এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নোবেল এর গান


    অন্যান্য | ১১ মার্চ ২০১৯ | ২৫৮৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 230123.142.5678.217 | ২২ জুন ২০১৯ ১৮:১৬381479
  • *সম্ভাবনায় পরিপূর্ণ পূর্ববর্তী সেন্ট পিটারসবার্গ মনে হচ্ছে

  • | 230123.142.5678.217 | ২২ জুন ২০১৯ ১৮:৩১381480
  • ভুল বলেছি, ঠান্ডার্স্টর্মের ওপেনিং সিকোয়েন্স, রিত্জ হোটেলের সামনেটা যেখানে বন্যা বিধ্বস্ত, এর গল্পটা, জে জি ব্যালার্ড এর , জার্মান যুদ্ধ পরবর্তী কিন্তু ইংল্যান্ডে থাকা ডাব্লিউ জি সেবাল্ড এর সঙ্গে গুলিয়ে ফেলে ভুল বলেছি।

  • | 230123.142.5678.217 | ২২ জুন ২০১৯ ১৮:৩৮381481
  • ঃ-))))) চোঁয়া ঢেকুর আর কাকে বলে।

  • রিভু | 237812.68.8934.45 | ২৫ জুন ২০১৯ ০৮:৪৫381482
  • আচ্ছা একটা কথা না বলে পারলাম না। পার্সোনালি নেবেন না প্লিজ। বহুদিন ধরেই “খ” এর লেখা পড়ি, ওনার পান্ডিত্য ঈর্ষণীয়, কিন্তু ওনার হাসির গল্প ও এতো মনোযোগ দিয়ে পড়তে হয় যে মাথা ধরে যায়। উনি কি এ যুগের কমলকুমার? একটু সহজ করে, ছোট বাক্য লিখলে মনে হয় অনেকেরই সুবিধে হতো ।
  • Kaju | 236712.158.9001212.26 | ২৫ জুন ২০১৯ ১৪:০৭381483
  • আসলে খননেন্দ্র-দা নাম তো, একটু মস্তিষ্কে খননকার্য না করিয়ে উনি পড়তে দেবেন না। ;-)
  • | 236712.158.891212.203 | ২৫ জুন ২০১৯ ১৮:৪৮381484
  • দুটো মন্তব্য ই অ্যাফেকশনেট এবং ওয়েল মিনিং, থ্যাংক্স।

    কমলকুমার এবং বাংলা সাহিত্যের দুর্ভাগ্য তাঁর কথা এরকম বিনা নোটিশে চলে এলো।

    আর বিশেষ কিসু বক্তব্য নেই, একটা গাল গপ্প লিখতে গিয়ে আর বিশেষ আলোচনা করে লাভ কি।

    ব্যাক টু মিউজিক দেন।

  • র২হ | 236712.158.676712.120 | ৩১ জুলাই ২০১৯ ২৩:১৮381485
  • https://www.facebook.com/100007396380136/posts/2348117352111455?s=100013933545494&sfns=mo

    বাংলাদেশের জাতীয় সংগীত বিষয়ে নোবেলের মতামত শুনে মজা পেলাম।
    এমনিতে অন্য দেশের জাতীয় সঙ্গীত, ওদের ব্যাপার, মন্তব্য করার মানে হয় না।
  • নোবেল কে সমর্থন । | 237812.69.563412.93 | ০১ আগস্ট ২০১৯ ০০:৫১381486
  • বাংলাদেশের এখনকার গানের লিরিক ইত্যাদির যা টোন তার সঙ্গে রাবীন্দ্রিক সূক্ষতা যায় না । গায়ের ওপর হালুম করে ঝাঁপিয়ে পড়ে ভালোবাসার মধ্যে যে বাংলাদেশ সুলভ ব্যাপার তা সোনার বাংলা গানটিতে কোথায় ? কথাটা অনেকের গায়ে লাগবে কিন্তু নোবেল একদম আবেগ অনুভূতির ঠিক জায়গাটি ধরেছেন । আসলে , এপারের বাঙালদের মধ্যেও একটা ঘটিফিকেশন ঘটেছে যে , রাবীন্দ্রিক সূক্ষতা না থাকলে সেটা বাঙালপনা । ওপারে এই হীনমন্যতা নেই, তাই , আশা করি যত দ্রুত সম্ভব তাঁরা সোনার বাংলাকে হাটিয়ে নোবেলনির্দেশিত গানটিকে সিলেক্ট করবেন ।
  • দ্বিতীয়ত, | 237812.69.563412.93 | ০১ আগস্ট ২০১৯ ০১:০০381487
  • অন্য কোনো গানকে জাতীয় সংগীত হিসেবে প্রস্তাবনা কোনো অপরাধ না । সবাই দেখি নোবেলকে খেস্তাচ্ছে । আজব ।
  • র২হ | 236712.158.566712.233 | ০১ আগস্ট ২০১৯ ০১:৩২381388
  • না না, জাতীয়সংগীত বদল তো হতেই পারে, সেটা পয়েন্ট না। আর তাছাড়া অন্য দেশের ব্যাপার।

    হালুমের ব্যাপারটা ঠিক, আমার সোনার বাংলার সাটলিটি বেমানান। কাব্যগুণ এইসবের বিচারে মজাটা পাচ্ছিলাম, না হলে ঠিকই আছে।

    যেমন, ভারতের জাতীয় সংগীত নচিকেতাকে দিয়ে লেখালে বেশি ঐ হবে; এখন অবশ্য বাঙালী চান্স পাবে না, হিন্দিতে সমতুল্য কে আছে কে জানে।
    আমি কিন্তু গাল দিচ্ছি না, নিতান্তই মজা পাচ্ছি।
  • শুনো গর্ সে দুনিয়া ওয়ালোঁ | 237812.69.453412.38 | ০১ আগস্ট ২০১৯ ০২:০০381389
  • ভারতের জাতীয় সংগীত হয় উচিত । যে রেটে ফাঁপা কলসির মতো বিশ্বদরবারে হেঁকে হেঁকে কান পাকিয়ে দিচ্ছে বাকিদের ।

    মোদ্দা কথা , জাতির আবেগ অনুভূতিকে যা ধারণ করে তাই জাতীয় সংগীত হোক ।
  • b | 236712.158.566712.135 | ০১ আগস্ট ২০১৯ ১৬:২৪381390
  • তা জনগণমন-র সাটলিটি কি কম পড়িয়াছে?
    সেই সিজিতের কোন একটা সিনেমায় জনগণমন-র অনেকগুলো স্তবক গওয়া হল। নেট দুনিয়া-য় কি উল্লাস, বেঙ্গলি ভার্শন অফ জন-গণ-মন শোনা যাচ্ছে বলে। অনেক বেঙ্গলিও ন্যাজ দুলিয়ে লাফিয়ে উঠেছিলেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন