এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইসলামিক সন্ত্রাসবাদী মগজধোলাই

    আলোচনা
    অন্যান্য | ১৬ ফেব্রুয়ারি ২০১৯ | ১৫৯৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • lcm | 9006712.229.0112.212 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০০:২৮381798
  • আমি ঠিক বুঝতে পারছি না আপনার বক্তব্যটা কী? ওয়ার রিফিউজি নেওয়া ঠিক নয়? কোনো দেশের নেওয়া উচিত নয়? যাদের দরকার আছে, ক্যাপাসিটি আছে, তারাও নিয়ে ভুল করছে? যেসব দেশ বহুদিন ধরে ইমিগ্রেশন অ্যালাউ করছে, তাদের বুদ্ধিসুদ্ধি নেই?

    জার্মানির ইমিগ্রেশন ডিটেইল্‌স্‌ এখানে পাবেন-
    https://en.wikipedia.org/wiki/Immigration_to_Germany

    এই লিংকে নীচে একটা চার্ট আছে, ইন্ডিয় অথেকে ১ লাখের ওপর লোক জার্মানিতে, এদের অনেকে কিন্তু অ্যাসাইলামে পেয়েছে।

    ইউরোপের বিভিন্ন শহরে গেলেই দেখা যায় ছোট দোকানে কাজ করে প্রচুর ইমিগ্র্যান্ট, এবং এরা অনেকেই অ্যাসাইলাম অ্যাপ্লিক্যান্ট।

    এগুলো তো সব জানা কথা। হ্ঠাৎ আপনি এমন করছেন যেন এসব নতুন।
  • lcm | 9006712.229.0112.212 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৩৩381799
  • ওহো, আপনার বক্তব্য হল মিড্‌ল্‌-ইস্টের লোকজনকে কেন আশ্রয় দেয় - এবার বুঝতে পেরেছি... বাদবাকী দেশের রিফিউজি নিয়ে আপনার বিশেষ বক্তব্য নেই।
    কিন্তু আপনি যদি জার্মানির তালিকাটা দেখেন দেখবেন ওতে মিড্‌ল ইস্টের দেশ গুটি কয়েক।
  • sm | 2345.110.235612.235 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৩৪381800
  • সেসব তো দেশ এর জনতা কে বোঝাতেই হবে।।আপনি বিদেশে আছেন। ভালো করেই জানবেন,একদল বলবে ভারতীয়রা এসে চাকরি খেয়ে নিলো আর একদল যুক্তি দিয়ে বোঝাবে এতে ইকোনমির কতো উন্নতি হচ্ছে।
    জার্মান সরকার কে বোঝাতেই হবে,কারণ জনগণের ট্যাক্সের পয়সা আছে তো।
    লন্ডনে তো প্রায়ই লোকজনের মুখে গুন গুন শুনবেন,এতো ইমিগ্র্যান্ট বেড়ে গেছে যে জিপির এপয়েন্টমেন্ট ই পাওয়া যায়না সময় মতো।এইসব আর কি!
  • lcm | 9006712.229.0112.212 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৫০381801
  • জার্মানি-তে এক্স্ট্রিম রাইট গ্রুপ (অল্টারনেটিভ ফর জার্মানি) যাদের বক্তব্য - জার্মানি ইস ফর জার্মান্‌স্‌ - তারা ইমিগ্রেশন প্রোগ্রামের বিরোধিতা করছে। কিন্তু এসব দেশে ইমিগ্র্যান্ট ওয়ার্কার ছাড়া তো মুশকিল। কন্‌স্ট্রাকশানের কাজ কে করবে? দোকানে রান্নাবান্না, প্লেট ধোয়ার কাজ কে করবে? ডেয়ারি-তে কাজ কে করবে? গাড়ি সারানো, ধোয়া-মোছার কাজ কে করবে? চাষের কাজ কে করবে? এয়ারপোর্টে যাত্রীদের বাক্সপ্যাটরা কনভেয়ার বেল্ট থেকে নামিয়ে প্লেনে তোলার কাজ কে করবে? ছোট কারখানায় কাজ কে করবে? ডিপার্টমেন্ট স্টোরের ওয়্যারহাউসে মাল ওঠানো নামানোর কাজ কে করবে? ছোট কিউরিও শপে সারাদিন বসে দোকানদারি কে করবে?
  • sm | 2345.110.235612.235 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৫১381802
  • আপনার লিংকেই আছে,জার্মানির রিসার্চ সংস্থা দেখেছে 58 শতাংশ জনতা চায় ইমিগ্র্যান্ট সংখ্যা কমুক,30 শতাংশ চায় কারেন্ট লেভেল থাকুক আর 10 শতাংশ চায় বৃদ্ধি পাক।
    জার্মানি বা ফ্রান্স বা ব্রিটেন পৃথিবীর যেকোন দেশ থেকে উদারতা বশত রিফিউজি বা এসাইলাম সিকার নিক, কোন আপত্তি নেই।
    কিন্তু ইকোনমির উন্নতি বা কেয়ারার এর জন্য,এসাইলাম সিকার এর চেয়ে ভালো বিকল্প অপশন আছে। এটুকুই।
  • lcm | 9006712.229.0112.212 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৫৭381803
  • অপশন তো নেই। নেই বলেই না লোক নিচ্ছে। উদারতা ওসব কিস্যু না। তাহলে রোহিঙ্গাদের নিত, আফ্রিকার লোকজনকে নিয়ে আসত। নিজেদের দরকার তাই লোক নিচ্ছে। বহু বছর ধরে নিচ্ছে, লাখে লাখে লোক নিচ্ছে।

    যারা চাইছে কারেন্ট লেভেল থাকুক - এরা জানে ইমিগ্রেশন না থাকলে কি ব্যাথা নিজেদের ব্যবসা/জীবিকা চালাতে।
  • lcm | 9006712.229.0112.212 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০১:০৫381804
  • ইকনমির উন্নতি না, স্রেফ ইকনমি টিঁকিয়ে রাখার জন্য - কিছু কিছু সেক্টর জাস্ট থেমে যাবে ইমিগ্র্যান্ট ওয়ার্কার না থাকলে ।
    যেমন আমেরিকায় কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি এবং আরও অনেক ইন্ডাস্ট্রি তো সাস্টেইন করতে পারবে না ।

    These U.S. industries can't work without illegal immigrants

    https://www.cbsnews.com/news/illegal-immigrants-us-jobs-economy-farm-workers-taxes/

    এটা এবছর জানুয়ারির হিসেব
  • dc | 127812.61.234523.175 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৭:২৯381805
  • ইয়ে, এমনকি মোজারেলা চিজ বানানোর জন্যও ইমিগ্র্যান্ট দরকার হয়।
  • S | 458912.167.34.76 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৭:৩২381806
  • আনডকুমেন্টেড ইমিগ্র্যান্টদের উপরে বিধিনিষেধ বেড়ে যাওয়াতে আম্রিগার বহু বড় কৃষকরা ব্যান্করাপ্টসি ফাইল করেছে। কারণ ক্ষেত থেকে শস্য-সবজি-ফল তোলার লোক পাওয়া যায়নি গত গ্রীষ্মএ। ওসব কায়িক শ্রমের কাজ এদেশের জনগণ করতে চায়্না।
  • sm | 7845.15.898912.235 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৯:০৭381808
  • হে হে।এখানে লিগ্যাল মাইগ্রেন্ট, আন ডকুমেন্টেড মাইগ্রেন্ট,রিফ্যুজি ও এসাইলাম সিকার সব একসাথে গুলিয়ে ফেলা হচ্ছে।লেবার ফোর্স হিসেবে উন্নত দেশে মাইগ্রেন্ট জনতা প্রচুর দরকার, সবাই জানে।
    কথা হল, ইলিগ্যাল আর এসাইলাম সিকার ও রিফ্যুজির মধ্যে পার্থক্য আছে।
    ইলিগ্যাল জনতা কে লো ওয়েজে যথেচ্ছ খাটিয়ে নেওয়া যায়।যদিও ইওরোপ এ অপেক্ষাকৃত বেশি চাপের,ইউ এস এর তুলনায়।
    যেহেতু এরা মূলত অল্প বয়সী হয়, তাই সেই দেশের শিক্ষা,স্বাস্থের ওপর চাপ ও তেমন পড়ে না।উপরন্তু ইলিগ্যাল হেতু যখন ইচ্ছে ভাগিয়ে দেওয়া যায়।তিন --চার রকম সুবিধা।
    কিন্তু রিফ্যুজি দের ব্যাপার টা একটু আলাদা। পপুলেশন ভ্যারিড। অর্থাৎ শিশু, বৃদ্ধ, বৃদ্ধা থাকবে।যারা ওই দেশের পরিষেবার ওপর চাপ দেবে।
    রিফিউজি হলেও, তাদের একটা লিগ্যাল স্ট্যাটাস আছে,তাই সরকার তাদের সুযোগ সুবিধে দিতে বাধ্য।পার্থক্য অনেক, দুটো গ্রুপের মধ্যে।
    উদারতাবশত না হলে, রিফ্যুজি নেবার পিছনে লজিক কম থাকে।
  • lcm | 900900.0.0189.158 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৯:২৮381809
  • বোঝো!

    এই যে জার্মান ওয়েব সাইট থেকে --

    German companies see refugees as opportunity

    The German business community views the recent influx of refugees as an opportunity to help companies grow and ensure long-term prosperity. Many are calling for bureaucratic red tape to be lifted so that new arrivals can enter the labor market faster.

    http://www.spiegel.de/international/germany/refugees-are-an-opportunity-for-the-german-economy-a-1050102.html

    এসব তো জানা কথা, সিরিয়ান রিফিউজি ক্রাইসিসের সময় জার্মান কোম্পানি-বিজনেস-রা ওপেনলি এসব আলোচনা করেছে, কন্ট্রোল্‌ড রিফিউজি ইনটেকের সিদ্ধান্তকে ওয়েলকাম জানিয়েছে --- এদের সাপোর্ট ছাড়া গভর্নমেন্ট কোনো কাজ করে নাকি।

    ধুস্‌! আপনি এসবই বুঝছেন, সব বুঝে শুনে স্রেফ ইয়ার্কি করছেন।
  • dc | 127812.61.234523.175 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৯:৩০381810
  • রিফিউজিদের বোধায় শুধু হিউম্যানিটারিয়ান গ্রাউন্ডেই নেয় বা নেওয়া উচিত। এমনিতে তো কেউ ইচ্ছে করে রিফিউজি হয়না (ইচ্ছে করে মাইগ্র্যান্ট হয়, যেমন আমি চাই)।
  • lcm | 900900.0.0189.158 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৯:৩৫381811
  • এই জায়গাটা ভাল করে দেখুন - -

    The German economy is dependent on immigration, both from Europe as well as people entering the country due to asylum rights in Germany. With the German population shrinking, businesses are unable to fill many jobs, and specialized workers are increasingly rare. This trend will only be exacerbated in the coming years. It's a development that jeopardizes the country's future prosperity.
    ...
    The fact is that Germany has been a country of immigration since the mid-1960s, when the number of guest workers passed the 1-million mark.
  • sm | 2345.110.675612.231 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১০:২৬381813
  • আপনি নিজের যুক্তি নিজেই অপোজ করছেন।
    প্রথমে জিগাই,রিফিউজি ভার্সাস আন ডকুমেন্টেড বা ইলিগাল মাইগ্রেন্ট দের মধ্যে কে বেশী গ্রহণ যোগ্য বলে মনে হয়?কোম্পানি দের কথা ছাড়ুন, নিজের মতামত দিন।
    কয়েক পোস্ট আগে লিখলেন না, কই ,রোহিঙ্গা দের তো নিচ্ছে না?
    তা, কয়েক লক্ষ রোহিঙ্গা কে ইউরোপ পাঠিয়ে দিলেই তো হয়। ব্রিটেন,জার্মানি, ফ্রান্স লুফে নেবে,কারণ অর্থনৈতিক উন্নতির পারদ চড় চড় করে উঠে,থর থর করে কাঁপবে।
  • lcm | 900900.0.0189.158 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১০:৩৩381814
  • আমি অলেছি, বেশ কয়েকবার বলেছি আবার বলছি (আপনার সঙ্গে এই এক মুশকিল, বারবার এক কথা বলতে হয়) -

    জার্মানি নিজেদের সুবিধার্থে সিরিয়ান রিফিউজি অধিগ্রহণ করেছে, এবং এটি নতুন কিছু নয় আগেও করেছে
    German companies see refugees as opportunity

    একথা আমার নয়, একথা সকলেই জানে, মিডিয়ায় বিভিন্ন লেখাতেই বেরিয়েছে, আমি সেখান থেকেই পোস্ট করেছি।

    ব্যস্‌ - এইটুকুও
  • sm | 2345.110.675612.231 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১১:০৬381815
  • অদ্ভুত ব্যাপার!আমিও কতো বার এক কথা বলবো বুঝতে পারছি না।
    আগেই বলেছি,উদারতাবশত কারণ হলে বাদ দিন,এক মত।
    যদি শুধুই অর্থনৈতিক উন্নতির জন্য নেওয়া হয়ে থাকে,তাহলে দুই খান প্রশ্ন আছে।
    ইলিগাল মাইগ্রেন্ট সহজলভ্য হওয়া সত্ত্বেও রিফিউজি কেন?
    আমি আগের পোস্টে ইলিগাল মাইগ্রেন্ট দের স্বপক্ষে দু তিনটি পয়েন্ট উল্লেখ করেছি।আপনি এখন ও একটিও পয়েন্ট দেন নি যাতে মনে হয় তুলনামূলক ভাবে রিফিউজিরা মোর সাশ্রয়কারী দ্যান ইললিগ্যাল মাইগ্রেন্ট।
    দুই,রিফিউজিরা আসলেই যদি উন্নতি চড় চড় করে বাড়ে,তাহলে সারা দুনিয়া তোলপাড় করে রিফিউজি নিয়ে গেলেই হয়। আন সু কি তাড়িয়ে দেবে আর এনারা সাদরে নিয়ে যাবেন।
  • lcm | 900900.0.0189.158 | ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১১:১৮381816
  • আচ্ছা আপনি কি খেয়াল করেন নি বোধহয়, আগেও দিয়েছি, আবার দিচ্ছি ----
    German companies see "refugees" as opportunity
    রিফিউজি কথাটা আছে কিন্তু

    কারণ-টাও বলেছি, খেয়াল করেন নি, সিরিয়ান রিফিউজি-দের প্লেনে করে উড়িয়ে আনতে হয় নি, তারা পায়ে হেঁটে জার্মানি-তে এসে হাজির হয়েছে। ঘরের দোরে আসা এমন হেল্প নেওয়া উচিত --- এটি জার্মান সরকার ঠিক করে অনেক আলোচনা করে, ততদিন রিফিউজি-দের ওয়েট করতে হয় বর্ডারে।

    আর টেকনিক্যালি - ইল্লিগ্যাল ইমিগ্রান্ট, রিফিউজি-দের মধ্যে কোনো তথাৎ নেই, একদম এক অ্যাসাইলাম ফর্ম ভরতে হয় --- আর নাগরিক ট্রিটমেন্ট বা আইন ও একই, শুধু প্রসেসিং টাইম ওয়ার -ইফিউজিদের ক্ষেত্রে এক্সপেডিয়েটেড হতে পারে।
  • dc | 232312.174.236712.31 | ২১ ফেব্রুয়ারি ২০১৯ ১০:১৫381817
  • ইউকে বলছে শামিমা বেগমকে ফিরিয়ে নেবে না, সিটিজেনশিপ রিভোক করে দিয়েছে। মানুষ এতো হৃদয়হীন হয় কিকরে কে জানে। অবশ্য মেয়েটির লইয়াররা বলছে অ্যাপিল করবে।
  • amit | 340123.0.34.2 | ২১ ফেব্রুয়ারি ২০১৯ ১১:১০381819
  • dc ,
    এটা একমাত্র কেস নয়। শামীমার কেস হাইলাইট হয়ে গেছে বেশি করে। কিন্তু বেশ কয়েকটা দেশে অনেক জনকে এটা করা হয়েছে, অজিতেই তিনটে ই রকম কেস নিউস এ এসেছে। এটাকে ঠিক সরাসরি ঋদয়হীন বলা যাবেনা বোধহয়, এদের সবাইকে বহুবার ওয়ার্নিং দেওয়া হয়েছিল। আরো একটা কথা হলো শামীমা কিন্তু ইসিস এর ধর্মের বেসিস এ হত্যা কাণ্ডের জন্য কোনো ক্ষমা চায় নি বা ধর্মের বেসিস এ মানুষ মারা যে ভুল , সেটা স্বীকার ও করে নি, সে তো জেনে বুঝেই গেছিলো ইসিস এর আড্ডায়। শুধু ওর বাচ্চার সিকুউরিটি র জন্য ব্রিটেন এর আশ্রয় চেয়েছিলো। তাহলে ওকে ক্ষমা কেন করা হবে সেটাও প্রশ্ন। তাহলে তো পোটেনশিয়াল টেরর রিস্ক নিয়ে থাকতে হবে।

    কিন্তু লেগালি অনেক অপসন এখনো খোলা আছে। ওর হাসব্যান্ড ডাচ, ও ডাচ সিটিজেনশিপ এর এপলাই করতে পারে, ডাচ ডিপেন্ডেন্ট ভিসা র জন্য এপলাই করতে পারে। ওর বাচ্চা ব্রিটিশ সিটিজেনশিপ এপলাই করতে পারে , কারণ যখন শামীমার সিটিজেনশিপ রিভোকে করা হয়েছে , বাচ্চা তার আগে জন্মেছে। যাই হোক, কোন অপসন ওয়ার্ক আউট করবে সেটা পরের প্রশ্ন, কিন্তু সব দেশের এই টেররিস্ট দের এগেইনস্ট এ কড়া স্ট্যান্ড নেওয়া টাও জরুরি, সে যে ধর্মেরই হোক না কেন। এভাবে ফ্রি হ্যান্ড ইনডেফিনিটলী দেওয়া যায়না।
  • dc | 232312.174.236712.31 | ২১ ফেব্রুয়ারি ২০১৯ ১১:২৭381820
  • জানি, এরকম আরো অনেক কেস আছে। অ্যামেরিকাতেও ট্রাম্প এরকম একজনকে ফেরত নিচ্ছে না। তবে কিনা এরকম একেকজন ইন্ডিভিজুয়ালকে এতো ভয় পাওয়ার কি আছে, তাও এরা যে একেবারে হার্ডেনেড জঙ্গী তাও না। আর মানুষ মাত্রেই ভুল করে, তার জন্য এদের নাহয় এক বছর জেলেই দিয়ে দিল। তাই বলে একেবারে দেশে ফিরতে দেবে না, এটা বেশী বাড়াবাড়ি না?
  • dc | 232312.174.236712.31 | ২১ ফেব্রুয়ারি ২০১৯ ১১:৩২381821
  • আমার মতে কড়া স্ট্যান্ড নেওয়া উচিত টেরোরিজমের এগেনস্টে, যারা এটা অর্গানাইজ করছে, টাকা আর অস্ত্র যোগাচ্ছে, আইডোলজি সাপ্লাই করছে, তাদের বিরুদ্ধে। এই ধরনের ফুট সোলজারদের এগেনস্টে আর কিই বা কড়া স্ট্যান্ড নেওয়া যায়। বরং এদের দেশে ফিরতে দিয়ে আইনি ব্যবস্থায় এনে ধমক ধামক দিয়ে বা বছরখানেক জেল খাটিয়ে ছেড়ে দিলে কোন ক্ষতি হবে না। লাইফে কতো লোক কতোরকম ভুল করে, পরে আবার শুধরেও যায়। বরং স্টেটলেস করে দিলে এদের এক্সপ্লয়েট করা আরও সোজা হয়ে যায়, তখন আর ফেরার পথ থাকে না।
  • Amit | 012312.22.7834.35 | ২১ ফেব্রুয়ারি ২০১৯ ১২:১৮381822
  • সেটাও ঠিক।এটা নিয়েই বিতর্ক চলছে । যেটা মনে হয় এই স্টেপগুলো কিছুটা ভয় দেখানোর জন্য করা , পার্মানেন্ট ফিক্স নয় ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন