এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • সার্থক শিল্প/সাহিত্য রচনার কি রাজনৈতিক ভাবে সচেতন হওয়া আবশ্যিক?

    Arindam Chatterjee লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ২১ এপ্রিল ২০১৯ | ২০৫৩৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 340112.124.566712.75 | ২৫ এপ্রিল ২০১৯ ০১:৩৭382741
  • ছবি আঁকা নিয়ে ভাবতে হলে প্রথমেই এক কাঁদি ধরতে চেয়ে কি লাভ । বেসিক থেকে শুরু হোক । "দিস ইজ নট আ পাইপ " দিয়ে আগে ক্লিয়ার হোক , ছবি ব্যাপারটা কি ।
  • Atoz | 125612.141.5689.8 | ২৫ এপ্রিল ২০১৯ ০১:৫২382742
  • তবে যাই বলুন, এরকম চমৎকার উড়ন্ত রাণী, ডানা লাগে না, স্রেফ সাধারণ অবস্থা থেকে উড়ে চলে যাওয়া(অনেকটা সুপারম্যানের মতন), দেখলেই কেমন একটা সুপার সুপার ফিলিং হয়। ঃ-) একটা এক্স্ট্রা-টেরেস্ট্রিয়াল ফ্লেভার রয়েছে। (সেদিক দিয়ে দেখতে গেলে উর্বশী সত্যিই তো মর্ত্যের লোক নন। কিন্তু রাজা বেচারা আর্থ-বাউন্ড, মর্ত্যমানব, তাই অমন করুণ মুখ! গায়েও জামা নেই। উত্তরীয় পর্যন্ত নেই! খুলে রেখেছিলেন মনে হয়। ঃ-) )
  • র২হ | 7823.59.4545.64 | ২৫ এপ্রিল ২০১৯ ০১:৫৩382743
  • হোক আবার কি, একটা টই খুলে শুরু করো না বাপু।
  • Atoz | 125612.141.5689.8 | ২৫ এপ্রিল ২০১৯ ০২:১২382744
  • ভ্যান গগের আঁকায় তারার চারপাশে ঐ ঘূর্ণীগুলো, অনেকে বলেন রেডিও স্কাই এর ইমেজ নিলে অনেকটা ওরকম দেখাবে। ভিসিবল লাইটে যে তারাগুলোকে বিন্দুবৎ দেখায়, রেডিও তরঙ্গে দেখলে তাদের অন্যরকম লাগবে, অনেকটা এই ছবির মতন। শিল্পী তাঁর তৃতীয় নেত্রে ব্যাপারটা দেখেছিলেন ও এঁকেছিলেন রেডিও তরঙ্গের ধারণা আসার অনেক আগে।
  • dc | 232312.174.6789.140 | ২৫ এপ্রিল ২০১৯ ১০:১৮382746
  • কিন্তু একক, কালো হাঁসের গল্পে একটা ফ্যালাসি আছে। ধরো সবাই মিলে বললো কালো তো কালোই, ততে কোন সন্দেহই নেই, আসলে সাদাও কালো। সাদা হাঁসগুলো যদি বলেও যে আমরা সাদা, সবাই মিলে বলে দিলো ধুর, সাদা বলে কিছু হয় না, আসলে ওটা কালো। গপ্পো শেষ।
  • রঞ্জন রায় | 238912.69.4556.189 | ২৫ এপ্রিল ২০১৯ ১০:৪৬382747
  • আবার ধ্রুবপদে ফিরে আসি। বুড়ো হওয়ার এই এক আপদ। খালি মনে হয় শেষ হয়ে না হইল শেষ। আর আমার মত রিটায়ার্ড বুড়ো হলে তো কথাই নেই, অখন্ড অবসর ।
    এতক্ষণে কী খাড়াইল?
    ১ রাজনীতিকে (ইডিওলজি/ দর্শন/ চেতনা/মাইন্ডসেট) বৃহত্তর অর্থে ধরলে সব সার্থক শিল্পেই রাজনীতি থাকে; কোথাও প্রচ্ছন্ন, কোথাও প্রকট। এবং সেটা সবসময় শিল্পীর সচেতন ইচ্ছের উপর নির্ভর করে না ।
    কারণ, শিল্পী হাওয়া খেয়ে বাঁচেন না । উনি অন্যান্য মানুষের মতই সমাজবদ্ধ জীব। কাজেই ওঁর মনোজগতে্র গঠনে পারিপার্শ্বিকের প্রভাব পড়বেই। সে বুদ্ধদেব বসু, সুধীন দত্ত হোন বা সুকান্ত-সুভাষ।
    ২ কিন্তু টইয়ের নামে আছে 'রাজনৈতিক ভাবে সচেতন হওয়া' সার্থক সাহিত্যের পূর্বশর্ত কি না ?
    ওই রাজনৈতিক ভাবে সচেতন হওয়া' কথাটা ডাইসি। যদি এটা বলতে কোন নির্দিষ্ট রাজনৈতিক অবস্থান বা মতাদর্শ গ্রহণ (বাম/ডান) বোঝায় তাহলে আমার মত (এ'কদিনের মিনিময়ের ভিত্তিতে) সোজাসাপট না ।
    তাই সুভাষ মুখুজ্জে কমিউনিস্ট সদস্য থাকলেও ভাল কবিতা লিখতেন, দল ছাড়লেও। মানিক বাবু ওঁর ফ্রয়েড পর্বেও ভাল গদ্য লিখেছেন, কমিউনিস্ট হওয়ার পরেও। সুবোধবাবু ভাল কবিতা লিখতে পারেন নি , বাম বা ঘাস্ফুল যে শিবিরেই থাউন না কেন!
  • রঞ্জন রায় | 238912.69.4556.189 | ২৫ এপ্রিল ২০১৯ ১১:০৩382748
  • @এতোজ,
    আছে,আছে। উর্বশী -পুরুরবা ছবিতে রাজনীতি আছে, জানতি পারো না। প্রতিবাদ আছে-- প্যাট্রিয়ার্কির বিরুদ্ধে । নারীকে অবজেক্টিফাই করার বিরুদ্ধে।
    ঋগ্বেদের সম্ভবতঃ দশম মন্ডলে উর্বশী-পুরুরবা সংবাদ পড়া যাক।
    রাজা পুরুরবার অনেকগুলো নারী। তিনি উর্বশীকেও দেখেন ভোগ্যবস্তু হিসেবে। আচরণে তিতিবিরক্ত হয়ে উর্বশী মর্ত্যলোক ছেড়ে চলে যাচ্ছেন। পুরুরবার অনুরোধে কান না দিয়ে।
    পুরুরবাঃ নিদয়া উর্বশী দাঁড়াও একবার, দুজনে কথা বলি,
    না হলে জ্বলে যাবো তূষ্ণীযাতনায় শেষের সন্ধ্যায়।
    উর্বশী তেড়ে গাল দিলেন। বললেন সুজুর্ণী আদি একগাদা নারীর কথা । এই অভিযোগও আনলেন কীভাবে তাঁকেও ব্যবহার করা হয়েছে। পুরুরবা অভিযোগ অস্বীকার করলেন না । কিন্তু তাঁর করুণ অনুরোধে ফুটে উঠল বিদায়ের সময় নিজের প্রেমকে চিনতে পারা।
    উর্বশী শেষে একটু নরম হয়ে বললেন -- কেন অমন করছ ?' নারীর হৃদয় সে তো তুলনা বৃকের'। মাইরি, কী দিল!
    তারপর বললেন আমি আর ফিরব নয়া, কিন্তু আমার সন্তানকে দেখে আমার কথা মনে কোর।
    এইবার ইন্টেন্সিভ যন্ত্রণায় কবিতার (শিল্পের) জন্ম হোল। পুরুরবা বুঝলেন -- সে ফিরবে না ।
    "আকাশপ্রদীপ যেই সেই তো উর্বশী"।

    এবার দেখুন, এই আত্যন্তিক যাচনা ও ব্যার্থতা রবিবর্মার তুলিতে কতটা ধরা পড়েছে, ছবিটি সেই অনুপাতে সার্থক বা ব্যর্থ।
    ব্রিটিশ কিউরেটরের কথা ভাট বকা মনে হয়েছে।
  • রঞ্জন রায় | 238912.69.4556.189 | ২৫ এপ্রিল ২০১৯ ১১:০৩382749
  • @এতোজ,
    আছে,আছে। উর্বশী -পুরুরবা ছবিতে রাজনীতি আছে, জানতি পারো না। প্রতিবাদ আছে-- প্যাট্রিয়ার্কির বিরুদ্ধে । নারীকে অবজেক্টিফাই করার বিরুদ্ধে।
    ঋগ্বেদের সম্ভবতঃ দশম মন্ডলে উর্বশী-পুরুরবা সংবাদ পড়া যাক।
    রাজা পুরুরবার অনেকগুলো নারী। তিনি উর্বশীকেও দেখেন ভোগ্যবস্তু হিসেবে। আচরণে তিতিবিরক্ত হয়ে উর্বশী মর্ত্যলোক ছেড়ে চলে যাচ্ছেন। পুরুরবার অনুরোধে কান না দিয়ে।
    পুরুরবাঃ নিদয়া উর্বশী দাঁড়াও একবার, দুজনে কথা বলি,
    না হলে জ্বলে যাবো তূষ্ণীযাতনায় শেষের সন্ধ্যায়।
    উর্বশী তেড়ে গাল দিলেন। বললেন সুজুর্ণী আদি একগাদা নারীর কথা । এই অভিযোগও আনলেন কীভাবে তাঁকেও ব্যবহার করা হয়েছে। পুরুরবা অভিযোগ অস্বীকার করলেন না । কিন্তু তাঁর করুণ অনুরোধে ফুটে উঠল বিদায়ের সময় নিজের প্রেমকে চিনতে পারা।
    উর্বশী শেষে একটু নরম হয়ে বললেন -- কেন অমন করছ ?' নারীর হৃদয় সে তো তুলনা বৃকের'। মাইরি, কী দিল!
    তারপর বললেন আমি আর ফিরব নয়া, কিন্তু আমার সন্তানকে দেখে আমার কথা মনে কোর।
    এইবার ইন্টেন্সিভ যন্ত্রণায় কবিতার (শিল্পের) জন্ম হোল। পুরুরবা বুঝলেন -- সে ফিরবে না ।
    "আকাশপ্রদীপ যেই সেই তো উর্বশী"।

    এবার দেখুন, এই আত্যন্তিক যাচনা ও ব্যার্থতা রবিবর্মার তুলিতে কতটা ধরা পড়েছে, ছবিটি সেই অনুপাতে সার্থক বা ব্যর্থ।
    ব্রিটিশ কিউরেটরের কথা ভাট বকা মনে হয়েছে।
  • PT | 340123.110.234523.7 | ২৫ এপ্রিল ২০১৯ ১১:১০382751
  • "ব্রিটিশ কিউরেটরের কথা ভাট বকা মনে হয়েছে।"
    কিন্তু ভেবে দেখেছেন কখনো যে একটি বা দুটি অণু কিভাবে সমাজ বিপ্লবের সূচনা করতে পারে? একটি NaCl-লবণ সত্যাগ্রহের কথা ভাবুন। আরেকটি indigo-যা থেকে নীল বিদ্রোহের জন্ম।
    কিউরেটর হয়্ত খুব একটা ভুল কিছু বলেননি। কথা হচ্ছে যে যামিনী রায় কি ভেবে নীল রং লাগিয়েছিলেন।
  • কল্লোল | 011212.227.45900.11 | ২৫ এপ্রিল ২০১৯ ১৩:২৮382752
  • ধ্যুস। এখানে লোকে গোটা গোটা রাজনীতি খুঁজছে। শিল্পে কোন নতুন ধারা তৈরী করা, সেটাই একটা রাজনীতি। পথের পাঁচালী যে ভাবে তৈরী হলো, সেটা ভাবাটাই একটা রাজনীতি। এর মধ্যে তখনকার কংগ্রেস বা কমিউনিস্ট নেই। বিধান রায় পিডব্লিউডি থেকে টাকা না দিলে পথের পাঁচালী তৈরীই হতো না। তাহলে কি এটা কংগ্রেসী রাজনীতির ছবি?
    এই যে তখনকার বাংলা সিনেমা তৈরীর ধারা থেকে সরে গিয়ে, আউটডোরে পুরো ছবি, গান ছাড়া ছবি, হিরো হিরৈনী ছাড়া ছবি ভাবা - এটাই তো রাজনীতি।
    হরিহর বা অপু হাতমুঠো করে লাঙ্গল যার জমি তার বল্লো কি না - তাই দিয়ে কি রাজনীতি আছে কি নেই, তার বিচার হবে?
  • PT | 340123.110.234523.7 | ২৫ এপ্রিল ২০১৯ ১৩:৫৩382753
  • তাহলে তো যিনি পেত্থম কালীঘাট স্টাইলে পট আঁকলেন তিনিই রাজনীতি করলেন। যামিনী রায় সেরেফ টুকে ফেল করেছেন।
  • কল্লোল | 011212.227.45900.11 | ২৫ এপ্রিল ২০১৯ ১৪:৫৩382754
  • পটে আঁকার রীতি নতুন কিছু না। কিন্তু তাকে অধুনিক চিত্রকলায় নিয়ে আসাটা নিশ্চই দুর্দান্ত চিন্তা।
    কমলকুমার যখন সাধু ভাষায় লিখছেন, তখন আর কেউ লিখছে না। তিনি মনে করেছিলেন তাঁর বিষয়বস্তুর প্রকাশভঙ্গী সাধুভাষাতে ঠিক হবে। এটাও রাজনীতি।
    মহীন আধুনিক বাংলা গানের চাঁদ-ফুল-লতা-পাতা ছেড়ে অন্য়্তর বিষয়বস্তু বাংলা গানে নিয়ে এলেন। বাংলা গান পরিবেশনের ধারায় আমূল পরিবর্তন আনেন। এগুলোও রাজনীতি।
    সুমন কথ্যভাষাকে বাংলা গানের ভাষায় নিয়ে আসেন, এটাও রাজনীতি।
  • রঞ্জন রায় | 232312.176.344523.12 | ২৫ এপ্রিল ২০১৯ ১৫:১৩382755
  • @এস,
    "একজন স্রষ্টা রাজনীতি বিহীন শিল্পকর্ম যখন করেন। কেন করেন? সেইটাই জানতে চাইছি"
    -- উনি রাজনীতি করবেন বলে শিল্প সৃষ্টি করছেন না । কোন একটা বিষয় তাঁকে নাড়া দিচ্ছে । তাঁর মানসিক আবেগ/প্রেরণা তাঁকে দিয়ে সৃষ্টি করিয়ে নিচ্ছে। সেইসময় উনি ওটা না করে থাকতে পারছেন, না । এখন সেটায় স্পষ্টাপষ্টি রাজনীতি থাকবে কি না তা নির্ভর করছে তাঁর সৃষ্টির বিষয়বস্তু ও মানসিক গঠনের উপর।
    গোর্কি 'মা' ক্লিম সামঘিন লোয়ার ডেপথস লিখেছেন। আবার ফারস্ট লাভ, চেলকাস, ইতালীর রূপকথায় নুনচার মত লেখাও লিখেছেন।
    হেমিংওয়ে 'ফর হুম' লিখছেন আবার ফিয়েস্তাও লিখছেন।
  • S | 458912.167.34.76 | ২৫ এপ্রিল ২০১৯ ১৬:০৮382756
  • আমি ঐ "মা" টাই পড়েছি।
  • r2h | 2390012.8.565623.10 | ২৫ এপ্রিল ২০১৯ ১৬:৪৯382757
  • ওগুলিও রাজনীতি তো বুঝলাম। কিন্তু কেন রাজনীতি?

    আপনি বললেন শুভঙ্করীর আর্যা রাজনীতি। আমি বললাম ওটা তো বড়জোর অর্থনীতি হতে পারে। আপনি বললএন আরথনীতিও তো রাজনীতি, মার্ক্ষ সাহেব কি লিখেছেন পড়া করে এসো, কেমন ভাবে মেট্রিক সিস্টেম ষোলর হিসেবকে গাপ করলো দেখো।
    তো, তাহলে অর্থনীতি সমাজনীতি শিল্পতত্ত্ব এই সবই কি রাজনীতি, না রাজনীতির সহোদর, না প্রতিবেশী, যদি রাজনীতিই হয় তবে আর আলাদা নাম কেন, ইত্যাদি।

    এই প্রশ্নটা রাজনৈতিক সচেতনতার ওচিত্য বিষয়ে না, রবি বর্মার উর্বশী থেকে কালিঘাটের কোঁচার পত্তনে যে স্পষ্ট রাজনীতি দেখা যাচ্ছে তা নিয়ে দ্বিধা।

    কালীঘাটের পটের বিষয় যদি দেখি, তখনকার সমাজ, তার অবক্ষয় ও নতুন গঠন, বদলাতে থাকা রুচিবোধ এইসবই চমৎকার আছে, আর সেসবে তো পরিবর্তনশীল শাসনযন্ত্র ও তন্ত্রের প্রভাব অবশ্যই আছে। এবার প্রভাব আর সচেতন অবস্থানের মধ্যেও তো পার্থক্য আছে।
    রবি বর্মা রাজাগজা মানুষ মনের সুখে নতুন রকম শিল্প চর্চা করছেন, তেল রং, ইওরোপীয় ধারা, মডেল টডেল - সেসবের মধ্যে সামাজিক স্তরের প্রভাব আছে তা অস্বীকার করার কোন জায়গাই নেই। কিন্তু তাঁর অবস্থান কি সচেতন?
    তিনি কি কোন সচেতনতা থেকে এসব করলেন, না আমরা ইন্টারপ্রিট করার সময় আমাদের চেতনা ঢুকিয়ে সেইসময়ের রাজনীতি বোঝার চেষ্টা করছি?
  • সৈকত | 340112.99.675612.98 | ২৫ এপ্রিল ২০১৯ ১৭:১৬382758
  • কিছুটা, হুতোর আগের পোস্টের সূত্র ধরে -

    এই টইটা পড়ে, আমার বোর্হেস কল্পিত পিয়ের মেনার্ডের কথা মনে পড়ে। যে ডন কুইক্সোটের অনুবাদ করতে গিয়ে, লাইন বাই লাইন আসল বইয়ের লেখাই লিখে ফেলেছিল, সম্পূর্ণ নয় যদিও, খণ্ড বা অল্প কয়েকটি টুকরো আকারে ! অথচ, পিয়ের মেনার্ডের এই লেখার যে রিভিউ করে, বোর্হেসের গল্পটিতে, সে আসল ডন কুইক্সোটের বদলে, পিয়ের মেনার্ডের ডন কুইক্সোটকেই বেশী মুল্যবান ও অর্থ সম্পন্ন মনে করে। সমালোচকটির দাবী ছিল, পিয়ের মেনার্ডের ডন কুইক্সোট আসল ডন কুইক্সোটের চেয়ে অনেক বেশী নিখাদ আর সত্য, কারণ গত তিনশো বছরে পৃথিবীতে যা ঘটনা ঘটে গেছে সেগুলোর মধ্যে দিয়ে পরের লেখাটিকে বিচার করতে হবে এবং সেরকম করলেই আরোও বেশী অর্থ বেরিয়ে আসবে (অথচ, দুটো লেখায় একবর্ণ আলাদা কিছু নেই)। তো বোর্হেসের গল্পটার একটা বিষয় নিশ্চয়ই শিল্পকর্মের ইন্টারপ্রিটেশন সংক্রান্ত; সময় পেরিয়ে গেলে, কাজটি একই থাকে কিন্তু অর্থ উৎপাদিত হয় নতুন দর্শকের কাছে এসে।

    তো সবকিছুতেই রাজনীতি আছে, এই ইন্টারপ্রিটেশনটা, ঐ গল্পের সমালোচকের মত মনে হয়। গত কয়েক দশক বা শ'খানেক বছরের ইতিহাসে যা ঘটে গেছে সভ্যতায়, সেই সময় জুড়ে রাজনীতিটাই প্রধাণ এক বিষয়। সে মানুষকে নিয়ে গ্র্যান্ড ন্যারেটিভ তৈরীর রাজনীতিই হোক বা সেটা ভেঙ্বে গিয়ে ছড়িয়ে পড়া টুকরো টুকরো রাজনীতিই হোক। হয়ত, আরও একশো বছর কেটে গেলে, পৃথিবী আরও বুড়ী আর নষ্ট হলে, প্রকৃতিচেতনাকে খুঁজে পাওয়ার চেষ্টা করা হবে।
  • S | 458912.167.34.76 | ২৫ এপ্রিল ২০১৯ ১৭:১৮382759
  • অর্থনীতি, সমাজনীতি, আর বিদেশনীতি এই তিনটে নিয়েই তো রাজনীতির কার্যকলাপ।
  • Atoz | 125612.141.4589.119 | ২৫ এপ্রিল ২০১৯ ২১:৩৫382760
  • ভবিষ্যতে নতুন গ্রহট্রহ খুঁজে পেলে, সেখানে সেটলমেন্ট তৈরী করলে---তখন তো তেড়ে তেড়ে আরও নতুন নতুন ইন্টারপ্রিটেশন পাওয়া যাবে । ঃ-)
  • dc | 670112.208.2323.219 | ২৫ এপ্রিল ২০১৯ ২২:২৮382762
  • রাজনীতির বাইরে আদৌ কিছু আছে কি?
  • Atoz | 125612.141.5689.8 | ২৫ এপ্রিল ২০১৯ ২২:৩৫382763
  • ভেদনীতি, দন্ডনীতি, সামনীতি, দাননীতি ---এইসবও তো রাজনীতিরই অঙ্গ মনে হয়। অর্থাৎ কিনা ত্যালানো, ক্যালানো, ঝগড়া বাঁধানো, হালুয়ারুটি খাওয়ানো ---সবই। ঃ-)
  • Atoz | 125612.141.5689.8 | ২৬ এপ্রিল ২০১৯ ০২:৩৬382764
  • রঞ্জন,
    গোড়াতেই তো ঝামেলা! পুরুরবা রাখতেই বা চায় কেন ওকে? এলিয়েন মহিলা, তিনি ছেলেপিলে পয়দা করে দিয়ে চলে যাবেন, এই শর্তেই তো আসেন! গঙ্গাও তো সেইরকমই, চলে গেলেন, দেবব্রতকে রেখে গেলেন।
    কই, কুন্তী বা অঞ্জনা তো রাখতে চায় না সূর্যকে বা পবণকে! বরং বলে তাড়াতাড়ি বিদায় হোন তো মহায়রা, বিপদ আর বাড়ায়েন না।
    প্রতিবাদ না ছত্রের মুন্ড, সবটাই ঘোর পিতৃতন্ত্র। ঃ-)
  • রঞ্জন রায় | 238912.69.90067.110 | ২৭ এপ্রিল ২০১৯ ০৬:৫৮382765
  • এতোজ,
    অ্যাই ! মোক্ষম জায়গায় হাতুড়ির ঘা! এইখানেই একটা সৃষ্টি গোরুরচনা না হয়ে 'শিল্প' হয়ে ওঠে । তাই রাজনীতি অর্থনীতি সবকিছুর ফোড়ন সত্ত্বেও সেটা রিপোর্তাজ না হয়ে অন্য মাত্রায় পৌঁছে যায় । পুরুরবার হারেমে ছিল অনেক নারী, কিন্তু তিনি প্রেমে পড়লেন উর্বশীর। কিন্তু এই প্রেমের কবিতাটিকে আমরা উর্বশীর 'প্রতিবাদ' বলছি না তো! বলছি এই সূক্তটি কিভাবে পিতৃতন্ত্রের প্রতিবাদ, সে রচনাকার ঋষি চান বা না চান, তিনি রাজনীতি-সচেতন হোন বা না হোন। দুষ্যন্ত -শকুন্তলা গল্পেও একই ফ্যাক্টর , প্রেমের জন্ম।
    মণীশ ঘটকের রচনায় এর কাব্যরূপ দেখুনঃ
    "একই অস্ত্রে হত হল মৃগী ও নিষাদ,
    আদিরিপু উন্মোচিল প্লাবনের বাঁধ ,
    সেই পথ দিয়া
    প্রেম এল দুকুল প্লাবিয়া। "
    কোশ্নঃ একটি সার্থক শিল্প/সাহিত্য রচনার কি রাজনৈতিক ভাবে সচেতন হওয়া আবশ্যিক?
    উত্তরঃ না ; রাজনৈতিক সচেতনতা থাকলেই কোন শিল্প /সাহিত্য সার্থক হবে এমন নয় । যদিও সমস্ত রচনায় (সার্থক বা ব্যর্থ)-- সমাজের প্রোডাক্ট হওয়ার দরুণ-- রাজনীতি থাকবেই, লেখক নিরপেক্ষ ভাবে। তাই রাজনীতি শিল্পের উপাদান, সার্থক হওয়ার পূর্বশর্ত নয় ।

    এস,
    গোর্কির ছোটগল্পগুলো দেখুনঃ টুয়েন্টি সিক্স মেন অ্যান্ড এ গার্ল, অটাম, চেলকাশ, ক্রিপ্পি-ক্রলিজ, বুড়ি ইজেরগিল ও আরও অনেক। নাটকে লোয়ার ডেপথস, এনিমিজ, ইয়েগর বুলিচোভ এন্ড আদার্স । "মা"র আবেদন অন্য। কিন্তু রচনা হিসেবে গোর্কির অন্য উপন্যাসগুলোর তুলনায় একটু ওভাররেটেড মনে হয়।
    এই রে ! গাল খাওয়ার সম্ভাবনা।;((
  • Atoz | 125612.141.5689.8 | ২৭ এপ্রিল ২০১৯ ০৭:২২382766
  • ভাগ্যিস মণীশ ঘটক এর নাম কইলেন। মনে পড়ল যুবনাশ্ব। মান্ধাতার বাপ। এই মান্ধাতার বাপ এর গল্পে ছিল আসল পিতৃতন্ত্রের প্রতিবাদ।
    মান্ধাতার মা ছিল না, যুবনাশ্বের গর্ভে জন্মালেন পুত্র মান্ধাতা।
    এইরকমভাবে সব পুত্রেরা পিতৃগর্ভে আর কন্যারা মাতৃগর্ভে (বা ভাইস ভার্সা )জন্মালে তবেই ব্যাপারটা সিমেট্রিক হয়। হে হে। ঃ-)
  • Atoz | 125612.141.5689.8 | ২৭ এপ্রিল ২০১৯ ০৭:৩২382767
  • আপনারা বুঝি ভাবছেন যুবনাশ্বের বৌ জোটে নি? আরে না, রাজা মানুষ, পাশের রাজ্যের বুড়ো রাজা আগ্রহ করে নিজ কন্যার সঙ্গে বিয়ে দিয়েছিলেন যুবনাশ্বের। কিন্তু যুবনাশ্ব একেবারে নিজের ধারেকাছে ঘেঁষতে দেয় নি স্ত্রীকে(সম্ভবতঃ যুবনাশ্ব অত্যন্ত শুদ্ধ ধরণের গে অথবা নার্সিসিস্টিক ছিলেন, অথব অন্য কোনো ওরিয়েন্টেশন ছিল তাঁর। মোট কথা, হেটেরো রিলেশন তিনি একেবারে সহ্যই করতে পারবেন না বলে কোনোরকম রিস্ক নেন নি )। তো, তারপরে তুমুল ঝঞ্ঝাট। শ্বশুরমশায় রেগে চতুর্ভূজ। কূলপুরোহিত বলেন, ছেলেপিলে না হলে রাজ্য দেখবে কে? তখন ঋষিদের আশ্রমে গিয়ে মন্ত্রতন্ত্র করে তিনি নিজেই মান্ধাতাকে নিজ গর্ভে ধারণ করলেন, তারপরে কাল পূর্ণ হলে পুত্রের জন্ম দিয়েই মারা গেলেন।
  • রঞ্জন | 238912.69.90067.110 | ২৭ এপ্রিল ২০১৯ ১০:০৬382768
  • ফাটিয়ে দিয়েছেন।ঃ))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন