এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • গ্যাজেট সমস্যার মুশকিল আসান

    pi
    নাটক | ০৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮৭২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 4512.139.122323.129 | ০৩ সেপ্টেম্বর ২০১৮ ২১:৩০379851
  • শেষমেশ আমাকেই টইটা খুলতে হল। এর আগের যাবতীয় সমস্যা ও মুশকিল আসান এরকম টইবদ্ধ থাকলে পরে সুবিধাই হত। কারণ বহু সমস্যাই আবার ক'রে হয়ে থাকে।
    এমনিতে গ্যাজেট জিনিসটাই সমস্যার মনে করি আর কোন গ্যাজেট কখনো নিরবচ্ছিন্ন ভাল হতে পারেনা বলেও সমূলক বদ্ধমূল ধারণা আছে, আমি গ্যাজেটের উপর ব্ল্যাক ম্যাজিক করি, একথা নিন্দুকে বললেও বিশ্বাস করিনা, কিন্তু
    এবারেরটা সত্যি একাধারে বিশেষ ও নন-আমিস্পেসিফিক সমস্যা। হ্যাঁ, আমার ধারণা এটা মোটেই আমার একার সমস্যা নয়, তাই আমাকে এনিয়ে আওয়াজ দেবেন না, আগেই বলে রাখলাম। কেন? কারণ একাধিক মোবাইলে একই সমস্যা দেখছি, যদিও আরেকটি মোবাইলে হচ্ছেনা দেখছি, সমস্যার এই ইউনিফর্মিটির অভাবও আবার সমস্যার। যাগ্গে।
    কথা হল, রিদ্মিক কিবোর্ড থেকে থেকেই হাওয়া হয়ে যাচ্ছে। হাওয়া মানে হাওয়াই। কিবোর্ডের জায়গায় কৃষ্ণগহ্বর।সেটিন্গ্স এ গিয়ে সিস্টেম , ল্যাংগুয়েজ ( সেও আবার একেক ফোনে একেক রাস্তা) এ গিয়ে রিদমিকের টিপলে হয় দেখায় স্টপড ওয়ার্কিং , নয় অন্য ফোনে সেও নিকষ কালো স্ক্রিন। এক দু'বার টেপাটেপি, আগুপিছু করলে রিদমিক আবার জ্বলজ্বল করেন, এবং তখন আবার লেখা যায়। এটা যে ইদানিং কী ফ্রিকোয়েন্টলি হচ্ছে ভাবা যায়না। মূলতঃ বাংলা লিখতে গিয়ে হলেও , ইংলিশ সেট করা থাকলেও হচ্ছে, মেইল করতে গিয়ে পুরো হ্যাং বা , কিবোর্র্ড নেই ! রি ইন্স্টল করেও যথাপূর্বং । আর তারপর নতুন ফোন, অন্য কোম্পানির ফোনেও এই দশা দেখে বুঝলাম, এ আমার ফোন স্পেসিফিক বা আমাস্পেসিফিক সমস্যা নয়।
    তো উপায় ? মাথাই কেটে ফেলার বিধিতে রিদ্মিকের বদলে মায়াবী নামালাম, তো তাতেও দেখছি , বলে মায়াবী স্টপড ! উপরি সমস্যা, মেসেন্জারের চ্যাটহেডে বাংলা লেখা যাচ্ছে না, বাংলায় কোন নাম খোঁজা যাচ্ছে না।

    জি বোর্ডে লিখতে বলবেন্না। এক একটা শব্দ লিখতে যা হেঁচকি তুলতে আর তোতলাতে হচ্ছে !! কাল বহু চেষ্টাতেও সায়ন লিখতে পারিনি। দশবারের মধ্যে সাতবার সাটান এসেছে।

    অনুগ্রহ করে সাহায্য করুন।

    ( এই ফোনগুলো ফেলে দিতে কি আবার নতুন ফোন কিনতে বলবেন না)।
  • আলফা | 7845.9.2390012.195 | ০৩ সেপ্টেম্বর ২০১৮ ২১:৫০379862
  • গুগল ইনডিক কী বোর্ড ট্রাই করে দেখুন।
  • গবু | 2345.110.125612.232 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ০৮:১৯379863
  • একদম, ইন্ডিকটাই বলতে, থুড়ি, লিখতে যাচ্ছিলাম। এটাও ইন্ডিক দিয়েই লিখছি।

    বেশ ভালো ফোনেটিক কীবোর্ড।

    শব্দব্রহ্ম হাতের মুঠোয় থাকবে ☺️।
  • Pi | 7845.29.013412.220 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ০৮:৩৫379864
  • আচ্ছা, থ্যান্কু, দেখি তাইলে।
  • | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১১:০৫379865
  • dc | 232312.164.6767.145 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১১:১১379866
  • কিন্তু আপনাদের আলাদা কিবোর্ড লাগেই বা কেন? আমি তো "বাংলা লিখুন (গুরুচন্ডালি লেআউট)" এ ক্লিক করি, তারপর বাক্সোটায় লিখতে থাকি। কম্পু থেকেও, মোবাইল থেকেও। এমনকি মোবাইলের কিবোর্ডে প্রম্পটও ঠিকঠাক করে। (আমি সুইফটকি ব্যাবহার করি)।
  • | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১১:১৪379867
  • অ্যাঁ! ফেসবুকে, ইমেলে, বিভিন্ন হোয়া গ্রুপে, নিজস্ব ডকু বানাতে কী করে লিখবেন? এখানে লিখে ডানদিক থেকে কপি মেরে নেওয়া তো চাপ!
  • dc | 232312.164.6767.145 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১১:২১379868
  • আচ্ছা এবার সমস্যাটা বুঝেছি। আসলে আমি আর কোথাও বাংলা লিখিনা।
  • সিকি | 894512.168.0145.123 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:০১379869
  • না না, আমি আর নতুন ফোন কিনতে বলব না। মানে, বললেও ধারেকাছে থাকব না।
  • dc | 232312.164.6767.145 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:২৪379852
  • আর নতুন ফোন কেনার কথা যদি হয়ই তো পিক্সেল টু কিনতে পারেন। তবে এখনই না, মাসখানেক অপেক্ষা করে। এক মাস পরে পিক্সেল ৩ বেরোবে, তখন ২ এর দাম অনেকটা কমবে। পিক্সেল মানে হলো স্টক অ্যান্ড্রয়েড আর খুব ভালো ক্যামেরা, ব্যাবহার করেও ভারি সুখ।
  • | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:৩৮379853
  • উঁ উঁঁ ফোন কেনা সম্পর্কিত গপ্পের গন্ধ পাচ্ছি।
    সিকি গপ্পোটা হয়েজ্জাক
  • dc | 670112.208.780112.229 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:৫২379854
  • হ্যাঁ হ্যাঁ হয়ে যাক।
  • পাই | 4512.139.122323.129 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:৫৭379855
  • এইয়ো! ।এসব কী!

    আর দমদি, হাসছ যে, তোমার রেডমি তে রিদ্মকে এই সমস্যা হয়না? কেন হয়না ?
  • r2h | 561212.187.6756.61 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১৩:০২379856
  • বাংলা লিখুন (গুরুচন্ডালি লেআউট) এইটা আমারো পছন্দের ও কাজের জিনিস, অন্যত্র বাংলা লিখতে হলেও এখানে লিখে কপি পেস্ট করি। আজকাল অবশ্য ফোনের কিবোর্ড ব্যাবহার করি, বেশ ভালোই, তবে এইটা আরো ভালো।
    কবে থেকে বলছি একটা বড় বাক্স বানাতে যেন বড় করেও লেখা যায়।
  • | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১৩:২৫379857
  • সিকি | 894512.168.0145.123 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১৪:০৫379858
  • রিদমিক যে কী জিনিস, ইন্ডিক খায় না মাথায় দ্যায় - এ জীবনে জানতেই পারলাম না। এদিকে চতুর্দিকে বাংলা লিখে ফাটিয়ে দিচ্ছি। বেঁচে থাক আমার শ্যাম-সং।
  • mila | 6767.193.345623.36 | ০৪ সেপ্টেম্বর ২০১৮ ২৩:৫৮379859
  • জি বোর্ড এ লেখা অভ্যেস করো, তখন আর অসুবিধে হবেনা
  • T | 238912.66.5623.112 | ০৫ সেপ্টেম্বর ২০১৮ ০৬:১১379860
  • সিকিদি কে জানাই যে শ্যাম সোনায় যে জিনিস দিয়ে বাংলা লিখে ফাটিয়ে দিচ্চ উহাই রিদমিক কী বোর্ড।
  • সিকি | 894512.168.0145.123 | ০৫ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৩১379861
  • ধন্যবাদ, টি-বোন-টি ;)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন