এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দুধেলা গাই হ্যাজ

    NRS
    অন্যান্য | ১২ জুন ২০১৯ | ৭১৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 127812.49.6790012.186 | ১৪ জুন ২০১৯ ১০:৩৭383466
  • দুর এই প্রোফাইলটা ট্রোল করার জন্য বানানো হয়েছে, পিটিদা যেমন সিপিএমকে ট্রোল করে।
  • | ১৪ জুন ২০১৯ ১০:৩৭383465
  • * বিহার না ইউপিতে
  • NRS | 8978.31.450123.13 | ১৫ জুন ২০১৯ ০৭:৩২383468
  • জনৈক শুয়োরের বাচ্চা দাবি করেছেন, এন্টালির একটি বিশেষ এলাকা থেকে আসা দুই ট্রাক ভর্তি দাঙ্গাবাজের হামলায় গুরুতর আহত হওয়া জুনিয়র ডাক্তার পরিবহ মুখোপাধ্যায় থেঁতলে যাওয়া মাথার খুলির ছবি যে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছিলেন বাংলার আপামর উদ্বিগ্ন, ভীত, সন্ত্রস্ত মানুষ তার নাকি সত্যাসত্যের ঠিক নেই। ওই ছবি শেয়ার করার একমাত্র উদ্দেশ্য নাকি উত্তেজনা ছড়ানো।

    আপনাদের মনে পড়ে, কতবার এই নকশালী শুয়োরের বাচ্চারাই দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশের আক্রান্তের ছবি শেয়ার করেছে? সেই সূত্রে ফ্যাসিস্ত ভারত রাষ্ট্র নিপাত যাক বলে দাবি করে মানুষকে লড়িয়ে দিতে চেয়েছে মাতৃভূমির বিরুদ্ধে? আর আজ যখন একটি বাঙালী ছেলে গুরুতর আহত হয়ে ভেন্টিলেশনে গেল, তখন তারা "উত্তেজনা ছড়ানো হচ্ছে", "সত্যাসত্য জানা নেই" বলে ঘটনাটাকে চেপে দিতে উদগ্রীব।

    কে এই রৌহীন? ভারতবিদ্বেষী নকশাল গ্রুপ গুরুচোদালির অন্যতম হোতা, যে গত দুর্গাপুজোর সময় দাবি তুলেছিল মায়ের পুজোর প্যাণ্ডেলে প্যাণ্ডেলে বিফ ফেস্টিভ্যাল করার। ছকটা বুঝতে পারছেন কী? আরবী প্রোফাইল থেকে ভিডিও দিয়ে লোক ক্ষেপিয়ে বাঙালী ডাক্তারকে পিটিয়ে আধমরা করে দেওয়া হবে, ধর্মগুরুদের অ্যাসোসিয়েশন থেকে পোস্ট দিয়ে ডাক্তারদের বিরোধিতা করা হবে, আর সেটাকে জাস্টিফাই করবে বীফ ফেস্টিভ্যাল করতে চাওয়া কমিউনিস্ট শুয়োরের বাচ্চারা।

    কেন প্রত্যেক বার এই নোংরামিগুলো হবে, কেন ধর্ম দেখে আড়াল না করে বরং ধর্ম না দেখে অপরাধীকে শাস্তি দেওয়ার দাবি তোলা হবে না... এই প্রশ্ন তুললে আপনি হয়ে যাবেন সাম্প্রদায়িক। কিন্তু তবু প্রশ্নটা তুলুন। প্রশ্ন না তুললে আপনাকে একদিন হয়তো উদ্বাস্তু হতে হবে।

    https://m.facebook.com/story.php?story_fbid=1524283997707000&id=841501899318550
  • Amit | 9003412.218.0145.104 | ১৫ জুন ২০১৯ ০৮:০৮383469
  • প্রিয় NRS , এই ফোরাম এ আপনি বড্ডো একা হয়ে যাচ্ছেন। দেখছেন তো আজে বাজে, যা তা লোক ভর্তি এখানে, আপনার ভালো ভালো পোস্ট গুলোর মর্ম কেও বুঝছে না। একটু ফেবু তে খুঁজে দেখুন। অনেক ভালো, সেনসিটিভ গ্রুপ আছে যারা এগুলোকে ভালোবাসবে। এই গ্রুপ টাকে ছেড়ে দ্যান।
  • MR | 6767.25.90023.4 | ১৫ জুন ২০১৯ ১০:০১383470
  • বর্ধ্মান কলেজের ছেলেটার নাকি একটা চোখ নষ্ট হয়ে গেছে? এটা কি ঠিক খবর?
  • | 670112.220.123412.167 | ১৫ জুন ২০১৯ ১৭:২৩383471
  • শুনলাম পুরো নষ্ট হয় নি, অপথ্যালমোলজিস্ট দেখছেন। টেলেগ্রাফের একজন জানিয়েছেন। @এম আর

    ডাঃ পরিবহ, আর সাঁতার কাটতে পারবেন না ড্রাইভ করতে পারবেন না, স্বাভাবিক চলাফেরায় অসুবিধে হবে, দীর্ঘকাল মৃগীর ওষূধ খেতে হবে, এর সঙ্গে আর জীবনে উনি সার্জারি করতেও পারবেন না। ডাঃ পরিবহ'র অনার্স পেপার ছিল সার্জারি। এই তথ্যও টেলেগ্রাফের ঐ ভদ্রলোকেরকাছেই পেলাম।
  • Amit | 9003412.218.0145.104 | ১৫ জুন ২০১৯ ১৭:৪৫383472
  • সেকি ? কাগজে যে লিখছে ও সুস্থ হয়ে উঠছে ?
  • Ela | 7845.15.7890012.132 | ১৫ জুন ২০১৯ ১৮:০০383473
  • অমিত, খুলিতে আঘাত লাগলে সারাজীবনের মত অনেককিছুই নষ্ট হতে পারে।আমার এক সহকর্মীর সম্প্রতি এক পথদুর্ঘটনায় খুলি ফেটে গিয়েছিল। তিনমাস পরে কাজে ফিরতে পেরেছে। আমরা সবাই বলছি যাক সুস্থ হয়ে গিয়েছে, শুধু এইজন্য যে ছেলেটি মারা যায়নি। অথচ সারাজীবন সেও সম্পূর্ণ স্বাভাবিক জীবন কখনও যাপন করতে পারবে না। তার উপর সারাজীবন হ্যালুসিনেশনের ওষুধ চলবে। নার্ভের অ্যালাইনমেন্ট নষ্ট হয়ে গিয়েছে শুনলাম।
  • Amit | 9003412.218.0145.104 | ১৫ জুন ২০১৯ ১৮:৪৪383475
  • ইস। বাচ্চা ছেলে একটা।
  • NRS | 56.182.7823.13 | ১৬ জুন ২০১৯ ০০:৫৫383476
  • নীচের ছবিটি 1983র চৌঠা অক্টোবরের।
    বামপন্থী গরুবিকাশ এবং তার বামপন্থা চাওয়া পারিষদদের জন্য দিলাম। তারই দলের মহামানব পুর্বসূরী জনদরদী জ্যোতিবসুর পুলিশের একটি মানবিক দৃশ্য। এবং কিছু উক্তি:
    .
    ১. "আমি কোনদিন কোন চাপের কাছে নতিস্বীকার করি নি।" - জ্যোতিবসু(মুখ্যমন্ত্রী)। যুগান্তর ১৮জুন, তিরাশি।
    ২. "আমি সিপিয়েমের বাচ্চা। আন্দোলন কাকে বলে তা ভালো করেই জানি। জুনিয়র ডাক্তারদের আন্দোলনের সাধ মিটিয়ে দেব।" - রামনারায়ণ গোস্বামী (রাস্ট্রমন্ত্রী, স্বাস্থ্য) জুন, আজকাল।
    এরপর চলে সিপিয়েমের ঠ্যাঙাড়ে বাহিনীর লীলা। এ নিয়ে পরে বিস্তারিত লিখব। অবশেষে পুলিশ নামিয়ে মেরে শতাধিক ছাত্রকে আহত করা। স্টাইপেন্ড, কম্পলিশন সার্টিফিকেট আটকানো। তারপরও আন্দোলন থামাতে ব্যর্থ হওয়ায়,
    ৩. "আলোচনার জন্য আমার দরজা সবসময় খোলা। আমি নতিস্বীকার করেই বসে আছি। এর বেশী তো আর পারি না। আর কত করব? - জ্যোতি বসু (মুখ্যমন্ত্রী), আনন্দবাজার ১৩ অক্টোবর, ৮৩
    এরপর ডাক্তারদের দুজন প্রতিনিধি কথা বলতে আসেন। তাদের জ্যোতি বসু খুনী ইত্যাদি বলে গালাগালি করেন। এবং হুমকি দেন। এতে তারা ওয়াকআউট করেন। এখন রাজা যত বলে পারিষদ দলে বলে তার শতগুণ... অতএব,
    ৪. "লাইফ সেভিং ড্রাগ কী জিনিস আমি বুঝি না। কিন্তু আন্দোলন আমার জানা আছে। ১৪ বছর জেল খেটে এখানে এসেছি। আমরা ক্ষমতায় এসেছি জনগণের ইচ্ছায়। সুতরাং কারুর বাবার সাধ্য নেই আমাদের হারায়।" রামনারায়ণ গোস্বামী(রাস্ট্রমন্ত্রী, স্বাস্থ্য) আজকাল তেসরা নভেম্বর, ৮৩
    .
    মিল পাচ্ছেন কিছু? অ্যাটিটিউডের? সেবারও ডাক্তারদের কর্মবিরতি কিন্তু রোগীর স্বার্থেই ছিল। শুনবেন সে গল্প? শুনবেন কোচবিহারের সেই নার্স বর্ণালী দত্ত যিনি হাসপাতাল চত্ত্বরে ধর্ষিতা হন ও পরে হাসপাতালেই মারা যান? শুনবেন জুনিয়র ডাক্তারদের উপর হওয়া নিগ্রহ? তার প্রতিবাদে এবিজেডিএফের দীর্ঘ অদম্য সংগ্রামের কাহিনী? বলবখন। যেসব বামপন্থী সাধু সাজতে আসবে, ছুঁড়ে মারবেন তাদের মুখে। কিন্তু আপাতত আমার অন্য একটি চিন্তা মাথায় ঘুরছে। বর্তমান মুখ্যমন্ত্রীর বক্তব্যের ধারার সাথে জ্যোতি বসুর অদ্ভুত মিল। সেখানেও সিপিয়েমের ক্যাডারবাহিনী ঠিক এভাবেই "ডাক্তারদের জন্য শিশুমৃত্যু..", "গরীব-বড়লোক.. ক্লাস স্ট্রাগল" ইত্যাদি ন্যারেটিভ খাড়া করে নিজেদের অপদার্থতা ঢাকতে পেশেন্ট ও ডাক্তারদের মধ্যে লড়াই বাঁধানোর চেষ্টা করেছিল। হুবহু সেম টাইপ। তাই নীচের ছবিটি দেখে হাসপাতালে হাসপাতালে থাকা আমার ভাই, বোনদের জন্য আমার চিন্তা হচ্ছে। রাস্ট্রশক্তির সাথে লড়াইয়ে ওরা কতটা নিরাপদ? আমি বুঝতে পারছি না।
    স্তালিনের ভুত কিন্তু অমর। বিভিন্নরূপে কখন কোথায় উঁকি দেয়....
    ঈশ্বর বাচ্চা বাচ্চা ছেলেমেয়েগুলির আন্দোলনকে সফল করুন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন