এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sm | 2345.110.675612.231 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১০:৪৩382175
  • চায়না আর্মি নামিয়ে দিল তো!!
    যাই হোক, আপনি কি ।মনে করেন,তিবেট চায়নার অবিচ্ছেদ্য অঙ্গ?
    আমার কাছে একটি দেশ নিজেকে স্বাধীন ঘোষণা করেছে।চায়না গণভোট না নিয়ে ,আন্তর্জাতিক মতামত এর তোয়াক্কা না করে দখল করেছে।
  • lcm | 900900.0.0189.158 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১১:০৫382176
  • এতা ঠিক এই টই-এর বিষয়বস্তু নয়

    দেখুন, আমি না, উইকিপেডিয়া যা বলছে --

    In early 1912, the Government of the Republic of China replaced the Qing dynasty as the government of China and the new republic asserted its sovereignty over all the territories of the previous dynasty, which included 22 Chinese provinces, Tibet and Mongolia.

    আরও বলছে,
    Soon after the 13th Dalai Lama died in 1933, according to some accounts, the Kashag reaffirmed their 1914 position that Tibet remained nominally part of China, provided Tibet could manage its own political affairs.

    এই Kashag কারা? কাশাগ হল - The Kashag was the governing council of Tibet during the rule of the Qing dynasty and post-Qing period until the 1950s.

    তো এইসব মিলিয়ে ব্যাপারটা ঠিক মানে, দুটি দেশের মধ্যে যুদ্ধ বলতে যা বোঝায় তা নয়।
  • S | 458912.167.34.76 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১১:৩৩382177
  • @এসেম, টিবেটের লোকেদের যা হয়েছে, থ্যান্কস টু চায়নিজ কমিউনিস্ট রেজিম, সে কথা অত্যন্ত লজ্জাজনক। নো ডাউট। ঐসময় ভারতে চলে না এলে দলাই লামাকে হয়তো মেরেই ফেলতো ওরা। কয়েক লক্ষ তিব্বতীদের মৃত্যু এবং এগজাইল পরবর্তি কঠিন জীবন যাপনের জন্য চীনই মুলত দায়ী এটা একদম সঠিক কথা, সে যে যত বড় প্রবন্ধই নামাক নে কেন।

    কিন্তু এখানে ইন্ডিয়ার ন্যাশনাল সিকিউরিটির কথা হচ্ছে। সেটার ফিউচার ডিসাইড করার সময় পাস্টের অনেক কিছুই ভুলতেই হবে। আনফরচুনেট, বাট রিয়েলিটি।

    আর চীনের সঙ্গে গাম্বাটপনা করার সময় চলে গেছে ইন্ডিয়ার। ইন্ডিয়ার ভালোর জন্যই চীনের সঙ্গে সুসম্পর্ক দরকার। পাকিস্তান কিন্তু একইসঙ্গে আম্রিগা-রাশিয়া-চীনের সঙ্গে ভালো সম্পর্ক রাখে। চীনকে যদি ইন্ডিয়ার থ্রেট মনে হয়, সেক্ষেত্রে অনেক ডেলিকেটলি হ্যান্ডেল করতে হবে চীনকে। চীন কিন্তু পাকিস্তানকে প্রক্সি হিসাবে কাজে লাগাতে পারে।

    এবারে বলতে পারেন যে আনলাইক পাকিস্তান (যার একমাত্র একটাই লক্ষ্যঃ ইন্ডিয়ার সর্বনাশ), ইন্ডিয়ার রিজিওনাল (ইফ নট গ্লোবাল) অ্যাম্বিশান আছে। খুব ভালো কথা। কিন্তু তার জন্য তো স্ট্রঙ্গ ইকনমি দরকার। এই মুহুর্তে সারা দুনিয়ার সবথেকে তিনটে বড় ইকনমিক পাওয়ারের মধ্যে একটা হলো চায়্না। কয়েকদিন পরে আম্রিগার সমান হয়ে যাবে। উই শেয়ার আ বর্ডার উইথ চায়্না। এটার সুযোগ নিতেই হবে। ঝগড়া করলে আখেরে আমাদেরই ক্ষতি। আর পাকিস্তানকে কন্ট্রোলে এই অন্চলে একমাত্র চীনই রাখতে পারে।
  • lcm | 900900.0.0189.158 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৪৪382179
  • এগজ্যাক্টলি - টিবেটে যা হয়েছে সেটি পার্টি বনাম মোনাস্ট্রি -- হরিব্‌ল্‌ ---- সোভিয়েতেও হয়েছে - এক্সিকিউট করা হয়েছে ধর্মযাজক-দের ---- কিন্তু ওটা ঠক নেশন-ভার্সেস-নেশন ওয়ার নয়। এর সঙ্গে নিউক্লিয়ার উইপেন, মিগ, সুখোই - এসবের কোনো সম্পর্ক নেই।
    ব্যস্‌ , তক্কো হয়েছে যথেষ্ট, এবার একটু জল খাই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন