এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 890112.162.674523.130 | ০২ নভেম্বর ২০১৯ ২৩:০৭388142
  • মুকেশ। মান্না দে।
    রফি-কিশোর-মুকেশ তিনজনই খুব কম বয়সে প্রয়াত হয়েছেন।
  • দ্য সিলভা | 236712.158.786712.59 | ০২ নভেম্বর ২০১৯ ২৩:১৪388143
  • প্রতিপাদ্য কিছু করতে চাই নি।

    কয়েকটি প্রশ্ন তুলেছি। নিজের দু একটা মতামত আপনারা নিজেদের ভিউ পয়েন্ট থেকে বললেন। সেগুলোও মন দিয়ে শুনলাম।

    সেরকমই আমারও কিছু পয়েন্ট ছিল। সেই পয়েন্ট গুলোও দেখবেন কোনো কনসপিরেসি থিওরির অবতারণা করা নয়। বা কাউকে অহেতুক একিউজ করাও নয়।

    S আপনার লাস্ট পয়েন্টটা বুঝলাম না। অনেকদিন প্রয়াত মানে কি বলতে চাইলেন?
  • এলেবেলে | 236712.158.565612.115 | ০২ নভেম্বর ২০১৯ ২৩:৫৮388144
  • দ্য সিলভা, প্রতিপাদ্যটি আপনি উপস্থাপিত করেননি। কন্সপিরেসি থিওরি-র চাষও যে করেননি, বলা বাহুল্য, সেটা আমি ও বাকিরা আশা করি বুঝতে পেরেছেন।

    কিন্তু এ গায়কদের নাম আপনি নিয়েছেন --- ভুপিন্দর সিং, শৈলেন্দ্র সিং, যেশুদাস --- এঁদের সম্মিলিত গানের সংখ্যা সব মিলিয়ে একশো পার হবে কি না সন্দেহ। ভূপিন্দরকে মদনমোহন ও আরডি ছাড়া প্রায় কেউ চান্স দেননি। শৈলেন্দ্র সিংকে প্রথমে এলপি ও কিশোর মারা যাওয়ার পরে বিকল্প মেল ভয়েস হিসেবে আরডি গাইয়েছেন। তখন আরডি-র নিজের অবস্থাই টলোমলো। যেশুদাসকে সুযোগ দিয়েছেন রবীন্দ্র জৈন কিন্তু তাঁর ফিল্মোগ্রাফি দেখলে মালুম পাবেন ৭০-৮০তে সাকুল্যে তিনি কতগুলো ছবিতে সুর দিয়েছেন। খানিক লাগিয়েছেন বাপি লাহিড়ী। সলিল চৌধুরী একটা কি দুটো ছবিতে। খেল কতম এই তিনজনের।

    "আটের দশকে অমিতকুমার ও সুরেশ ওয়াদেকর, এসপি বালসুব্রাহ্মণীয়ম ও জগজিত সিং, নীতিন মুকেশ। আরো পরে সাব্বিরকুমার ও আজিজ। আনোয়ার।" প্রসঙ্গে বলি অমিতকুমারও ওই আরডি-এলপি। সুরেশ ওয়াদেকর এলপি। এসপি আবারও কমল হাসানের ছবি এবং আবারও ওই আরডি-এলপি। জগজিৎ সিং খুব কম। নীতিন মুকেশ কেবল মনোজকুমারের ছবিতে। সাব্বির-আজিজ-আনোয়ার রফির মৃত্যুর পরে তাঁর সাবস্টিটিউট হিসেবে।

    পাশাপাশি ৭০-৮০তে রফি-কিশোরকে পাশ কাটিয়ে মান্না-মুকেশ-মহেন্দ্র কাপুর কতগুলো গান গেয়েছেন? ওই সাকুল্যে ২০০ কি ৩০০, হয়তো তারও কম।

    "সাত ও আটের দশকে আমাকে তথ্য দিয়ে দেখান যে অন্যান্য গায়িকারা রীতিমত সুযোগ পেয়েছেন।" একদম প্রথমেই দেখিয়েছি, আপনি একমতও হয়েছিলেন খানিকটা। কিন্তু বাজারের চাহিদার প্রবল দাপটে টিকতে পারেননি। কিন্তু সেই বাজার লতা-আশা ম্যানিপুলেট করে তৈরি করেছিলেন সেটা মেনে নিতে বললে আর এই টইতে খই ছিটিয়ে কাজ নেই!
  • দ্য সিলভা | 236712.158.786712.67 | ০৩ নভেম্বর ২০১৯ ০০:৪৮388145
  • এলেবেলে- সংখ্যার ওপরে আপনি প্রতিবার এতটাই জোর দিচ্ছেন যখন এবং বলছেন কিশোর 500 গান মোট গেয়েছেন। বাকিরা একশো। কিন্তু এগুলির অথেন্টিক সোর্স ও তো তাহলে দিতে হয়।

    আমার কাছে সংখ্যা এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ নয়। কেননা আমাদের শ্রবণ অভিজ্ঞতা-বেতার, দুরদর্শন, হিন্দি ছবি, ক্যাসেট প্লেয়ার, মাইক, অনুষ্ঠান ইত্যাদি নানান অভিজ্ঞতার মাধ্যমেই বুঝে নেওয়া সম্ভব যে কোন কোন শিল্পী জনপ্রিয়, বহুশ্রুত এবং কোন কোন শিল্পী তুলনায় কম শ্রুত।

    আপনি যদি সংখ্যার বিচারেই যান সেক্ষেত্রেও মোট গায়কের সংখ্যা আমি যা দেখিয়েছি এবং মোট গায়িকার সংখ্যা যা উঠে এসেছে, তাতেও গায়কের সংখ্যাই তুলনায় অনেক বেশি।

    আপনি বাজারের চাপের কথা বলেছেন। আমি বলছি বাজারে কিনতে পাওয়া যায় এমন ক্যাসেট যেশুদাশ বা ভুপিন্ডর সিং এর হিন্দি ছবির গাবের সংকলন আমি নব্বইয়ের দশকে দেখেছি । এইসব ক্যাসেট লোকে শুনত। আমি বেস্ট অফ হেমলতা বা বেস্ট অফ সারদা শুনিনি।

    "ভূপিন্দরকে মদনমোহন ও আরডি ছাড়া প্রায় কেউ চান্স দেননি। শৈলেন্দ্র সিংকে প্রথমে এলপি ও কিশোর মারা যাওয়ার পরে বিকল্প মেল ভয়েস হিসেবে আরডি গাইয়েছেন। তখন আরডি-র নিজের অবস্থাই টলোমলো। "

    ভুলিন্দর ও শৈলেন্দ্র কে আরডি গাইয়েছেন। সাতের দশক থেকেই। আটের দশকেও। সাতের দশকের একচ্ছত্র সম্রাট আর ডি, আপনিও জানেন। সুতরাং তিনিই গাওয়াবেন এটা ঠিক। এখানে ইন্টারেস্টিং এটা দেখার যে যে আর ডি শৈলেন্দ্র, ভুপিন্ডর, সুরেশ ওয়াদকর, অমিতকুমার এমনকি সাব্বিরকুমাতকে দিয়ে গাওয়াচ্ছেন(কিশোর জীবিত থাকার অবস্থায়) তিনি উষা উত্থুপ ছাড়া আর কাউকে দিয়ে এক্সপেরিমেন্ট করবেন না? এক্ষেত্রে, আমি নয়, উষা উত্থুপ অভিযোগ জানিয়েছেন, আশা ভোঁসলে তাঁর গান কেড়ে নিয়েছেন।

    "কিন্তু সেই বাজার লতা-আশা ম্যানিপুলেট করে তৈরি করেছিলেন সেটা মেনে নিতে বললে আর এই টইতে খই ছিটিয়ে কাজ নেই!"

    ম্যানিপুলেটের কথা তো আমি বলিনি। আমার মুখে কথা বসিয়ে লাভ নেই। একটা প্রশ্ন রাখি। এলেবেলে, আপনার জন্যই। ষাটের দশকে লতা প্রতিষ্ঠিত হন। তিনি গান গাইতে ফিল্মে শুরু করেন 1948 বা 49 সালে। পঞ্চাশের দশকে তাঁকে স্ট্রাগল করতে হয়েছে অধিক বিখ্যাতদের সঙ্গে। কিন্তু সেক্ষেত্রে বারবার সুযোগ তিনি পেয়েছেন। 1948 সাল থেকে 1960 এই বারো বছর তিনি সুযোগ পেয়েছেন নিজেকে প্রতিষ্ঠা করার।

    সেই সুযোগ বাকি গায়িকারা পরে পেয়েছিলেন? আমি আবারও বলছি, ভাগ্যিস মহ রফির সঙ্গে লতার ঝামেলা হয়েছিল। নাহলে জানতে পেতাম, সুমন কল্যাণপুর বলে কোনো গায়িকা ছিলেন?
  • S | 236712.158.670112.167 | ০৩ নভেম্বর ২০১৯ ০১:০১388146


  • দ্য সিলভা | 237812.68.674512.109 | ০৩ নভেম্বর ২০১৯ ০১:০৬388147
  • এলেবেলে, আপনার আগের পয়েন্ট এ যুক্তি ও সারবত্তা ছিল তাই মেনেছি। এই পয়েন্টে গান ও সংশ্লিষ্ট বিষয় ছেড়ে অকস্মাৎ আপনি সংখ্যার পেছনে কেন ধাবিত হলেন তাও পরিষ্কার নয়।
    রবীন্দ্রনাথ বা জীবনানন্দ কে কটা কবিতা লিখেছেন গুনি নাকি পিকাসোর মোট ছবির সংখ্যা?

    আপনি সমস্ত তর্কটাকে একটি নির্দিষ্ট সংখ্যার পাটিগণিত এ রূপান্তরিত করতে চাইলে করতেই পারেন। সে তো শুরুতেই করে দিতে পারতেন, সব ল্যাঠাই চুকে যেত। টই তখনই খতম হয়ে যেত।

    তাছাড়া আপনার নিজস্ব ও অন্যান্যদের আলোচনা থেকেও অনেক পয়েন্ট তো উঠে এসেছে। টই গোটাতে হলে গোটান। এমনিতেই একটা টই এর আর কত আয়ু?

    কিন্তু, আমি একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে কোনো কিছু প্রতিপাদ্য করতে চাই বলে টই খুলেছি সেটা আপনি বলতে পারেন। প্রমাণ করার দায় সেক্ষেত্রে আপনার। অস্বীকার করার রাইট ও আমার রয়েছে।

    আবারও বলছি, এই প্রশ্নগুলো ছিল বলেই টই খুলেছিলাম।
  • এলেবেলে | 236712.158.455612.162 | ০৩ নভেম্বর ২০১৯ ০১:০৬388148
  • আরডি আমার অত্যন্ত প্রিয় সুরকারদের একজন। তিনি বায়াসড ছিলেন না। তাঁর যখন দাপট ছিল তখন তিনি চুটিয়ে এক্সপেরিমেন্ট করেছেন ফিল্ম মিউজিকে এবং ইম্প্রোভাইজ করেছেন খুশিমতো। আশাকে দিয়ে তিনি এমন কঠিন কম্পোজিশন উতরে দিয়েছেন যা আশার পক্ষেই সম্ভব। বাজে কথা বলে লাভ নেই। আশা যে আশা হিসেবে আলাদা আইডেন্টিটি গড়ে তুললেন তাঁর জন্য দুজন - ওপি আর আরডি। এহেন আশা আরডিকে অভিযোগের সুরে একাধিকবার জানিয়েছেন ভালো কম্পোজিশনগুলো তিনি লতার জন্য তুলে রাখেন! কী বলবেন একে?

    ফিমেল ভয়েসের ক্ষেত্রে আরডি খুব বেশি এক্সপেরিমেন্ট করেননি। তবুও উষা উত্থুপ, অনুরাধা পড়ওয়াল, পারভিন সুলতানাকে দিয়ে গাইয়েছেন। যেখানে মান্না-মুকেশই কলকে পাচ্ছেন না সেখানে হেমলতা-কাঞ্চন তুচ্ছ।

    ৯০ সাল থেকে আমার ক্যাসেট কেনা শুরু। তখন কিশোর-রফি-মুকেশের দশটা ক্যাসেটের প্যাক পাওয়া যেত। বিশ্বাস করুন, আমার অত্যন্ত পছন্দের শিল্পী ভূপিন্দরের একটা ক্যাসেট ছিল আর যেশুদাসের ছিল একটা ডাবল ক্যাসেট। পরে সিডির জমানায় ভূপিন্দরের দুটো সিডি, যেশুদাসের যথাপূর্বং তথাপরম্‌। এ তথ্যটা বিশ্বাস করবেন? করতে চান?

    আপনার মুখে একটা কথাও আমি বসাচ্ছি না। দোহাই, আমাকে ভুল বুঝবেন না। আমি নাম মেনশন করেছি আলাদা করে।
  • S | 236712.158.670112.167 | ০৩ নভেম্বর ২০১৯ ০১:১২388149
  • মিতালি মুখার্জি নিজেই বলেছেন যে ভুপিন্দর খুব চয়েসেস্ট/ক্যাটালগ গান গেয়েছেন।
  • এলেবেলে | 236712.158.455612.162 | ০৩ নভেম্বর ২০১৯ ০১:২২388150
  • সেভেন্টিজে ফুল ফর্মের আরডি-র সঙ্গে রীতিমতো পাঙ্গা নিচ্ছেন এলপি এবং কল্যাণজি-আনন্দজি। তাঁরা ভূপিন্দরের জন্য একটাও ভালো সুর করে উঠতে পারলেন না? ইস! আবারও দুর্বল লজিক!!
  • S | 236712.158.670112.167 | ০৩ নভেম্বর ২০১৯ ০১:২৬388152
  • ভূপিন্দর আরডির গীটারিস্ট ছিলেন।
  • dc | 236712.158.676712.216 | ০৩ নভেম্বর ২০১৯ ০৫:৫১388153
  • একটা সময়ে লতা আর আশা ডমিনেট করেছিলেন, আর একটা সময়ে রফি-কিশোর ডমিনেট করেছিলেন। তার বড়ো কারন যে ওনাদের মতো গায়ক আর কেউ ছিলেন না। উষা উত্থুপের কথায়, অন্যরা অনেক বার জন্মালে হয়তো এই চারজনের কাছাকাছি আসতে পারতেন।
  • sm | 236712.158.455612.162 | ০৩ নভেম্বর ২০১৯ ১০:২৬388154
  • ভূপিন্দর আর ডি র গীটারিস্ট ছিলেন।এর মানে কি?ইহা কি প্রতিপাদ্য সিদ্ধ করিলো?
  • lcm | 236712.158.565623.153 | ০৩ নভেম্বর ২০১৯ ১২:২০388155
  • আর ডি-র গানের সঙ্গে অনেক মিউজিশিয়ান বাজিয়েছেন, বিভিন্ন সময়ে বাজিয়েছেন, এই যেমন -

    বাঁশি - হরিপ্রসাদ চৌরাসিয়া, রনু মজুমদার, সুমন রাজ...
    ট্রাম্পেট - বস্কো, জর্জ, কিশোর সোধা, জোসেফ...
    স্যাক্সোফোন - মানোহরি সিং, শ্যামরাজ...
    পিয়ানো - লুইস ব্যাংক্‌স্‌, মাইক ম্যাচাডো, লুসিলা...
    সিন্থেসাইজার - লুইস ব্যাংক্‌স্‌, কেসরি লর্ড...
    সারেঙ্গি - সুলতান খান, ইকবাল...
    সেতার - পন্ডিত কার্তিক কুমার, অরবিন্দ মায়েকার...
    সরোদ - জারিন দারুয়ালা শর্মা...
    গিটার - ভানু গুপ্ত, দাস বাবু, তোনি ভাজ, রমেশ আইয়ার, চরনজিৎ সিং, ভুপিন্দার সিং, দিলীপ নায়েক, সুনীল কৌশিক...
    স্যান্টুর - শিবকুমার শর্মা, উলহাস বাপাত...
    তবলা - দীপক নায়েক, ইন্দ্রনাথ মুখার্জি, দেবীপ্রসাদ চক্রবর্তী, অম্রুতরাও কাতকর...
    ঢোল - গনপত রাও যাদব, অবনী দাশগুপ্ত...

    আরও নাম আছে এখানে - https://panchammagic.org/
  • sm | 236712.158.895612.170 | ০৩ নভেম্বর ২০১৯ ১২:৫৯388156
  • অদ্ভুত সব তথ্য চলছে! ভূপীন্দর আর ডির গীটারিস্ট ছিল।

    তেমনি মান্না দে এস ডির মিউজিক এসিস্ট্যান্ট ছিলো।
    রফি মান্নার আন্ডারে একদা কোরাস গাইতো!
  • আলফা | 237812.69.563412.223 | ০৬ নভেম্বর ২০১৯ ২১:১২388157
  • অনিল বিশ্বাস ডাকলেন তালাত মামুদ কে একটা গান গাওয়াবেন বলে। রিহার্সাল চলছে কিন্তু অনিল বাবু যা চাইছেন সেটা হচ্ছে না, মামুদ একেবারে ফ্ল্যাট গাইছেন বারবার। অনিল বাবু বিরক্ত হয়ে বললেন আরে তোমার গলার সেই কম্পন কোথায় গেল?
    তালাত মামুদ তখন নতুন গায়ক, কেউ মাতব্বর তাকে বলেছে ওই কাঁপা কাঁপা গলা ফিল্মে চলবে না তাই সেটা মাথায় রেখে বারবার ফ্ল্যাট গাইছেন। যাইহোক, সে গানের রেকর্ডিং হয়েছিল আর খুব হিট ও হয়েছিল।
    এখন অনিল বিশ্বাসের সুরে ( নাকি রবিঠাকুরের সুরে) এই গানটা শুনুন। সঙ্গে আছেন সুরাইয়া।
  • sm | 236712.158.565612.235 | ০৮ নভেম্বর ২০১৯ ১৬:৩৪388158
  • খুব চমৎকার কার লেখা!
    উপভোগ্য।কি দারুন লোক ছিলেন এঁরা।
    https://aajkaal.in/news/entertainment/ruddhasalil-nik7
  • dc | 236712.158.786712.127 | ০৮ নভেম্বর ২০১৯ ২০:৩৫388159
  • আশা ভোঁসলের একটা ভালো গান শুনুনঃ

  • | 236712.158.786712.67 | ১১ নভেম্বর ২০১৯ ২১:৩২388160
  • লতা মঙ্গেশকর হাসপাতালে ভর্তি। ভেন্টিলেটার সাপোর্টে আছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন