এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 340123.110.234523.10 | ১৪ এপ্রিল ২০১৯ ১৩:৫৬382888
  • অম্বিকেশী দাওয়াই যে প্রকৃতই কার্যকরী সেটা এই টইয়ের ডুবে যাওয়া ও ডুবে থাকাতে বোঝা যাচ্ছে!!
  • সমস্যা | 670112.211.015612.139 | ২৬ এপ্রিল ২০১৯ ১৯:৫৯382889
  • ভেনেজুয়েলা নামে একটি দেশের কথা শুনেছেন? এটি একটি বড় দেশ। মিলিতভাবে ইউপি, বিহার, পাঞ্জাব, হরিয়ানা, পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা রাজ্যগুলির চেয়ে বড়।

    আর জনসংখ্যা কত? মাত্র 35 মিলিয়ন ..... দিল্লী এনসিআর র জনসংখ্যার চেয়ে কম ........ ভগবান সবকিছুই ভেনিজুয়েলাকে দিয়েছে। উর্বর জমি, প্রচুর বৃষ্টি, শত শত ছোট নদী এবং হাজার হাজার মাইল দীর্ঘ সমুদ্র সৈকত।

    এ ধরনের উর্বর জমি এবং এত জল থাকা সত্ত্বেও, আজ এই দেশে এত ক্ষুধা রয়েছে যে পুরুষরা প্রায় নর মাংসভোজী তে পরিণত হয়েছে। এই দেশে ফসল, ফল ও সবজি, দুগ্ধ, হাঁস, মাছ ধরা ইত্যাদি চাষের মতো কিছুই নেই। এমনকি তারা দেশের জন্য গম, ধান এবং সবজি ফলায় না। সেখানে কয়েক লক্ষ হেক্টর চারণভূমি রয়েছে। ভেনেজুয়েলা কি গরু, ভেড়া ও ছাগল চরাতে পারে না তার ক্ষুধার্ত জনগনকে মাংস সরবরাহ করার জন্য? নদী ও মহাসাগরে প্রচুর পরিমাণে মাছ রয়েছে। তবুও ভেনিজুয়েলা এখনও ক্ষুধার্ত। মুদ্রাস্ফীতির অবস্থা এমন পর্যায়ে পৌছেছে যে যদি আপনি বলিভারের ( ভেনিজুয়েলার মুদ্রা) একটি ব্যাগ একটি দোকানে রাখেন, তবুও আপনি একটি পকেট পাউরুটি পাবেন না ....... গত বছরের তুলনায় মুদ্রাস্ফীতির হার 16,98,488%। আজকে আপনি ভারতীয় এক টাকার বিনিময়ে 3607 ভেনেজুয়েলার বলিভার পাবেন।

    আপনি অবাক হতে পারেন যে ভেনেজুয়েলায় সৌদি আরবের তুলনায় বিশ্বের বৃহত্তম তেলের ভাণ্ডার রয়েছে।

    আপনি অবাক হবেন যে, ভেনিজুয়েলা ২0 বছর আগে উন্নত ও সমৃদ্ধ জাতি ছিল, কিন্তু তার নেতাদের ভুল নীতিগুলি একটি সমৃদ্ধ দেশকে মাত্র ২0 বছরে ভিক্ষুকের দেশে পরিণত করেছে। আজ পরিস্থিতি এমন খারাপ যে অনেক ভেনিজুয়েলার মহিলারা শুধু এক টুকরো রুটুর জন্য পতিতাবৃত্তি অবলম্বন করতে হয়েছে।

    একজন ভাল নেতা ২0 বছরের মধ্যে সিঙ্গাপুর কে উন্নত দেশে পরিণত করতে পারেন আর একজন অযোগ্য নেতা তার দেশকে ভেনিজুয়েলাতে পরিণত করতে পারেন।

    ভেনেজুয়েলার নেতাদের ভুল কী ছিল?

    দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, যখন বিশ্বের তেলের জন্য ব্যাপক চাহিদা ছিল এবং দাম বৃদ্ধি পেয়েছিল, তখন ভেনেজুয়েলার একটি গৌরবময় সময় ছিল। 1945 সালে দেশে প্রতিদিন 1 মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করা হয়।

    সরকার তার নাগরিকদের জন্য ফ্রি স্টাফ বিতরণ শুরু করে। দেশের প্রতিটি সেবা সরকার প্রদত্ত ছিল এবং প্রতিটি সেবা বিনামূল্যে ছিল। তেলের বিনিময়ে বিশ্বের অন্য দেশ থেকে পণ্য এসেছে। রেশন, ফল, সবজি, ওষুধ, যন্ত্রপাতি ও টেক্সটাইল, তেলের বিনিময়ে সবকিছু আমদানি করা হয়েছিল, এবং সরকার তার নাগরিকদের সবকিছু বিনামূল্যে সরবরাহ করেছিল।

    50 ও 60 এর দশকে, যখন বিশ্ব উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কঠোর পরিশ্রম করছিল, তখনও ভেনিজুয়েলায় একটি সুইও তৈরি হয় নি। তারা ইউরোপ থেকে বাঁধাকপি এবং টমেটোর মত পণ্যও আমদানি করতো।

    ভেনিজুয়েলা একটি খুব সুন্দর দেশ। তবুও তাদের পর্যটন শিল্প নেই। ভেনিজুয়েলা পর্যটকদের কাছে এত প্রতিকূল ছিল যে, যদি কোন পর্যটক ভুল করে সেখানে গিয়ে থাকেন, তাকে কেউ একটি গ্লাস জলও দেবে না। সাধারণত এই দেশে বিদেশী আসে চাকরির জন্য, কিন্তু এই দেশে বিনামূল্যে সেবা ছিল, তাই ভেনেজুয়েলার সকল দলই বিদেশিদের প্রবেশের বিরুদ্ধে ছিল। তাদের চিন্তা ছিল, কেন বিদেশীরা আমাদের বিনামূল্যে সেবার সুবিধা নেবে।

    ফলস্বরূপ নাগরিকরা কৃষিকাজ, বা অন্য কোনও শিল্পের জন্য কিছু করেনি, এবং সরকার শিল্প বিকাশের জন্য বিদেশ থেকেও শ্রম আমদানি করতে দেয়নি। অতএব, দেশে কোন উন্নয়ন নেই, এমনকি পর্যটনের ও।

    তারপর একদিন অপরিশোধিত তেলের দাম পড়তে শুরু করে। সরকারী মালিকানাধীন তেল কোম্পানি পিডিভিএসএ। কমিউনিস্ট সরকার সবাইকে চাকরি দিতে বলে কোম্পানিকে । কোম্পানির কর্মী প্রয়োজন ছিলনা। কিন্তু সরকার এটাকে জোর দিয়েছিল এবং কমপক্ষে এক পরিবার থেকে একজনকে সরকারী তেল কোম্পানি পিডিভিএসএ-তে চাকরি দিয়েছিল। যেখানে তিনি কাজ না করে মোটা বেতন নিয়েছিলেন।

    তারপর তেলের দাম আরও হ্রাস পেয়েছিল এবং তেল কোম্পানি বিপুল ক্ষতির মুখে পড়েছিল। ফলস্বরূপ, জনগনকে বিনামূল্যে উপাদান প্রদান অসম্ভব হয়ে ওঠে। ধীরে ধীরে প্রতি পণ্য দুর্লভ হয়ে ওঠে। 35 মিলিয়ন অলস যারা জীবনে কোনো কাজ করেনি, লুটপাট শুরু করে। মেয়েরা পতিতাবৃত্তি মধ্যে যেতে শুরু করে। সমাজতান্ত্রিক সরকার তখনও শিখেনি। জনগনকে বিনামূল্যে জিনিস সরবরাহ অবিরত রাখতে ঋণ গ্রহণ শুরু করে।

    আজ ভেনেজুয়েলার রাজধানী কারাকাস বিশ্বের সবচেয়ে অনিরাপদ শহর, যেখানে মানুষ নিহত হয়, এবং মেয়েদের শুধু রুটি জন্য তাদের শরীর বিক্রি করতে হয়। এক প্লেট খাদ্যের জন্য 1.5 মিলিয়ন (১মিলিয়ন= ১০ লাখ) বলিভার খরচ।

    কেনো এত বড় দেশ 3.5 কোটি মানুষের জন্য গম চাল উৎপাদন করতে পারেনা? আজ ভেনেজুয়েলার সরকার যদি ভারতের পাঞ্জাবের 1000 জন কৃষককে আমন্ত্রণ জানায় এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করে তবে মাত্র 6 মাসে আমাদের কৃষকরা ভেনেজুয়েলার সমগ্র দেশে খাদ্য সরবরাহের জন্য প্রচুর পরিমাণে শস্য, শাকসবজি, ফল এবং দুধ উৎপাদন করেদেবে। ভারতে একটি জায়গা কাপুরথালা এত তরমুজ উৎপন্ন করে যে উত্তর ভারতের সমগ্র তরমুজের চাহিদা পূরণ করে।

    প্রশ্ন হচ্ছে, কেন সরকার তার নাগরিকদের এই ধরনের ফ্রিলোডারের শিক্ষা দিয়েছে? দেশের মানুষ কে এত অযোগ্য ও দায়িত্বহীন কে করেছে? লোকেরা যদি তাদের বাড়ির পিছনে ফলের বীজ এবং সবজি বীজ ফেলে দেয় তাতেই পরবর্তী দুই মাসে প্রচুর পরিমাণে ফল ও সবজি থাকবে ক্ষুধা মেটানোর জন্য। গত 10 বছর ধরে মানুষ ক্ষুধার্ত রয়েছে। তবুও, সরকার ও শিখছে না, মানুষ ও না ...

    আজ ভারতের সকল রাজনৈতিক দল ধীরে ধীরে এই দিকে এগিয়ে যাচ্ছে ...

    জনগণের কাছ থেকে বিপুল কর রাজস্ব নিয়ে তারা বিনামূল্যে স্কিম এবং আইটেমের ঘোষণা করে দিচ্ছে ..

    সব দল এই এক জুয়া খেলাতে ব্যস্ত। .. তারা তাদের পূর্বপুরুষদের সম্পত্তি ভেবে কর প্রদানকারীদের হার্ড উপার্জনের অর্থ বিতরণ করছে কিছু মানুষের মধ্যে..
    এটি তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করছে বিনামূল্যে পাওয়ার লোভ। কঠোর পরিশ্রম করার কথা ভেবেও দেখবেনা। .. যা আমাদের দেশকে বিপর্যয়মূলক পরিস্থিতিতে পরিণত করতে পারে ..

    দয়া করে এই মতাদর্শটি ভেবে দেখুন ও প্রচার করুন, যতক্ষণ না সুপ্রিম কোর্ট আদেশ দিয়ে রাজনৈতিক দলের এমন ফ্রি দেওয়ার অধিকার কেড়ে নেয়।

    জয় হিন্দ ..
    ( কেবলমাত্র বিকলাঙ্গ, বয়স্কদের প্রয়োজনীয় পরিকল্পনা.. ইত্যাদি মানবতার অধীনে বিবেচনা করা যেতে পারে)
    #FB
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন