এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • Letter to a teacher by The school of Barbiana অথবা বারবিয়ানা স্কুল থেকে "" আপনাকে বলছি স্যার""

    Tim
    বইপত্তর | ২৪ জুন ২০০৭ | ৩৩১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Ishan | 130.36.62.142 | ২৮ জুন ২০০৭ ২০:২২388803
  • আলোচনা দমু আপডেট করে। আমি না। আমার থেকে ভালোই এডিট করে। :-)
  • Tim | 71.67.115.14 | ২৮ জুন ২০০৭ ২১:৪৪388804
  • ছরি ছরি। জানতেম না। :)
  • tan | 131.95.121.132 | ০১ জুলাই ২০০৭ ২৩:১৪388805
  • অপূর্ব হয়েছে টিম,"বারবিয়ানা স্কুল থেকে-আপনাকে বলছি স্যর।" অনেক থ্যাংকু।
    এই বইটা আগে পড়িনি যদিও কিন্তু এই বাউলমন প্রকাশনের কাছে ব্যক্তিগতভাবে আমি খুব ঋণী, এনাদের সৌজন্যেই অনেক ভালো ভালো লেখার বাংলা অনুবাদ পড়তে পেরেছি।
    একটি বই পড়েছিলাম,শত্রুজিৎ দাশগুপ্তের লেখা,"আমরা ভালো আছি"-কিছু ওনার নিজের লেখা গল্প আর দুটি বিদেশী গল্পের অনুবাদ ছিলো।
    ঐ বইটা নিয়েও কোথাও আলোচনা করতে পারো,টিম?

  • Tim | 71.67.115.14 | ০২ জুলাই ২০০৭ ০০:১৫388806
  • থ্যাংকু ট্যান।
    বাউলমনের রেফারেন্স দিয়েছি, যদিও সেই বই বহুদিন আগে পড়া আর এখন হাতের কাছে নেই। ""আমরা ভাল আছি"" মেলায় দেখেছিলম বাউলমনের স্টলে, কিন্তু পড়া হয়ে ওঠেনি। আর এখন তো একেবারে নিধিরাম সর্দার। শুধু লাইব্রেরির ইংরেজি বই সম্বল।
    এই পাতায় বারবিয়ানার একটা পিডিএফের লিংক আছে, সেটা দেখতে পারো। ভাল লাগবে।
  • shrabani | 190.190.70.214 | ০২ জুলাই ২০০৭ ১৫:৫৫388807
  • এই বছরখানেকের (আমি যবে থেকে এই সাইট দেখছি) মধ্যে এই প্রথম এখানে কোনো আলোচনা পড়ে বইটি পড়ে দেখার ইচ্ছে হল এবং হাতে গরম ইংরাজী অনুবাদটি পেয়ে এক নি:শ্বাসে শেষ করে সত্যি অদ্ভুত লাগল। অনুবাদের flow যখন এত সরল সুন্দর না জানি আসল লেখাটি কতই না অপূর্ব!
    সত্যিকারের একটি ভালো লেখার জন্য(গ্রাম্ভারী আলোচনা যা এখানে সচরাচর হয় তা পরিহার করেও) আপনাকে Thanks
  • Tim | 71.67.115.14 | ০৩ জুলাই ২০০৭ ০১:৫৩388808
  • থ্যাংকু :)
  • KUNAL MITRA | 59.93.255.149 | ০৯ জুলাই ২০০৭ ১৩:৫৪388809
  • বর্বিঅন স্‌চূল সম্মন্দে লেহ্‌কতি পোরে ভিসন অলোরিতো হোলম।
  • byaang | 122.167.229.192 | ০৪ নভেম্বর ২০১১ ১৮:৫৩388810
  • টিমের এই লেখাটা খুব ভালো লেগেছিল। তুললাম।
  • pinaki | 122.174.56.216 | ০৪ নভেম্বর ২০১১ ২২:২১388813
  • সেই কলেজবেলার শুরুতে এই বইটা পড়েছিলাম। আর সেই যে পড়লাম, তারপর থেকে আর পাশ-ফেল সাপোর্ট করে উঠতে পারলাম না এ জীবনে। :-)
  • pi | 72.83.90.203 | ০৪ নভেম্বর ২০১১ ২২:৪৫388814
  • টিম, অনুবাদটা সলিল বিশ্বাসের তো ?
  • Tim | 198.82.23.172 | ০৫ নভেম্বর ২০১১ ০০:৩২388815
  • কোন অনুবাদটা? বাউলমনের? আমার কাছে তো বইটা নেই। অনেক বছর আগের পড়া, মনে নেই।
    এখানে অংশবিশেষ অনুবাদ করে থাকতে পারি, সেগুলো নেটে পাওয়া ইংরেজি অনুবাদের থেকে করেছি।
  • pinaki | 122.174.56.216 | ০৫ নভেম্বর ২০১১ ১৪:৩৫388816
  • আমি যেটা পড়েছি সেটা সলিলবাবুর অনুবাদ।

    টিম্ভাই একটু কষ্ট করে জন হোল্টের 'হাউ চিল্ড্রেন ফেল' বইটা অনুবাদ করে ফেলা যাবে ? আর পাওলো ফ্রেয়ের এর 'পেডাগগি অফ দ্য অপ্রেসড' - এইটা? দারুণ কাজ হবে কিন্তু। বইমেলায় পাবলিশ করা যেতে পারে।
  • Tim | 173.163.204.9 | ০৫ নভেম্বর ২০১১ ২০:৪৮388817
  • পিনাকীদা,
    কপিলেফটের আছে? মানে চেষ্টা করতেই পারি। :-)
  • Tim | 173.163.204.9 | ০৫ নভেম্বর ২০১১ ২০:৫৬388818
  • কপিলেফট*
  • pinaki | 122.174.56.216 | ০৫ নভেম্বর ২০১১ ২৩:১৪388819
  • এই মেরেছে, সেটা তো জানি না। :-( তাইলে উপায়?
  • Tim | 173.163.204.9 | ০৬ নভেম্বর ২০১১ ০৩:৪২388820
  • পাওলো ফ্রেয়ের বইয়ের কপিলেফট নাই। ইন্টারনেটে মেটেরিয়াল। :-)

    অন্যটার আছে। জন হোল্টের করে যাওয়া কমিটি তার দেখভাল করে।
  • Salil Biswas | 223.29.193.127 | ১৮ নভেম্বর ২০১১ ২৩:৪৬388821
  • "আপনাকে বলছি স্যার" আউট অব প্রিন্ট নয় এখনো। বাউলমন আবার বইটা প্রকাশ করতে যাচ্ছে। নতুন কিছু জিনিস যোগ করে। সেই কাজটা এখন করা হচ্ছে। বইটা ছাপা নেই নয়, পাওয়া না যাওয়ার কথা নয়। ২৪১৮৭২৫৯ - এখানে ফোন করুন। আশা করছি বইমেলাতে নতুন সংস্করণ পাওয়া যাবে।
  • ঊমেশ | 90.254.147.148 | ০৮ এপ্রিল ২০১৩ ১২:২১388822
  • এখন বাংলা অনুবাদটা banglatorrents এ পাওয়া যাচ্ছে।
  • Blank | 180.153.65.102 | ০৮ এপ্রিল ২০১৩ ১৩:১৭388824
  • বইটা আমি বছর দুয়েক আগেই বাউলমন থেকে কিনেছি। মোটেই আউট অফ প্রিন্ট নয়
  • কৃশানু | 177.124.70.1 | ০৮ এপ্রিল ২০১৩ ১৪:২৯388825
  • বড় ভালো লেখা। মূল বইটা যোগার করব।
  • S | 109.26.201.94 | ০৮ এপ্রিল ২০১৩ ১৪:৫৯388826
  • ফ্যান্টাস্টিক
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন