ ব্যাপার হল বৃষ্টি হলে এদেশে ঘ্যাঙোর ঘ্যাঙ করে ডাকতে হয়। অথচ ও দেশে? ঋডিক ঋডিক !!
  • Sibu | 74.125.57.33 | ১৭ জুন ২০১১ ১২:৪১389582
  • কিন্তু শুধু ছেলে ব্যাঙেরাই তো ডাকে। আমাদের ব্যাঙ কমপ্লেন করছে কেন?
  • Sibu | 74.125.57.33 | ১৭ জুন ২০১১ ১২:৪৭389583
  • ব্যাঙের ডাক নিয়ে উইকি এই সব বলেছে।


    http://en.wikipedia.org/wiki/Onomatopoeia

    In the case of a frog croaking, the spelling may vary because different frog species around the world make different sounds: Ancient Greek brekekekex koax koax (only in Aristophanes' comic play The Frogs) for probably marsh frogs; English ribbit for species of frog found in North America; English verb "croak" for the common frog. Related to this is the use of tibbir for the toad.

  • byaang | 122.178.206.65 | ১৭ জুন ২০১১ ১২:৫৩389584
  • লামার দেখাদেখি আমিও পুরানো আনন্দমেলা থেকে একটা বৃষ্টির পদ্য আউড়াই।

    ওরে বাবা, এ যে বড়
    বিচ্ছিরি বৃষ্টি!
    থামবার নাম নেই,
    এ কী অনাছিষ্টি!
    মাঠ জলে থৈ থৈ,
    আকাশটা ছলছল -
    ফুটবল চলবে না,
    আয় খেলি জলবল।
    খেলিস নি কক্ষনো?
    দেখিস নি খেলতে?
    গোলদিঘি-হেদুয়ায়
    যাস নি মেলতে
    দুপুরের ভিজে মন,
    কোনোদিন বিকেলে?
    চকচক করে জল
    রোদ্দুর-নিকেলে --
    ভাসমান গোলপোস্ট,
    সাঁতারুরা খেলছে,
    পায়ে বল মারছে না,
    হাতে করে ঠেলছে।
    ওয়াটারপোলো হল
    জলে নেমে ফুটবল -
    দলবল মিলে চল
    খেলি সেই জলবল।
    আমরা দুজন, আর
    কোলাব্যাঙ দশটা,
    জলবল খেলি আয়,
    দেখবি কী রসটা!
    ব্যাঙ যদি ঠ্যাং তুলে
    শট মারে বলটায়,
    লেগবল দেবে নাকি
    রেফারির কলটায়?

    লেখকের নাম আমার মনে আছে। ;-)
    জীবিতেশ চক্রবর্তীর লেখা, নাম জলবল।
  • Bratin | 122.248.183.1 | ১৭ জুন ২০১১ ১৩:১৫389585
  • ব্যাঙ তোর ক্ষুরে থুড়ি জোড়া পায়ের পাতায় প্রনাম :-))
  • Lama | 203.132.214.11 | ১৭ জুন ২০১১ ১৩:১৯389586
  • ব্যাঙের স্মৃতিশক্তি ঈর্ষনীয়
  • de | 59.163.30.4 | ১৭ জুন ২০১১ ১৩:২৬389587
  • এমনকি সায়েবি বাচ্ছাগুলো অব্দি কি চুপচাপ -- চুষিকাঠি চুষছে সর্বক্ষণ, কান্না-বায়না কিছু নাই! বুথ-সায়েবের বাচ্চা শুধু ছড়াতেই আছে!
  • Lama | 203.132.214.11 | ১৭ জুন ২০১১ ১৩:৩২389588
  • বুথ সায়েব মনে হয় পুরোপুরি সাহেব নন। যদি হতেন তাহলে সহেবপাড়ার বদলে নন্দ ঘোষের বাড়ির পাশে বাড়ি কিনতেন না/ ভাড়া করতেন না
  • Sibu | 74.125.57.33 | ১৭ জুন ২০১১ ১৪:১৪389589
  • না: বুথ সাহেব পুরোপুরি সাহেব হতেও পারেন। ছেলের কান্না জন্য আগের পাড়ার প্রতিবেশীরা তাইরে দেছেল।

    ইস্ট ইয়োরোপীয়ান সাহেবেরা চ্যাঁচামেচি সম্পর্কে এট্টুস বেশী টলারেন্ট। আমাদের অ্যাংলো স্টক (মানে বিলিতী কি আম্রিকান) মাঝামাঝি। কন্টিনেন্টে যারা খানদানী কুলীন তারা আবার এদের লাউড বলেন। তবে স্প্যানিশ বা পর্তুগীজেরা ভালই চ্যাঁচায়।

    একদিন জুরিখে কারো পা মাড়িয়ে দিয়ে দেখব এরা গলা তুলতে জানে কিনা।
  • kallol | 220.226.209.2 | ১৭ জুন ২০১১ ১৪:৩২389590
  • আরে:, বুথ সায়েব নিয়ে কতা হচ্ছিলো নাকি?
    বুথ সায়েব খোদ লংডনের। আমাদের আসানসোলে কেরু কোংএ ওয়াঁর নামে জিন বানাতেন। বুথ'স জিন। আম্মো সে জিন গলদ্ধকরণ করেছি। তবে, জিন বস্তুটিই অখাইদ্য। তবে, ওয়াঁর বাছাদের কতা - রায় বাবুরে জিগাও না।
  • de | 59.163.30.6 | ১৭ জুন ২০১১ ১৫:৩৩389591
  • সায়েবের চেঁচামিচি নিয়ে কোন পবলেম নাই -- শুদু বাচ্চাগুলো অ্যাতো কম চেঁচিয়ে থাকে কি করে, সেটাই আশ্চজ্জি! তবে বুথ সায়েব অ্যাংলো হলেও হতি পারে!
  • nk | 151.141.84.191 | ১৭ জুন ২০১১ ১৯:৩১389593
  • ছোট্টো ঝোলায় সাহেব-বাচ্চা ঘুমায় আর মা বাবা ঝোলা শুদ্ধ তাকে কার্টে রেখে কার্ট ঠেলে ঠেলে শপিং করে। একটু বড়ো বাচ্চারাও দিব্যি বসে থাকে কার্টে আর কেউ কেউ বাবার ঘাড়ে। সাহেব বাবারা বাচ্চাকে ঘাড়ে নেয়, কোলে নিতে দেখেছি খুব অল্পো।
  • Kaju | 59.93.240.91 | ১৭ জুন ২০১১ ২১:২৩389594
  • বুঝলাম ব্যাঙদির এই ছড়াটা তুলে দেবার কারণ, নিজের নাম আছে যে শেষ থেকে ৪র্থ লাইনে। বেশ দূরদর্শী এবং হিসেবী লেখক বলতে হবে;-)
  • kk | 71.236.36.122 | ১৮ জুন ২০১১ ০৯:০৫389595
  • কল্লোলদার লেখায় 'আমাদের আসনসোল' দেখে যারপরনাই খুশি হয়ে গেলাম। ও কল্লোলদা, আসনসোলেই তো আমারও বাড়ি। আপনি ওখানের কোথায় থাকতেন?
  • y | 59.164.189.39 | ১৮ জুন ২০১১ ২০:২২389596
  • ""ঘাবড়ে গেলে হবে না। বৃষ্টি আমরা সবাই চাই। স্পোর্টিংলি নিতে হবে।''

    :-D))))))))
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন