এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইসলামপুরের দাড়িভিট হাইস্কুলে ছাত্র আন্দোলন এবং ছাত্রমৃত্যুর প্রসঙ্গে ।

    Sabyasachi Mukherjee লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৩১৭৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sabyasachi Mukherjee | ২৩ সেপ্টেম্বর ২০১৮ ২২:৩৪377679
  • ইসলামপুরের দাড়িভিট হাইস্কুলে যে ছাত্রমৃত্যুর ঘটনা ঘটেছে ; সেই নিয়ে কিছু প্রশ্ন বারবার উঠে আসছে । প্রশ্নগুলো করার আগে একটা বিষয় বলে দেওয়া দরকার । ছাত্রমৃত্যুর যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত নিন্দনীয় এবং যারা এই ঘটনায় দোষী তাদের কঠোর শাস্তি হওয়া উচিৎ ।

    প্রথমত , বিদ্যালয়ে উর্দু শিক্ষকের পোস্ট ফাঁকা ছিলো । যে কারণে সেখানে উর্দু শিক্ষক আসেন । প্রথমদিন থেকে কিছুজন কেন প্রচার করছেন যে উর্দু শিক্ষকের কোনো পোস্ট ফাঁকা ছিলো না ; সেটা একেবারেই অপরিষ্কার । আরও একটি বিষয় যেটা বিভিন্ন সংবাদপত্রে পরবর্তীতে প্রকাশ হয় ; সেটা হলো - উর্দুর সাথে সংস্কৃত শিক্ষকও নিয়োগ করা হয়েছিলো । সেটাকে সোশ্যাল মিডিয়ায় একটি বিশেষ সংগঠনের আইটি সেল বারবার চেপে দিতে চাইছে কেন ?

    দ্বিতীয়ত , কোনো স্কুলে কোন বিষয়ে , কোন শিক্ষক নিযুক্ত হবেন সেটা ছাত্রছাত্রীদের শিক্ষক নিয়োগ হওয়ার আগে অবধি জানা সম্ভব হয় না । যদিও হয় ; ছাত্রছাত্রীরা মারমুখী হয়ে শিক্ষককে আটকাতে যাবে বা তাকে কাজে যোগ দিতে দেবে না - এরকম হয় না । অন্য বিষয়ে শিক্ষকের দাবী থাকলে ছাত্ররা আন্দোলন করতে বা বিক্ষোভ দেখাতেই পারে ; কিন্তু সেখানে হাইস্কুলের ছাত্রছাত্রীরা ; যাদের বয়স আঠেরোরও কম - তারা শিক্ষক নিয়োগের দাবীতে এরকম মারমুখী হয়ে উঠতে পারে - এটা কি বিশ্বাসযোগ্য ? আরও একটি বিষয় । কোন বিষয়ের শিক্ষক নিয়োগ হবে সেটা স্কুলের পরিচালন সমিতির জানার কথা । পরিচালন সমিতি শাসক দল দ্বারা নিয়ন্ত্রিত । সোশ্যাল মিডিয়ায় ইতিউতি শোনা যাচ্ছে পরিচালন সমিতিতে গোষ্ঠীদ্বন্দ্ব আছে । তার জেরে সেখানকার কেউ এই চক্রান্ত করতে পারে । অন্তত সেই সম্ভবনা উড়িয়ে দেওয়া যায় না ।

    তৃতীয়ত , রাজনীতির সাথে যাঁদের প্রত্যক্ষ যোগাযোগ আছে তাঁরা এটুকু জানেন যে একটা মুভমেন্ট হঠাৎ করে স্বতঃস্ফূর্ত ভাবে শুরু হতে পারে কিন্তু সেই মুভমেন্টকে ধরে রাখতে গেলে একটা সংগঠন লাগেই । না হলে শুধু অন্য বিভাগের শিক্ষক নিয়োগ হচ্ছে ; এই বিভাগের শিক্ষক নিয়োগ হচ্ছে না - এই ইস্যুতে দিনের পর দিন এরকম বিক্ষোভ হতে পারে না । এখন কারা সেই সংগঠনের কাজ করেছিলো ? কোন ইন্টারেস্ট থেকে তারা এই কাজ করেছিলো ? এখানে স্মরণ করাই ; যে মারা গেছে সে এবিভিপি কর্মী ।

    চতুর্থত , যাঁরা রাজনীতি করেন তাঁরা জানেন ; রাজনৈতিক দলের কর্মীরা যখন আইন অমান্য করে তখন পুলিশের সাথে মারপিট , ধস্তাধস্তি হবে ভেবেই তারা এগুলো করতে যায় । আন্দোলনের ময়দানে সংগঠনের স্পিরিটে একসাথে পুলিশের লাঠির সামনে লড়াই করার দম তৈরি হয় এবং সেটাও একদিনে আসে না । সেখানে হাইস্কুলের ছাত্রছাত্রীরা পুলিশকে ইঁট পাটকেল ছুঁড়বে এবং পুলিশ লাঠি চালানোর পরেও সেটা কন্টিনিউ করবে - এটা খুবই কষ্টকল্পিত বলে মনে হয় । এটা করতে গেলে একটা রাজনৈতিক পরিপক্কতা থাকতে হয় ; অথবা ভাড়াটে গুন্ডা হতে হয় । অনেকগুলো ভিডিওতে মুখে কাপড় বাঁধা , গেঞ্জি পরা লোকজনকে হামলা চালাতে দেখা গেছে । তারা কারা ? শাসকদল নিজের এরিয়ায় পুলিশ থাকা সত্ত্বেও বহিরাগত নামাবে - এটাও ঠিক বিশ্বাসযোগ্য নয় ।

    পঞ্চমত , সোশ্যাল মিডিয়াতে যে ভিডিওগুলো ছড়িয়ে পড়েছে ; সেগুলো ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে ; গেটের বাইরে যারা স্কুলড্রেসে দাঁড়িয়ে আছে তারা মোটেও মারমুখী চেহারায় নেই । স্কুলের পাঁচিল টপকে যারা ভিতরে ঢুকে পুলিশের সাথে ধস্তাধস্তি করছে ; তারা কেউ স্কুল ড্রেসে নেই । তারা কারা ? কোথাথেকে এলো ? স্কুলে নির্দিষ্ট বিষয়ে শিক্ষক নিয়োগ প্রসঙ্গে তাদের ইন্টারেস্ট ছাত্রছাত্রীদের থেকে বেশি হয়ে গেলো কী করে ?

    ষষ্ঠত , ছাত্রছাত্রীদের আন্দোলন চলছে । বহিরাগত থাকলেও সেখানে প্রচুর ছাত্রছাত্রী আছে । সেইরকম জায়গায় গুলি চালিয়ে ছাত্র খুন করলে ভীষণরকম পলিটিক্যাল প্রেশার আসবে ; এটা কি পুলিশ জানতো না ? সর্বোপরি , গুলি চালাতে গেলে হায়ার অথরিটির পারমিশন লাগে । আদৌ পুলিশকে সেই পারমিশন দেওয়া হয়েছিলো ? পুলিশ দাবী করছে তারা গুলি চালায়নি । পুলিশ গুলি না চালালে গুলি চালালো কারা ? একটা বিষয় এখানে লক্ষণীয় , স্কুলের ছাত্রছাত্রীদের আন্দোলন হচ্ছিলো । স্বাভাবিকভাবেই সেখানে স্কুলের ছেলেমেয়েদের সংখ্যা বেশি থাকার কথা । সেখানে একজনও স্কুল ছাত্রের গায়ে গুলি লাগেনি । এটা কী করে সম্ভব ?

    সপ্তমত , আন্দোলন শুধু বাংলা ভাষার শিক্ষক নিয়োগের জন্য ছিলো না । বিজ্ঞান , ভূগোলের মতো বিষয়ও ছিলো । সেখানে বিষয়টাকে বাংলা বনাম উর্দু , হিন্দু বনাম মুসলিম , ভারতীয় ভাষা বনাম পাকিস্তনের ভাষা - এরকম দাঁড় করানো হচ্ছে কাদের স্বার্থে ?

    অষ্টমত , মহরমের আগের দিনেই ঠিক এরকম ঘটনা ঘটা কি সম্পূর্ণ কাকতালীয় ? একইভাবে মুখ্যমন্ত্রীর দেশের বাইরে থাকার সময়ে এই ঘটনা ঘটাও কি একেবারেই কাকতালীয় ?

    নবমত , ২৬ সেপ্টেম্বর বিজেপি , আরএসএস ছাত্রমৃত্যুর প্রতিবাদে সাড়া বাংলা বনধ ডেকেছে । আরএসএস এই প্রথম বাংলার কোনো রাজনৈতিক ইস্যুতে সরাসরি হস্তক্ষেপ করলো । এটা অত্যন্ত গুরুতর এবং গভীর চিন্তার বিষয় । একই সঙ্গে এই ইস্যুতে বাংলায় দলমতনির্বিশেষে যে বিজেপি বিরোধী জায়গাটা ছিলো - সেটা দুভাগ হয়ে গেলো । বিজেপি নিজের বাংলাবিরোধী তকমা খুলে ফেলে রাতারাতি বাংলাপ্রেমী হয়ে গেলো । বাংলা বনাম উর্দু - এই জায়গায় দাঁড়িয়ে গেলো পুরো বিষয়টা । আর বাংলা বনাম উর্দুর লড়াইয়ের আড়ালে মুসলিম বিরোধিতার জায়গাটা বাংলায় এই প্রথম সুশীল সমাজের সার্টিফিকেট পেয়ে গেলো । এর ফলে কাদের সুবিধা হলো সেটা রাজনীতি সচেতন মানুষ মাত্রেই বুঝতে পারবেন । ধন্যবাদ ।
  • Amartya | 56900.130.900.90 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০৬:০৪377690
  • বুঝলাম, ইসলামপুরের আন্দোলনের সাথে ছাত্রদের কোন যোগাযোগ নেই। বিজেপি বাইরের লোক দিয়ে হামলা ও খুন করিয়েছে।

    নতুন কথা না, দিদি এর মধ্যেই বলে দিয়েছেন। sm এখনো আসেন নি। এলে উনিও বলতেন।
  • কল্লোল | 238912.66.014512.211 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০৮:৪৫377697
  • পুলিশ আর কবে কোথায় গুলি চালিয়েছে!!
    ২১ জুলাইয়ের গুলি চালনার তদন্ত হলো তৃণমূল আমলে। তাতে তো সত্য উদ্ঘাটিত হবারই কথা। সে তদন্তেও তো জানা গেলো কেউ গুলি চালানোর নির্দেশ দেয় নি। অথচ গুলি চলেছিলো, অনেকে মারাও গেছিলো। কিন্তু কেউ গুলি চালায় নি।

    ঠিক অপ্রাসঙ্গিক নয়, তবে আমার জানা নেই। কেউ কি জানেন?
    খাদ্য আন্দোলনে যাঁর শহীদ হয়েছিলেন, বা অমিয়া, প্রতিভা, লতিকা গীতা - এঁদের ঘটনার কোন তদন্ত হয়েছিলো কি?

    শর্মা-সরকার কমিশান আর হরতোষ চক্রবর্তি কমিশনের রিপোর্ট জমা পড়েছে। কিন্তু সরকার পেশ করে নি।

    এই ছাত্রহত্যার বিচারবিভাগীয় তদন্ত হোক। যদি এটা বিজেপির কাজই হয় তো সরকার এতো ভয় পচ্ছে কেন?
  • PT | 340123.110.234523.24 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১০:১২377698
  • নন্দীগ্রাম আর তাপসী মালিক বাদ কেন তালিকায়?
  • sei | 456712.100.125612.63 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১০:৪০377699
  • তামাদি হয়ে গেছে বলে।ওগুলো দেখিয়ে ভোট পাওয়া যাবে না বলে।যখন প্রয়োজন ছিল তখন নন্দীগ্রাম আর তাপসী মালিক নিয়ে গল্পের গোমাতা চাঁদে চড়েছিল।
  • কল্লোল | 238912.66.9006712.142 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:১৬377700
  • হ্যাঁ, ওগুলো ও চাই। নন্দীগ্রাম আর তাপসী মালিকও। তদন্ত রিপোর্ট প্রকাশ করা হোক।
  • কল্লোল | 238912.66.9006712.142 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১২:২০377701
  • তবে ভাবখানা এমন যেন নন্দীগ্রাম সিঙ্গুর কিছুই হয় নি। তপন শুকুর গাড়ি করে নন্দীগ্রাম থেকে কেক পেস্ট্রি সমেত ধরা পড়েছিল, সেটাও গল্পের গোমাতা কি?
  • PT | 340123.110.234523.20 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৩২377702
  • সমস্যা হচ্ছে যে যারা আগে এবং এখনো প্রতিনিয়তই বামেদের মুন্ডুপাত করে, সেই মানবাধিকার সংগঠন, মানবাধিকার কর্মী অথবা বিদ্বজ্জন-কারোর মধ্যেই কোন আকাঙ্খা নেই নন্দীগ্রামের মৃত্যু বা তাপসী মালিকের মৃত্যুর জন্যে দায়ী আসল দোষীদের খুঁজে বের করার। এদের মধ্যে অনেকেই মাঝে মধ্যেই ধনঞ্জয়ের ফাঁসি নিয়ে হুঙ্কার ছাড়ে কিন্তু তাপসী মালিকের মৃত্যু এক্কেবারেই বাদ। চেপে ধরলে তখন "আচ্ছা বেশ" গোছের উত্তর আসে।

    তপন-সুকুর/টুকুর টুকুর নন্দীগ্রাম গল্পের গোমাতার ল্যাজের ডগার কেশগুচ্ছ মাত্র। তো হোক না তদন্ত, দেখা যাক না গোটা আলিমুদ্দিনকে জেলে ঢোকানো যায় কিনা। এখানে তা নিয়ে কারো আপত্তি আছে বলে তো মনে হয়না।

    ইসলামপুরেরও তাই বিশেষ কিছু হবেনা। দুই পরিবারের কাউকে চাকরী-টাকরীর ব্যব্স্থা করে দিয়ে ব্যাপারটাকে ধামাচাপা দেওয়া হবে।

    আর মানবাধিকার কর্মীরা নতুন গান বাঁধার জন্য নতুন লাশের সন্ধানে থাকবে।
  • কল্লোল | 342323.176.3489.100 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৪৫377703
  • ঐ যে বল্লুম - ভাবখানা এমন যেন নন্দীগ্রাম সিঙ্গুর কিছুই হয় নি। তপন শুকুর লাশ পাচার করতে গিয়ে হাতেনাতে ধরা পড়াটা "গল্পের গোমাতার ল্যাজের ডগার কেশগুচ্ছ মাত্র" ।
    অন্ধ হলে যে প্রলয় বন্ধ থাকে না, সে তো ২০১১তেই বোঝা গেছে। এখনও অন্ধত্ব না গেলে গোটা দলটাই বিজেপি হয়ে যাবে। সেদিকেই এগুচ্ছে।
  • PT | 340123.110.234523.20 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৪:১৩377680
  • বামেরা বিজেপি কিম্বা মুলো যাই হয়ে যাক, অথবা দলটা উঠেই যাক। কিন্তু মুলোর ধামাধারী মানবাধীকার কর্মী ও বুজীরা কি নন্দীগ্রামের বা তাপসী মালিকের হত্যার পেছনে আসল সত্যের মুখোমুখি দাঁড়াতে ভয় পাচ্ছে?

    অন্ততঃ "তসলীমাকে কলকাতায় আনা হোক" এই দাবীতে তো তারা মোম্বত্তি মিছিল করতে পারে।
  • sei | 456712.100.5623.49 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৪:১৭377681
  • নন্দীগ্রাম পর্বে মহিলাদের স্তনবৃন্ত কাটা, শিশুদের দু টুকরো করে চিরে মেরে ফেলা, হলদি নদীতে হাজারে হাজারে লাশ ভাসিয়ে দেওয়া ইত্যাদিগুলো তাহলে গল্পের গোমাতার শিং ছিল। ইসলামপুরেও পুলিশ গুলি চালায়নিকো।অকুস্থলে উপস্থিত জনগণের মধ্যে মিশে থাকা সমাজবিরোধীরা গুলি চালিয়েছে।পুলিশ তখন রসগোল্লা ছুড়তে ব্যস্ত ছিল।
  • sei | 456712.100.5623.49 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৪:২৬377682
  • তাপসী মালিক কেসে CBI কাউকেই শাস্তি দিতে পারে নি।No one killed তাপসী। রাজনীতির লোকেরা তাপসীকে নিয়ে লাশের রাজনীতি করে আখের গুছিয়ে নিয়েছে আর খুনিরাও পার পেয়ে গেছে।শোধবোধ ঘোড়ার ইসে।
  • একক | 3445.224.9002312.53 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৪১377683
  • আহারে , কদিন আগে , বিজেপির সঙ্গে একই মিছিলে জয়ধ্বনি দিচ্ছিল ওরা তো সবাই মানবাধিকার কর্মী ছিল ।

    সিপুএম তো ছোনাতা মনাতা কুলু কুলু কুলু পুচীঈ ..........

  • PT | 340123.110.234523.18 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৫:০৫377684
  • "বামেরা বিজেপি কিম্বা মুলো যাই হয়ে যাক, অথবা দলটা উঠেই যাক।"
    তো এই ভিডিও দেখিয়ে তাপসীর মামলা ঢাকাচাপা দেওয়ার একটা ক্ষুদ্র প্রচেষ্টা হল?
  • sm | 785612.35.452312.57 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৫:০৯377685
  • তাপসী মামলার ঢাকনা খোলার জন্য বা সত্য উদঘাটনের জন্য আপনি বা আপনার দল কি কি ব্যবস্থা নিয়েছে?
    ইসলামপুরেও কি ঘটেছে,তার প্রতিকার এর জন্য কি কি স্টেপ নেওয়া হচ্ছে?
    আজকের রেল অবরোধ; কে কে সমর্থন করেন?
  • একক | 3445.224.9002312.53 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৫:১০377686
  • হয়ে যাক আবার কী গ্যাছে তো :)) কিষান সভার মত হাতেগোনা কয়েকটা সংগঠন বাদে বাম কোথায় ? এরপর আরও ভিডিও দিতে গেলে তো ইয়েচুরি বাবুর মালসা মাথায় হাঁটার ভিডিও দিতে হয় :)

    এখনো বাম প্রীতি থাকলে কৃষকদের নিয়ে কাজ হচ্চে সেদিকে যান | আর যদি বামদলটা পুজো কমিটি করার মত করে থাকেন তাহলে আর কী করবেন ,পাড়ার পুজো বন্ধ হয়ে গ্যালো সেই দুঃখে পাশের পাড়াতেও অঞ্জলি দেওয়া রিফিউজ করুন । আপনাদের পীরিত তো বামে নয় , সিপুএম এ থুড়ি পাড়ার পুজোয় ।
  • PT | 340123.110.234523.18 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৫:২৪377687
  • দ্যকো কান্ডঃ
    নন্দীগ্রামের হত্যা আর তাপসীর হত্যার তদন্তের দাবী জানানো মাত্র কেমন নিরপেক্ষ তুবড়ি ফাটা শুরু হয়ে গেল!!
  • একক | 3445.224.9002312.53 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৫:২৯377688
  • আমাকে নিরপেক্ষ মনে হলে চোখ দেখান :) ঘোর দক্ষিন ছিলুম এবং আছি । কিন্তু একটা উপযুক্ত প্রতিপক্ষ লাগে তো । সিপুএম সেটাও নয় ।
  • sm | 342323.176.560112.3 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৫:৩১377689
  • আরে আমার প্রশ্নের উত্তর টা দিন না কেন।ধরে নিন মুলোরা খুব পাজি!
  • PT | 340123.110.234523.17 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৪১377691
  • " ঘোর দক্ষিন ছিলুম এবং আছি"
    তা ব্রেশ! তা ব্রেশ! আমি তো গোটা আলিমুদ্দিনকেই জেলে পাঠানোর পক্ষে সওয়াল করলাম এতক্ষণ। তাতে তো দক্ষিণপন্থীদের আনন্দিত হওয়ার কথা।

    "ইসলামপুরেও কি ঘটেছে,তার প্রতিকার এর জন্য কি কি স্টেপ নেওয়া হচ্ছে?"
    কে নেবে স্টেপ?

    "তাপসী মামলার ঢাকনা খোলার জন্য বা সত্য উদঘাটনের জন্য আপনি বা আপনার দল কি কি ব্যবস্থা নিয়েছে?"
    ইতিহাস.....ইতিহাস ..... না পড়লে পিছিয়ে পড়তে হয়.....
    "Communist Party of India-Marxist (CPI-M) leader Suhrid Dutta and party activist Debu Malik, who were last year sentenced to life for the murder of Tapasi Malik in Singur, were released on bail on Friday."
    এটা ২০০৯-এর খবর। অর্থাৎ মামলা দায়ের করা, চালানো সবই বাম আমলে করা হয়েছে। একটু খেটে সিবিআই-এর কীর্তিকলাপ পড়ে নিলে লজ্জায় খাটের তলায় লুকোতে হবে। অতঃপর মামলা চালিয়ে আলিমুদ্দিনকে জেলে পোরার দায়িত্ব ২০১১ থেকে ক্ষমতাসীন সরকারের।

    কিন্তু মানবাধীকার কর্মী আর দক্ষিণপন্থীদের অব্স্থানটা আরো একবার পরিষ্কার হয়ে গেল।
  • sei | 456712.100.5623.50 | ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৭:০১377692
  • যে কোনো ছুতোতে রেল রাস্তা ইত্যাদি অবরোধ করাটা পশ্চিমবঙ্গে মহামারীর আকার নিয়েছে। আদিবাসী তকমাধারী দুষ্কৃতীরা এইধরণের উৎপাতে অগ্রণী ভূমিকা নেয়।নইলে অস্তিত্ব সংকটে পড়তে হবে যে।
  • sm | 7845.11.7856.255 | ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৫:০৭377694
  • আর এক সমস্যা! বড়ই বিচিত্র এ জীবন!
  • dd | 90045.207.2356.211 | ২৬ সেপ্টেম্বর ২০১৮ ০৮:২৪377696
  • "ছেলেগুলো সব যাচ্ছে কোথায়"

    এটা বেশ ইন্টেরেস্টিং এনালিসিস তো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন