এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সুরের কাব্যময়তা অর নেই - খৈয়াম প্রয়াত

    কল্লোল
    অন্যান্য | ২০ আগস্ট ২০১৯ | ৬৭৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 237812.69.563412.51 | ২০ আগস্ট ২০১৯ ১০:০৭384378
  • কভি কভি / মেরে দিল মে / খয়াল আতা হ্যায় / কে ম্যায়নে তুঝকো / চাহা হ্যায় / উম্রভর য়ুঁহি / উঠি থি মেরী তরফ / প্যার কি নজর / য়ুঁহি / ম্যায় জানতা হুঁ / কে তু গ্যায়র হ্যায় / মগর য়ুঁহি..........
    সাহির লুধিয়ানভী আর মুকেশের সাথে খৈয়াম নামটি যোগ না হলে এই মায়াবী কাব্যগীতিটি আমাদের অধরাই থেকে যেতো। আমাদের শ্রবণ একটু অভাগা থেকে যেতো।
    জিন্দগী যব ভি / তেরী ওয়জমমে লাতি হ্যায় হমে / য়ে জমি চাঁন্দসে বেহতর / নজর আতি হ্যায় হমে....... এই কথাগুলি শহরিয়র লিখেছিলেন উমরও জানের জন্য - কি আশ্চর্য! খৈয়ামের ক্ষেত্রেও তো এই একই কথা সত্য।
    জীবন যখন আমায় তোমার সান্নিধ্যে নিয়ে আসে / এ পৃথিবী চাঁদের চেয়েও সুন্দর হয়ে ওঠে

    খৈয়াম এমনই।

    অধিকারীজনে লিখুন। আমি ধরতাইটা করে দিলাম। আমার আর অধিকার নাই।
  • lcm | 236712.158.565623.39 | ২০ আগস্ট ২০১৯ ১০:৩৫384379
  • করোগে ইয়াদ তো হর বাত ইয়াদ আয়েগি
    গুজরতে ওয়াক্ত কি হর মৌজ ঠহর যায়েগি...
    .. if you try to remember you will remember everything...
    the waves of passing time will come to a halt...

    (কথা - উর্দু কবি বাশার নওয়াজ, কণ্ঠ - ভুপিন্দার সিং )
  • এলেবেলে | 236712.158.676712.124 | ২০ আগস্ট ২০১৯ ১১:৩৪384380
  • ক'জন জানেন যে, হিন্দি সিনেমার চারপাশে যখন ক্যাবারের ক নেই, সেই ১৯৫৩ সালে ফুটপাথে খৈয়াম কম্পোজ করেছিলেন এই গান?


    রাজ কাপুরের সঙ্গে শঙ্কর-জয়কিষাণের খটাখটি লাগায় খৈয়াম সুর দিয়েছিলেন ফির সুবহ হোগি ছবিতে?


    আলোচনা করে লাভ নেই। আজ খৈয়ামের সুরে অবগাহনের দিন। ভক্তদের জন্য রেখে গেলাম তাঁর একগুচ্ছ গান (উমরাও জান রাখলাম না ইচ্ছে করেই)।

    কভি কভি


    ত্রিশূল



    নুরী


    থোড়ি সি বেওয়াফাই




    খণ্ডন


    আহিস্তা আহিস্তা


    বাজার



    শেষে থাকল রাজিয়া সুলতানায় খৈয়ামের নিজস্ব পছন্দের গানটি।


    যে সময় রাজ করছেন শঙ্কর-জয়কিষাণ, কল্যাণজি-আনন্দজি, এস ডি-আর ডি, লক্ষীকান্ত প্যারেলাল সেই একই সময়ে খৈয়াম তাঁর জাত চিনিয়েছেন। আবার যখন ভারত মেতে উঠছে ডিস্কোর ছন্দে, তখন খৈয়াম আমাদের শান্তির পরশ দিচ্ছেন একের পর এক অনবদ্য গজল সৃষ্টি করে।

    চিরজীবী থাকুন খৈয়াম।
  • এলেবেলে | 236712.158.676712.124 | ২০ আগস্ট ২০১৯ ১১:৩৮384381
  • ত্রিশূল এবং রাজিয়া সুলতানার গানের লিংক পেস্ট করতে গিয়ে সামান্য গণ্ডগোল হয়েছে। গুরুজনেরা ক্ষমাঘেন্না করে দেবেন।
  • শিবাংশু | ২০ আগস্ট ২০১৯ ১২:২৫384382
  • মহম্মদ জহুর খয়্যাম হাশমি আমার বাবার থেকে বয়সে বড়ো ছিলেন। চলে গেলেন তিরানব্বই বছর বয়সে। দীর্ঘদিন সৃষ্টিশীল ছিলেন। পুরোমাত্রায়। শুরুতে লোকে বলতো গরিব লোকের নওশাদ আলি। কিন্তু তিনি হয়তো তখন, পুলকবাবুর কথায় যেমন পাই,মনে মনে বলতেন 'আমি চেঁচিয়ে বলি, কেউ জানেনা/ আমার কোথায় আছে কী যে দামি?' কিন্তু কখ্নও গলা তুলে কথা বলেননি এই আদ্যন্ত অভিজাত, পরিশীলিত শিল্পী। অসংখ্য সৃষ্টি করেছেন। অসীম বৈচিত্র্য তার। এভাবে বিচ্ছিন্ন আলোচনা থেকে তাঁর মূল্যায়ণ হবেনা। বড়ো জোর 'স্মরণ' এই মুহূর্তে। যাঁদের নিয়ে কাজ করেছেন, তাঁদের মধ্যে প্রায় সকলেই চলে গেছেন। লতা-আশা ব্যতিক্রম। নওশাদ সাব বা মদনমোহন সাব অবশ্যই মাথায় থাকুন। আমাদের সুরের পৃথিবীকে যাঁরা সাজিয়ে দিয়েছিলেন খয়্যাম সাব তাঁদের মধ্যে একজন মিছিলের মুখ। যে সুরের ভুবনে আমরা জন্মেছি, বড়ো হয়েছি, ফুরিয়ে যাচ্ছি, তার জমিজমা, ধানখেত, চলনবিলও ফুরিয়ে যাচ্ছে আমাদের সঙ্গে। কতো কিছু লিখতে ইচ্ছে করে। কে জানে কবে?

    শুকরিয়া খয়্যাম সাব, মওসিকি কি ইক গজব দুনিয়াঁ বসা দী আপনে। উওহ সিলসিলা ন কভি খত'ম হোগি, ন কভি ঝুকেগা ইয়েহ বিরাসত আপকা....

    হাজার হাজার থেকে এই মুহূর্তে তিনটেই থাক এখানে,





  • শিবাংশু | ২০ আগস্ট ২০১৯ ১৩:৩০384383
  • অনেকেই হয়তো জানেন না,

  • অর্জুন | 236712.158.676712.162 | ২০ আগস্ট ২০১৯ ১৩:৩২384384
  • এই টইয়ের জন্যে ধন্যবাদ কল্লোল-দা'কে। মনপ্রাণ ভরিয়ে দেওয়া টই ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন