এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সৌভিক | 342323.176.2389.89 | ২৭ অক্টোবর ২০১৮ ১২:৩৩380094
  • বীরভূমে বিজেপির আগ্রবাহিনীতে এত মুসলিম নাম দেখে চমকে উঠেছিলাম। বিজেপির জন্য এত মুসলিম লড়ছে, মার খাচ্ছে, মরছে!!! তারপর দেখছি দলিতদের ঢল বিজেপির পেছনে। আদিবাসীরা দলে দলে বিজেপি হচ্ছে। কট্টর হিন্দু ব্রাহ্মণ্যবাদী দলের এমন সাপোর্ট বেস সত্যিই চমক লাগানোর মত। বিশেষ করে বীরভূম সহ নানা জায়গায় বিজেপির সাথে এ্ত মুসলিম আছেন, এটা বুঝিয়ে দিচ্ছে তারা এই রাজ্যেও ভয়ংকর গতিতে মসনদের দিকে এগোচ্ছে। ২০১৯ এ কেন্দ্রে জিতে আসতে পারলে ২০২১ এই হয়ত এখানে চেকমেট।

    বড় প্রশ্ন হল সি বি আই নিয়ে দ্বন্দ্ব থেকে বোঝা যাচ্ছে শাসন যন্ত্রের ওপর স্তরে তীব্র লড়াই বেঁধে গেছে। প্রশাসন, আমলাতন্ত্র এমনকী কর্পোরেট লবিও সম্ভবত দুভাগ। যতই দু ডজন রাজ্যে ক্ষমতায় থাকুক, যতই বিপুল টাকা ছড়ানোর ক্ষমতা থাকুক, সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এর যতই পারঙ্গমতা থাকুক, ২০১৯ খুব খুব অনিশ্চিত। ভারতীয় রাজনীতির ইতিহাসে এমন গুরুত্বপূর্ণ নির্ণায়ক লোকসভা নির্বাচন আগে হয়েছে কি ?
  • pi | 7845.15.341223.207 | ২৭ অক্টোবর ২০১৮ ১৪:০৭380103
  • এই মুসলিম দলিতদের মধ্যে কেউ সার্ভে করেছেন, কেন যাচ্ছেন বিজেপিতে, কী পাচ্ছেন বা পওয়ার আশাতে?

    তবে ২০১৯ বিজেপি এলে২১ এ বান্গ্লা বিজেপির।
  • PT | 340123.110.234523.19 | ২৭ অক্টোবর ২০১৮ ১৪:১২380104
  • এর উত্তর পেতে তো ইতিহাস ঘাঁটতে হবে! ২০১১-র আগে কি পাওয়ার আশায় দলে দলে মুলোর দোকানে লাইন দিয়েছিল তারা?
  • dc | 232312.174.017812.24 | ২৭ অক্টোবর ২০১৮ ১৬:০৭380105
  • বা ২০০৬-র আগে কি পাওয়ার আশায় দলে দলে মাকুর দোকানে লাইন দিয়েছিল তারা?
  • PT | 340123.110.234523.19 | ২৭ অক্টোবর ২০১৮ ১৮:১২380106
  • আরো পেছনে যেতে হবে। য্খন কেউ মাথায় হিজাব চাপিয়ে ইমামভাতা দিত না আর শাসন ক্ষমতার ধারে কাছে যাওয়ার কোন প্রশ্নও ছিল না।
    এই সব নামগুলো উইকিতেই পাওয়া যায়ঃ
    Mohammad Ali (Ahmed Hasan)
    Mohammad Shafiq Siddiqui
    Rafiq Ahmed
    Sultan Ahmed Khan Tarin
    Muzaffar Ahmed
    Shaukat Usmani
    Ghulam Hussain
  • S | 90067.146.9004512.46 | ২৭ অক্টোবর ২০১৮ ২০:২৪380107
  • এই দলে দলে যোগ দেওয়াটা কি সত্যি নাকি রেড হেরিং? দুয়েকজন আছেন, আর বাকিগুলো সব ভুয়ো।
  • S | 90067.146.9004512.46 | ২৮ অক্টোবর ২০১৮ ০৭:৫৮380109
  • সেকি? কিন্তু এঁরা দলে দলে বিজেপিতে যোগ দিচ্ছেন কেন?
  • PT | 340123.110.234523.15 | ২৮ অক্টোবর ২০১৮ ০৮:১৫380110
  • বিজন সরকার বা বিমল নন্দ এসবের খবর রাখে কিনা কে জানে!!
    .....- a former Leftist leader of the All India Forward Bloc, Partha Pratim Dutta Majumdar, .... has been given the responsibility to popularise BJP among Muslims in the state.
    ........ “I accepted this challenge and added 18,000 new Muslim members in MRM in Bengal. All of them were my supporters and now joined MRM.”
    https://www.news18.com/news/politics/a-former-left-leader-will-tell-muslims-in-bengal-that-bjp-is-their-friend-1912661.html
  • PM | 018912.210.012323.15 | ২৮ অক্টোবর ২০১৮ ০৯:০৫380095
  • বিরোধী হিসেবে বামেরা কার্যকর নয় ... এটাই প্রমান হচ্ছে বারে বারে ...। কিন্তু বিরোধী ভোট বিজেপি তে যাওয়া মানে দিদির থেকে যাওয়া নিশ্চিত
  • sm | 785612.35.6767.250 | ২৮ অক্টোবর ২০১৮ ০৯:২০380096
  • অতি বুদ্ধির এমন হাঁড়ির হাল ই হয়। বামেদের এখন বিজেপির গামছা দিয়েই গা মুছতে হবে।
    এতো অনেকদিন ধরেই বলে আসছি।
  • S | 90067.146.9004512.46 | ২৮ অক্টোবর ২০১৮ ০৯:৩০380097
  • বামেরা পবে ডায়িঙ্গ ফোর্স সেটা ঠিক কথা। দুয়েকটা ইলেকশন পরে চতুর্থ স্থান পাবে। যে দলের সর্বভারতীয় সেক্রেটারি হয় কারাতের মতন একটা অকেজো লোক যে কিনা দলটাকেই শেষ করার কাজ সম্পন্ন করে গেছে, সে দলের থেকে এর থেকে বেটার কিছুই আশা করা যায়্না।

    কিন্তু তিনো বা কঙ্গ থাকতে বিজেপি কেন?
  • PT | 340123.110.234523.15 | ২৮ অক্টোবর ২০১৮ ১১:১০380098
  • তিনোরা ক্ষমতায়নের পরে "রাজনীতিহীন" রাজনীতি করে ভোটের সঙ্গে একমাত্র কিছু "পাইয়ে" দেওয়াকে গিঁট বেঁধে দিয়েছে। কাজেই রাজ্য যদি দু টাকা কিলোর ভিক্ষান্ন দিয়ে ভোট কিনতে পারে তাহলে দিল্লী চালের সঙ্গে ডাল মিশিয়ে লঙ্গরখানা খুলে ফেলতে পারে। তারসঙ্গে এক চামচ করে ঘি দিতে পারলে ভোট বিজেপির দিকেই যাওয়ার কথা।

    এর সঙ্গে কারাত-ইয়েচুরির বিশেষ সম্পর্ক নেই। ধর্ম নিয়ে রাজনীতির খেলা শুরু হলে বামেদের কিছু করার থাকে না। শবরীমালার ঘটনায় দেখুন বিজেপি কাদের হয়ে কথা বলছে। আর যিনি সব ব্যাপারে আগে ট্যুইট করেন তিনি এ প্রসঙ্গে কিছু বলেছেন নাকি চুপ করে থেকে পব-র হিন্দু ভোটের একাংশকে নিজের দিকে ধরে রাখার প্রচেষ্টা চালাচ্ছেন?

    মুলোরাই বিজেপির বাহন। ত্রিপুরাতে এবং বাংলাতে কংগ্রেসকে ধ্বংস করে তারা বিজেপির রাস্তা পরিষ্কার করে দিয়েছে। তাছ্ড়া বিজেপিকে আটকানোর মত কোন শক্তিশালী দর্শন মুলোদের পকেটে নেই। বঙ্গের পন্ডিতেরা এটা যত তাড়াতাড়ি বোঝে ততই মঙ্গল।
  • S | 90067.146.9004512.46 | ২৮ অক্টোবর ২০১৮ ১১:১৪380099
  • ২০১৯এ মোদি সরকার নিজের শক্তিতে টিকে গেলে তিনোদের মুলো উৎপাটিত হবে সন্দেহ নেই। কিন্তু যদি না হয় তখন দিদি হয়তো সাহায্যের হাত বাড়িয়ে দিতেও পারেন। দেখা যাক কি হয়।
  • sm | 785612.35.6767.250 | ২৮ অক্টোবর ২০১৮ ১১:১৯380100
  • ত্রিপুরা আর বাংলায় কংগ্রেস ধ্বংস করে,তিনোরা বিজেপির পথ পরিষ্কার করে দিচ্ছে আর বামেরা দলেদলে বিজেপিতে যোগদান করে বিজেপির পথে কাঁটা বিছিয়ে রাখছে!
  • dc | 670112.203.9001212.194 | ২৮ অক্টোবর ২০১৮ ১১:৪৩380101
  • বেচারা বাম, কেউ ওদের দিকে তাকায়না।
  • PT | 340123.110.234523.23 | ২৮ অক্টোবর ২০১৮ ১৩:০১380102
  • "আহা,কি বিশ্লেষণ!"
    লেখার আগে একটু পড়া করা যাকঃ

    ত্রিপুরা
    ২০১৩ঃ বাম ৫২।২৪%; কংঃ ৪৪।৬৫%; বিজেপিঃ ১।৫৪%
    ২০১৮ঃ বাম ৪৪।৮৭%; কংঃ ২।৪৮%; বিজেপিঃ ৫০।৪৭% (IPFT সহ)
    কার গামছায় কিসের গন্ধ সেটা বোঝা যাচ্ছে আশা করি। কং ভাঙ্গিয়ে এই গামছা বিতরণে প্রভূত সাহায্য করেছে মুলোরা।
    (এবারের শারদীয় দেশহিতৈষীতে মাণিক সরকারের লেখা প্রবন্ধটি পড়ে দেখতে পারেন)

    আর পবতে কং-কে কারা শেষ করেছে সেটা নিয়ে আশা করি লিং দেওয়ার দরকার নেই। তদুপরি বিজেপির উত্থান ঘটিয়ে বামেদের ধংস করার মরিয়া প্রচেষ্টা চালিয়েছে মুলোরা। দিলীপ ঘোষকে জিতিয়ে আনা, RSS পরিচালিত স্কুলকে স্বীকৃতি দেওয়া, RSS-এর শাখার সংখ্যা বৃদ্ধি সত্বেও কিছু না করা তার মধ্যে অন্যতম।

    দিলীপ ঘোষ ধন্যবাদ জানাচ্ছেন রাজ্য সরকারকেঃ
    “I think they (TMC government) have taken a positive step in giving affiliation to these schools......” Mr. Ghosh said.
    https://www.thehindu.com/news/national/other-states/rssaffiliated-schools-bloom-across-bengal/article17368168.ece

    "RSS flourishes in West Bengal: Adds 250 shakhas in just one year"
    http://timesofindia.indiatimes.com/articleshow/63457900.cms?utm_source=contentofinterest&utm_medium=text&utm_campaign=cppst
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন