এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কুশান | 340112.215.3456.92 | ২৮ জুলাই ২০১৮ ১০:২৫377174
  •       
                  সেই সব বই

    ছোটবেলায় কিছু বইয়ের অদ্ভুত গা-ছমছমে নাম আকৃষ্ট করলেও একটিও পড়ে দেখার সুযোগ হয়নি। বলাই বাহুল্য, বইগুলির নাম ও তার বিষয়বস্তু অ্যাবস্ট্রাক্ট-ফর্মে লোকমুখে বহুল প্রচারিত ছিল। এ ধরণের বই কারুর কারুর বাড়ির আলমারিতে দেখেছি, এবং বইয়ের দোকানেও চোখে পড়ত। অর্থাৎ, বইগুলির কাটতি, ভালোই ছিল। কয়েকটি নাম মনে পড়ছে। আপনাদেরও মনে পড়তে পারে। কিছু বাদ গেলে লিখতেও পারেন।

    1. মরণের পরে: এই বইতে নাকি মৃত্যুর পরে ফটোগ্রাফে আত্মা ধরা হয়েছিল, এবং, মৃত্যুর মুহূর্তে মানুষের কি কি রূপান্তর হয় সে সম্বন্ধে নাকি স্পষ্ট উল্লেখ রয়েছে।

    2. বারমুডা ট্র্যাঙ্গেল রহস্য: বারমুডা ট্র্যাঙ্গেল বলে এক জায়গায় নাকি কম্পাস কাজ করত না। সব জাহাজ নাকি নিখোঁজ হয়ে যেত এবং এখানে গিয়ে নাকি এমন সব ঘটনা ঘটত, বুদ্ধিতে যার ব্যাখ্যা মেলে না।

    3. শৌলমারীর সাধু কি নেতাজী?: নেতাজী নাকি শৌলমারীর সাধু রূপে আসলে বেঁচে রয়েছেন। এর প্রত্যক্ষ প্রমাণ রয়েছে।

    4. দেবতা কি গ্রহান্তরের মানুষ?: এই বইতে সম্ভবত প্রশ্ন রাখা হয়েছিল মিশরে পিরামিড এলো কি করে? তা আসলে অন্য গ্রহ থেকে দেবতারা এসে তৈরি করে গেছেন।

    5. নস্টারদামুসের ভবিষ্যদ্বাণী: নস্টারদামুস নামে প্রাচীন কোন এক ভবিষ্যৎদ্রষ্টা পৃথিবীতে কখন কবে কি কি ঘটবে সবই নাকি বলে গেছেন। আলেকজান্ডার বা হিটলারের উত্থান, মুঘল সাম্রাজ্যের পতন থেকে শুরু করে পৃথিবী কবে ধ্বংস হবে সবকিছুই নাকি নস্টারদামুসের অকাট্য বাণীর আওতায়।

    জানি না এখন বইগুলি পাওয়া যায় কিনা।তবে, ফেসবুকে কিছু কিছু নির্বিচার পোস্ট ও শেয়ার, উক্ত বইগুলির কথা, নির্দ্বিধায়, এখনো মনে করিয়ে দেয়।
  • | ২৮ জুলাই ২০১৮ ১০:৪২377181
  • এই সব কটা বই আমি পড়েছি কোন না কোনও সময়।
  • pi | 7845.29.894512.205 | ২৮ জুলাই ২০১৮ ১১:০০377182
  • তখন তো বোধহয় বেস্টসেলার ছিল। লাইব্রেরিতেও হটকেক। জন্মদিনের উপহারেও।

    আমার অবশ্য বারমুডা ট্রাঙ্গল তখন পড়ে। মানে সেই ছোটবেলায়,এমন ধাঁধা লেগে গেছিল! পরে এই নিয়ে খোঁজখবর করতে গিয়েও ঘে@ঁটে গেছিলাম। কেসটা ঠিক কী?
  • বাঘা যতীন | 0178.178.010112.149 | ৩০ জুলাই ২০১৮ ০৪:০৫377183
  • "সুভাষ ঘরে ফেরে নাই" , শ্যামল বসুর ... দিব্যি মনে আছে আনন্দবাজারে তিন কি পাঁচের পাতায় তলার দিকে বিজ্ঞাপন দিতো, আর ইচ্ছে হতো পেলে একবার পড়ে দেখবোই ...

    এখন আর দেখি না, হয় সুভাষ ফিরে এসেছেন বা শ্যামল বাবু আশা ছেড়ে দিয়েছেন ! আমি আই-এস-আই-এর লাইব্রেরীতে পেয়ে বই-টা পরে পড়েছিলাম, মন্দ না ! আর মনে আছে বাবা মাঝে মাঝে বেণিমাধব সীলের ফুল-পঞ্জিকা আনতেন, আর তার ভেতরে অনেক বিচিত্র বইয়ের বিজ্ঞাপন থাকত্তো, যেমন একটা ছিলো "অদ্ভুত রামায়ণ" ... তাতে নাকি বলা ছিলো সীতা আসলে রাবণের কন্যা ! সেটা নিয়ে এক কাঁদি লেখা যেতে পারতো ... বলাই বাহুল্য, নাদের আলি সে বই আমাকে আজ-ও এনে দেয়নি !
  • avi | 7845.11.894512.16 | ৩০ জুলাই ২০১৮ ১০:৪৪377184
  • মূল পোস্টের সবকটা বই পড়েছি। আশ্চর্যের ওপর আরো আশ্চর্য, প্রত্যেকটাই ক্লিন গাঁজা।
  • Atoz | 125612.141.5689.8 | ৩০ জুলাই ২০১৮ ১৯:২২377185
  • সীতা যদি সত্যিই রাবণের মেয়ে হত, বাপের চেহারা পেত, তাহলে কী ভয়ানক চেহারাই না হত (মানে আমাদের ট্র্যাডিশনাল চিন্তাভাবনার রাক্ষস চেহারা মানতে গেলে )! তবে মায়ের(মন্দোদরী) চেহারা পেলে অসুবিধে হত না, মন্দোদরী নিজে তো অপ্সরা হেমার মেয়ে। মন্দোদরীর বাবা আবার ময়দানব। (এইসব দানব রাক্ষস এরা মনে হয় চেহারায় খুব একটা অন্যরকম ছিল না দেবপক্ষের লোকেদের চেয়ে, কারণ হামেশাই উভয়ের বিয়ে টিয়ে হত। একজন আরেকজনের চেয়ে খুব অন্যরকম হলে কি আর সংসার করতে পারতো? দিব্যি ছেলেপুলে হত, স্বল্পায়ু ও নয় তারা, বেঁচেবর্তে থাকত, তাদের অনেকেই পরে বীর বীরাঙ্গনা হয়েছে )
    "অদ্ভুত রামায়ণ" টা পাওয়া দরকার। এটার নাম আগেও শুনেছি।
  • skm | 3478.166.014523.74 | ৩০ জুলাই ২০১৮ ২১:১২377186
  • মরণের পরে -স্বামী অভেদানন্দ (কালী মহারাজ)। ইউ মে গেট ইন বেলুড়মঠ/রামকৃষ্ণ মিশন।
  • Ishan | 2390012.189.892312.15 | ৩০ জুলাই ২০১৮ ২১:১৮377187
  • মরণের পরে না মরণের পারে?
  • b | 4512.139.6790012.6 | ৩০ জুলাই ২০১৮ ২২:১৩377188
  • ইউ আর রাইট এস কে এম, অ্যাবসোলুটলি।
  • Du | 237812.58.121212.9 | ৩০ জুলাই ২০১৮ ২২:১৮377175
  • কন্যা মানে ময়ুর সিস্টেমে। হাঁচি দিয়েছিল বা সেরকম কিছু।
  • বাঘা যতীন | 013412.184.235623.78 | ৩০ জুলাই ২০১৮ ২৩:২৬377176
  • @অতোজঃ আজ্ঞে সম্পূর্ণ একমত ... আমার সত্যি বলতে ধারণা রাবণ যথেষ্ট হ্যান্ডসাম ছিলেন !
    আমি অদ্ভুত রামায়ণ দিয়ে সার্চ করে দেখলাম উইকি-তেও আছে, এবং রাবণ নয় সীতা মন্দোদরী-র মেয়ে ! তলায় পেস্ট করে দিলাম যা পেলাম ! ভালো একখান বই পেলে সত্যি পড়তে হচ্ছে !

    "অদ্ভুত রামায়ণ-এর বর্ণনা অনুযায়ী: রাবণ ঋষিদের হত্যা করে তাঁদের রক্ত একটি বৃহৎ কলসে সঞ্চয় করে রাখতেন। ঋষি গৃৎসমদ দেবী লক্ষ্মীকে কন্যারূপে পাওয়ার জন্য তপস্যা করছিলেন। তিনি দর্ভ ঘাস থেকে দুগ্ধ সংগ্রহ করে তা মন্ত্রপূত করে একটি পাত্রে সঞ্চয় করছিলেন যাতে লক্ষ্মী সেখানে অবতীর্ণ হতে পারেন। রাবণ এই দুগ্ধ ঋষিরক্তের কলসে ঢেলে দেন। ঋষিরক্তকে বলা হয় সকল বিষের চেয়েও বিষাক্ত। মন্দোদরী রাবণের অপকর্মে মর্মাহত হয়ে তাই এই বিষাক্ত রক্ত পান করে আত্মহত্যা করার সিদ্ধান্ত নেন। কিন্তু রক্ত পান করার ফলে গৃৎসমদ সঞ্চিত দুগ্ধের প্রভাবে তিনি গর্ভবতী হয়ে পড়েন। লক্ষ্মী তাঁর গর্ভে প্রবেশ করেন। মন্দোদরী তাঁর কন্যার ভ্রুণটি কুরুক্ষেত্রে মাটির তলায় প্রোথিত করেন। রাজা জনক তা আবিষ্কার করেন এবং কন্যার নাম রাখেন সীতা।"

    পুনশ্চঃ এই একটা পেলাম কিন্তু এ পড়ার ধৈর্য্য নেই !
    https://www.scribd.com/document/338662158/Adbhuta-Ramayana
  • Atoz | 125612.141.5689.8 | ৩১ জুলাই ২০১৮ ০০:৩০377177
  • রাবণের সঙ্গে বিবাহের পূর্বে মন্দোদরী হয়তো স্বদেশে কারুর সঙ্গে লিভ ইন করতেন, অপ্সরাকন্যাদের ক্ষেত্রে ওটা তো নর্ম। সেই লিভ-ইন জাত কন্যাও থাকতে পারে। হয়তো জনককে দত্তক দিয়ে দেন।
    আমার ধারণা মূল কাহিনিটা আসলে সীতার কাহিনি ছিল, সীতার জন্মপরিচয়ের নেপথ্যে জটিল কাহিনিসূত্র ছিল যা বহুযুগ বিস্তৃত (বেদবতী কানেকশনটা চিন্তা করুন, মন্দোদরী আর সেই সূত্রে হেমা কানেকশনটা চিন্তা করুন, দক্ষিণ পাতালে সীতার অন্বেষণ করতে গিয়ে বানরেরা সেই যে অদ্ভুত মহিলার সামনে পড়ে যায়, যিনি পশুচর্ম পরেন আর রথ চালিয়ে ঘোরেন যিনি বলেন "সম্ভবা আমার নাম হেমা মোর সখী/হেমার বচনে আমি এই পুরী রাখি", তার অনেক আগে জনকরাজার বাড়িতে পরশুরাম বিরাট এক ধনুক রেখেছিলেন, বালিকা সীতা সেই ধনুক এক হাত দিয়ে উঁচিয়ে তুলে কন্দুক বের করছিলেন ---- ইত্যাদি ইত্যাদি আরো অনেককিছু সীতার সম্পর্কে বহুবিস্তৃত সম্ভাবনার দিকনির্দেশ করে , এমনকি সীতার জীবনসমাপ্তিও তো অসাধারণ, দেবী বসুন্ধরা রথে চড়ে এসে তাঁকে নিয়ে গেলেন),
    "রামায়ণ" করতে গিয়ে ব্যাপারটাকে চেপেচুপে ছোটো করে জনকরাজার হলকর্ষণের গল্প দিয়ে মুড়ে পরিবেশন করে দিয়েছে।
  • বাঘা যতীন | 0178.178.010112.149 | ৩১ জুলাই ২০১৮ ০৭:৫৬377179
  • অজস্র ধন্যবাদ, সৈকতদা !

    কি ভালো লাগে এসব পড়তে, এক জায়গার বর্ণনাঃ
    "তিনি (শ্রীমান) আমাকে দর্শন পূর্ব্বক বিকল কুন্দ কুটাল সদৃশ দন্ত পংক্তি প্রকটন পূর্ব্বক ঈষৎ হাস্য ও দক্ষিণ পাণি প্রসারণ পূর্ব্বক অবস্থিতি করিতেছেন ... "
    মানে যা বুঝলাম তিনি আমাকে দেখে দাঁত কেলিয়ে শারুখখানী পোজ দিয়ে দাঁড়িয়ে আছেন ...

    এখনো সীতার জন্মবেত্তান্ত অব্দি পৌঁছইনি, তখন রামায়ণে মেন্ডেলিয়ান জেনেটিক্সের ব্যাপারস্যাপার আরেকটু খোলসা করে যাবো ...
  • বাঘা যতীন | 0178.178.010112.149 | ৩১ জুলাই ২০১৮ ০৭:৫৭377180
  • সরি, বিকল না অ-বিকল ... বিষ্ণুর দাঁত নিশ্চয়ই ভালোই ছিলো !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন