এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অঞ্জন মণ্ডল | 457812.68.128912.31 | ১৪ নভেম্বর ২০১৮ ১০:৩৪379960
  • ২০০৩-০৫ এর দিকের বিয়ের ভিডিও গুলো খাসা ছিল। তখন সবে সিডি-র রমরমা শুরু হয়েছে বাজারে। সিডির পেছনে ব্ল্যাক স্কেচ পেন দিয়ে লেখা "ম্যালেনা", "ইন্টিমেসি"। খুব সাবধানে হাত বদল হচ্ছে বিদেশী বই। এই সেই অদ্ভূত সময়, যখন বাজারে গুজব হৃত্বিক রোশনই ফিউচার, কিন্তু মার্কেট কাঁপাচ্ছে শারুখ। কলকাতা থেকে বোলপুর অব্দি দিনের বেলা কাঁসরের মতো বাজছে মিতা চ্যাটার্জী আর রাত হলেই "কাঁটা লাগা" রিমিক্স। মফস্বল পেরোলে অবশ্য কয়েকটা জায়গায় তখনো বক্স বাজে ক্যাসেটের এপিঠ ওপিঠ ঘুরিয়ে।

    বিয়েবাড়ির সেলোফেনে মোড়া টিউবলাইটের পাশে শ্যামাপোকা উড়ছে। ফুল হাতা শার্ট, হাতে সোনালী ঘড়ি আর অফিসের কালো জুতো পরে মফস্বলের লোকেরা বিয়ে খেতে এসেছে। কারও কারও চোখে সোনালী ফ্রেমের চশমা। পাড়ার হাইস্কুল মাস্টারের অকারণ গাম্ভীর্য্য অস্বীকার করে মাস্টার গিন্নী হাহা হিহি করছেন। বর এলো। গোলাপ ঢাকা আ্যম্বাসাডারে, অবশ্য কোম্পানি দেওয়ার জন্য বৌদি, নিতবর, আসর মাতানো মহিলাকুল বেশী থাকলে বর আসে টাটা সুমো তে চেপে। মেয়েদের ঠোঁটের লিপস্টিকে টিউবলাইটের লাল নীল আলো পড়ে বি গ্রেড সিনেমা দেখাচ্ছে। ছেলেদের ঠোঁটও হলুদ মাংসের ঝোলে চকচকে। সক্কলের বাঁ হাতে হলুদ জলজীরার প্যাকেট, আর বুক পকেটে খাবারের মেনু। ক্যামেরার দিকে সবাই জুল জুল করে তাকিয়ে। কত বরযাত্রীর ছোকরা, কনেযাত্রীর ছুঁড়ির দিকে তাক ক'রে, স্মাইল আর কনফিডেন্সের ছিপে জোক আর অন্তাক্ষরী ফেলে বসে রইল। রাত গেল বাত ও গেল। ক্যামেরাম্যানের অসাবধানতায় ধরা রইল দু একটা চোরা চাহনি। পরে সেই ভিডিওর রিপিট টেলিকাস্ট দেখে দুই সন্তানের মা আজও ব্লাশ করেন। মুখে কাপড় দিয়ে হাসেন। "দেখেছো তখন থেকেই কেমন হ্যাংলা?"
    ভাড়া করা ক্যামেরায় কত রকমের এডিটিং। গানের টাইমলাইনের মা বাপ নেই, শুধু সিচুয়েশান আছে। এই মালা বদলের সময় "লাজে রাঙা হল কনে বৌ" তো তক্ষুনি ঝরণা থেকে জলের সাথে টোপর সমেত পাত্র নেমে এল বৌয়ের মুখের পাশে, সঙ্গে সঙ্গত দিচ্ছে এ আর রাহমানের "রুকমানি রুকমানি"। সিঁদুর দানের সময় "কত না ভাগ্য আমার" আর বিদায়ের সময় মিতা চ্যাটার্জীর অবধারিত "পাল্কিতে বৌ চলে যায়।"
    আহা কি সব দিন! থার্মোকলের পাতে খয়েরী রঙের মাছের ঝোলের ওপর লাল দই আর মিষ্টি এসে পড়ছে টপাটপ। তখনো "আরেকটু রাইস দিই"-এর ন্যাকামো বাজার জেঁকে বসেনি। বাড়ির খুদেরা নুন লেবু আর জলের দায়িত্বে। বড়রা দিচ্ছে বড় বড় তরকারি। নিদেন পক্ষে মা তারা ক্যাটারার কোম্পানিতে পাড়ার বেকার ছেলেরাই বেঢপ সাইজের উর্দি পরে সার্ভ করছে ছ্যাঁচড়া। যাদের মাপে বানানো হয়েছিল অনেকেই ক্যাটারিং সার্ভিস ছেড়ে মোবাইল রিচার্জের দোকান দিয়েছে। খেতে খেতে ফুল হাতা গোটাতেই হল, নইলে তেল লেগে যাচ্ছে খেতে গিয়ে। বিয়ে স্পেশাল দাড়ি কামিয়েছে যে মাকুন্দ কিশোর; তারও মাথায় "তেরে নাম" স্টাইলের চুল এবং পরনে বচ্ছরকার কুটনসের ৭০% ডিস্কাউণ্টের জিন্স ।

    আজকাল বিয়ের ফটো শ্যুট দেখে যারা বাঁকা হাসি দেন ও যারা দেন না, তাঁরা নিজেদের বিয়ের আ্যলবাম ও ভিডিও খুলে বসতে পারেন। রফি কিশোর শানু পেরিয়ে এসেছি। একদিন এই ব্যাঙ্কোয়েট হল, হাজার টাকা প্লেটের গল্প আর সঙ্গীতের সিনক্রোনাইজড ডান্সেরও নস্টালজিক রোমন্থন হবে, ভেবে পুলক জাগে।
  • r2h | 232312.167.890123.108 | ১৪ নভেম্বর ২০১৮ ১১:১৪379971
  • পুরনো দিনের বিয়েবাড়িতে হ্যাজাকবাতি একটা আবশ্যক জিনিস ছিল।
    আর বিয়েবাড়ির বেগুনি খুব ভালো খেতে হতো।
    থোড়াসা রুমানি হো যায়ে সিনেমাতে আজ তো বিজলি গিরানে কী শাম হ্যায় বলে একটা গান আছে। এই বিয়েবাড়ির সাজগোজ ও চাহনি এসব নিয়ে।
  • r2h | 232312.167.890123.108 | ১৪ নভেম্বর ২০১৮ ১১:২৮379980
  • এই প্রসঙ্গে মনে হলো আমরা অনেকে অনেক সময় আশি নব্বইয়ের টিভি অভিনেত্রীদের নিয়ে হুহু করি, কিন্তু অনিতা কনোয়ার আর উইনি পরাঞ্জপের নাম কখনো বলা হয়নি। এরা অবশ্য টিভি সিরিয়েলে কমই অভিনয় করেছেন।
  • Kaju | 122312.242.016712.210 | ১৪ নভেম্বর ২০১৮ ১৩:৪৪379981
  • ১। ২০০৩-০৫ এত পুরনো কাল হয়ে গেল যে নষ্টলজি-র পর্যায়ে চলে গেল?

    ২। সিঁদুরদানের সময় "কত না ভাগ্য আমার" !! ছ্যাঃ সেই পাপোষ তাল ভিক্টর বাঁড়ুজ্যে দেবোস্যিদের সেই ন্যাকা ৯০-দশকের অখদ্দে গ্যাদগেদে সিনেমাগুলো চোখে ভেসে উঠল। এই পচামারা জঘন্য গানটা যে কানে বাজতে লেগে গেল, কী করে তাড়াই এবার? এমনিতেই এই বিয়ে বিয়ে ব্যাপারগুলোয় বিতৃষ্ণা, আরো বেড়ে গেল। খুব খারাপ করলেন। নম্বর কাটার সুযোগ থাকলে এক ধাক্কায় ৯০ নম্বর কেটে নিতাম।
  • pi | 2345.110.784512.3 | ১৫ নভেম্বর ২০১৮ ২৩:২২379982
  • নষ্টলজির প্রলেপ পড়লে তখন যা অসহ্য লাগত, তার জন্যেও মন কেমন করে দেখেছি। লেখাটা পড়েও হল। এমনকি যে ভিডিও তে কনের থোবড়ায় বারবার বিকটভাবে ফোকাস করে ( এত বিকট বলেই মুখ না বলে থোবড়া বলে সুখ হল) কিশোরের বিকটতর গান, কী সুন্দর দেখতে, চোখ দুটো টানা টানা ( টানা টানা চোখ না হলেও দিব্বি সুন্দর লাগতেই পারে, সেই পাত্রীরও তাই কিন্তু আর যাই হোক সে কিছুতেই টানাটানা চোখ না, এদিকে টানা টানা বলে টানের সঙ্গে সঙ্গে চোখে ফোকাস, পারলে এবার টর্চ দিয়েও চক্ষুপরীক্ষার মত ফোকাস করে! ) , সে দেখে এমন আলার্জি হয়েছিল যে স্ট্রিক্ট্লি নিজেদের বাড়ির বিয়ে, যেখানে অন্তত সে ছিল, ভিডিও করা কাটিয়েছিলাম। এমতিতেও এই ভিডিও হলে ঐ চড়া আলো, আর ভিডিওর জন্য পোজ দিতে গিয়ে সব কাজ তিন চারবার করে করাও এক বিচ্ছিরি ব্যাপার!

    কিন্তু এদ্দিন বাদে সবই কেমন মধুর না হোক, অত মন্দও মনে হচ্ছেনা!
  • aranya | 3478.160.342312.238 | ১৬ নভেম্বর ২০১৮ ০০:১২379983
  • হুতোর জম্মের আগে, মানে আমাদের ছোটবেলায় আর কি, বিয়েবাড়িতে সরু, লম্বা করে কাটা বেগুন ভাজা দেওয়া হত, কলাপাতায় পরিবেশন।
    বেগুনি এল আরও পরে
  • pi | 2345.110.125612.28 | ১৬ নভেম্বর ২০১৮ ০০:৪৯379984
  • একি কথা! বেগুন ভাজা আমার শৈশবেও বিয়েবাড়িতে দেওয়া হত।
  • r2h | 232312.167.890123.108 | ১৬ নভেম্বর ২০১৮ ০১:৫৪379985
  • কলাপাতা তো অনেকদিন পর্যন্ত দেখেছি। বেগুন ভাজা অবশ্য মনে নেই যেহেতু বেগুনি বেশী পছেন্দের জিনিস ছিল!
  • Tim | 013412.126.562323.237 | ১৬ নভেম্বর ২০১৮ ০২:১৫379986
  • বেগুন ভাজা আর বেগুনি দুইই পেয়েছি, বেগুনির ভাগ একটু বেশি, বিশেষ করে রাতের খাওয়ায়। দিনের বেলা বেগুন ভাজা।
  • i | 783412.157.89.253 | ১৬ নভেম্বর ২০১৮ ০৩:২৪379961
  • হাতে গোণা যে সব বিষয়ে খুব জোর গলায় না বলেছিলাম, বিয়ের ভিডিও তার মধ্যে পড়ে। আগ্রহ ছিল সাতপাকিতর বাড়ির তরফে। তাই সেই সময়ে না বলা সামান্য চাপ ছিল। বন্ধু বান্ধবের ,আত্মীয় স্বজনের বাড়িতে কিছু বিভীষিকাময় পরিস্থিতি আমাকে না বলিয়ে নেয়।
    এখন মনে হয়, ঠিক করি নি। ভিডিও থাকলে, যত উৎকট ভিডিও ই হোক, কতজনকে আবার হাসিমুখে অধিকতর অল্পবয়সে হেঁটে চলে বেড়াতে দেখতে পেতাম , যতবার চাই।
    লেখাটির জন্য ধন্যবাদ।
  • সানাই | 890112.171.013412.187 | ১৬ নভেম্বর ২০১৮ ০৯:১৩379962
  • আচ্ছা এখন আর বিয়েতে লাইভ সানাই বাজন্দার পাওয়া যায়?
    তাহলে একবার ...
  • | 453412.159.896712.72 | ১৬ নভেম্বর ২০১৮ ১১:৫১379963
  • সানাই আজকাল গুরুতে পোস্ট করছে!? ব্যপক উন্নতি তো।
  • Tim | 89900.228.90056.67 | ১৬ নভেম্বর ২০১৮ ১২:০৩379964
  • কেজানে হয়ত ভয়েস টাইপিং করছে। সানাইও শিখে গেল আর আমি শিখতে পাল্লাম না।

    ইন্দ্রাণীদির পোস্টটা আমাদের বিয়ের আগে দেখলে খুব সুবিধে হতো। এখন আর আপশোষ ছাড়া কিছু করার নেই। এর মধ্যেই কয়েকজন নেই হয়ে গেছে, একে একে নিভিছে দেউটি।
  • r2h | 232312.171.3478.59 | ১৬ নভেম্বর ২০১৮ ১২:৩৪379965
  • আমরা এইটার একটা সহজ সমাধান করেছিলাম - পুরো ভিডিওর একটা আনএডিটেড ভার্সন নিয়ে নেওয়া।
    তাও শুরুর দিকে একটুখানি এডিট করে দিয়েছিল, তাতে করে ব্যাপারটা এমন দাঁড়িয়েছে যে কিছুটায় ঐসব গানটান চক্ষু পরীক্ষা, কিছুটা গোষ্ঠীবদ্ধ বাঙাল বাড়ির দোর্দন্ডপ্রতাপ বাবা কাকাদের তর্জন গর্জন কিছুটা হাহা হিহি কিছুটা বাজারের ফর্দ কিছুটা পাঁঠার মাংসের দরদাম।
    তো ভালোই হয়েছে, সেইসব লোকেদের অনেকেই এখন আর নেই।
  • dd | 90045.207.8945.217 | ১৬ নভেম্বর ২০১৮ ২২:০৬379966
  • হ্যাঁ, পুরোনো ভিডিও দেখলে ভালোই লাগে। কতো চেনা মুখ যে অনন্ত প্রবাসে।

    আদারোয়াইস বিয়ের ভিডিও হচ্ছে দুনিয়ার সব চে' বোরিং জিনিসের একটি।
  • biyer vidio | 890112.171.123412.186 | ১৬ নভেম্বর ২০১৮ ২২:৪৫379967
  • কেন, আপ্নেরা whattsapp এ সেই জোকটা পান নি? সেই লোকটি টিভি দেখছে দেখছে আর খুব চেঁচাচ্ছে, যাস নি রে শালা, দরজা খুলিস না, এবারে কিন্তু ফাঁদ আছে, এবার তুই ফেঁসে যাবি!
    বৌ বল্লে, আরে কি দেখছ? খুব উত্তেজক কিছু? উনি বল্লেন, নানা, তেমন কিছু না, আমাদের বিয়ের ভিডিও।
    এটা কি আদতে তারাপদ রায়ের বইয়ে ছিল?
  • lcm | 673412.152.9000123.158 | ১৭ নভেম্বর ২০১৮ ০১:২৬379968
  • বিয়ের ভিডীও নিয়ে একটি ঘটনা মনে পড়ল। বিয়ের অনুষ্ঠান শুরু হচ্ছে, পুরোহিত মশাই বীরবিক্রমে নির্দেশ দিচ্ছেন, তিনি এক হেব্বি ক্যারিশমা-ময় পুরুত, মাঝে মধ্যে ইংরেজি ডায়ালগ ঝেড়ে লোকজনের সম্ভ্রম কুড়োচ্ছেন, আবার সংস্কৃত শ্লোক জলের মতন বুঝিয়ে দিচ্ছেন, লোকজন এক্কেবারে গদগদ - ঠাকুরমশাই হো তো অ্যায়্সা.... না ওভাবে নয়, বর ডানদিকে বসবে, টুডে আই অ্যাম দ্য রেফারি (লোকজন রসবোধে মুগ্দ্ধ, তার ওপরে আবার ইংরেজি), হাতের দিকে তাকাও, ধুতির গিঁট শক্ত করো, হেই দশকর্মা কে এনেছেন এই হাতির দাঁতের টুকরো-তে পোকা কেন, ইত্যাদি.... যাই হোক এমন চলছিল ...
    এর মধ্যে হঠাৎ এক্গাদা তার-টার নিয়ে চলে এলো ভিডিও ক্যামেরার ক্রু - তারা এসেই পরিস্থিতির দখল নিতে চাইল, এই সবাই সরো, জনগণ সন্ত্রস্ত --- ইয়ে, বর এদিকে বসলে হবে না, নইলে লাইট ঠিক আসছে না, ডানহাত এদিকে রাখুন - এসেট্রা।
    হঠাৎ লাইমলাইট ভিডিও ক্যামেরাম্যান-এর দিকে চলে যাওয়ায় পুরুত মশাই বিরক্ত, কিছু বলতেও পারছেন না, ফ্রেমে তিনিও থাকতে চান। এদিকে বরে-কনের ডান-বাঁ-দিক এর পজিশন তিনি চেঞ্জ করবেন না, শাস্ত্র চেক করে তিনি পজিশন দিয়েছেন। শেষে পুরুত আর থাকতে পারলেন না, ভিডিও লোকটির দিকে ক্রুদ্ধ দৃষ্টিতে - যতই এসব ক্যামেরা ভিডিও এসব করো, মনে রেখো, পুরুত ছাড়া বিয়ে হবে না। ক্যামেরার দাদাও কম যান না - কেন স্যর, বাজারে কি পুরোহিত কম পড়েছে।
    ব্যস্‌ আগুনে যেন ঘি পড়ল - গোলমালের লক্ষণ। ইষৎ চেঁচামেঁচি, জনগণ বিভক্ত, পুরুত বনাম ভিডিও ক্যামেরাম্যান।
    কনের জ্যাড়তুতো দাদা (আমার বন্ধু, যার আমন্ত্রণে আমি গেছি) - আমাদের ডেকে বলল - কি করা যায় বলত, ওর কাকা-কাকীমা অতীব ভালোমানুষ এবং নিরীহ টাইপের, বয়স্কও একটু, বেশি বয়েসের কনিষ্ঠ সন্তানের বিয়ে, ওনারা বেশ বিব্রত, লগ্ন বয়ে যায়।
    পুরুত আর ক্যামেরাম্যান, আর বর-কনে কে নিয়ে একটা ঘরে ঢুকল কনের জ্যাড়তুতো দাদা -- শুনুন যাদের ছাড়া বিয়ে হবে না, তারা হলেন এই দুজন - বর আর কনে। ভিডিও ক্যামেরা ছাড়াও বিয়ে হবে, আর মন্দিরে/রেজিস্ট্রি অফিসে গিয়ে পুরুত ছাড়াও বিয়ে হবে, সুতরাং চেপে যান, যার যা কাজ করে ফি গুনে কেটে পরুন। নইলে এক পয়সা পাবেন না।
    বাকী বিয়ে পর্ব নির্বিঘ্নে কাটল। অনেকক্ষণ ফিসফাস চলল - আচ্ছা, বাপন কি বলল বলত ওদেরকে।
  • Atoz | 125612.141.5689.8 | ১৭ নভেম্বর ২০১৮ ০২:১১379969
  • চমৎকার !!!! আসল জায়্গায় প্যাঁচ কষিয়েছে। ক্যাপিটালিজম। সাধে কি আর ডিসি ক্যাপিটালিস্ট থাকতে চান? ঃ-)
  • pi | 7845.29.896712.78 | ১৭ নভেম্বর ২০১৮ ১২:১০379970
  • ছোটাইদির কথা শুনে মনে হল, মাও এটা বলেছিল একসময়। আমরা কেউ ভিডিও করতে দিইনি এদিকে মায়ের খুব শখ ছিল। তখন এই কথাটা বলেছিল একবার। পাত্তা দিইনি, হয়তো আফশোস করব একদিন। করলেই হত।
  • anandaB | 0156.125.565623.180 | ১৭ নভেম্বর ২০১৮ ১৩:১৪379972
  • ফর এ মোমেন্ট পাই এর ওপরের কমেন্ট র প্রথম লাইন টা পড়ে ভাবলুম চেয়ারম্যান মাও এর কথা বলছেন :) দ্বিতীয় লাইন টা পড়ে হাঁফ ছেড়ে বাঁচলুম :)
  • pi | 7845.29.896712.78 | ১৭ নভেম্বর ২০১৮ ১৩:৪৩379973
  • ঃ))
  • b | 4512.139.6790012.6 | ১৭ নভেম্বর ২০১৮ ১৪:৫৮379974
  • দেখুন, আমার এক তুতো বোন এর বিয়ের ভিডিওতে, টিম টিম করে গোটা ছয়েক বরযাত্রী আসার পরে ব্যাকগ্রাউন্ডে আমার বাবার গলা ' অগো আর বরযাত্রী আইবে কোদ্দিয়া, আত্মীয় স্বজন নাই, থাকলেও সম্পর্ক রাহে না।' এটা আবার বিয়ের পর ভগ্নীপতি বিদেশে বন্ধুবান্ধবকে দেখানোর জন্যে চালিয়েছিলো।ভগ্নীপতি নিপাট ভালোমানুষ, তাই মুখ কাঁচুমাচু ছাড়া আর কিছু করে নি।
  • Du | 7845.184.4556.252 | ১৭ নভেম্বর ২০১৮ ১৯:২৪379975
  • ঃ)) ভিডিও ডিরেক্টররা তো আবার কথাটথা ডুবিয়ে ' মালা বদল হবে' নয়্তো ইন্তেহা হো গয়ি টাইপের গান দিয়ে ভরে দেয় ফাইনাল ভিডোতে
  • pi | 2345.110.454512.189 | ১৮ নভেম্বর ২০১৮ ১৭:০৫379976
  • :))

    tabe ekhan to prioyeDing bhiDio r jamAnaa chale esechhe, philmi prioyeDing shuTer kayekaaThi upare, kichhu namunaa dekhalei bujhaben,. sesab dekhe aamaader oi biyer bhiDio be`nche thaak baabaa mane habe !

    eTaay bhaal diyechhe! :))

  • pi | 2345.110.454512.189 | ১৮ নভেম্বর ২০১৮ ১৭:০৭379977
  • তবে এখন তো প্রিওয়েডিঙ্গ ভিডিও র জমানা চলে এসেছে, ফিল্মি প্রিওয়েডিঙ্গ শুটের কয়েকাঠি উপরে, কিছু নমুনা দেখলেই বুঝবেন,। সেসব দেখে আমাদের ঐ বিয়ের ভিডিও বেঁচে থাক বাবা মনে হবে !

    এটায় ভাল দিয়েছে! ঃ))

  • বিয়ের হবে আর ভিডিও হবে না? মা | 236712.158.566712.249 | ১১ ডিসেম্বর ২০১৯ ১৫:০৪379979
  • ভিডিও করাটা ম্যান্ডেটরী। এবং তার পর ছেলে মেয়ে হয়ে গেলে তাদের দেখানোটা অবশ্য কর্তব্য। তবেই না রাস্তাঘাটে কেউ বাপের বিয়ে দেখিয়ে দেব বললে জোর গলায় তারা বলতে পারবে তুই কি দেখাবি, কতবার দেখেছি! দেখেছি আর বোর হয়েছি!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন