এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • বাজেট ২০১৯

    বাজেট
    নাটক | ০৫ জুলাই ২০১৯ | ৯৭২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 236712.158.676712.18 | ০৫ জুলাই ২০১৯ ১৩:৫০383136
  • আপডেট কী?
  • PM | 236712.158.67.219 | ০৫ জুলাই ২০১৯ ১৫:০৩383142
  • বাজার ৩৫০ পয়েন্ট ডাউন।

    লেবার ল তে বড় পরিবর্তন আসছে প্রত্যাশা মাফিক
  • PM | 236712.158.67.219 | ০৫ জুলাই ২০১৯ ১৫:১৬383143
  • gross NPA (non-performing assets) numbers that were worse than most major economies, barring Italy and Russia. In India, gross NPAs are at 10.3% compared to 1.9% in China or 3.2% in Brazil and 1% in the US.
  • dc | 236712.158.455612.174 | ০৫ জুলাই ২০১৯ ১৫:৩৭383145
  • ধুর্ধুর্ধুর কি ফালতু বাজেট রে বাবা! ইনকাম ট্যাক্স তো কমালোই না, উল্টে পেট্রলের দাম এক টাকা বাড়িয়ে দিলো। অন্তত সেকশান ৮০সি লিমিট বাড়াতে পারতো, সেটাও করলো না।
  • PM | 236712.158.67.69 | ০৫ জুলাই ২০১৯ ১৫:৩৭383144
  • বাজেটে একটা বড় প্রোপোসাল যার সুদুর প্রসারি ইম্প্যাক্ট।

    লিস্টেড সব কম্পানি তে প্রোমোটারের সর্বোচ্চ হোল্ডিঙ্গ ৭৫% থেকে নেবে ৬৫% করার প্রস্তাব।

    এখন ৫০% লিস্টেড পাবলিক সেক্টর কোম্পানি তে ৭৫% এর বেশী সরকারের হোল্ডিং । সরকারী কম্পানীর শেয়ার বেচে এনপিয়ে আর বাজেট ঘাটতি মেটানোর চেষ্টা হচ্ছে।

    ইস্টেড প্রাইভেট কম্পানীর মধ্যে ১৪০০ কম্পানীর প্রোমোটার হোল্ডিং ৬৫% এর বেশি। এই নতুন রুল হলে তাদের সবাইকে বাজারে শেয়ার বেচতে হবে। জোগান বেড়ে যাওয়ায় বাজার জোরদার ভাবে পড়তে পারে সাময়িক ভাবে হলেও
  • PM | 236712.158.67.69 | ০৫ জুলাই ২০১৯ ১৫:৪১383146
  • আশা বলিহারি আপনের
  • dc | 236712.158.455612.174 | ০৫ জুলাই ২০১৯ ১৫:৪৩383147
  • ঃ-(
  • রঞ্জন | 124512.101.780112.71 | ০৫ জুলাই ২০১৯ ১৫:৫২383148
  • সরকারি ব্যাংকের এনপিএ কমানোর যে কথা বড় গলায় বলা হচ্ছে তার বেশির ভাগটাই এসেছে লোন রাইট অফ করে । মানে ব্যাড ডেট প্রভিশন লোনে জমা করে । অর্থাৎ ঘরের ময়লা কার্পেটের তলায় ঢুকিয়ে দিয়ে।
    লোন এর সুরক্ষা কবচ আম্মাদের মেক্সিকো ব্রাজিলের তুলনায় বেশ খারাপ। তিন তারিখ ভূতপূর্ব আরবিয়াই গভর্নর ইন্ডিয়ান ইকনমি নিয়ে একটি সেমিনারে আঙুল তুলেছেন আরবিয়াইয়ের ভাঁড়ার থেকে সরকার যেন ডিভিডেন্ড আদায়ের নামে টানাটানি করে ফিসক্যাল ডেফিসিট কমানোর চেষ্টা না করে । কাল চিফ ইকনমিক অ্যাডভাইসার (আরেক সুব্রাহ্মনিয়ান) বলল যে কুছ পরোয়া নেহি, ডোমেস্টিক সেক্টরে ডিমান্ড দুর্বল হলে এক্সপোর্ট করে বাড়তি উৎপাদন সামলাতে হবে। পুরো সাপ্লাই সাইড ইকনমিক্স।
    তবে একবছরের মধ্যে গোটা কয়েক বিধানসভা নির্বাচন, তাই কিছু পপুলিস্ট কথাবার্তা বয়লা হয়েছে।
    ৫ লাখের নিচে আয় হলে রিটার্ন ভরতে হবে না । ৪০০ ক্রোড় অব্দি টার্ন ওভারে ২৫% ট্যাক্স। ২ ঠেকে ৫ ক্রোড় ব্যক্তিগত আয়ে আরও ৩% এবং এর উপরে হলে ৭% আরও দিতে হবে। পেট্রল সেস ও ডিউটি মিলিয়ে ২টাকা বাড়বে।
    গৃহ ঋণে সাড়ে তিনলাখ অব্দি ব্যাজের উপর ট্যাক্স ছাড়।
    সরকার বাজেটারি ডেফিসিট ভরপাই করোতে পাবলিক সেক্টর বেচে ক্যাপিটাল ইনকাম বাড়াবে। এ বছর ১ লক্ষ ৫ হাজার কোটি লক্ষ্য রেখেছে।
  • PM | 236712.158.67.219 | ০৫ জুলাই ২০১৯ ১৫:৫৫383149
  • এখন বাজারে বহু নন ব্যান্কিং আর্থিক সংস্থা খারপ লোন বুক নিয়ে ধুকছে। অর্থমন্ত্রী পিএসউ ব্যান্ক গুলোকে বোলেছেন ঐ সব "অ্যাসেট" কিনে নিতে। মানে প্রাইভেট ঝামেলা সরকারী করে নেওয়া
  • রঞ্জন | 124512.101.780112.71 | ০৫ জুলাই ২০১৯ ২১:১৫383137
  • উর্জিত প্যাটেল এটা আন্দাজ করে আগে ভাগে পরশু সতর্ক করেছেন--এতে ব্যাংকের অবস্থা আরও খারাপ হবে।
    এই বাজেট কর্পোরেট সেক্টরকেও খুশি করোতে পারেনি। শেয়ার বাজার ইঙ্গিত দিচ্ছে।
    ইনভেস্টমেন্ট হাওয়ায় আসে না । মার্জিনাল এক্সপেক্টেড রিটার্ন অন ক্যাপিটাল মার্জিনাল কস্ট এর থেকে বেশ বেশি হতে হবে। এরা ভাবছে খালি লেবারদের টাইট করলেই ইজ অফ বিজনেস হবে। মার্কেট এর এনভায়রনমেন্ট নইয়ে ভাবছে না । ভারতের মত দেশে এফেক্টিভ ডিমান্ড এবং সেভিংস বাড়াতে হলে কৃষি এবং গ্রামীণ বাজার এডুকেশন হেলথ সব ব্যাপারে সরকারকে এগিয়ে আসতে হবে। খালি ফিসক্যাল ডেফিসিট চেপে রেখে মন্ত্র পড়লে হবে না ।
  • রঞ্জন | 236712.158.565612.19 | ০৯ জুলাই ২০১৯ ১৪:১৭383138
  • যে দুঃসাহসী ছবিটা আস্তে আস্তে ফুটে উঠছে তা ভাববার।
    ফিস্ক্যাল গ্যাপ বা রাজকোষীয় ঘাটা ম্যানেজ করা হয় বাজারে ধার করে ।
    কিন্তু স্বাধীনতার পর এই প্রথম ভারত সরকার খোলাখুলি বিদেশি মুদ্রায় বিদেশি ঋণ নেবে। আন্তর্জাতিক বাজারে ডলারে বন্ড ছেড়ে।
    এতে পলিটিক্যাল কন্ট্রোল ছাড়াও রফতানি বাড়াতে মুশকিল হবে কারণ বিনিময় দর টাকার দাম বাড়াবে।
    দু'দিকে টান, কি জে শালার পলিসি হইল!
  • b | 236712.158.891212.97 | ০৯ জুলাই ২০১৯ ১৪:৩৫383139
  • রঞ্জনদা, বহুদিন হিন্দি বলয়ে আছেন, বুঝি। তবে যে শব্দগুলোর বাঙলা প্রতিশব্দ আছে, সেগুলোর হিন্দি দেওয়ার কোনো মানে হয় না।
    "গৃহ ঋণে সাড়ে তিনলাখ অব্দি ব্যাজের উপর ট্যাক্স ছাড়"
    ব্যাজ মানে তো সুদ, তাই তো?
    ঘাটাঃ ঘাটতি
  • sm | 236712.158.565612.163 | ০৯ জুলাই ২০১৯ ১৫:১১383140
  • বিদেশি মুদ্রায় ঋণ নিলে,টাকার দাম বাড়বে?কেন?
  • sm | 236712.158.565612.163 | ০৯ জুলাই ২০১৯ ১৫:১৩383141
  • গৃহ ঋণ এর ওপর ট্যাক্স ছাড় তো কেবল ফার্স্ট টাইম বায়ার দের ক্ষেত্রে ,তাই না?এতে আর উৎফুল্ল হবার কি আছে?
    প্রোমোটার দাম একটু বাড়িয়ে দেবে,এই যা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন