এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মে দিবসের ভাবনা ২০১৯

    Souvik
    অন্যান্য | ০১ মে ২০১৯ | ৮৬৫০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 2390012.156.561223.1 | ০৩ মে ২০১৯ ২২:৪৭382454
  • আপনার ছাদ থেকে যদি দিদিকে দেখা যায়, তাহলে দিদিও আপনাকে দেখতে পাচ্ছেন।
  • Ela | 342323.191.7812.18 | ০৩ মে ২০১৯ ২২:৫৫382455
  • সে তো আপনি যেখানেই থাকুন না কেন দিদি আপনাকে দেখতে পাচ্ছেন। অন্তর্যামী উনি।

    যাই হোক, দু হক কথা বলেছেন। মে দিবসের ভাবনার সাথে এইসব ঠিক যাচ্ছে না। আপনারা আলোচনাটা চালিয়ে যান, আমি শুনি।
  • Atoz | 125612.141.5689.8 | ০৪ মে ২০১৯ ০০:২১382456
  • বাৎসরিক মাহিনার ধারণা এল কোথা থেকে? বিলাত আম্রিগা থেকে? আগে ছোটোবেলা শুনতাম মাসে মাসে কে কত পায়, সেইরকমই সবখানে বলত।এই যারা বলত তারা আপিসে বা কলে কারখানায় কাজ করত। প্রায় সবাই মাসিক মাহিনা হিসাবেই কথাবার্তা বলত। স্বাধীন ব্যবসায়ীরা ও মাসে মাসে কত লাভ হল, সেই নিয়েই চিন্তা করত।
    তারপরে কী হইতে কী হইয়া গেল, মনোমোহন আসিয়া পড়িলেন। সবাই দেখি বাৎসরিক মাহিনা নিয়ে কথা বলে! ঃ-)
    তবে এক প্রাচীনকালের গল্পে পড়েছিলাম মাহিনা হিসাবে সম্বৎসরের চাল দেওয়া হত। কৃষিজ কালচারে মনে হয় বাৎসরিক আয়ের ব্যাপারটা ছিল। প্রধান ফসল বছরে একবার ওঠে, সেই ব্যাপারের ভিত্তিতে মনে হয়।
  • S | 458912.167.34.76 | ০৪ মে ২০১৯ ০০:৫১382457
  • মোট মাইনের একটা অংশ আর মাসে মাসে দেওয়া হয়্না, দেওয়া হয় কোয়ার্টারলি এবং/বা বাৎসরিক।

    বিলেতে এখনো মাসে দুবার মাইনে দেওয়ার ব্যবস্থা আছে।
  • lcm | 9006712.229.0112.212 | ০৪ মে ২০১৯ ০২:২৯382458
  • মাইনের ব্যাপারে বাৎসরিক সংখ্যার ব্যাপারটা এসেছে বাজেট থেকে, বেশির ভাগ প্রাইভেট-পাবলিক অর্গানাইজেশনে ফাইন্যান্সিয়াল বাজেট যখন করা হয় সেটি সাধারনত এক বছরের জন্য হয়, বা মিনিমাম এক বছরের জন্য।
    সেখানে থেকে আসে খরচের হিসেব - শুধু মাস মাইনে নয়, বোনাস, অ্যালাউন্স, অন্যান্য ভাতা - এ সব খরচ আগে থেকে হিসেব করে একটা আন্দাজ পাবার জন্য যাতে করে সেই পরিমান টাকার ব্যবস্থা করা যায়।
  • Atoz | 125612.141.5689.8 | ০৪ মে ২০১৯ ০৩:১১382459
  • ওহ্হ, এইবারে খানিকটা বুঝেছি। বোনাস টোনাস এইসব হিসেব জুড়ে টুড়ে এই কান্ডটা করে। এমনিতে মাসে মাসে বা ওরকম রেগুলার ইন্টারভ্যালে একটা নির্দিষ্ট পরিমাণ দেয়, বাকীটা এক থোকে বা দুই থোকে দেয়।
    বিলেতে মাসে দুবার মাইনে? কী চমৎকার! হপ্তা সিস্টেমের মতন! ঃ-)
  • santanu | 8978.109.6745.100 | ০৪ মে ২০১৯ ০৪:৪৮382460
  • রাশিয়া তেও মাসে দুবার মাইনে
  • Atoz | 125612.141.5689.8 | ০৪ মে ২০১৯ ০৫:৫২382461
  • আশাপূর্ণা দেবী আগে অনেক গল্প লিখতেন, পত্রিকায় রবিবারে রবিবারে বেরোত। সেরকম একটা গল্পে ছিল প্রধান চরিত্র কারখানায় কাজ করে, শ্রমিক, প্রত্যেক সপ্তাহে শনিবারে হপ্তা পায়। অর্থাৎ মাইনে। রবিবার ছুটি। ওখানে সপ্তাহে সপ্তাহে মাইনের ব্যবস্থা ছিল। মাসে চারবার। কী চমৎকার!!!!!!
    ঃ-)
    তবে ম্যানেজাররা মনে হয় ওভাবে নিতেন না, তাঁরা হয়তো সব মিলিয়ে মিশিয়ে বগলদাবা করে দৌড়। কেইম্যান আইল্যান্ড। বড় বড় কুমীর থাকে সেখানে। ঃ-)
  • Ela | 342323.191.7812.18 | ০৪ মে ২০১৯ ০৬:৪৭382462
  • বিলেতে মাসে দু’বার মাইনে কিন্তু সব কোম্পানির নিয়ম না। মানে সবাই ইউনিভার্সালি ফলো করে এরকম না।
  • হ্যা! হ্যা! হ্যা! | 677812.10.450112.240 | ০৪ মে ২০১৯ ০৯:২৩382465
  • ওহ বিপ! হ্যা! হ্যা! হ্যা! (হাহাপগে) ও একটা খনি বিশেষ। তবে ওর স্টেটমেন্টগুলো সিরিয়াসলি নেয়ার কিছু নেই।
  • র২হ | 785612.40.121212.54 | ০৪ মে ২০১৯ ০৯:৩১382466
  • আমেরিকাতেও তো দুবারই দেয় দেখি।
  • lcm | 900900.0.0189.158 | ০৪ মে ২০১৯ ১০:০৮382467
  • না না, আম্রিগাতে নানারকম পে-সাইকেল আছে... মাসে একবার, মাসে দুবার, হপ্তায় একবার, দু হপ্তায় একবার ... এই সব
  • ৬০-১১০ | 7889.118.011212.27 | ০৪ মে ২০১৯ ১২:১২382468
  • Name: bip

    IP Address : 79.138.209.156 (*) Date:05 Jun 2015 -- 11:38 AM

    ব্যাঙ্গালোরে আমার আই আই টির বন্ধুরা যারা আছে তারা সবাই ৬০-১১০ লাখ পাচ্ছে। কেও ভিপি, কেও এম ডি। ব্যাঙ্গালোরে ৩০০০ স্কোয়ার ফুটের বাড়ির দাম ৫ কোটির নীচে না। সুতরাং ওই টাকাটা এমন কিছু বেশী না।
    সুতরাং এই স্যালারিটা লুরুতে নর্মাল, ওর নীচে পেলে বোধ হয় ব্যাঙ্গালোরে
    থাকা কঠিন।
  • কল্লোল | 342323.191.3423.83 | ০৪ মে ২০১৯ ১২:৪২382469
  • ওয়াঁ স্সেক্কি!!
    আমি যে অ্যাত্তোকাল লুরুতে ছিলুম, সে কি আমি নই???
    তাছাড়া, লুরুতে যারা রাস্তা ঝাঁট দেয়, রাজমিস্ত্রি, কলের মিস্ত্রি, রেস্তোঁরায় রাঁধে ও বাড়ে, তারা কি লুরুতে থাগে না??
  • dc | 232312.178.1223.156 | ০৪ মে ২০১৯ ১৩:২৫382470
  • কি ঢপের আলোচনা চলছে মাইরি! যে যা ইনকাম করে তাই নিয়ে খুশী থাকলেই তো হলো।
  • sm | 2345.110.233412.197 | ০৪ মে ২০১৯ ১৩:৪১382471
  • একটা শহরে সব রকম লোকই থাকে।লন্ডনেও পথের ভিখিরি থেকে নীরব মোদি,বিলিওনেয়ার সকলেই থাকে।প্রশ্ন হচ্ছে লুরু তে মোটা মুটি ভালোভাবে লং টার্মে থাকতে গেলে একটি বাঙালি আই টি প্রফেশনের সঙ্গে যুক্ত পরিবারের মাসিক ইনকাম কতো হওয়া উচিত?
    মাসিক চার লাখ বেতন কজন পান?
  • PT | 340123.110.234523.18 | ০৪ মে ২০১৯ ১৪:০০382472
  • এক দিক দিয়ে ভাল। যার যার শ্রেণীচরিত্র প্রকটিত হচ্ছে!!
    তার্চ্চেয়ে এই গান শুনুনঃ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন