এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ঝিঁঝিঁ বর্ষাকাপ ২০১৯

    S
    অন্যান্য | ১৯ জুন ২০১৯ | ৩৫৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | 237812.68.9008912.156 | ১২ জুলাই ২০১৯ ১০:৫৪383285
  • বলছে ইন্ডিয়া-র ব্যাটিং অর্ডারে ৪ থেকে ৭ নং পজিশনে ২৪ জন প্লেয়ারকে ট্রাই করা হয়েছে গত বিশ্বকাপ থেকে, এবং ৪নং পজিশন নাকি এখনও ঠিক নয়, কিছুটা র‌্যান্ডম, নড়বড়ে। সব ম্যাচে প্রথম তিন জন রান করে দেবে, এমন তো হতে পারে না।
  • ? | 124512.101.89900.123 | ১২ জুলাই ২০১৯ ১৭:৪৪383286
  • বিরাট চিরকার ক্যাপ্টেন হিসাবে ফেল করবে, ওর আরসিবির রেকর্ড দেখলেই বোঝা যায়। দারুণ খেলোয়াড় কিন্তু ভাল ক্যাপ্টেন নয়। আর রবি শাস্ত্রী যদি ভালো কোচ হয়, তাহলে মুশকিল।
  • a | 237812.68.345623.178 | ১২ জুলাই ২০১৯ ১৮:৪৯383287
  • মিডল অর্ডার যে দুর্বল সেতো শুরুতেই বোঝা যাচ্ছিল।

    ডিকের জায়গায় শামি খেল্লেই ২১০-২১৫ এ শেষ হয়ে
    জায়।
  • S | 237812.69.563412.153 | ১২ জুলাই ২০১৯ ২৩:৪৬383288
  • টীম সিলেকশনের জন্য একজন কোচ রাখা হোক।
  • Kaju | 236712.158.565612.163 | ১৩ জুলাই ২০১৯ ১৬:২৪383289
  • টিম সিলেক্শনে নাকি এম এস কে প্রসাদ, যে সাকুল্যে কায়েকটা ম্যাচে কিপার ছিল মনে পড়ে, তার পর আর দেখিনি, সে আর দেবাং গান্ধী যাকে সৌরভ নিজে এতবার চান্স দিয়েও ধেড়িয়েছিল বহুত। এরা কী সিলেকশন করবে?
  • S | 236712.158.676712.100 | ১৩ জুলাই ২০১৯ ১৭:৩৬383290
  • পাক ম্যাচে বুভি ৩ ওভারের বেশি বল করতে পারলো না। রানাপ একটু ভেজা থাকলে পেসাররা যেকোনও সময় ইন্জিওর্ড হতে পারে। অন্যান্য কারণও থাকে। এতোদিন ধরে অনেক প্লেয়ারই একনাগারে খেলে আসছে। এই ম্যাচেও হার্দিক ইন্জিওর্ড হলো, আবার থ্যান্ক্স টু প্যাট্রিক ফায়াদ পুরো ১০ ওভার বল করতে পারলো। কিন্তু সেটা নাও হতে পারতো। ইন্ডিয়া টীম কি করে ৪ জন স্পেশালিস্ট আর মাত্র একজন পার্ট টাইম বোলার (হার্দিক) নিয়ে নামলো, এই রিস্ক কি করে নিলো, বুঝিনা। নিয়ম মতন অন্তত আরো একজন পার্ট টাইম বোলার দরকার ছিলো।

    রবি শাস্ত্রী আর কোহলি যদি ভেবে থাকে যে জাস্ট বিকজ দে আর উইনিং টনস অব ম্যাচেস, কোনও সমালোচনা হবেনা, তাহলে ভুল ভাবছে। ইন্ডিয়া দুই ফাইনালিস্টের কাছেই হেরেছে। অতেব টীমে ঘাটতি আছেই। ওভারকাস্ট কন্ডিশানে ইন্ডিয়ান টপ অর্ডার খুব নড়বড় করে। মিডল অর্ডার এখনও এক্স্পেরিমেন্টের স্টেজেই রয়ে গেছে। ফিল্ডিঙ্গ, রানিং বিটুইন দ্য উইকেটে উন্নতি করার প্রচুর সুজোগ রয়েছে। জাদেজাকে বসিয়ে রেখে যে ভুল করেছে, দুই ম্যাচেই সেটা বোঝা গেছে। শামিকে সুজোগ দিতে এতো অ্যালার্জি কেন জানিনা। শামি উইকেট তুলতে পারে এতো রেগুলারলি।

    মজার ব্যাপার হলো শেষ তিনটে খেলায় ইন্ডিয়া চারজন উইকেট কীপার নিয়ে নেমেছিলো।
  • রঞ্জন | 124512.101.89900.123 | ১৩ জুলাই ২০১৯ ১৯:৫৪383291
  • হক কথা ।
    বেঙ্গসরকারের ওপিনিয়ন হল সিলেক্টর আন্তর্জাতিক মানের প্লেয়ারদের থেকে হওয়া উচিত।
    অর্থাৎ এম কে প্রসাদের মত লোকদের সরানো উচিৎ।যদি ভুলে না গিয়ে থাকি --এ তো সেই শ্রীনিবাসনের সময় থেকে পলিটিক্স করে গদি আঁকড়ে আছে মনে হয়।
  • Kaju | 236712.158.455612.210 | ১৩ জুলাই ২০১৯ ২২:৫৭383292
  • আসলে খেলা ছাড়ার পর সকলেই বেশ বড় বড় এক্সপার্ট সিলেকটর কমেন্টেটর ইত্যাদি হয়ে যায় ! ফেল্টু ছেলে যেন কোনো কম্পানির বিগশট ম্যানেজার হয়েছে। নিজে কী করেছে বা খেলেছে , নো কোয়েশ্চেন কোনো প্র্স্শ্ন নয় !
  • Kaju | 236712.158.455612.210 | ১৩ জুলাই ২০১৯ ২২:৫৮383293
  • মানে সত্যিকার প্রাক্তন ভালো প্লেয়ারদের সঙ্গে ভুষি রাও মিশে যায় কেমন, এইটা বলছি।
  • a | 236712.158.897812.24 | ১৪ জুলাই ২০১৯ ০১:৫২383295
  • এইটা চূড়ান্ত বোকাবোকা দাবি যে ভাল সিলেক্টরকে ভাল প্লেয়ার হতে হবে।
  • S | 237812.68.674512.223 | ১৪ জুলাই ২০১৯ ০২:২৬383296
  • ফাইনাল ১১ তো রবি আর বিরাটের মতন মহান ক্রিকেটাররা ঠিক করে, সেখানে এতো সমস্যা কেন?
  • Kaju | 124512.101.89900.159 | ১৪ জুলাই ২০১৯ ০৯:২৪383297
  • @a নিজের ক্রিকেটের যোগ্যতা থাকলে তবেই তো সে বুঝবে যে কাকে নেয়া উচিত। অনেক ভালো প্লেয়ার এদের পলিটিক্সের জন্যে অকালে হারিয়ে গেছে, যাচ্ছে। বোকাবোকা দাবি তো সবই, চালাক চালাক কাজ তো এনারা ই করছেন।

    এই যেমন চূড়ান্ত কবিতাবোধহীন সম্পাদকরাও পত্রিকা খুলে বসে পড়ছেন নিজেদের নাম কামাতে। ইচ্ছেমত পাল্টে দিচ্ছেন কথা ছন্দের দফারফা করে। পাঠক হবারই যোগ্যতা নেই তো এডিটর। এটাও সেম কেস। আজকাল তো এদেরই দুনিয়া।

    ও রিয়েলি? রবি মহান ক্রিকেটার? তাহলে আর তো কিছু বলারই নেই ! কথা বলতেও চাই ন এখানে, তবু কেন যে বলি, সরি দাদা।
  • Kaju | 236712.158.455612.36 | ১৪ জুলাই ২০১৯ ০৯:৩৩383298
  • আর বিরাট তো বালক মাত্র। "বিরাট শিশু"।

    যাক গে। ইগনোর দাদা।
  • aranya | 236712.158.3467.141 | ১৪ জুলাই ২০১৯ ০৯:৫৯383299
  • কাজু, 'মহান' ক্রিকেটার আখ্যাটা, এস ঠাট্টা করে লিখেছে।

    চার নম্বর ব্যাটসম্যান এত দিনেও ঠিক করা গেল না, সবচেয়ে আশ্চর্য ধোনি-কে ঐ অব্স্থায় ৭ নম্বরে পাঠানো। নিজেদের সেট ছকের বাইরে খেলা চলে গেলেই ল্যাজেগোবরে অব্স্থা, এদের ক্রিকেটীয় মস্তিস্ক কত ক্ষুরধার, তা নিয়ে সন্দেহ জাগে
  • Kaju | 124512.101.780112.71 | ১৪ জুলাই ২০১৯ ১১:৩০383300
  • দেখুন ফাইনাল ১১ জনের সিলেকশনে গলদ এতো সবাই বলছেই, কিন্তু উৎস তো সেই ১৬ জনের সিলেকশনেই। তার মধ্যে ঘুরিয়েফিরিয়ে উপযুক্ত সকলকেই চান্স দেয়া হয়েছে। কাজেই গোড়া থেকে বিচার করলে ১৬ জনের নির্বাচনেই আমরা ভুল দেখব আগে। এই কেদার, বিজয় শংকর, এরা কেন ঢুকল ওতে? আরো যোগ্য প্লেয়ার তো ছিলই। কে বলতে পারে যুবি থাকলে আজ এই অবস্থা কিছুটা হলেও এড়ানো যেত?

    একজন নিজে যোগ্য নির্বাচক বুঝবে কার ব্যাটিঙে টেকনিক আছে, কনসিস্টেন্ট থাকতে পারবে কিছুটা হলেও আর কে কোদাল চালিয়ে রান করে কদিন ভালো তো কদিন পরেই ধ্যাড়াবে। কার বোলিং ওখানকার আবহাওয়ায় উপকারী আর কার বলে দরকার মত ভেরিয়েশনের ক্ষমতা আছে। এটা বুঝতে নিজের যোগ্যতা দরকার নয়? উনি যে এক কথায় বোকাবোকা বলে দাগিয়ে ফেল্লেন?

    চাকরিতে ইন্টারভিউতে একজন দক্ষ এম্প্লয়িই পারেন টেকনিকালি সাউন্ড একজন ক্যান্ডিডেটকে খুঁজে নিতে। নিজে অগা হলে সে ঐ ফেল্টু পার্টিকেই তুলে আনবে। এও তো তাই। আজ তিনজন কিপার নিয়ে ল্যাজেগোবরে হল কেন, ঐ এমেসকেপ্রসাদ নিজে কিছুদিন কিপিং করেছে, ও ঐটুকুই জানে, ওর বেশি বোঝার ক্ষমতা ওর নেই। এটা ইংল্যান্ড, ৫০ ওভারের ম্যাচ। দেশি ফ্ল্যাট পিচে ২০-২০ খেলা নয়। ঐ ২০-২০ র কোদাল চালানো ব্যাটিং দিয়ে এসবের যোগ্যতা নির্ধারণ হয় না।
  • Kaju | 124512.101.780112.71 | ১৪ জুলাই ২০১৯ ১১:৩০383301
  • দেখুন ফাইনাল ১১ জনের সিলেকশনে গলদ এতো সবাই বলছেই, কিন্তু উৎস তো সেই ১৬ জনের সিলেকশনেই। তার মধ্যে ঘুরিয়েফিরিয়ে উপযুক্ত সকলকেই চান্স দেয়া হয়েছে। কাজেই গোড়া থেকে বিচার করলে ১৬ জনের নির্বাচনেই আমরা ভুল দেখব আগে। এই কেদার, বিজয় শংকর, এরা কেন ঢুকল ওতে? আরো যোগ্য প্লেয়ার তো ছিলই। কে বলতে পারে যুবি থাকলে আজ এই অবস্থা কিছুটা হলেও এড়ানো যেত?

    একজন নিজে যোগ্য নির্বাচক বুঝবে কার ব্যাটিঙে টেকনিক আছে, কনসিস্টেন্ট থাকতে পারবে কিছুটা হলেও আর কে কোদাল চালিয়ে রান করে কদিন ভালো তো কদিন পরেই ধ্যাড়াবে। কার বোলিং ওখানকার আবহাওয়ায় উপকারী আর কার বলে দরকার মত ভেরিয়েশনের ক্ষমতা আছে। এটা বুঝতে নিজের যোগ্যতা দরকার নয়? উনি যে এক কথায় বোকাবোকা বলে দাগিয়ে ফেল্লেন?

    চাকরিতে ইন্টারভিউতে একজন দক্ষ এম্প্লয়িই পারেন টেকনিকালি সাউন্ড একজন ক্যান্ডিডেটকে খুঁজে নিতে। নিজে অগা হলে সে ঐ ফেল্টু পার্টিকেই তুলে আনবে। এও তো তাই। আজ তিনজন কিপার নিয়ে ল্যাজেগোবরে হল কেন, ঐ এমেসকেপ্রসাদ নিজে কিছুদিন কিপিং করেছে, ও ঐটুকুই জানে, ওর বেশি বোঝার ক্ষমতা ওর নেই। এটা ইংল্যান্ড, ৫০ ওভারের ম্যাচ। দেশি ফ্ল্যাট পিচে ২০-২০ খেলা নয়। ঐ ২০-২০ র কোদাল চালানো ব্যাটিং দিয়ে এসবের যোগ্যতা নির্ধারণ হয় না।
  • Kaju | 124512.101.780112.71 | ১৪ জুলাই ২০১৯ ১১:৩১383302
  • এহে দুবার হল কী করে। দুঃখিত।
  • S | 236712.158.566712.143 | ১৪ জুলাই ২০১৯ ১২:২২383303
  • মুল ১৬তে তো গন্ডগোল আছেই। পন্থকে প্রথম টীমে না নেওয়া নিয়ে চেঁচামেচি হওয়াতে বলা হলো ও নাকি রিজার্ভে আছে। বিজয় শন্কর বিশ্বকাপে খেলবে সেটা (শোনা কথা) বিসিসিআইয়ের বড়্কর্তা টীম সিলেক্শনের কয়েক মাস আগেই ডিক্লেয়ার করে দেন।

    বিরাটের কাপ্তানি করার কিছু মেটিরিয়াল নেই। দারুন ব্যাটসম্যান, নো ডাউট। বাট হি ইজ নো ক্যাপ্টেন। যতগুলো গ্যাম্বেল করে, সবকটা ফ্লপ করে। গতবছর সাউথ আফ্রিকা ট্যুরে ওর টেস্ট টীম সিলেক্শনের সময়ই বোঝা গেছিলো। রবি শাস্ত্রী জানে এটা খুব ভালো টীম, প্রচুর খেলা জিতবে, সেই সুযোগে নিজেকে বড় কোচ প্রমাণ করে নিচ্ছে। মানে বেহতি গঙ্গামে নহা লিয়া টাইপের ব্যাপার।

    আসলে শিখড় ধাওয়ান যে ইন্জিওর্ড হয়ে টীম থেকে বাদ যাবে, সেটা এরা ক্যালকুলেশনের মধ্যেও আনেনি। নইলে শিখড়, রোহিত, কোহলি, রাহুল, হার্দিক, ধোনির মতন ব্যাটিং লাইনাপ দেখলে অন্যদল এমনিতেই আদ্ধেক ম্যাচ হেরে বসে থাকে। সঙ্গে আছে বেস্ট পেস অ্যাটাক, আর প্রচন্ড কার্যকরি স্পিনাররা।
  • a | 236712.158.897812.136 | ১৪ জুলাই ২০১৯ ১৬:৩০383304
  • কাজুবাবুর লেখাটা পড়ে কোনি খ্যাত ক্ষিদ্দার কথাগুলো মনে পড়ে গেল। ভাল সিলেক্টরদের কিছু নমুনা পেলে ভালো হয়, দেশে বা বিদেশে।
    এই টিম সিলেকশন ভাল হয়েছে বলছি না, কিন্তু ভাল প্লেয়ার না হলে ভাল সিলেক্টর হয়না এই দাবি জজে মানবে না
  • Kaju | 236712.158.455612.174 | ১৪ জুলাই ২০১৯ ১৮:২২383306
  • আমি আগের পোস্টেই যথেষ্ট ব্যাখ্যাসহযোগে আঙুল ব্যথা করেছি। অত সিলেক্টরের নাম তো মুখস্থ করে বসে নেই জিকে র পরীক্ষা দিতে। এত উত্তর প্রত্যুত্তরে আমি খুব অলস। আপনি বিপক্ষে থাকলে স্বাগত। ধন্যবাদ।
  • S | 237812.69.453412.188 | ১৫ জুলাই ২০১৯ ০০:২৪383307
  • বাউন্ডারি গুনে ওয়ার্ল্ড কাপের উইনার ডিসাইড করা হচ্ছে? আমাদের পাড়ায় সন্ধ্যেবেলায় যখন ঝোপের মধ্যে বল পড়ার জন্যই অনেক বেশি সময় নষ্ট হতো, তখনও এর থেকে বেটার ক্রাইটেরিয়া রাখা হতো।
  • cricfan | 236712.158.895612.192 | ১৫ জুলাই ২০১৯ ১১:৩৮383308
  • https://www.firstpost.com/sports/bcci-appoints-former-wicket-keeper-msk-prasad-as-indias-chief-selector-3013878.html
    প্রসাদ রা এসেছে শ্রীনি বিদায়ের পরে 2016 সালে মনোহর জমানায় , তারপর মনোহর ICC তে ভাগলবা । ডালমিয়া পাওয়ার বা শ্রীনি জমানায় বরং বেঙ্গসরকার , সন্দীপ পাতিল রা সিলেক্টর হতো ।
    যুবি একদম ফর্মে নেই , এই বছরে রঞ্জি দিলীপ কিছু খেলেনি, আইপিলে টিমে চান্স পেতো না এই বছর ।
    চার নম্বরে উপযুক্ত হতো শ্রেয়াস আয়ার বা মনীশ পান্ডে বা অজিঙ্কা রাহানে
  • বেঙ্গলী | 236712.158.676712.144 | ১৫ জুলাই ২০১৯ ১৪:২৩383309
  • কোনো সন্দেহ নেই, একদিনের খেলার মডেল ইংল্যান্ড যেটা এনেছে, সেটা বেশ কয়েক বছর থাকবে। কিউয়ি বা শ্রীলঙ্কা নব্বইয়ে যেমন এনেছিল প্রথম পনেরোর মারের ধারণা, আগাগোড়া পাওয়ার প্যাকড লাইন আপ ইংলিশ ক্রিকেটের অবদান হিসেবে থেকে যাবে। চার ওভার বাকি থাকতে কাল লিয়াম প্লাঙ্কেটের ব্যাটিং স্টোকসের ওপর চাপ প্রায় সরিয়ে দেয়। যেটা ধোনি কোনোভাবেই ভুবনেশ্বর বা চাহলের থেকে পাচ্ছে না। এবং এই ইংলিশ ক্রিকেটারদের নিউক্লিয়াস খুব বয়সী না। থাকবে পরের বিশ্বকাপ এবং তার পরেও। ভারত নিচের প্লেয়ারগুলো নিয়ে একটু ভেবে দেখতে পারে এবার। পৃথ্বী, গিল, রাণা, পন্থ, কমলেশ, প্রসিদ্ধকৃষ্ণ - এদের নিয়ে একটু চর্চা করাই যায়।
    ওদিকে ধোনি আবার বিজেপিতে যোগ দিয়েছে। একে তো আর বাদ দেওয়ার প্রশ্নই নেই। দেখি নিজে যদি কোনোদিন দয়া করে।
  • রঞ্জন | 236712.158.895612.80 | ১৫ জুলাই ২০১৯ ১৬:১৬383310
  • আগামী বিশ্বকাপ ভারতে হবে। তখন আজকের টিমের রত্নেরা অনেকেই ৩৫ পেরিয়ে যাবেন। আমরা কি ইংল্যান্ডের থেকে টিম তৈরির রোডম্যাপ এর জন্যে কিছু আইডিয়া ধার নেব?
  • বেঙ্গলী | 237812.68.674512.223 | ১৫ জুলাই ২০১৯ ২২:২৬383311
  • প্লেয়ার তো রয়েছে। এদের অনূর্ধ ঊনিশ বা আইপিএল বা রঞ্জির পারফরম্যান্স দেখাও গেছে। অধুনা এরা ভারতের এ দলের হয়েও কজন বেশ ভালো খেলেছে। গ্রূম করতে হবে। আর কজন এখনও এক্সপোজড না, পরের বিশ্বকাপে ত্রিশের কাছে পৌঁছাবে, তাদেরও দেখে নেওয়া দরকার। এক্ষুণি যদি তেইশের জন্য দল বানাতে বলা হয়, আমার পছন্দের পনেরো এরকম হবে,
    মায়াঙ্ক আগরওয়াল: গত বছর ডোমেস্টিক সার্কিট কাঁপিয়ে দিয়েছিল। টেকনিক্যালি সাউন্ড। অভিজ্ঞতা আছে। তেইশে তিরিশ পেরোবে।
    পৃথ্বী শ: স্কুল ক্রিকেটে রেকর্ড করা থেকেই একে দেখে আসছি। বোম্বের হয়ে রঞ্জিতেও আবির্ভাবে দেখলাম। ভবিষ্যতের জেম হবে। অলরেডি টেস্ট আবির্ভাবে বেশ ভালো খেলেছে।
    বিরাট কোহলি: যা ফিটনেস, অক্লেশে আরো দুটো বিশ্বকাপ খেলে দিতেই পারে। তবে অধিনায়ক হিসেবে বড্ড বেশি ফাটকাপ্রবণ।
    নীতীশ রাণা: বাঁহাতি ব্যাট। চাপের মুখে শান্ত থাকতে জানে, এবং হাতে সবরকম শট আছে। অভিজ্ঞতা রয়েছে।
    শুবমন গিল: পরের কোহলি হওয়ার উপাদান রয়েছে। সদ্য এ দলের হয়ে ভালো খেললো। পঞ্চাশ ওভারের দলের আদর্শ চার নম্বর।
    ক্রুনাল পান্ডিয়া: আরেক রবীন্দ্র জাদেজা হওয়ার ক্ষমতা রাখে। স্পিনার কাম ভালো ব্যাটসম্যান হওয়া খুবই জরুরী। স্রেফ এই কারণেই কুলচা রাখা গেল না আমাদের।
    ঋষভ পন্থ বা ঈশান কিষান : লম্বা দৌড়ে যে দাঁড়ায়। বাঁহাতি বলে সঞ্জু স্যামসনের আগে এদের রাখব।
    শ্রেয়স আয়ার: বিরাট কোহলির পরে অধিনায়ক বাছার সময় প্রথম পছন্দ। ঠাণ্ডা মাথা, সলিড ব্যাট।
    কুলদীপ যাদব : ব্যাটের হাত বেটার করতে হবে। উইথ আ গুড স্ট্রাইক রেট।
    নভদীপ সাইনি: র পেস। ইদানিং নাকি দেড়শো কেপিএইচ মারছে। ঠিকঠাক এগোলে রত্ন হবে।
    জশপ্রীত বুমরা: এবারের ফর্মের ধারেকাছে থাকলেই যথেষ্ট। শুধু যদি একটু ব্যাট করতে পারে...
    হার্দিক পান্ডিয়া: আশা করব বেন স্টোকস আমরা পেয়েই যাচ্ছি। ফেনমেনাল ক্রিকেটার। মাথা কাজে লাগায়।
    ভুবনেশ্বর কুমার: ফর্ম ও ফিটনেস থাকলে। নইলে শিবম মাভি। এর ব্যাটের হাতও বেশ ভালো।
    যুজবেন্দ্র চাহল বা দীপক চাহর বা রবীন্দ্র জাদেজা: শেষ দুজনের ব্যাটিং স্কিল বেটার। জাদেজার ফিল্ডিং আলাদাভাবে আসবে। তবে চার বছর লম্বা সময়।
    কে এল রাহুল: আশা করব এই কবছরে আরো ধারালো হয়েই উঠবে, স্কিল ও মানসিকভাবে।
    এর বাইরে রইলো খলিল আহমেদ, কমলেশ নাগরাকোটি, প্রসিদ্ধ কৃষ্ণ, শ্রেয়স গোপাল, সঞ্জু স্যামসন এবং অর্জুন তেন্ডুলকর। তবে পরীক্ষা নিরীক্ষা সব সামনের দুবছরে সেরে নেওয়াই ভালো। আর এই মিস্ট্রি স্পিনার বা পেসারের ফাঁদে পা দেওয়া নয়। আজকের যুগে মিস্ট্রি বেশিদিন রাখা অসম্ভব।
  • sei | 236712.158.9001212.16 | ১৬ জুলাই ২০১৯ ১১:২৬383312
  • টীমে নোংরা রাজনীতির প্রবর্তক শাস্ত্রী কোহলি জুটি।মাতাল শাস্ত্রী বোতল পেলেই খুশি। খেলা নিয়ে আর কে মাথা ঘামায়।কোহলির পক্ষেও শাস্ত্রী সেফ বেট কারণ বোতল নিয়ে ব্যস্ত থাকবে।
  • রঞ্জন | 236712.158.455612.174 | ১৬ জুলাই ২০১৯ ২৩:৫৩383313
  • @বেঙ্গলী,
    খাসা হয়েছে।
    নতুনদের মধ্যে আমার বিশেষ পছন্দঃ
    পৃথ্বী শা, শুভমন গিল, ক্রুনাল পান্ডিয়া, নীতিশ রাণা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন