এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিবাহ-সম্পর্কিত কতিপয় প্রশ্ন/আলোচনার প্রয়াস

    প্রজা-পতি
    অন্যান্য | ০৬ নভেম্বর ২০১৯ | ২২০৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • বিবাহ | 236712.158.8978.15 | ১১ নভেম্বর ২০১৯ ২১:২৯387968
  • এই ক'বছরে কি পরিবর্তনটাই না হলো। আগে বিবাহযোগ্য ছোকরারা বিবাহসম্ভাবনা দেখা দিলে জিন্দেগি সেশ হয়ে যাবে কিনা সেই চিন্তায় থাকতো, আর এখন বিবাহযোগ্যরা প্রতিষ্ঠানটির বিরোধীতা শুনলে রেগে যাচ্ছে।
  • syandi | 236712.158.90089.132 | ১২ নভেম্বর ২০১৯ ০৪:০৪387969
  • ইহা কি ইনটলারেন্স নহে?
  • অর্জুন | 237812.69.563412.229 | ১৮ নভেম্বর ২০১৯ ০১:২৬387970
  • আজ অলস সন্ধ্যায় 'বিবাহ ডায়রিজ' দেখলাম। সেকেন্ড টাইম ।

    এবারো ভাল লাগল।
  • shanku | 236712.158.895612.238 | ১৯ নভেম্বর ২০১৯ ১৩:৪৫387971
  • আগেকার দিনে তুখোড় গোয়েন্দাদের একটি করে অল্পবুদ্ধি সহকারী থাকত। গোয়েন্দা চরিত্রটির পারঙ্গমতাকে হাইলাইট করতেই হয়ত। কিন্তু তারা সাধারণত একই আবাসে বসবাস করত। কোনোদিন সমকামীতার প্রশ্ন ওঠেনি। তখন এলজিবিটি শব্দটাই জানতুম না।
  • Atoz | 237812.69.4545.137 | ২২ নভেম্বর ২০১৯ ০৮:০১387972
  • আহা রে, আহা রে, আকাশ থেকে ধুপ করে পড়লেন আরকি। ঃ-)
  • র২হ | 237812.68.454512.144 | ২২ নভেম্বর ২০১৯ ০৯:০২387973
  • না, সত্যিই তো আজ থেকে তিরিশ বছর আগেও সমকামিতা ইত্যাদি নিয়ে কোন সচেতনতা ছিল না।

    আমার মনে আছে চাকরিজীবনের শুরুর দিকে একটা প্রোজেক্ট সামলাচ্ছিলাম, একটা ইন্ট্রানেট সাইট, একটা বিখ্যাত কর্পোরেটের এলজিবিটিকিউ কম্যুনিটির জন্যে। এলজিবিটি মানে কি বোঝার জন্যে অনেক খোঁজাখুঁজি করতে হয়েছিল; তখনো গুগলের রবরবা হয়নি।
  • | 236712.158.786712.69 | ২২ নভেম্বর ২০১৯ ০৯:১২387974
  • আমাদের বাড়িতে বাঁধানো বসুমতী ছিল। তাতে ষাটের দশকের শুরুর দিকের একটা সংখ্যায় সমকামিতা নিয়ে প্রবন্ধ ছিল। এখন ভাবলে অবাক লাগে খুব একটা জাজমেন্টালও নয়, সময়ের তুলনায় যথেষ্ট এগিয়ে। আমি আশির দশকে সেটা পড়ি। পরে নব্বউয়ের দশকে সানপ্নদা কভার স্টোরি করে।

    অন্যদিকে প্রচুর লোকের মিধ্যে সচেতনতা ছিল না। কিন্তু সেক্স্যুয়ালিটি তো ছিলই। তাহলে এই মানুষগুলোর মার্জিনালাইজড অবস্থাটা ভাবতেও দমবন্ধ লাগে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন