এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • NRS-এ কুকুর মারা নিয়ে আঁতেল বক্তব্য

    আঁতেল
    অন্যান্য | ১৫ জানুয়ারি ২০১৯ | ৬৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • আঁতেল | 671212.193.453412.119 | ১৫ জানুয়ারি ২০১৯ ০৯:৪১380608
  • কোলকাতায় বিষ খাইয়ে অনেক কটা কুকুর মারার ঘটনা নিয়ে ফেসবুকে এই বিপ্লবী প্রতিবাদ গুলো বেশ ভালো লাগছে দেখতে। বেশ কিউট। কেউ বলছে ওই মেয়ে গুলো যারা নাকি(?) কুকুর গুলোকে মেরেছে সেই মেয়ে গুলোর রেপ করা উচিৎ, কেউ বলছে ওদের জ্যান্ত জ্বালিয়ে দেওয়া উচিৎ, কেউ বলছে কুকুর গুলোর মতই ওদেরকে বিষ খাইয়ে মেরে দেয়া উচিৎ। মেয়ে গুলোর ছবি হাজার হাজার শেয়ার হচ্ছে যাতে এদের দেখলেই মব লিঞ্ছ করে দেওয়া হয় বা মুখে আসিড ছুঁড়ে মারা হয়। বেশ কিউট প্রতিবাদ। মেয়েগুলোর SC কাস্ট নিয়ে কমেন্ট গুলো নাহয় বাদই দিলাম কারণ কাস্ট নিয়ে গালি দেওয়াটা আমাদের ধর্মীয় কর্তব্যের মধ্যেই পড়ে তাই ওগুলো কোনো ব্যাপার না। আমার ভালো লাগে এই ধরনের প্রতিবাদ গুলো কারণ এগুলো দেখে আমার আস্থা বাঙালি তথা ভারতীয়দের ওপর দৃঢ় হয় যে আমরা পুরোপুরিই নরখাদক হয়ে গেছি। একদল যেমন কুকুরদের মারে, আরেকদল সেইসব দোষীদের ধর্ষন করে আসিড ছুঁড়ে পুড়িয়ে, জ্বালিয়ে মাংস খেতে পছন্দ করে। বেশ মানানসই কিউট ব্যাপার স্যাপার।

    এইসব প্রতিবাদের সময় আমার মায়া কোদনানিকে খুব মনে পড়ে। কি শান্ত মহিলা। ২০০২ সালে গুজরাটের নারোদা পাটিয়াতে তিনি দায়িত্ব নিয়ে নিজের দলবলকে সাথে নিয়ে গিয়ে ৯৭ জন মুসলমানকে, যাদের মধ্যে ৩৬ জন মহিলা এবং ৩৫ জন বাচ্চা ছিল, জ্যান্ত জ্বালিয়ে, পুড়িয়ে মেরে দেয়। কি কিউট মহিলা, তাই না? ও হ্যাঁ তার অনেক আগে দিল্লীতে কতসুন্দর কিউট ভাবে শিখদের গলায় টায়ার ঝুলিয়ে পেট্রোল দিয়ে জ্যান্ত পুড়িয়ে দেওয়া। তারপর, বাল ঠাকরের কর্তৃক ৯৩ সালে বোম্বেকে দাঙ্গার আলোর সাজে সজ্জিত করা। তারপর ৯০ দশকের শেষের দিকে বিহারে বেশ অনেকগুলো নৃশংস দলিত নরসংহারও হয়েছে কিন্তু ওগুলো তো ছোটজাতের কথাবার্তা, ওগুলো আবার কিউট হয় নাকি? যাই হোক, তারপর ২০০২ সালে গুজরাট দাঙ্গার অসংখ্য কিউট নৃশংসতার মধ্যে একটা ছিল, তরোয়াল দিয়ে এক মুসলিম মহিলার পেট চিরে ভ্রূণ বের করে জ্বালিয়ে দেওয়া। তারপর, তারপর, তারপর, তারপর... প্রচুর কিউট কাজ হয়েছে। এই সবগুলোই তো কোনো না কোনো এক ভুল কাজকে উচিৎ শিক্ষা দেওয়ার জন্য করা হয়েছিল তাই নয় কি? ওহ! পুরনো কথা গুলো এখন কিউট লাগছে না? তাহলে গত চার-পাঁচ বছরের কিউট গল্প গুলো বলি। এই যেমন গরুর চরানো, মরা গরুর ছাল ছাড়ানো, এমনকি পাঁঠার মাংস ফ্রিজে রাখলেও মনে মনে সেটাকে গরু ভাবা, এগুলো অপরাধ নয় কি? এগুলোর অপরাধেই তো ৫০-৬০ জন লোক এসে এই অপরাধীদের কিউটভাবে পিটিয়ে পিটিয়ে মেরেছে। অপরাধ যখন করেছে তখন তার প্রায়শ্চিত্ত করতে তো হবেই, নাকি? এই তো, সপ্তাহ কয়েক আগে বুলন্দশহরে একদল লোকজনকে গরুগরু খেলায় ডিস্টার্ব করেছিল বলে একজন পুলিশকে পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জ দিয়ে মাথার খুলি ফাটিয়ে দেওয়া। কি কিউট লোকজন না!

    আসলে আমাদের মধ্যে কিউটনেস ওভারলোডেড হয়ে গেছে। আমরা এখন কিউট মব লিঞ্ছিং, কিউট জনসমক্ষে গনধর্ষন, কিউট পাশবিক হিংস্রতা, কিউট জ্যান্ত জ্বালানো, কিউট আসিড ছুঁড়ে মারা, এগুলোতে ভীষণভাবে মজে গেছি তাই কিউটনেস ওভারলোডেড হয়ে গেছে। তবে এই কিউটনেসকে আটকাতে একটা নোংরা জিনিস আমাদের মধ্যে ঘুরছে যেটা আমাদের যত শীঘ্র হোক শেষ করে ফেলতে হবে। সেটা হল, ন্যায় ও বিচারের দর্শন যেটা ওই একটা মাথামোটা ছেলে ছিল ভগৎ না টগত সিং বলে, সে প্রায় ১০০ বছর আগে বলেছিল দোষীকে মারা কোন সমস্যার সমাধান নয়, আমাদের এমন সমাজ তৈরি করার জন্যে লড়তে হবে যেখানে মানুষ যুক্তিবাদী হবে। ওই ভগৎ টগতের ফালতু কথা গুলো আমাদের মধ্যে থাকা পাশবিক নরখাদকীয় হিংস্রতাকে নষ্ট করে দিতে পারে। তাই সাবধান!!!

    যাই হোক, ভালো লাগছে নরখাদকের ক্রমবর্ধমান জনসংখ্যা দেখে।

    Long Live Inhumanity
  • dd | 90045.207.2356.94 | ১৫ জানুয়ারি ২০১৯ ০৯:৫৬380618
  • আচ্ছা।পুরোনো গন্ধো যখন শোঁকাই হচ্ছে ......

    আর একটা পুরোনো ক্ষিউট ঘটনাকেও অ্যাড করি। তাইলে সাম্যাসাম্য বজায় থাকে।

    ঐ যে সতেরোজন আনন্দমার্গীকে বিজন সেতুতে গায়ে আগুন জ্বালিয়ে নীচে ছুঁড়ে মারা হয়েছিলো। সেটা।
  • PT | 340123.110.234523.15 | ১৫ জানুয়ারি ২০১৯ ১২:১৭380620
  • গত ৭ বছরে বিজন সেতু মামলার অগ্রগতির কি খবর?
  • pi | 4512.139.122323.129 | ১৫ জানুয়ারি ২০১৯ ১৩:২৫380621
  • মামুর পোস্টটা রইল।আর কিছু লিনক। নিজেরাই দেখুন।

    "এইটা কোথায় লিখব জানিনা। কাকে লিখব জানিনা। আমি কেন, সোশাল মিডিয়ার এই বীভৎস মজার শুরু বা শেষ কোথায় কেউই জানেনা। কিন্তু কোথাও একটা তো থামতে হবে।

    না, কুকুর মারার নিন্দে করতে বারন করছিনা। কিন্তু আপনি কি নিশ্চিত, যে, ওই দুই মহিলা, যাদের ছবি ছড়াচ্ছেন, তাঁরাই কুকুর ঘাতক? আমি তো যা পড়লাম, তাতে ছবিটি জাল (নিচের মন্তব্য দেখুন), পাবলিকের গণবিচার করার এতই তাড়না, যে আগাপাশতালা না দেখে যার খুশি একটা ছবি ছড়ানো হচ্ছে। কিন্তু জাল হোক, বা ঠিক, ওই দুই মহিলার ছবি, নাম ধাম ঠিকানা চারিদিকে ছড়িয়ে চলাটা কুকুর মারার থেকেও বেশিই বর্বর হয়ে যাচ্ছেনা ? আমরা হিংস্রতার বিরুদ্ধে, তাই যারা হিংস্র, বা আমাদের যাকে মনে হচ্ছে খুনে, গর্জে উঠে তাদের জিভ ছিঁড়ে নিন, কলিজা উপড়ে নিন, জিন্দা জ্বালিয়ে দিন, জ্যান্ত কবর দিন -- এই অদ্ভুতুড়ে শান্তিপ্রিয়তার কোনো মানে থাকছে কি? তাও, "আমি ভেবেছি উনি হিংস্র" বললেও দূরদুরান্তের একটা মানে থাকত, "আমার ফ্রেন্ডলিস্টে ব্যারাকপুরের ভুলু সাহা বলেছেন, ওই মেয়েদুটি কুকুর মেরেছে, অতএব আসুন ছবি দিয়ে বলে দিই এরা গণশত্রু" -- এইটা বাড়াবাড়িরও বাবা হয়ে যাচ্ছে না?

    এই নিয়ে একটু খিল্লি করলে হত। কিন্তু ইচ্ছে হচ্ছেনা। এমনিতেও এই আড়াই প্যারাগ্রাফ লেখার কোনো মানেও নেই। এতে লাভের লাভ বড়জোর এই হবে, যে দুজন এখনও জিনিসটা কী জানতেননা, তাঁরাও 'কী হয়েছে রে? কী হয়েছে রে?' বলে আলোকপ্রাপ্ত হবেন। কিন্তু লিখবটা কোথায়? পাশের বাড়ির লোককে তো আর চিঠি লিখবনা। যেখানে দেখলাম, অগত্যা সেখানেই। সোশাল মিডিয়ার এও আরেক বীভৎস মজা। কোথায় লিখব, কাকে লিখব বুঝতে না পেরেও এখানেই লিখে ফেলা যায়। এর শুরু বা শেষ কেউ জানেনা। থামাথামির ব্যাপারই নেই। তবুও তো কোথাও একটা থামতে হবে। কী জানি কী করে থামা যাবে"

    https://m.facebook.com/story.php?story_fbid=132263771136596&id=100030589207071

    https://m.facebook.com/story.php?story_fbid=785865345146010&id=100011676553416
  • dc | 670112.208.8989.44 | ১৫ জানুয়ারি ২০১৯ ১৩:৪২380622
  • বহুকাল হলো ফেবু ছেড়ে দিয়েছি, আর আজকাল প্রায় প্রত্যেকদিন ভারি আরাম লাগে এই ভেবে যে আমি ফেবুতে নেই। কুকুর মারার ব্যাপারটা জেনে খুব খারাপ লাগলো। আমাদের আবাসনে কয়েকটা নেড়ি কুত্তাকে আমরা রেগুলার বিস্কুট, মাংস ভাত ইত্যাদি দি, সে ব্যাটারা যে আমাদের কি আদর করে কি বলবো। কয়েকটা কুকুর মেরে ফেলে কি লাভ হয় কে জানে। আর এই টইতে যা লেখা হয়েছে, কয়েকজনকে নিয়ে ফেবুতে যা হচ্ছে, সেটাও একইরকম অসহ্য। বারবার মনে হয় ফেবু ছেড়ে দিয়ে লাইফের সবচেয়ে ভালো কাজটা করেছি।
  • de | 90056.185.673423.53 | ১৫ জানুয়ারি ২০১৯ ১৪:১৭380624
  • অ্যাকাউন্ট আছে তবে ভাগ্যিস কালেভদ্রে খুলি!
    কুকুরগুলোর মারা যাওয়া খুবই দুঃখের - যেকোন পোষ্য আমার খুবই প্রিয় -

    এই মিডিয়া ট্রায়াল টাইপ ব্যাপার স্যাপার আজকালকার ট্রেন্ড - সিনেমা থিয়েটারও তার ব্যতিক্রম নয় -

    মাঝে একদিন এমনি মজার মশালা মুভি দেখবো কোনরকম চিন্তাভাবনা না করে এই ভেবে সিম্বা দেখতে গেছিলাম - সে ছবির পরতে পরতে এমনি ব্যাপার স্যাপার আর তা দেখে আশেপাশের জনতার এতো উল্লাস তা দেখে হল থেকে বেরিয়ে আমাকে ডিসপিরিন খেতে হয়েছিলো -

    সেখানে এনকাউন্টার স্পেশালিস্টকে হিরো হিসেবে দেখানো হয়, রেপ করার শাস্তি হিসেবে সাজানো এনকাউন্টারে পুলিশ স্টেশনের মধ্যে হেফাজতে থাকা বন্দীদের খুন করে হিরো পুলিশ অফিসার - এই খুনীকে বাঁচাতে আর খুনকে জাস্টিফায়েড দেখাতে আরো আরো হিরো আসে - অজস্র জ্ঞানের বন্যা বয়ে যায় -

    এইরকম সব মুভি, উরির মতো ওয়র মুভি - অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারের মতো দাগিয়ে দেওয়া মুভি সব আজকাল কেমন ইন্টার্কানেক্টেড মনে হয় - বেশ প্ল্যান করে বসে জনমানসকে মডিউলেট করা - ধীরে ধীরে মব লিঞ্চিং, মিডিয়া ট্রায়াল এইগুলো যেন মানুষের স্বাভাবিক মনে হয় - বিচারবিভাগের ওপর, আইনের শাসনের ওপর আর লোকে ভরসা যেন না করে - তাহলে অরাজকতার দোহাই দিয়ে অনেক রুলই ইম্প্লিমেন্ট করা সোজা হবে।
  • DP | 342323.176.23900.73 | ১৫ জানুয়ারি ২০১৯ ২৩:২৮380625
  • আপাতত দেখলাম এই কুকুর আর জেইউ এর কোন অধ্যাপকের বিতর্কিত মন্তব্যই প্রধান ইস্যু। চলুক সার্কাস।
  • sm | 2345.110.234512.143 | ১৬ জানুয়ারি ২০১৯ ০৮:৩৮380609
  • কুকুর স্টেরিলাইজেশন কি ভাবে করা হয়?মানে অতীতে দেখতাম কুকুর ধরার গাড়ী আসতো।তারা লোহার আঁকশী আর চেইন দিয়ে কুকুর ধরে নিয়ে যেতো। কুকুরগুলো পরিত্রাহি চিৎকার করতো।
    এখনো কি এমন ভাবেই ধরা হবে?
    কোর্টের নির্দেশ আছে,স্টেরিলাইজেশন এর পর ওই অঞ্চলেই নাকি কুকুর দের ছেড়ে দিতে হবে।
    এবার স্টেরিলাইজড ও নন স্টেরিলাইজড কুকুরের পার্থক্য কি ভাবে সম্ভব হবে?
    হাসপাতাল চত্বরে কুকুর/বেড়াল ঘোরা ফেরা করলে কিভাবে তা,মুক্ত করা সম্ভব?
    ওয়ার্ডে বেড়াল /কুকুর ঘোরাফেরা তো একটা বিরাট স্বাস্থ্য হানিকর ব্যাপার।
    এক্ষেত্রে পশুপ্রেমীদের রোল কি ?বা,তারা কতটুকু সাহায্য করতে পারেন।
    মনে রাখতে হবে জ্বলাতংক রোগের সরিয়ে দেবার কোন চিকিৎসা নাই।অনিবার্য মৃত্যু।
    স্ট্রিট কুকুরদের টিকা করণ কে করবে?
  • dd | 670112.51.8912.25 | ১৬ জানুয়ারি ২০১৯ ০৮:৪৯380610
  • লুরুতে যা হয়েছে সাকসেসফুলি।

    রাস্তার কুকুরদেরকে স্টেরিলাইজ করে একটা কানের একটু কেটে দিয়েছে। ঐ কানকাটা কুকুরকে আর ঘাঁটার দরকার নেই। দেখেই বোঝা যায়। প্রায় ১০০% সাকসেসফুল।

    এই দায়িত্বে আছে প্রচুর NGO আর কর্পোরেশন। দু পক্ষই একসাথে কাজ করেছে।

    ওহো, এই সময়ে পড়লাম কোরপান শাহকে পিটিয়ে খুন করার জন্য যে বারোজন গেরেপতার হয়েছিলো, তারা সবাই এখন জামিন মুক্ত। ৬ থেকে ৯ মাস জেলে ছিলো। এক আদজন এখন ডাক্তারও হয়ে গেছে পুরো দস্তুর।
  • :-) | 670112.193.9000123.63 | ১৬ জানুয়ারি ২০১৯ ১০:১৬380611
  • জ্বলাতঙ্ক - জ্বলে যাবার আতঙ্ক ও কোনো টীকায় সারবে না।অভিবাবুর এলাকা কাউন্সেলিং করে কিছু কমতে পারে।
  • amit | 340123.0.34.2 | ১৬ জানুয়ারি ২০১৯ ১১:১৩380612
  • পাবলিক প্লেস এ বা রাস্তায়, হাসপাতাল এ কুকুর ঘুরে বেড়ানো একটা খুব বড়ো প্রবলেম বা হেলথ হ্যাজার্ড, কিভাবে সমস্যা কন্ট্রোল হবে জানিনা, কারোর কাছেই কোনো আশু সমাধান নেই,হয়তো।

    তবে কাগজে বাচ্চা কুকুর গুলোর ছবি দেখে চোখের জল আটকানো সত্যি মুশকিল। এভাবে মারাটা অত্যন্ত অন্যায়। জাস্ট অমানবিক- যেই করে থাকুক না কেন।

    :( :(
  • de | 4512.139.9001212.175 | ১৬ জানুয়ারি ২০১৯ ১২:৪৫380613
  • আরো দেখলাম যাঁরা পিটিয়ে মেরেছেন তাঁরা ভবিষ্যতের নার্স!!!

    কিচ্ছু বলার নেই -
  • sm | 2345.110.124512.119 | ১৬ জানুয়ারি ২০১৯ ১৪:৩৬380614
  • নার্স হিসাবে আলাদা না করে সাধারণ মানুষ হিসেবে দেখাই উচিত। কেন এরকম কাজ তাঁরা করলেন?সেটাই বিচার্য বিষয় হওয়া উচিত।বিচার কি সম্পূর্ন হয়েছে?ছবি টবি ছাপানো তো উচিত নয় বলে মনে করি।
  • de | 4512.139.9001212.175 | ১৬ জানুয়ারি ২০১৯ ১৫:৪২380616
  • নার্স মানে সেবিকা - ভবিষ্যতের সেবিকা -- তারা এই কাজ করলে অবশ্যই আলাদা চোখে দেখবো -

    ভবিষ্যতের ডাক্তাররা যখন কোরপান শাহকে পিটিয়ে মেরেছিলো তখনো তাকে আলাদা চোখে দেখেছিলাম -

    শিক্ষকের নাম যখন চিট-ফান্ড কেসে, প্রশ্নপত্র জালের কেসে উঠে আসে তখনো আলাদা চোখে দেখি -

    পেশাগত যোগ্যতার মানেই নাহলে থাকে না!

    এইরকম নার্স, ডাক্তার, শিক্ষক তৈরী হয় বলেই তো দেশের এই হাল -
  • sm | 2345.110.124512.71 | ১৬ জানুয়ারি ২০১৯ ১৬:৩৪380617
  • আমার মনে হয় এটা পারসেপশন এর সমস্যা।যেমন ধরুন কোপরান শাহ কেসে ডিডি বললেন দোষীরা 6মাস বা 9 মাস জেল এর শাস্তির পর জামিনে মুক্ত।এরা আবার কেউ কেউ ডাক্তার হবে!
    এবার ভাবুন,এই ঘটনাটি নিশ্চয় একটি বিচ্ছিন্ন ঘটনা।দোষীরা যাই হোক শাস্তি পেয়েছে ও ভবিষ্যতে হয়তো বিচার ব্যবস্থা ঠিক করবে আর কি কি করা যেতে পারে।
    এবার আসি, পকেটমার,ছিনতাই বাজ সন্দেহে পিটিয়ে খুন প্রভৃতি ঘটনায়। হাসপাতালে ডাক্তার,নার্স কে বেধড়ক মারধরএর মতন ইনসিডেন্স।যারা এসবে যুক্ত থাকেন,তাদের শনাক্ত করার পর কি কি শাস্তি হয়েছে জানেন?
    এরা কেউ কেরানী,চায়ের দোকানি,রিকশা চালক,উকিল,ইঞ্জিনিয়ার হতে পারেন।তাহলে এদের শাস্তি কি আলাদা হবে?
    ধরুন, কেউ শিক্ষিত প্রাক্তন নকশাল।বিচার ব্যবস্থা মোতাবেক যথাযোগ্য শাস্তি পেয়ে গেছেন।
    তিনি কি শাস্তির মেয়াদ শেষে ডাক্তারি,ওকালতি বা ইঞ্জিনিয়ার পেশায় যোগ দিতে পারবেন না?

    আমার মতে দোষী ব্যক্তির বিচার হোক। শাস্তি পান।তারপর সমাজের মূলস্রোতে ফিরে আসুন।
    পয়েন্ট আউট করে দিলে সমাজে অস্থিরতার সৃষ্টি হয়।
    এখন যেমন হয়েছে। ডাক্তার সমাজের শত্রু!মেডিকেল প্রফেশনে যুক্ত যে কোন ব্যক্তি ই চিহ্নিত হয়ে যাচ্ছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন