এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ওনাদের গান :: কিশু প্রান্তিক কিষ

    একক
    অন্যান্য | ১০ আগস্ট ২০১৯ | ১০৮৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 237812.69.453412.26 | ১০ আগস্ট ২০১৯ ০৪:২৮384436
  • যা আছে দেহভান্ডে ইত্যাদি । প্রান্তিকের মতো আর কেই বা বুঝেছে । শুনে ফেলুন :)

  • Ekak | 237812.69.453412.26 | ১০ আগস্ট ২০১৯ ০৪:৩৩384438
  • শুনুন এক দুঃখী মেয়ের কাহিনী । স্কুটি ও মোবাইল ছেড়ে যাকে ধান রুইতে যেতে হয় । চাষা ঘরে বিয়ে করে এসে সে অসন্তুষ্ট । গাড়ি কারখানা হলে কী হতো বা হতোনা তর্কের সময় এর ভয়েসটাও থাকুক ।

  • Ekak | 237812.69.453412.26 | ১০ আগস্ট ২০১৯ ০৪:৩৬384439
  • ফসল সচেতনতা ছড়িয়ে দিন দিকে দিকে । কচি লাউতে হাত দেবেন না ।

  • একক | 237812.69.453412.26 | ১০ আগস্ট ২০১৯ ০৪:৩৯384440
  • ফ্রি রেঞ্জ অর্গ্যানিকের যুগে প্রান্তিক গীতিকার গাইছেন , বড় জাতের লাউয়ের ভয়েসে :

  • Ekak | 237812.69.453412.26 | ১০ আগস্ট ২০১৯ ০৪:৪২384441
  • বেয়াই ও বেয়ানের জলীয় সম্পর্কের আখ্যান । শুনতে শুনতে ভুলেই যাবেন কে ঘরের মেশিন কে বাইরের :

  • একক | 237812.69.453412.98 | ১০ আগস্ট ২০১৯ ০৫:০১384442
  • মানভূম ছেড়ে এবার একটু বেরাদরের দিকে এগোনো যাক । গত কয়েক বছরের হিট গান । গ্রামে জয় করে মফস্বল ভাসিয়ে শহরেও এসে পড়েছে :


    এটা এতো জনপ্রিয় যে , লোকজন নানান ভার্সন বের করেছে কোথাও ক্লাসিকাল যন্ত্রপাতির টাচ দিয়ে ,



    তো কোথাও রকের ভঙ্গীতে । সাম্প্রতিক অতীতে ভোজপুরি গানে এরকম খুববেশি নেই ।



    এর মধ্যে অরিজিনালটাই বেস্ট । বাকীদুটো চেষ্টা হিসেবে মন্দ না ।
  • একক | 236712.158.786712.5 | ১০ আগস্ট ২০১৯ ০৫:২০384443
  • ললিপপের লিরিকটা একটু দিই গুরুজনের জ্ঞাতার্থে :

    তু লাগাওয়ে জব লিপিস্টিক
    হিলেলা আরা ডিস্টিক
    জিলা টপ লাগেলু
    হো জিলা টপ লাগেলু

    কামারিয়া .....
    কামারিয়া ...

    কামারিয়া করে লপালপ , ললিপপ লাগেলু !!

    এরকম লিরিক যিনি লিখতে পারেন তাঁকে নমস্কার । পবন সিংয়ের লেখা । কত সহজ এবং কত আবেদনময় । বাংলায় লিখলে কেমন মিইয়ে যায় , তবুও । ওদিক আবার ,ভোজপুরি কমরিয়ার ক তে যে অস্ফুট আ ধ্বনি লুকিয়ে তাকে ক হিসেবে লিখলে ধার যায় মরে আবার বাংলা নিয়মে কা লিখলে সারসের ঠ্যাং তুলে দৃশ্যদূষণের একাকার । অতএব ,শুনেই বিচার করুন :)
  • একক | 236712.158.786712.5 | ১০ আগস্ট ২০১৯ ০৫:২৩384444
  • * লাগাভে লু জব লিপিস্টিক
  • রিভু | 237812.68.8934.45 | ১০ আগস্ট ২০১৯ ০৬:২৬384445
  • যেটা অবাক করলো সেটা হচ্ছে সব্বার আওয়াজ একই রকম মেটালিক। এটাকেই কি অটো টিউন বলে?
  • Ekak | 236712.158.455612.186 | ১০ আগস্ট ২০১৯ ০৯:২৬384437
  • হা, তা ঠিক। কী এডিট করে কেজানে একটা মেটালিক পালিশ চলে আসে। বাজে ব্যাপার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন