এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পুপে | 1278.198.67.98 | ২০ জুন ২০১৮ ১০:৩৩377328
  • আজ বেশ কয়েকটা হোয়াটস্যাপ গ্রুপে একটা পোস্ট শেয়ার হচ্ছে -
    “১৯ জুন হল অসন্তুষ্ট ক্রেতাদের ক্ষতিপূরণ দেবার দিন। পশ্চিমবঙ্গে এই দিনটি জামাইষষ্ঠী নামেও পরিচিত।”
    এটা আপাতদৃষ্টিতে একটা “জোক”, যেখানে জামাইরা “অসন্তুষ্ট ক্রেতা”, মেয়ের মা-বাপ বিক্রেতা এবং বিক্রি হয়ে যাওয়া “খুঁতো জিনিস” হল মেয়েটি, যাকে মেয়ের বাপমা “বিক্রি” করেছে। খুঁতো জিনিস বেচেছে যখন তখন প্রায়শ্চিত্ত তো করতে হবে; তাই জামাইষষ্ঠীতে বাবাজীবনকে ডেকে খাইয়ে দাইয়ে ক্ষতিপূরণের প্রয়াস মেয়ের মা-বাবার।
    কিন্তু এটা তো একটা জোক, এতে আপত্তির কি কিছু আছে?

    কেনাবেচার কথাই হচ্ছে যখন, যেখানে মেয়েটা একটা প্রোডাক্ট, যার শুধু মালিকানা বদল হয়, তখন জানতেও তো ইচ্ছে করে এই মহান “কাস্টমার” বা জামাই ঠিক কত টাকা খরচ করে কিনছে জিনিসটা? কিন্তু দেখা যাচ্ছে সেদিকেও গলদ। বিক্রি করার সময় মেয়ের বাপের লাভ তো কিছু হয়-ই না, উপরন্তু পচা মাল যাতে লোকে নেয়, সে জন্যে গ্যাঁটের কড়ি খরচ করে মোটা পণ দিতে হয়। বাঙালিরা সভ্য মানুষ, তারা আর পণ নেয়না, কিন্তু খাট-বিছানা-বাসন-আলমারি-অমুক-তমুক তো নিয়মের, তাই ওগুলো দিতে হয় বলে নেয়।
    সব খদ্দের আবার বুদ্ধিমান নয়, কিছু কিছু বোকাসোকা খদ্দের বেরিয়ে যায়, যারা ঘুষ ছাড়াই ফ্রি তে জিনিস কিনে নিয়ে গিয়ে মেয়ের মা-বাপকে দায়মুক্ত করেন, কিন্তু ওদের কি আর ধরতে আছে রে বাপু? এখনো তো ভারতবর্ষ “defective product” সবথেকে বেশী সংখ্যায় নিপুণভাবে dispose করে।
    না ভুল বললাম; যারা নিপুণভাবে করতে পারেনি তাদের খোঁজটুকুই ভারত সরকার পায়, আর যারা পারল তাদের তো মিটেই গেল, আবার দোকানে যাও ইত্যাদি। কিন্তু ভুললে চলবে না যে এটা একটা জোক।

    আদর করে মেয়ে জামাইকে মেয়ের মাবাপেরা নেমন্তন্ন করেন। মেয়ে জামাই দূরে থাকলে সম্ভব হলে তাদের প্রিয় আম মিষ্টি নিয়ে গিয়ে হাজির হন। থালা সাজানো মিষ্টি, পাখার বাতাস, মাছের মুড়ো বা পেটি, যে যা ভালোবাসে, কত আহ্লাদ, কত প্ল্যান! এই সব-ই ক্ষতিপূরণ ?? ঠিক কতটা অনুভূতিহীন হলে এইরকম একটা বাঙালি ঘরোয়া অনুষ্ঠান কে নিয়ে এমন একটা “জোক” বানাতে পারে কেউ! এইসব “জোক” হাজারের পর হাজার শেয়ার হয়, মেয়েরাও হেসে কুটপাটি হয়; একটু ভেবেও দ্যাখে না অপমানটা কার হচ্ছে! কেননা ভুলে গেলে চলবে না যে এটা শুধুই একটা জোক।

    যারা শেয়ার করেছে এটা, তারা খুবই কাছের বন্ধুমানুষ সব। মজার ব্যাপার হল তারা শিক্ষিত লোকজন সবাই, এবং ব্যক্তিজীবনে নিজের মা-বাবা-শ্বশুর-শাশুড়ি কাউকেই তাদের অসম্মান করতে দেখি নি, নিজের স্ত্রীকে তারা কেনা সম্পত্তি বলে মনে করে না। কিন্তু সেই একই লোকেরা এরকম একটা রিগ্রেসিভ জিনিস শেয়ার করার আগে, তা নিয়ে হাসাহাসি করার আগে, লাইক দেবার আগে দুবার ভাবে না, এমন কেন? এই প্রশ্নের উত্তর ভেবে পাই না, কোনোদিন পাইনি। বিভিন্ন সময়ে যা শুনে এসেছি তা হল - “It’s just a joke”, "তুই বড় বেশি ভাবিস", "তুই ফেমিনিস্ট আঁতেল"!

    আজ আমরা প্রোগ্রেসিভ, মেয়েরা ছেলেদের কাঁধে কাঁধ মিলিয়ে চাকরি করে, ছেলেরা সমান তালে বিরিয়ানি পোলাও কোর্মা রেঁধে তাক লাগিয়ে দেয়, তাহলে মেয়েদের “lesser-being” ভেবে, অপমান করে, তাদের উপহাসের পাত্রী প্রতিপন্ন করার উত্তরাধিকার টুকুই বা আমরা আর বহন করবো কেন? মজা করার আগে একটু ভেবে দেখলে কি হয়না?
  • র২হ | 232312.172.125612.247 | ২০ জুন ২০১৮ ১০:৪০377339
  • এটা খুব ঘুরছে ফেবু, হোয়াটসঅ্যাপে। এরকম ভয়ানক রিগ্রেসিভ নোংরা ‘জোক’ দলে দলে লোক শেয়ার করে, কিন্তু ওই, এসব নিয়ে প্রশ্ন করলে জাস্ট আ জোক বেশি বাড়াবাড়ি ওসব শুনতে হয়, আর প্রশ্ন করতে থাকলে আলাদা হয়ে যাওয়া।
  • | 453412.159.896712.72 | ২০ জুন ২০১৮ ১০:৫০377350
  • উফ! পুপেখুকীকে টাইট হাগ।

    এরপরে কেউ হয়ত তোমাকে চেয়ারের পায়ায় জামা পরানোর সুপরামর্শও দেওয়া হতে পারে, অস্যার্থ হইল তুমি অতীব কনজারভেটিভ, ভিক্টোরীয় যুগের মানসিকতাসম্পন্ন এটাই বোঝানো হবে।
    'ফেমিনাজি' বিশেষণও জুটতে পারে।

    কি ভাগ্যিস আমার হোয়ালিস্ট, ফেবুফীডে এইসব আসে না। কিন্তু তাও কত কি চোখে পড়েই যায়। বডি শেমিং থেকে শুরু করে যতরকম ইন অ্যাপ্রোপ্রিয়েট জিনিষ সমানে জোক তথা ঠাট্টার মোড়কে মুড়ে ব্যবহার হয়ে চলেছে। প্রতিবাদ করলেই তুমি 'ওভার রিয়্যক্ট' করছ।
  • পুপে | 1278.198.67.98 | ২০ জুন ২০১৮ ১১:০৩377352
  • এইমাত্র যে পোস্টটা করেছিল তার হয়ে অন্য একজন সাফাই গেয়ে গেল - "ওটা একটা জোক ছিল তো।" :D :D
  • একক | 3445.224.9002312.52 | ২০ জুন ২০১৮ ১৩:৩৭377353
  • এই সোশাল মিডিয়ায় একটা উদ্ভট থিওরি চলে সেন্স অব হিউমার সম্বন্ধে। কিছু নধর লম্বকর্ণ মনে করে যে এবসলিউট সেন্স এ এসওএইচ বলে কিছু হয় । এরকম বুদ্ধিসুদ্ধির সঙ্গে মুখ লাগানোও বেকার।

    সেন্স অব হিউমার সর্বদাই একটি প্রিভিলেজড অবস্থান।এটা কলার খোসায় পা পিছলানো পুরনো দিনের কাঁচা হিউমর থেকে শুরু করে গ্রাউচো হয়ে এই সেদিনের ছোকরা রাসেল পিটার্স ইত্যাদি সবার ক্ষেত্রে সত্যি । কোনো না কোনো ভাবে প্রিভিলেজড অবস্থানে না থাকলে একটা হিউমারকে হিউমার বলে নেওয়াই সম্ভব না । ঐযে হরলিক্স চেটে চেটে খাওয়া সোহম আর তার মা সন্ধ্যারানী কে নিয়ে আমরা খিল্লি করি ওই খিল্লিটা করতেও একটা মিনিমাম সমাজ অর্থনৈতিক প্রিভিলেজ লাগে যেখানে বাচ্চার হাতে এক চামচ বেশি হরলিক্স তুলে দিতেও দুবার ভাবতে হয় । "ঘোষেদের ছোট মেয়ে পিক ফেলে পান খেয়ে / নীচু পায়ে নাহিচেয়ে হায়রে " এটা যে আপিসযাত্রী কে নিত্য সহ্য কত্তে হয় তিনি এই কবিকে জুতোতে চাইলে জায়েজ ।

    এগুলো খুবই সাধারণ কথা । নতুন কিস্যু না । কিন্তু এসওএইচ ইজ দ্য নিউ সেক্সি । কাজেই পাল পাল গাম্বাট নেবে পড়ে চারপাশের মানুষদের সেন্স অব হিউমার আছে কিনা মাপতে । নিজে প্রিভিলেজড তাই দাঁত ক্যালাচ্চিস ক্যালা নো প্রবলেম,কিন্তু যে নন প্রিভিলেজড তাকেও দাঁত ক্যালানোতে সঙ্গত দিয়ে প্রমান করতে হবে যে তার সেন্স অব হিউমার আচে ।
  • | 453412.159.896712.72 | ২০ জুন ২০১৮ ১৩:৫৮377354
  • 'নধর লম্বকর্ণ'! :-))) পচোন্দ হইল।
    আরে এই নিয়ে গুরুতেই কতবার আমার সাথে লোকজনের ঝাম হল।
  • একক | 3445.224.9002312.52 | ২০ জুন ২০১৮ ১৪:০৩377355
  • ঝাম হওয়া স্বাভাবিক । আমি নিজেই তো কত হিউমারে দাঁত ক্যালাই যা অন্য কারো কাছে মোটেই হিউমার নয় । এর মধ্যে এবনরমাল কিছু দেখিনা । কিন্তু এইযে একটা সোশাল মিডিয়া প্রেসার যে সব হিউমারে দাঁত কেলিয়ে এসওএইচ খুঁজে পেতেই হবে নইলে ড্যাস ড্যাস এটা জাস্ট উফফফফ :((
  • asg | 348912.82.6712.229 | ২০ জুন ২০১৮ ১৪:০৮377356
  • ওদিকে তো ফেবুতে বাংলা পক্ষ ফাটিয়ে ফেলছে যে মেড়ো খোট্টা অবাঙ্গালীর দল বাংলা সংস্কৃতির এই সুন্দর অনুষ্ঠানটিকে এইভাবে ব্যঙ্গ করে এই পোস্টটা বাজারে ছেড়েছে। সবই বিজেপির আইটি সেলের কাজ। বাঙ্গালীরা একে অন্যকে গর্জে উঠতে বলছে। জামাই মেয়ে এসব সিনেই নেই আর।
  • ... | 893412.75.6712.51 | ২০ জুন ২০১৮ ২১:০৩377357
  • আজ একজন অবাঙালি এটা বলেছে বলে বাবু বিবিদের গায়ে লেগে গেলো। অথচ এই বাবু বিবি রাই বলে এসেছেন এবং এখনো বলেন, বিয়ে মনে হল বাঁধা বেশ্যাবৃত্তি। তখন গায়ে লাগে না?
  • ... | 893412.75.6712.51 | ২০ জুন ২০১৮ ২১:০৭377329
  • তথাকথিত "ফেমিনিস্ট" এন আর আই বৌদি যখন পদ্মাবতী র গোলমালের সময় লেখেন যে, পদ্মাবতী তো স্বামীর দ্বারা প্রতিরাতে ধর্ষিতা হতই, তখন খিলজীর বেগম হলে কিই বা ক্ষতি, তখন সেগুলো 'রিগ্রেসিভ' লাগে না?
  • পুপে | 6767.7.125623.86 | ২১ জুন ২০১৮ ০৭:০৮377330
  • ১। " অমুক যখন তমুক বলেছিলেন, তখন অমুকটা লেখেননি / বলেননি কেন " ব্যাপারটা খুব ক্লিশে হয়ে গেছে।

    ২। কোন বাবু বিবি বা কোন ফেমিনিস্ট এন আর আই বৌদির কথা বলছেন বুঝি নি, অত ধোঁয়াশা করে কথা বললে ঠিক ধরতে পারি না। গুরুর লোকজনের কথা যদি বলেন, তাদের তো অনেকেই বিবাহিত, "বাঁধা বেশ্যাবৃত্তি" মনে করে বিয়েটা তারা করেছেন বলে তো মনে হয়না।

    ৩। শয়ে শয়ে লোক, যাদের মধ্যে একদম ছোটবেলা থেকে চেনা বন্ধু থেকে শুরু করে আত্মীয়স্বজন পর্যন্ত রয়েছেন, নির্বোধের মত একটা নোংরা "জোক" শেয়ার করে চলেন, তখন গায়ে লাগে বইকি। ঠাট্টাটা কোথায় গিয়ে আঘাত করে সেটা বুঝিয়ে বললে তাঁরা পরের বার ভেবে দেখবেন এই আশা রাখি। এবং লেখাটা পড়ার পর সম্পূর্ন অপ্রাসঙ্গিক প্রসঙ্গের অবতারণা করে তারা কেউ তেড়ে আসেনি !

    ৪। "পদ্মাবতী তো স্বামীর দ্বারা প্রতিরাতে ধর্ষিতা হতই" - এই অবধি এসেই তো রিগ্রেসিভ এবং আইনি অপরাধ দুটোই মনে হল । কিন্তু মুশকিল হল পদ্মাবতী বলে আদৌ কেউ ছিলেন কি না সেটা নিয়ে বিতর্ক থাকায় এবং সেই সময়ে আমি ধরাধামে অবতীর্ণ না হওয়ায় কিছুই করতে পারিনি, আপনার মহাকালের জাবদা খাতায় ওই ঘটনার রো-তে আমার নামের কলামে একটা কাটা চিহ্ন দিয়ে দিন, :( । আপনার বউদিকে চিনলে তাকে শুনিয়ে আসতুম না হয় চাট্টি কথা, কিন্তু সে গুড়েও বালি।

    ৫ | "বেশ্যাবৃত্তি" টা গালাগাল হিসেবে অবসোলিট হয়ে গেছে আগের শতকে। মানুষকে আগে মানুষ ভাবুন, "defective product" নয়, তারপর তাদের বৃত্তি নিয়ে কথা বলবেন।
  • ... | 9001212.56.230112.26 | ২১ জুন ২০১৮ ০৮:০৩377331
  • সমস্যা হলো বিয়েকে বেশ্যাবৃত্তি বলা লোকজনের সেট, আর এই জোকটাকে অফেন্সিভ বলা লোকজনের সেটের মধ্যে বহু লোক কমন। আর তারা সোশ্যাল মিডিয়ায় মুক্তমনা, বুদ্ধিজীবী ইত্যাদি বলে খ্যাত। এখানেই সেই দ্বিচারিতা ধরা পরে আরকি।
  • Tim | 342323.223.784512.60 | ২১ জুন ২০১৮ ০৯:৩৩377332
  • আরে লোকজনের স্ট্যান্ড এরকমই। গত কয়েক বছরে জোক বলে কতরকম পোস্ট ডিফেন্ড করে যাওয়া দেখলাম। জোক, গাইটক, অন্য পার্সপেক্টিভ আর বাকস্বাধীনতা হলো চমৎকার ঢাল। এগুলোকে অন্য নামে ডাকলেই চিত্তির। ঃ-)
  • PT | 340123.110.234523.10 | ২১ জুন ২০১৮ ০৯:৫৭377333
  • দ্বিচারিতা? বাপরে!! এই প্রথম?
  • একক | 3445.224.9002312.55 | ২১ জুন ২০১৮ ১১:৪২377334
  • যার কাছে জোক তার কাছে তো অবস্যই জোক । এ নিয়ে কোনো দ্বিধা আছে কী ? তুমি চুনোট ধুতি পরে অষ্টমীর দিন জল পেরোতে গিয়ে রাস্তায় আছাড় খেলে আমার তাই দেখে কুল কুল করে হাসি পেল । আমার হাসি পাওয়া মিথ্যে না , তোমার রেগে যাওয়াও মিথ্যে না । দুজনেই নিজের জায়গা থেকে অনেস্ট ফিডব্যাক দিলে পৃথিবীতে কোনো সমস্যা হতনা । সমস্যা শুরু হয়েছে মরালিটির সার্বজনীন দুগ্গোপুজো শুরু হওয়ার পর । আইদার আমাকেও তোমার পিছলে পড়ার দুঃখে তিন মিনিট নিরবতা পালন করতে হবে । নইলে আমি তোমাকে বোঝাব যে আহা ধপাস করে পড়ে গেলে কোমরে ব্যথা নিয়েই গড়াগড়ি দিয়ে হাসতে হয় । ইহাই সেন্স অব হিউমর ।এই সার্বজনীন দুগ্গোপুজোটা মারাত্মক !!! এই বিকট অবস্থার জন্ম আমরাই দিয়েচি শেষ দেড় দশকে ।
  • একক | 3445.224.9002312.55 | ২১ জুন ২০১৮ ১১:৪৮377335
  • আর সইত্যের খাতিরে : বিয়েকে লিগাল প্রসটিটিউশন আখ্যা দিয়ে অনেকেই লম্বা প্রবন্ধ নাবান চারপাশে । সে তাঁদের একপ্রেষণ ন প্রবলেম । যদিও আমি কয়েকবার ভালোমানুষের মত মুখ করে এরকম কয়েকজনকে বলেচি : আহা সে ঠিকাছে কিন্তু আমরা একানে সমগ্র বিষয়টি নিয়ে আলোচনা কচ্চি , একা আপনার পরিবার নয় :((

    তাপ্পর কী ক্ষেপে যায় আর তেড়ে মাত্তে আসে :(( । মানু বড়ই আচ্চজ্যের :((
  • ... | 9001212.56.89900.203 | ২১ জুন ২০১৮ ১২:০৯377336
  • ^^
  • Atoz | 125612.141.5689.8 | ২২ জুন ২০১৮ ০৫:২০377337
  • এইটা প্রথম বলেছিলো কোন্‌ হনু? এই লিগালাইজড প্রস্টি র ব্যাপারটা? আর লোকেও তেমনি, এক ব্যাটা বত্রিশটা দন্ত কেলিয়ে কী বললো, আর কর্তাভজা ভক্তগণ গড়াগড়ি দিয়ে মাটিতে পড়ল তার পদরেণু লইতে।
  • একক | 3445.224.9002312.49 | ২২ জুন ২০১৮ ০৬:০৬377338
  • আজ্ঞে সে তো অনেক হনু । একটা না । রাসেল থেকে শ । মার্কস ও ,যদ্দুর মনে পরচে । তবে এনারা কেও ব্যক্তিজীবনে মহিলাদের সমকক্ষ মনে করতেন এরকম দুর্নাম বাজারে নেই :( আসলে যুগ টা খয়াল রাখা দরকার । এ সেই সময় যখন অবলাবান্ধব সমিতি খুলে পাঁচটা শিক্ষিত মাতাল লম্বা প্রবন্ধ পড়ত। একজন ও মহিলা সেখানে নেই । অবলাউদ্ধারের আতিশজ্যে এট্টু রাডিকাল না হলে কী চলে । পরে ফেমিনিস্টরা ফ্রেজটা লুফে ন্যান । এই আরকি :)
  • Atoz | 125612.141.5689.8 | ২২ জুন ২০১৮ ০৬:১৮377340
  • এক্কেবারে। সেই বাবু কালচারের আমল। কলকাতার কোন জগমোহনবাবু না কে ইয়ার-বন্ধুদের নিয়ে ফিমেল এডুকেশনের চর্চা কত্তেন।
  • aranya | 3478.160.342312.238 | ২২ জুন ২০১৮ ০৬:৪৪377341
  • পুপের সাথে অবশ্যই সহমত। এতটা আপত্তিকর না হলেও, বহু জোকই অবশ্য বাজারে চলে আসছে, যা নিয়ে অল্পবিস্তর আপত্তি তোলা যায়, যেমন সর্দার বা পোলিশ-দের বোকামী নিয়ে চালু রেসিস্ট জোক-গুলো
    এক বন্ধুর মতে কাউকে বা কোন গোষ্ঠী-কে আঘাত না করে উপাদেয় জোক তৈরী করা বেশ কঠিন কাজ
  • sm | 2345.110.015612.112 | ২২ জুন ২০১৮ ১০:২১377342
  • এই সব জোক গুলো কে পাত্তা দেওয়া নিয়ে ,হাসি পায়।
    ছোট বেলায় পাড়ার রকে চালু গপ্প ছিলো।
    আই সি এস পরীক্ষায় নাকি বেজায় বেয়ারা প্রশ্ন করা হতো, স্মার্ট নেস বোঝার জন্য।
    তা, চিত্ত রঞ্জন না কাকে যেন প্রশ্ন করা হয়। ইস ইওর মাদার এ প্রস্টিটিয়ুট?
    তা, তিনি না ঘাবরে গিয়ে উত্তর দেন --
    ইয়েস, মাই ফাদার ইস দ্যা ওনলি কাস্টমার।
    এসব ই হলো, কে কিরকম ভাবে জোক একসেপ্ট করছে, তার ওপর নির্ভর করছে।
  • ... | 9001212.56.230112.166 | ২২ জুন ২০১৮ ১১:২০377343
  • বিয়ে হল বেশ্যাবৃত্তি এটা আঁতেল বাঙালিদের বহু পুরোনো লবজ। 'টিনের তলোয়ার' নাটকে উৎপল দত্ত নায়িকা ময়নাকে বাবু বীরকৃষ্ণ ভদ্রের কাছে 'বেচে' দিয়ে জ্ঞান দিচ্ছেন বীরকৃষ্ণ ওকে গয়না দেবে, নাটক করতে দেবে ওতেই ওর মুক্তি। নাহলে বিয়ে করে সংসার করলে, হেঁশেল ঠেললে সেটাই হবে বেশ্যাবৃত্তি।
  • sm | 2345.110.015612.112 | ২২ জুন ২০১৮ ১১:৩৪377344
  • এগুলো কিছু নারীবাদী লোকজনের ব্রেইন ওয়াশ!
    বিয়ের সঙ্গে প্রস্টিটিউট প্রফেশনের বিস্তর পার্থক্য।
    এখানে বহুগামিতার ব্যাপার নেই, ডাইরেক্ট টাকা পয়সার লেনদেন নেই।
    আছে ভবিষ্যত্ প্রজন্ম কে বাড়ানো ও মানুষ করার কর্তব্য।
    নারী বাদীরা যতক্ষণ না বিয়ে করার পর ,সংসার চালানো বা সন্তান মানুষ করার ব্যাপারটি কে একটি ফুল টাইম জব ভাবতে না পারবে; ততক্ষণ এই আগডুম বাগডুম চলবে।
    একটি নারী, চাকরি কে সংসার প্রতিপালনের চেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকে। এটি একটি ভয়ংকর 'সা নি'।
    কারণ সে দিক থেকে দেখতে গেলে চাকরি একটি স্লেভারি ছাড়া কিছুই নয়।খালি অর্থনৈতিক স্বাধীনতা একটু বেশি আছে।
    এর চাইতে সংসার প্রতিপালন একটি ফুল টাইম জব হলেও
    প্রকৃত অর্থে স্লেভারি নয়।
    এখন যে, যে ভাবে জলের গ্লাস কে দেখবে--
  • | 670112.193.890123.75 | ২২ জুন ২০১৮ ১২:৩৬377345
  • জোকগুলো জাস্টিফাই করার জন্য কতরকম ঢাল। দ্বিচারিতার ঢাল। নারীবাদিরা কেমন খারাপ সেই ঢাল।
  • Atoz | 125612.141.5689.8 | ২২ জুন ২০১৮ ২৩:২৫377346
  • তা আর হবে না? রন্ধ্রে রন্ধ্রে ঘাপটি মেরে অনুকূল বসে আছে তো! উপর উপর শুধু লিবারেল লিবারেল পুল্টিশ, ভেতরে আদ্যন্ত অনুকূল ।
  • sm | 2345.110.9004512.92 | ২৩ জুন ২০১৮ ০০:২৬377347
  • অনুকূল সরকারী আপিসে কাজ করে। মাস গেলে মোটা বেতন। উপরি ও রয়েছে কিছু।
    সপ্তাহব্যাপী আপিসে কুট কাচালি করে, সপ্তাহন্তে ব্যাগ দুলিয়ে বাজার করে। ভয়ানক কুচুটে।গলদা চিংড়ি আর পাঁঠার মাংস ছাড়া মুখে কিছু রোচে না।
    অনুকূল বাবুর গ্রিল ঘেরা দোতালা প্রকাণ্ড বাড়ি।
    প্রতিবেশীরা সকলেই অনুকূল বাবুকে হিংসে করে। কেন কে জানে!
    সম্প্রতি অনুকূল বাবু সস্ত্রীক বিদেশ ভ্রমন করবেন ঠিক করেছেন।
  • | 670112.193.788912.157 | ২৯ জুন ২০১৮ ১৬:৪৫377348
  • এখানেই থাক বরং

  • MUKTOKACHHO UNMAAD | 3445.231.0156.34 | ০৮ জুলাই ২০১৮ ০৫:০১377349
  • ঠিক কৈসেন পুপেদিদি। তবে কিনা ঘৈস্তে ঘৈস্তে পাথর ও ক্ষয় শুনসি। এহন দেহি কবে গিয়া মাইয়া মানুষ না কইয়া লোকে শুধু মানুষ কইতে শিখে। হক্কলের লগে শুভেচ্ছা।
  • MUKTOKACHHO UNMAAD | 3445.231.0156.34 | ০৮ জুলাই ২০১৮ ০৫:১৯377351
  • আর ফেমিনিস্ট ফেমিনিস্ট কইরা গলা ফাটাইতেসেন জেনারা তারা ভাইবা দেহেন কত খানি দরদী হইলে রাজা রাম মোহন রায় বা পণ্ডিত ISHWAR CHANDRA VIDYASAGAR এর লাখাইন সমাজ এর বিরুদ্ধে যাওয়া যায়। আবার শুভেচ্ছা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন