এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • টিকাকরণ কি আগেই এদেশে ছিল?

    pi
    অন্যান্য | ২৮ অক্টোবর ২০১৮ | ২১৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Atoz | 125612.141.5689.8 | ৩০ অক্টোবর ২০১৮ ০৫:৩৭380074
  • প্রাচীন সাহিত্যে অর্থাৎ কিনা গল্পে উপন্যাসে এর কোনো উল্লেখ আছে কি? মহামারীর কথা বহু গল্পে উপন্যাসে আছে, নানারকম ভয়াবহ সব ব্যাপারের বর্ণনাও আছে, কিন্তু দেশীয় পদ্ধতিতে শীতলা মন্দিরে গিয়ে টিকা নেবার কথা কোথাও আছে কি?
  • sswarnendu | 2367.202.128912.199 | ৩০ অক্টোবর ২০১৮ ০৬:১৭380075
  • dc,
    হ্যাঁ পেয়েছি। পড়ে শেষ করে এখানে লিখতে এসে দেখলাম আপনিও দিয়েছেন। ধন্যবাদ। খুব ইন্টারেস্টিং গল্প কিন্তু।
  • dd | 670112.51.3423.34 | ৩০ অক্টোবর ২০১৮ ০৮:৩০380076
  • হ্যাঁ, আরো একটা বহুল প্রচারিত ফ্রড হচ্ছে মহর্ষি ভরদ্বাজ বিরচিত "বিমান শাস্ত্র"। এই রকম কোনো পুঁথি ছিলো না। আদৌ না।পুরোটাই জালিয়াতি। এবং খুবই কাঁচা হাতের কাজ।

    এখন আর পুরোনো বই ঘেঁটে রেফারেন্স দিতে পারবো না।

    আরো একটা পপুলার ফ্রড, সব সমুদ্র উপকূলের মন্দিরেই আছে (কোণার্ক, মহাবল্লীপুরম) যে চূড়ায় একটা বিশাল ম্যাগনেট লাগানো ছিলো - তাতে করে সেই টানে জাহাজেরা চলে আসতো মন্দিরে। (ফিরতো কী করে?)। একেবারে ছেলেমানুষী রূপকথা।

    আর বেদেয় লেখা আলোর গতি নিয়ে তো এই সেদিন লেখাটেখা হলো গুচতেই।
  • amit | 340123.0.34.2 | ৩০ অক্টোবর ২০১৮ ১০:২৪380077
  • ডিডি দা, আপনাকেই জিগাই ।

    এই সব শাস্ত্র বা পুরাণ, এগুলোর একটা আন্দাজ কিন্তু অথেন্টিক টাইম লাইন পাওয়া যায় ? সুশ্রুত সংহিতা এর সময়কাল টাই বা কি ? লরেনবাবুর ভক্তেরা তো প্রায় ৪ -৫ হাজার বছর পেছনে ঠেলে দিচ্ছে আজকাল। কয়েকজনের লেখাতে পড়েছি রামায়ণ বা মহাভারত মোটামুটি ৮০০ -১২০০ শতাব্দীতে লেখা বা পরিমার্জনা করা। কদিন আগে তা বলতে গিয়ে প্রায় মার খাওয়ার জোগাড়।
  • অভি | 7845.11.4534.57 | ৩০ অক্টোবর ২০১৮ ১০:২৯380078
  • গেল বছর কোনার্ক গিয়ে দারুণ অভিজ্ঞতা হয়েছিল। এক গাইড শুনিয়ে যাচ্ছেন। আমার পাশ কাটিয়ে যাওয়ার সময় কিছুটা কানে এল। মোদ্দা বক্তব্য, দারুণ এক চুম্বক ছিল। জাহাজ টেনে আনত। দেউলের শিখরে তার অবস্থান। বাদশাহ আকবর এতে রেগে যান। ডিনামাইট ফাটিয়ে তিনি মূল মন্দির ভেঙে চুম্বক চুরি করেন।
  • dc | 127812.49.678912.161 | ৩০ অক্টোবর ২০১৮ ১০:২৯380079
  • আমারও এরকমই একটা ধারনা ছিল, যে রামায়ন মহাভারত আজ থেকে মোটামুটি হাজার বছর আগে লেখা হয়ে থাকবে। তবে তখন তো বোধায় লেখা খুব বেশী হতো না, মুখে মুখে আলোচনা চলতো, আর জেনারেশানের পর জেনারেশান বোধায় ওভাবেই গল্পগুলো তৈরি হয়েছিল। ভুল বল্লাম কিনা জানিনা।
  • lcm | 900900.0.0189.158 | ৩০ অক্টোবর ২০১৮ ১০:৪০380080
  • গাইডের কথা শুনলেই সেই গপ্পোটা মনে পড়ে, সেই একজন গাইড খুব জোর দিয়ে বলছেন - আজ থেকে ৮০০ বছর আগে...। একটা বাচ্চা ছেলে তাই শুনে বলে উঠল - এ বাবা গাইড ভুল বলছে। গাইড তো রেগে আগুন, বাচ্চাটির বা-মাও বিব্রত। জিগ্গেস করাতে ছেলেটা উত্তর দিল - দু বছর আগে যখন এসেছিলাম তখনও তো বলেছিল ৮০০ বছর আগে, এখন তাহলে ৮০২ হবে।
  • b | 562312.20.2389.164 | ৩০ অক্টোবর ২০১৮ ১০:৫৯380081
  • রামায়ণে, (মূলে কি?) এক জায়গাতে আছে রাম বৌদ্ধ ও নাস্তিকদের গালাগালি দিচ্ছেন। এখন সেই পার্টটা কিছুতেই বুদ্ধের জন্মের আগে লেখা (বা ডকুমেন্টেড হতে পারে না)।
  • PT | 340123.110.234523.25 | ৩০ অক্টোবর ২০১৮ ১২:৩৮380082
  • ।..........তার পরে সেই বিরাট চুম্বকটা গেল কোথায়?
  • sswarnendu | 341223.55.458912.194 | ৩০ অক্টোবর ২০১৮ ১৩:৫৭380084
  • হাজার বছর আগে টা সম্ভবত খুবই কম হয়ে গেল। দশম শতাব্দীতে লেখা নয়, মহাভারত গুপ্তযুগেই লিখিত আকারে ছিল। মূল রচনা আগের। বিজেপির দাবী 5000 বছর আগের, যেটা হাস্যকর।
  • dd | 90045.207.4556.206 | ০১ নভেম্বর ২০১৮ ০৯:০৩380085
  • মোটামুটি ভাবে সেকুলার ঐতিহাসিকদের দেওয়া টাইমলাইন। (সেকুলার কথাটা নানান অপব্যবহারে অ্যাতো বাজে হয়ে গ্যাছে যে অন্য কোনো টার্ম লিখলে খুসী হতাম, কিন্তু ত্যামন জুৎসই কিছু মনে পড়ছে না)।

    কুরুক্ষেত্র যুদ্ধ, যদি সত্যি ঘটে থাকে, তবে সেটি হয়েছিল খ্রীষ্টপুর্ব নবম শতকে(কম বেশী একশো বছর) । এবং মহাভারতের আদি রচনাকাল শুরু হয় খ্রীষ্টপুর্ব চতুর্থ শতক থেকে। প্রথমে ছিলো জয় নামে এক নেহাৎই যুদ্ধ কাহিনী, পরে নানান ধর্ম ও উপনিষদের সংস্পর্শে এসে একটা মহাকাব্যের রূপ নেয় খ্রীষ্টপুর্ব প্রথম শতকের আগেই। এটি দ্বিতীয় পর্যায়, যেখানে যুদ্ধ বিবরণীর সাথে যোগ হয়েছিলো নানান উপকথার। প্রায় এক পুরাণের মতন।

    এই শ তিনেক বছর ধরে সংযোজিত দ্বিতীয় পর্বের পরে আসে তৃতীয় পর্ব, যাকে বলা হয় ব্রাহ্মণ্য সংযোজন। গুপ্তযুগের সূচনায় ভৃগুবংশীয় উগ্র ব্রাহ্মণদের হাতে এই "মূল" মহাভারতটি সম্পুর্ণ হয়। সেগুলি নেহাৎই অনুশাসন ভিত্তিক, মূল মহাভারতের সাথে সম্পর্কহীন নীরস ও অপকৃষ্ট রচনা।

    শুরুতে যে যুদ্ধ কাহিনী ছিলো আট থেকে নয় হাজার শ্লোকের, দ্বিতীয় দফায় সেটি চব্বিশ হাজার শ্লোকের আয়তন নেয়, আর তৃতীয় সংযোজনে সেটি নব কলেবরে প্রায় পঁচাশি হাজার শ্লোকের এক মহাকাব্য হয়ে ওঠে।

    বর্তমানে প্রচলিত মহাভারতের আঠারো পর্বগুলির মধ্যে আদি,সভা,বন ও বিরাট পর্বের অল্প অংশ এবং উদ্যোগ থেকে কুরুক্ষেত্র যুদ্ধের শেষ অর্থাৎ স্ত্রী পর্ব ছিলো "জয়" যুদ্ধ কাহিনী। দ্বিতীয় পর্বে এই গুলির মধ্যেই কিছু কিছু উপকথা প্রবেশ করে এবং শন্তিপর্বের কিছুটা রচিত হয়। বাকীটা প্রায় পুরোটাই তৃতীয় পর্য্যায়ের ব্রাহ্মণ অনুপ্রবেশ ।
  • sswarnendu | 2367.202.128912.199 | ০২ নভেম্বর ২০১৮ ০৫:৫০380086
  • dd দা,

    খ্রীষ্টপুর্ব নবম শতকে হলে আর হাজার বছর কিকরে হয়? খ্রীষ্টজন্মের হাজার বছর আগে বলতে চেয়েছিলেন বোধহয়।
  • sswarnendu | 2367.202.128912.199 | ০২ নভেম্বর ২০১৮ ০৫:৫১380087
  • ওহো ওটা dc লিখেছিলেন।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন